চাল কুমড়া দিয়ে সুস্বাদু কাতলা মাছের ঝোল রেসিপি || 10% beneficiary to @ shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-04-25_22-48-27-908.jpg
আজ আমি আপনাদের সাথে আমার খুব প্রিয় একটি রেসিপি শেয়ার করতে এসেছি। রেসিপিটি প্রতিবছর এমন সিজনে কতবার যে করে খাই সেটা গুনে শেষ করা যাবেনা। চাল কুমড়ার সিজন কেবল শুরু হয়েছে এই সবজিটি আমার খুব প্রিয়। আমি প্রতিবছর কুমড়ার সিজনে অসংখ্যবার মাছ দিয়ে করে খাই। আমার কাছে খেতে খুব ভালো লাগে। চাল কুমড়া যে কোন প্রকার মাছ দিয়ে ঝোল করে খাওয়া যায়। পুষ্টিকর এই খাবারটি বাড়ির যে কোন বয়সের সদস্যই খেতে পারবে। এই খাবারটি যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণসম্পন্ন। আজকে আমি চাল কুমড়া দিয়ে সুস্বাদু কাতলা মাছের ঝোল রেসিপি করেছিলাম। এখন আমার করা এই রেসিপিটি শেয়ার করব।

Picsart_22-04-25_22-52-14-199.jpg

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
কাতলা মাছ৫০০ গ্রাম
চাল কুমড়ামাঝারি সাইজের একটি
সয়াবিন তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজ৩-৪ টা
কাচা মরিচ৭-৮ টা
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া১ চা চামচ
পাঁচফোড়ন গুঁড়া১ চা চামচ
হলুদ গুঁড়াএক চা চামচ
শুকনা মরিচ গুঁড়াএক চা চামচ

প্রস্তুত প্রণালীঃ

ধাপ -১

20220425_201349.jpg

কাতলা মাছ পছন্দমত সাইজ করে কেটে নেয়ার পর সেখান থেকে ৬ পিস মাছ নিয়েছি।

ধাপ -২

20220425_201314.jpg

চাল কুমড়া টি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়ে পছন্দমত পিস করে কেটে আলাদা পাত্রে রেখে দিয়েছি।

ধাপ -৩

20220425_201236.jpg

এখন কড়াইতে তেল দিয়ে গরম করে নেয়ার পর সেখানে প্রয়োজনীয় পেঁয়াজ কুচি ও মরিচ দিয়ে একটু ভেজে নিয়েছি।

ধাপ -৪

20220425_201211.jpg

পেঁয়াজ কুচি ও মরিচ ভেজে নেয়ার পর লবণ সহ প্রয়োজনীয় মসলাগুলো কড়াইতে দিয়েছি।

ধাপ -৫

20220425_201100.jpg

মসলাগুলো সব ভালোভাবে মিশিয়ে নিয়ে হাফ কাপ পানি দিয়ে একটু কষিয়ে নিয়েছি।

ধাপ -৬

20220425_201031.jpg

মসলাগুলো কষিয়ে নেওয়ার পর আমার প্রস্তুত করে রাখা কাতলা মাছের পিস গুলো কড়াইতে দিয়েছি।

ধাপ -৭

20220425_201006.jpg

মাছের পিস গুলো এপিঠ-ওপিঠ উল্টিয়ে মসলাগুলো সঙ্গে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

ধাপ -৮

20220425_200827.jpg

কষিয়ে নেওয়ার পর ঝোলের জন্য পানি দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ ঢেকে দিয়েছি।

ধাপ -৯

20220425_200758.jpg

কাতলা মাছ যেহেতু ফাইনালি চাল কুমড়া সঙ্গে রান্না হবে তাই এখন অল্প কষিয়ে শুধু মাছ গুলো আলাদা পাত্রে তুলে নিয়েছি।

ধাপ -১০

20220425_200717.jpg

মাছগুলো আলাদা পাত্রে তুলে নেওয়ার পর অবশিষ্ট ঝোল গুলোতে কেটে নেওয়া চাল কুমড়া গুলো দিব।

ধাপ -১১

20220425_200642.jpg

এখন ঝোল গুলোর মধ্যে কেটে নেয়া সবগুলো চাল কুমড়া ঢেলে দিয়েছি।

ধাপ -১২

20220425_200608.jpg

কেটে নেয়া চাল কুমড়া গুলো ঝোলের মধ্যে নেড়েচেড়ে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ -১৩

20220425_200540.jpg

এখন চাল কুমড়া গুলো সিদ্ধ হওয়ার জন্য এক কাপ পরিমান পানি দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ ঢেকে দিয়েছি।

ধাপ -১৪

20220425_200502.jpg

কিছুক্ষণ ঢেকে রাখার পর ঢাকনা খুলে আরো একটু ঝোলের জন্য পানি দিয়ে কিছুক্ষণ রান্না হতে দিয়েছি।

ধাপ -১৫

20220425_200422.jpg

চালকুমড়া গুলো মোটামুটি সিদ্ধ হয়ে গেলে কষিয়ে নেয়া মাছের পিস গুলো চাল কুমড়ার উপর ঢেলে দিয়েছি। এভাবে অল্প কিছুক্ষণ মাঝারি আঁচে রান্না করার পর নামিয়ে নেব।

রেসিপি প্রস্তুত:

20220425_224502.jpg

চাল কুমড়ার সঙ্গে কষিয়ে নেয়া কাতলা মাছের পিস গুলো কিছুক্ষণ রান্না করার পর পরিবেশনের জন্য একটি বাটিতে নামিয়ে নিয়েছি। সুস্বাদু এই চাল কুমড়া দিয়ে কাতলা মাছের ঝোল রেসিপি আমার কাছে অত্যন্ত প্রিয়। রেসিপিটি করার পর আজকে আমি খেয়ে দেখেছি অনেক সুস্বাদু হয়েছে। আমার রেসিপি দেখে আপনারা বাসায় ট্রাই করে দেখতে পারেন আশা করি খেতে ভালো লাগবে। এই সিজনে চাল কুমড়া যেহেতু আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী তাই আমার মত আপনারাও মাঝে মাঝে চাল কুমড়োর রেসিপি করতে পারেন। আমার আজকের রেসিপিটি আপনাদের কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন এই প্রত্যাশায় রইলাম।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
পোস্টরেসিপি

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

চাল কুমড়া দিয়ে সুস্বাদু কাতলা মাছের ঝোল রেসিপি
দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আসলে চাল কুমড়া দিয়ে খেতে খুবই মজা লাগে। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি পরিবেশন করলেন। আপনার পরিবেশন দেখে আমার খুবই ভালো লাগলো। পরবর্তীতে আরো সুস্বাদু রেসিপি নিয়ে আবার আমাদের মাঝে হাজির হবেন, এই আশায় রইলাম।

 2 years ago 

আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চাল কুমড়া দিয়ে সুস্বাদু কাতলা মাছের ঝোল রেসিপি অনেক সুস্বাদু মনে হচ্ছে,আপনি খুবই সুন্দর ভাবে রেসিপি উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপন দেখে আমিও খুব সহজে রেসিপিটি তৈরি করা শিখতে পারলাম। শুভকামনা রইল।

 2 years ago 

চাল কুমড়া দিয়ে যেকোনো মাছের ঝোল রেসিপি অনেক সুস্বাদু হয়। আমরা প্রতিনিয়ত খাওয়ার চেষ্টা করি।

 2 years ago 

চাল কুমড়া দিয়ে সুস্বাদু কাতলা মাছের ঝোল রেসিপি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। চাল কুমড়ার সিজন হলে আমাদের বাড়িতেও মাঝেমধ্যেই মাছ দিয়ে চাল কুমড়া রান্না করা হয়। চাল কুমড়া খুবই পুষ্টিগুণসম্পন্ন একটি সবজি। এছাড়াও চাল কুমড়া মাছের মধ্যে দিয়ে রান্না করলে খেতেও খুব সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন চাল কুমড়ার সিজনে আমাদের প্রত্যেকের বাড়িতে সুস্বাদু রেসিপিটি করা হয়।

 2 years ago 

কুমরো দিয়ে চমৎকার একটি রেসিপি করেছেন কাতলা মাছ এমনিতেই অনেক সুস্বাদু একটি মাছ এর পরে আবার কুমরো মিক্সড খুব দারুন হয়েছে ধন্যবাদ শেয়ার করাদ জন্য।

 2 years ago 

চালকুমড়া দিয়ে রেসিপিটি করাতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

কুমড়া দিয়ে কাতলা মাছ খেতে আমি খুবই পছন্দ করি। এবং খেতে এটি খুবই সুস্বাদু হয়। আপনি অনেক সুন্দর ভাবে কুমড়া দিয়ে কাতলা মাছের রেসিপি তৈরি করেছেন, যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

চাল কুমড়া দিয়ে কাতলা মাছের ঝোল রেসিপি সবসময় খেতে অনেক সুস্বাদু হয়।

 2 years ago 

বাহ্ ভীষণ মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। দেখেই বলে দিতে পারছি কতটা সুস্বাদু হয়েছে। চাল কুমড়োর সাথে কাতলা মাছের কম্বিনেশন সত্যি খুব মজাদার হয়। অনেক ধন্যবাদ ভাইয়া এত মজাদার একটি রেসিপি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আসলেই রেসিপিটা অনেক মজাদার আমার কাছে খেতে খুব ভালো লাগে।

 2 years ago 

চাল কুমড়ো দিয়ে আপনি খুব সুন্দর ভাবে কাতল মাছ রেসিপি করেছেন। ছোটবেলা থেকে আমার কাতল মাছের মাথা খুব প্রিয় একটি বিশাল আকার হওয়ায় আমি খুব খেতাম। কাতল মাছের রেসিপি দেখি আমার ছোটবেলার মাথা খাওয়ার কথা মনে পড়ল। দায়ক আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে নিখুঁতভাবে রেসিপিটি বর্ণনা করেছেন এবং আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার পোস্টে যে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল।

 2 years ago 

চাল কুমড়ার সাথে কাতলা মাছের রেসিপি। এক কথায় যেন অসাধারণ ভাই। কারণ কাতলা মাছ খেতে আমার অনেক ভালো লাগে। আর লাউ এর সাথে যেকোনো মাছ আমার কাছে অনেক সুস্বাদু লাগে। আপনার রেসিপির কালার দেখে জিভে জল চলে আসলো। দারুণ উপস্থাপনা করেছেন ভাই আপনি। শুভকামনা রইলো ভাইজান আপনার জন্য।

 2 years ago 

চাল কুমড়া মাছ দিয়ে ঝোল খেতে অনেক মজা লাগে ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

চাল কুমড়া দিয়ে কাতলা মাছের ঝোল রেসিপি দেখেই মনে হচ্ছে গরম ভাত নিয়ে বসে পড়ি খেতে। চাল কুমড়া দিয়ে মাছ রান্না করলে অনেক ভাল লাগে খেতে। আপনি অনেক গুছিয়ে লিখেছেন ও যত্ন নিয়ে রান্না করেছেন তা বুঝতে পারছি। অনেক ধন্যবাদ আপনাকে ভাই

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64