লইট্যা মাছের শুটকি দিয়ে সুস্বাদু করলা ভাজি || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

Picsart_22-05-06_20-31-09-288.jpg

স্বাভাবিকভাবেই ঈদের দিন থেকে প্রচুর পরিমাণে মিষ্টি জাতীয় খাবার এবং সাথে পোলা মাংস খাওয়া হয়। এই খাওয়া ঈদের দিন থেকে শুরু করে এখন পর্যন্ত চলছেই। আর এই খাওয়া নিয়ে আমাদের অনেকের মধ্যেই কিছু বিব্রতকর অবস্থার সৃষ্টি হয়েছে। সেটা এসিডিটি থেকে শুরু করে পেটের পীড়া পর্যন্ত এই অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়েছে থাক এটা নিয়ে আর বেশি কথা না বলি।

যাই হোক আজকে আমি লইট্যা মাছের শুটকি দিয়ে সুস্বাদু করলা ভাজি রেসিপি শেয়ার করতে এসেছি। একটি কথা আমি আগেই বলে রাখি এই ধরনের বড় করলা গুলো আমি খেতে একদম পছন্দ করি না। আজ কিনতে হয়েছে শুধুমাত্র আমার মা ও বাবার জন্য। উনারা শুটকি দিয়ে করলা ভাজা খেতে খুব পছন্দ করেন। তাই কি আর করা আমাকে তো ইচ্ছা পূরণ করতেই হবে মা বাবার ইচ্ছা বলে কথা। আমরা সবাই খুব ভাল করেই জানি যেকোনো তাজা মাছের চেয়ে শুটকি মাছের প্রোটিনের সঙ্গে অনেক বেশি আর করলার পুষ্টিগুণ সম্বন্ধে বেশি কিছু বলার নেই। এই দুটি উপাদান দিয়ে আমার আজকে রেসিপিটি অনেক পুষ্টিগুণসম্পন্ন হবে এটা জোর গলায় বলতে পারি। আর কথা না বাড়িয়ে রেসিপিটা দেখে নেয়া যাক।

Picsart_22-05-06_19-46-19-193.jpg

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
শুটকি১০০ গ্রাম
বড় করলা৩ টা
সয়াবিন তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজ৩-৪ টা
কাচা মরিচ৭-৮ টা
জিরা গুঁড়া১ চা চামচ
রসুন৩ টা
হলুদ গুঁড়া১ চা চামচ

প্রস্তুত প্রণালী:

ধাপ -১

20220506_192536.jpg

রেসিপিটি করার জন্য প্রয়োজনীয় শুটকি মাছ গুলো ভালো করে ধুয়ে কেটে নিয়েছি।

ধাপ -২

20220506_192251.jpg

এখন করলা গুলো ভালো করে কুচি কুচি করে কেটে নিয়েছি।

ধাপ -৩

20220506_192402.jpg

কেটে নেওয়া করলা গুলো লবণ দিয়ে ভালো করে মেখে কিছুক্ষণ অপেক্ষা করার পর পরিষ্কার পানিতে ধুয়ে নিয়েছি। তারপর আলাদা একটি পাত্রে তুলে রেখেছি।

ধাপ -৪

20220506_192615.jpg

এখন কড়াইতে তেল দিয়ে গরম করে নেয়ার পর প্রয়োজনীয় পেঁয়াজ কুচি ও কেটে নেয়া মরিচ গুলো ঢেলে দিয়েছি।

ধাপ -৫

20220506_192657.jpg

তারপর পূর্বে প্রস্তুত করে রাখা রসুন গুলো এবং স্বাদমতো লবণ কড়াইতে দিয়েছি।

ধাপ -৬

20220506_192722.jpg

এখন পেঁয়াজ মরিচ ও রসুনের মিশ্রণটি কিছুক্ষণ তেলে ভেজে নিয়েছি।

ধাপ -৭

20220506_192753.jpg

ভালো করে কেটে নিয়ে ধুয়ে প্রস্তুত করে রাখা শুটকি মাছ গুলো কড়াইতে ঢেলে দিয়েছি।

ধাপ -৮

20220506_192844.jpg

এখন করাইতে প্রয়োজনীয় মশলা গুলো দিয়ে সবগুলো উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়েছি।

ধাপ -৯

20220506_192919.jpg

এরপর হাফ কাপ পরিমাণ পানি দিয়ে ভালো করে শুটকি মাছ গুলো কষিয়ে নিয়েছি।

ধাপ -১০

20220506_192957.jpg

ভালো করে কষিয়ে নেওয়ার পর শুটকি মাছ গুলো সিদ্ধ হওয়ার জন্য ৫ থেকে ৭ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

ধাপ -১১

20220506_193038.jpg

এখন কড়াইয়ের ঢাকনা খুলে দিয়ে পূর্বে প্রস্তুত করে রাখা করলা গুলো ঢেলে দিয়েছি।

ধাপ -১২

20220506_193210.jpg

এখন করলা গুলো শুটকি মাছের ভুনা সাথে ভাল করে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

ধাপ -১৩

20220506_193256.jpg

এখন হাফ কাপ পরিমান পানি দিয়ে ঢাকনা দিয়ে ১০ মিনিট সময় নিয়ে ঢেকে রেখেছি। তার পর ঢাকনা খুলে দিয়ে ঝোল শুকিয়ে আসলে ভাজি গুলো চুলা থেকে নামিয়ে নিয়েছি।

পরিবেশনের জন্য প্রস্তুত:

20220506_193501.jpg

এভাবে কড়াই থেকে নামিয়ে নেয়ার পর লইট্যা মাছের শুটকি দিয়ে সুস্বাদু করলা ভাজি রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত করে নিয়েছি। আমি ছাড়া আমার বাসার প্রত্যেকটি সদস্য খেয়ে দেখেছে। আমার বাবা মার কথায় যেটা জানতে পারলাম ঈদের পরে অতিরিক্ত রিচ ফুড খাওয়ার ফলে খাবারের মধ্যে একটা অরুচি চলে এসেছিল। আজকের ভাজি রেসিপি খেয়ে সেই অরুচি ভাব অনেকটাই কেটে গিয়েছে। আমার বাবা মার ইচ্ছা পূরণ করতে গিয়ে প্লেটে আমিও একটু ভাজি নিয়েছিলাম। গোপন কথাটা বলেই ফেলি আমার প্লেটের ভাজি গুলো আমি পানি দিয়ে গিলে খেয়েছিলাম। তবে বাকি সদস্যদের মতে লইট্যা মাছের শুটকি দিয়ে সুস্বাদু করলা ভাজি রেসিপি টি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আমার আজকের রেসিপি আপনাদের কাছে কেমন লাগলো মূল্যবান মন্তব্যের মাধ্যমে জানাবেন আশা করছি।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A-10
ফটো@mayedul
পোস্টরেসিপি

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

লইট্যা মাছের শুটকি দিয়ে দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপনি খুব সুন্দর হয়েছে আপনার রেসিপিটা বেশ গুছিয়ে আপনি প্রতিটা ধাপ উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া, লিইট্টা শুটকি দিয়ে করলা ভাজি রেসিপি আমার কাছে একদম ইউনিক মনে হচ্ছে কারণ আমি কখনো করলা ভাজি লইট্টা শুটকি দিয়ে তৈরি করে খায়নি।আমি সচরাচর করলা ভাজি অথবা মসুরের ডাল দিয়ে খেয়েছি। ভাইয়া, আপনার তৈরি করা লইট্টা শুটকি দিয়ে করলা ভাজি রেসিপিটি কিন্তু অনেক লোভনীয় হয়েছে খেতে নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছে তাইনা ভাইয়া? ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমারও খুব ভালো লাগলো। নিশ্চয়ই একদিন ট্রাই করে দেখবেন।

 2 years ago 

এবার ঈদে আমিই তেমন কোন কিছু খেতে পারিনি অসুস্থতার কারণে। যাইহোক ভাইয়া করোলা দিয়ে লইট্টা শুটকির রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। এভাবে রান্না করা যায় জানা ছিল না। নতুন একটি রেসিপি শিখতে পারলাম আপনার পোস্টের মাধ্যমে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। একবার ট্রাই করে দেখবেন আশা করছি আপনার কাছেও খেতে খুব ভালো লাগবে।

 2 years ago 

এই রেসিপিটি আমার কাছে একেবারেই নতুন। এই মাছ আমি ভুনা খেয়েছি। কিন্তু কখনো এইভাবে খাওয়া হইনি। ভালোই ছিল রেসিপিটি । ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি ছাড়া আমার বাসার প্রত্যেকেই এই রেসিপিটা অনেক পছন্দ করে। সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। করোলা ভাজি আমার খুবই প্রিয়। বিশেষ করে তিতা করোলা খেতে খুবই ভালো লাগে আমার। খুবই চমৎকার ভাবে আপনি শুরু থেকে শেষ পর্যন্ত রেসিপি তৈরি করেছেন। এত চমৎকার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

তিতা আপনার ভালো লাগে আর আমি তিতা লাগার কারণেই খেতে পারিনা। শুধু বাবা মার পছন্দের কারণে করতে হয়।

 2 years ago 

লইট্টা মাছের শুটকি দিয়ে আপনি খুব সুন্দর একটি করলা ভাজি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। লইট্টা মাছ সামুদ্রিক মাছে মাছে অনেক পুষ্টি। সামুদ্রিক মাছ গুলোতে খনিজ লবণ থাকে এগুলো শরীরের জন্য বেশ উপকারী। আপনার রেসিপিটি আমার খুব পছন্দ হয়েছে। খেতেও নিশ্চয়ই অনেক স্বাদ। এত সুন্দর একটি রেসিপি ধাপে ধাপে আমাদের কাছে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন সামুদ্রিক মাছের শুটকিতে প্রচুর খনিজ লবণ পাই। তাছাড়া যেকোনো শুঁটকী মাছে প্রোটিনের পরিমাণও অনেক বেশি।

 2 years ago 

আপনি নতুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া, আসলে মা বাবার জন্যই সব কিছুই করতে অনেক ভালো লাগে, সেটা আমার পছন্দ হোক বা না হোক, মা-বাবার পছন্দই পছন্দ, আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টে এসে সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

লইট্টা শুটকি মাছ আমার অনেক পছন্দ। আমি মাঝে মাঝেই খেয়ে থাকি তবে শুটকি মাছ করলা দিয়ে কখনো রান্না করিনি। করলা দিয়ে রান্না করলে কেমন লাগে খেতে তাও জানিনা। মনে হয় ভালোই লাগবে কারন আপনার খাবারটি দেখে মনে হচ্ছে খাবারটি মজা হয়েছে দেখতে অনেক সুন্দর লাগছে।

 2 years ago 

হ্যা আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শুটকি মাছ আমার আম্মুর ভীষণ পছন্দের। আমার ভিতর ভালো লাগে। আপনার লইট্টা মাছের শুটকি রেসিপি দেখে ভাই জিভে জল চলে আসলো। অসাধারণ হয়েছে আপনার রান্না ।কারণ আপনি খুব সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি শুটকি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমারও মা বাবার পছন্দের কারণেই এই রেসিপিটি করা হয়েছিল। অনেক অনেক শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69067.71
ETH 3754.33
USDT 1.00
SBD 3.72