সিমের বিচি দিয়ে শোল মাছের ভুনা রেসিপি || 10% beneficiary to @shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ। সবাইকে শুভেচ্ছা জানিয়ে আমার ব্লগ লেখা শুরু করছি।

20220328_220025.jpg
আজকে বাজারে গিয়েছিলাম মাছ কেনার জন্য বাজারে ঢুকেই কি মাছ কিনব ভেবে পাচ্ছিনা। তাই এদিক-ওদিক হাঁটছি আর মাছ দেখছি। একপর্যায়ে কয়েকটা শোলমাছ আমার চোখে পরলো। এমনিতেই শোলমাছ আমি খুব পছন্দ করি তাই একটু ছোট হওয়া সত্বেও আমি কিনে নিয়ে আসলাম। মাছ কিনে নিয়ে সবজির দোকানে এসে সবজি কিনছিলাম হঠাৎ করে আমার সিমের বিচি চোখে পড়লো। আর সঙ্গে সঙ্গেই একটা মাথায় আইডিয়া আসলো সিমের বিচি দিয়ে শোল মাছ ভুনা করলে কেমন হয়। এই চিন্তা করেই সিমের বিচি কিনে নিয়ে আসলাম শোল মাছ ভুনা করার জন্য। তো চলুন দেরী না করে দেখে নেয়া যাক সিমের বিচি দিয়ে শোল মাছের ভুনা রেসিপি।

Picsart_22-03-28_22-05-46-064.jpg

প্রয়োজনীয় উপকরণ:

উপকরণপরিমাণ
মাছ৫০০ গ্রাম
সিমের বিচি১০০ গ্রাম
ধনেপাতাস্বাদমতো
সয়াবিন তেলপরিমাণমতো
লবনস্বাদমতো
পেঁয়াজ৩-৪ টা
কাচা মরিচ৪-৫ টা
শুকনা মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়াপরিমাণমতো
জিরা গুড়াপরিমাণমতো
পাঁচফোড়ন গুঁড়াপরিমাণমতো
হলুদ গুঁড়াপরিমাণমতো

প্রথমেই সব উপকরণ গুলো প্রস্তুত করে আলাদা আলাদা পাত্রে রেখে দিয়েছি। তার মধ্যে থেকে কেটে নেয়া পেঁয়াজের অল্প কিছু পরিমাণ তেলে ভেজে বেরেস্তা করে নিয়েছি।

রান্না শুরু হচ্ছে:

প্রথম ধাপ:

20220328_215820.jpg

এখন কড়াইতে তেল দিয়ে গরম হয়ে যাওয়ার পর সেখানে পর্যাক্রমে পেঁয়াজ কুচি এবং ফালি করা মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

দ্বিতীয় ধাপ:

20220328_215732.jpg

পেঁয়াজ-মরিচ গুলো একটু ভেজে নেয়ার পর সেখানে পর্যাক্রমে লবণ সহ প্রয়োজনীয় সব মসলা দিয়ে একটু কষিয়ে নিয়েছি।

তৃতীয় ধাপ:

20220328_215701.jpg

মসলাগুলো কষিয়ে নেওয়ার পর আমার পূর্বে প্রস্তুত করে রাখা শোল মাছের টুকরাগুলো কড়াইতে ঢেলে দিয়েছি এখন কিছুক্ষণ ভালো করে মাছগুলো কষিয়ে নেব।

চতুর্থ ধাপঃ

20220328_215628.jpg

মাছটা একটু কষিয়ে নেওয়ার পর আধা কাপ পরিমাণ পানি দিয়ে ৫-৭ মিনিট কষিয়ে নিয়েছি।

পঞ্চম ধাপ:

20220328_215559.jpg

কষিয়ে নেয়া মাছ গুলোর উপর ধনেপাতা দিয়েছি।

ষষ্ঠ ধাপ:

20220328_215442.jpg

এখন মাছগুলোর সঙ্গে পূর্বে প্রস্তুত করে রাখা সিমের বিচি গুলো দিয়েছি। তারপর মাছ গুলোর সাথে ভালো করে কষিয়ে নিয়েছি।

সপ্তম ধাপ:

20220328_215411.jpg

ভালো করে কষিয়ে নেওয়ার পর রান্না হওয়ার জন্য ৫ থেকে ৭ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার ফলে শিমের বিচি ও মাছগুলো একটু তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে।

অষ্টম ধাপ:

20220328_215256.jpg

৫ থেকে ৭ মিনিট পর ঢাকনা খুলে দিয়ে ঝোলের জন্য পানি দিয়েছি। ঝোলের পানি দেয়ার পর রান্না হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করব। এভাবে একপর্যায়ে ঝোল শুকিয়ে আসলে আমার সিমের বিচি দিয়ে শোল মাছের রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে।

20220328_220025.jpg

এভাবে মাছটি রান্না হয়ে গেলে পরিবেশনের জন্য বাটিতে নামিয়ে নিয়েছি। শোল মাছের ভুনা রেসিপি আমার কাছে খেতে অনেক সুস্বাদু লাগে। কিন্তু আজ আমি শোল মাছের মধ্যে একটু বৈচিত্র আনার জন্য সিমের বিচি ব্যবহার করেছি। আমার সিমের বিচি দিয়ে শোল মাছের রেসিপিটি আমি খেয়ে দেখেছি খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনারা এভাবে ট্রাই করে দেখতে পারেন আশা করছি আপনাদেরও ভালো লাগবে। সচরাচর আমরা যে ধরনের খাবার খেয়ে থাকি তার মধ্যে একটু ভিন্নতা আনার চেষ্টা করলে দোষের কিছু হয় না বরং ভিন্ন রকম একটি খাবারের স্বাদ পাওয়া যায়।

বন্ধুরা আজ আর লিখছিনা। অন্য কোনদিন অন্যকিছু অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করতে চলে আসবো। আজকের জন্য বিদায় নিচ্ছি। সবার জন্য শুভকামনা। আল্লাহ হাফেজ।

পোস্টরেসিপি
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি A ১০
ফটোগ্রাফার@mayedul

Logo-1.png

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুস্বাদু মাসের একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আসল শোল মাছ খেতে বেশ মজা লাগে। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

রেসিপিটি আমার কাছেও নতুন। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

শিমের বিচি দিয়ে শোল মাছের ভুনা রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে ।এই ধরনের রেসিপি দেখলেই খেতে ইচ্ছে করে। খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই খেতে অনেক সুস্বাধু হয়েছিল। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও আপনার রেসিপি নাম দেখে তো খেতে খুব ইচ্ছে করতেছে। আসলে সিমের বিচি আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে সিমের বিচি দিয়ে শোল মাছের ভুনা তৈরি করেছেন। খুবই অসাধারণ হয়েছে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্য পরে আমার খুব ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

সিম রান্না করলে এখনো আমি সিমের বিচি গুলো বেশি করে নিয়ে খেতাম, আর আপনি তো অনেক লোভনীয় করে শোল মাছে দিয়ে সিমের বিচি রান্না করেছেন, সত্যি অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

শোলমাছের একটি ভিন্ন ধরনের রেসিপি দেখলাম। শিমের বিচি দিয়ে এর আগে কখনো শোল মাছ রান্না করতে দেখিনি আজকে আপনার পোস্ট দেখে বুঝতে পারলাম কিভাবে সিমের বিচি দিয়ে শোল মাছ রান্না করতে হয়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 2 years ago 

পাশে থেকে সহযোগিতা করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

শিমের বিচি দিয়ে খুবই সুন্দর ভাবে শোল মাছের একটি ভুনা রেসিপি তৈরি করেছেন ভাইয়া। শিমের বিচি দিয়ে রান্না করা যেকোনো রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন লোভনীয় একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখছি। শিমের বিচি দিয়ে শোল মাছের এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদু হয়েছিল। যদিও এ ধরনের রেসিপি আমি এর আগে কখনো খাইনি তবে দেখেই খেতে ইচ্ছে করছে। রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আসলেই খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুবই সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন। শোল মাছ দিয়ে সিমের বিচি ভুনা রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমার কাছে বেশ ভাল লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

সিমের বিচি দিয়ে শোল মাছের রেসিপি টা আসলে খেতে অনেক সুস্বাদু হয়েছিল ধন্যবাদ।

 2 years ago 

প্রাকৃতিক ভাবে বেড়ে ওঠা শোল মাছ গুলো বরাবরই আমার কাছে খুবই ভালো লাগে আমিও বেশ কিছুদিন আগে শোল মাছের একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম আপনি খুব লোভনীয় ভাবে রেসিপি প্রস্তুত করে সুন্দরভাবে উপস্থাপন করেছেন খেতে খুব সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য

 2 years ago 

বাজারে বসেই আপনি ঠিক করে ফেলেছেন মাছ কি দিয়ে রান্না করবেন । খুবই ভালো লাগলো বিষয়টি। সিমের বিচি দিয়ে শোল মাছ রান্না খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। শিমের বিচি আমার কাছে খুবই ভালো লাগে। শিমের বিচি দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে খুব মজাদার হয়। আপনার শৌল মাছের রেসিপি খুবই লোভনীয় লাগছে দেখতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58015.02
ETH 2381.83
USDT 1.00
SBD 2.42