ভাগনা মাছের ঝোল রেসিপি // 10% beneficiary @ shy-fox.

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলাব্লগের বন্ধুরা আসসালামু আলাইকুম/আদাব। সবাই ভালো আছেন এবং সুস্থ আছেন আশা করছি। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।

রাতে বাড়ি ফেরার পর দেখলাম গ্রাম থেকে পুকুরের টাটকা বড় বড় ভাগনা মাছ বাসায় এনেছে। টাটকা মাছ দেখে আর লোভ সামলাতে পারলামনা। তাছাড়া গতকাল থেকে বেশি মাংস খাওয়া হয়েছে এই অবস্থায় মাছ হলেতো কথাই নাই তার উপর পুকুরের মাছ। মাছ খেতে আমরা সবাই ভালোবাসি শীতের রাতে গরম গরম ভাতের সাথে মাছের ঝোল আহ! কি যে মজা।প্রত্যেকের বাড়িতে কমবেশি আজ মাছ রান্না হয়েছে সবাই মজা করে খেয়েছেন নিশ্চয়ই। ঠিক আছে কথা বাড়িয়ে লাভ নাই চলুন ভাগনা মাছের ঝোল রেসিপিটি দেখে নেই।

আমার তৈরি ভাগনা মাছের ঝোল

20220216_220131.jpg

প্রয়োজনীয় উপকরন:

Picsart_22-02-16_23-40-54-203.jpg

ভাগনা মাছ৫০০গ্রাম
পেঁয়াজ৫-৬ টি মাঝারি সাইজের
কাচা মরিচ৮-১০ টি
লবনস্বাদমতো
সয়াবিন তেলপরিমাণমতো
ধনিয়া গুঁড়াপরিমাণমতো
জিরা গুঁড়াপরিমাণমতো
পাঁচফোড়ন গুঁড়াপরিমাণমতো
শুকনা মরিচ গুঁড়াপরিমাণমতো

20220216_220721.jpg

প্রথমে মাছগুলো পছন্দমত পিচ করে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি এবং পানি থেকে তুলে একটি পাত্রে রেখেছি ।

20220216_220414.jpg20220217_002636.jpg

তারপর কিছু পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিয়েছি এবং কিছু পেঁয়াজ বেটে নিয়েছি।

20220216_220643.jpg

কুচি কুচি করা পেঁয়াজ গুলো তেলে ভেজে নিয়েছি। যতক্ষন পর্যন্ত বাদামি কালার না হয় ততক্ষণ পর্যন্ত ভাজতে হবে।

20220216_220823.jpg

এখন কড়াইতে প্রয়োজনমতো তেল দিয়ে গরম করে নিতে হবে। তারপর সেখানে পেঁয়াজ বাটা, লবন, জিরা গুড়া,ধনিয়া গুড়া, পাঁচফোড়ন গুঁড়া দিতে হবে।

20220216_220804.jpg

প্রয়োজনীয় মশলা দিয়ে মিনিট খানেক কষাতে হবে। তারপর একটু পানি দিবো তানাহলে নিচে লেগে যাবে মশলা কষিয়ে নিয়ে এতে মাছ ঢেলে দিব।

20220216_220529.jpg

কড়াইতে মাছ ঢেলে দিয়ে মশলার সাথে ভালোভাবে মিশিয়ে নিবো। সাধের ভিন্নতা আনার জন্য আমি কিছুটা কাচা মরিচ ব্যবহার করেছি। আমার কাছে কাচা মরিচের স্বাদটা অনেক ভালো লাগে তাই আমি ব্যবহার করেছি। আপনার কাচা মরিচ নাও দিতে পারেন। এখন ভালো করে সবকিছু মিশিয়ে ৫-৭ মিনিট কষিয়ে নিতে হবে। তারপর এতে ঝোলের জন্য পানি দিবো।

20220216_220233.jpg

ঝোলের জন্য পানি দিয়ে অল্প আঁচে কিছুক্ষন রান্না হতে দিবো। এভাবে ১৫ মিনিট রান্না হওয়ার পর আমার মাছের ঝোল পরিমাণমতো রেখে নামিয়ে নিবো। ব্যাস তৈরি হয়ে গেল আমার ভাগনা মাছের ঝোল রেসিপি।

ওয়াও! আমি খেয়ে দেখলাম খুব সুন্দর হয়েছে খেতে আপনারাও বাসায় অবশ্যই খেয়েছেন বিশ্বাস খুব ভালো হয়েছিল।

বন্ধুরা আজকের জন্য চলে যাচ্ছি অন্যকোনো দিন ভিন্নরকম কিছু অভিজ্ঞতা শেয়ার করার জন্য আবার চলে আসবো ইনশাআল্লাহ। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ সহযোগিতা করার জন্য।

 2 years ago 

ভাগনা মাছ নামটা আমার কাছে একদম নতুন লেগেছে। হয়তো এলাকাভিত্তিক এই মাছকে অন্য নামে ডাকা হয়। তবে আপনার রেসিপি উপস্থাপন করার ধাপ গুলো অনেক সুন্দর ছিল। পাশাপাশি রেসিপি ও অনেক লোভনীয় ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি ভাই আমাদের এলাকায় এই মাছটাকে ঢুরুয়া ভাগনা বলে অনেকেই আবার অনেকে বলে বাটা মাছ। আমার কাছে ভাগনা মাছের নামটা ইউনিক লাগে তাই বলি। ধন্যবাদ ভাইয়া। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাগনা মাছের অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করলেন। আপনার তৈরি করার রেসিপি টা দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এরকম রেসিপিগুলো এমনিতেই আমার কাছে খেতে ভীষণ ভালো লাগে। মাছ তো আমার অনেক পছন্দের একটা খাবার। আপনার তৈরি করা ভাগদা মাছের রেসিপি টা আমার কাছে একেবারে দুর্দান্ত লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মত আমিও মাছ অনেক পছন্দ করি। আসলে আমরা ভাতে মাছে বাঙালি। ধন্যবাদ । শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এই মাছটার সাথে আমি একদমই পরিচিত নই। এই মাছটা আমি এই প্রথম দেখলাম ।তবে আপনার রেসিপিটি খুবই সুন্দর হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে ।খেতেও সুস্বাদু হবে। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কোথাও কোথাও একে বাটা মাছ বলে।আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ শুভকামনা রইল।

 2 years ago 

ভাগনা মাছ আমার কাছে অনেক অপরচিত। তবে এই মাছের খুব সুন্দর করে একটি রেসিপি শেয়ার করেছেন। প্রতিটি ধাপের সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

মনে হয় মাছের নামটা অপরিচিত। নিশ্চয়ই আপনাদের এলাকায় এরকম নাম দেওয়া হয়েছে। আসলে এক এক এলাকায় এক এক রকমের নাম শোনা যায়। কিন্তু রেসিপিটা দুর্দান্ত হয়েছে। মনে হচ্ছে খেতেও সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এক অসাধারণ একটি রেসিপি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

জি ঠিক বলেছেন বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নাম হয়ে থাকে।ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য শুভকামনা রইল।

এই মাছের নাম আমি কখনো শুনিনি। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরির সবগুলো ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

এই মাছের নাম হয়তো আপনার এলাকায় অন্যরকম কারণ কিছু মাছের নাম বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রকম। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে ভাগনা মাছের ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার শেয়ার করা এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। রেসিপিটি তৈরি করার পদ্ধতি ধাপ আপনি আমাদের মাঝে খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দরী ফিরে এসেছে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ আমার পোষ্টে আসার জন্য । আপনার জন্য শুভকামনা

 2 years ago 

আপনি খুব সুন্দর করে ভাগনা মাছ রান্না করেছেন। আপনার রেসিপিটি খুবই অসাধারণ হয়েছে। আপনার রন্ধন পদ্ধতি দেখে বেশ ভালো লাগলো নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 55214.91
ETH 2471.87
USDT 1.00
SBD 2.24