Recipe ।। অল্প উপকরণে বাড়িতেই তৈরি করে নিন মজাদার "এগ ডোনাট" ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ বৃহস্পতিবার

২১শে জুলাই ২০২২ ইং || ৬ই শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ২১শে জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, সবাইকে ঈদুল আযহার শুভেচ্ছা । আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

আমি সব সময় চেষ্টা করি বিভিন্ন রকম পোস্টের মাধ্যমে প্রতিটা সপ্তাহকে অন্যরকম স্বাদে উপস্থাপন করার । ঠিক একারনেই পোস্টে ভেরিয়েন্ট আনার চেষ্টা করি, আরো চেষ্টা করি নতুনত্ব আনতে । আজও তার ব্যতিক্রম করিনি । আজ আমি একটা রেসিপি পোস্ট করতে চলেছি । আজ আমার রেসিপি হলো

"এগ ডোনাট"

IMG_২০২২০৭২১_২২১৫৪৮.jpg

তাহলে চলুন বন্ধুরা শুরু করা যাক

প্রয়োজনীয় উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
সাদা আটা দুই কাপ
তরল দুধ আধা কাপ
চিনি চার টেবিল চামচ
ইস্ট আধা টেবিল চামচ
লবণ আধা চা চামচ
ডিম ২টি
সয়াবিন তেল পরিমাণ মত

IMG_২০২২০৭২১_১৯৪৫২৫.jpg

ধাপঃ০১

আমি দুপুরে ফ্রিজ থেকে দুধ বের করে রেখে অপেক্ষা করছিলাম । এখন স্বাভাবিক তাপমাত্রায় চলে এসেছে । এবার আমি দুধ টুকু একটা হাড়িতে চাপিয়ে কুসুম গরম করে নিয়েছি। একটা মাঝারি সাইজের বাটিতে ঢেলে নিলাম ।

IMG_২০২২০৭২১_১৯৪৭১২.jpg

ধাপঃ০২

এখন আমি আধা টেবিল চামচ ইস্ট দুধের ভিতরে দিয়ে নিলাম । হ্যান্ড উইস্ক দিয়ে ভাল ভাবে মিশিয়ে নিলাম, যতক্ষণ গলে মিশে না যায়।

IMG_২০২২০৭২১_১৯৫০০১.jpg

ধাপঃ০৩

এবার আমি পরিমাণ মত চিনি দিয়ে দিলাম । আমি এখানে চার টেবিল চামচ চিনি দিয়েছি । সাথে এক টেবিল চামচ তেল দিয়ে দিলাম এবং দুইটা ডিম ভেঙ্গে দিলাম ।

IMG_২০২২০৭২১_১৯৫৩০০.jpg

ধাপঃ০৪

এরপর আমি সম্পুর্ণ মিশ্রণটি ভাল ভাবে ফেটিয়ে নেব যেন প্রতিটা উপকরণ ভাল ভাবে মিশে যায় । আমি চিনি গলে যাওয়া মিশিয়ে নিয়েছি।

IMG_২০২২০৭২১_১৯৫৪৫৮.jpg

ধাপঃ০৫

এবার আমি দুই কাপ আটা একটি বড় বাটিতে নিয়ে নিলাম । এর ভিতরে পরিমাণ মত লবণ দিয়ে দিলাম । আটার সাথে ভালভাবে লবণ মিশিয়ে নিলাম ।

IMG_২০২২০৭২১_১৯৫৫১৭.jpg

ধাপঃ০৬

এবার আমি ডিমের মিশ্রণ আটার মাঝে ঢেলে দিলাম ।

IMG_২০২২০৭২১_১৯৫৬২৯.jpg

ধাপঃ০৭

এখন ভাল ভাবে মথে নিব । খেয়াল রাখবো যেন দো খুব বেশী শক্ত না হয়ে যায় । দো শক্ত হলে ডোনাট ও শক্ত হয়ে যাবে ।

IMG_২০২২০৭২১_১৯৫৯১৫.jpg

ধাপঃ০৮

ভাল ভাবে মথে নেওয়া হয়ে গেলে এবার এবার হাতের তালুতে একটু তেল নিয়ে দো এর চারি পাশে মাখিয়ে ঢেকে রেখে দেব । একটু গরম স্থানে রাখলে খুব তাড়াতাড়ি ফুলে ওঠে আমি এই কারণে বন্ধ চুলার উপরে ১ ঘন্টা রেখে দিয়েছিলাম ।

IMG_২০২২০৭২১_২০০২১৭.jpg

ধাপঃ০৯

একঘন্টা পরে তুলে এনে দেখলাম অনেকটায় ফুলে উঠেছে ।

IMG_২০২২০৭২১_২১০৩০৩.jpg

ধাপঃ১০

এবার আমি একটা পিড়ি নিয়ে তার উপর খানিকটা দো নিয়ে চেপে চ্যাপ্টা করে নিলাম । স্টিলের ছোট এবং বড় গ্লাসের সাহায্যে গোলাকার শেপে চিত্র অনুরুপ ভাবে কেটে নিলাম ।

IMG_২০২২০৭২১_২১২৪০৪.jpg

ধাপঃ১১

এবার একটা কড়াই নিয়ে তাতে পরিমাণ মত তেল দিয়ে দেব । ভাজার জন্য তেল খুব একটা গরম করা যাবে না মাঝারী আঁচে রেখে কয়েকটা ডোনাট তেলে ছেড়ে দিলাম ।

IMG_২০২২০৭২১_২১৩০৪৮.jpg

ধাপঃ১২

দুইদিকে উল্টিয়ে পালটিয়ে বাদামি করে দুটো দুটো করে ভেজে নিলাম । আর সব শেষে গুড়া চিনি ছিটিয়ে দিলাম ডোনাট গুলোর উপরে আর এভাবেই শেষ হলো আমাদের আজকের

"এগ ডোনাট"

IMG_২০২২০৭২১_২১৫৬০৩.jpg

প্রিয় বন্ধুরা আমার আজকের রেসিপি এখানে শেষ করছি আশা করি আজকের রেসিপিটা আপনাদের ভাল লেগেছে । সবার সুস্থতা কামনা করে আজকেরমত বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

খুব ভালো কাজ করেন যে বিভিন্ন ধরনের পোস্ট করে পোষ্টের মধ্যে ভেরিয়েশন আনেন। আসলে আমাদের সকলের এরকম করা উচিত। এগ ডোনারটি দেখতে খুবই লোভনীয় লাগছে। খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল তা আপনার তৈরির পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

ধন্যবাদ প্রিয় বোন । আপনার সুন্দর মতামত এর জন্য । দেখতে খুবই লোভনীয় হয়েছিল । তবে মিষ্টির পরিমাণ আর একটু বাড়িয়ে দিলে স্বাদটাও হয় অসাধারণ।

 2 years ago 

এই রেসিপি টা আমার কাছে বেশ ভালো লাগে।এগ ডোনাট টা অনেক দিন আগে খাওয়া হয়েছিল।ভুলেই গিয়েছিলাম এই নামটি।আপনার পোস্ট দেখে আমার খেতে ইচ্ছে করছে। খুব শীঘ্রই বানিয়ে ফেলবো ইনশাআল্লাহ। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

বানিয়ে ফেলেন বাড়িতে । আর ঝালিয়ে নিন মুখের স্বাদ । আপনার জন্যেও শুভকামনা রইলো ।

 2 years ago 

এই ডোনাট টা বেশ মজার খেতে হয়ে থাকে। আমার অনেক পছন্দের বলতে পারেন। এগ ডোনাট টা অনেক সুন্দর তৈরি করেছেন। দেখে আমার বেশ লোভ লাগছে। অনেক সুন্দর পরিবেশনা ছিল। যাইহোক ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । এগ ডোনাট আমার ও পছন্দের খবারের মাঝে একটি । আজকের এই ডোনাট টিও ছিল ভীষন স্বাদের । বাড়ি শুদ্ধ সবাই অনেক মজা করে খেয়েছি ।

 2 years ago 

আপনার ডোনাট রেসিপি দেখে আমার খুবই লোভ লেগে গেছে খাওয়ার জন্য। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মেয়ে হয়েছে। এভাবে বাড়িতে তৈরি করে ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন ধরনের রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। আপনার এই রেসিপিটি খুবই ভালো লেগেছে আমার কাছে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

রান্নার পরের অবস্থা অবশ্য লোভনীয় ছিল। ধারাবাহিক ভাবে সব কিছু করে গেলে এ ডোনাট তৈরিতে সফলতা নিশ্চিত।

 2 years ago 

ডোনাট আমার ভীষণ পছন্দ। ভালোই লাগে খেতে। আপনি খুব সহজে সম্পূর্ণ রেসিপিটি উপস্থাপন করেছেন আমাদের সাথে। বেশ লোভনীয় লাগছে দেখতে। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

এটি আমার ও খুব পছন্দনীয় ছিল। এমনকি বাড়ির সবাই এটি খেতে খুবই স্বাচ্ছন্দ বোধ করেছে। আপনাকে ও ধন্যবাদ আপু।

 2 years ago 

এই ডোনাট গুলো খেতে আসলে খুবই মজার হয়। আর আপনি খুব সহজভাবে জিম দিয়ে ডিম দিয়ে ডোনাট তৈরি করার পদ্ধতি আমাদেরকে দেখিয়েছেন। আপনার এই তৈরি করার পদ্ধতি দেখে যে কেউ এটা সহজে তৈরি করতে তৈরী করে নিতে পারবে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ডিম এবং দুধ দেওয়ার কারণে এর স্বাদটা হয়ে যায় অতুলনীয়। আর প্রতিটি ধাপ অনুসরণ করে এটা তৈরি করে নিলে ব্যার্থ হওয়ার সম্ভাবনা কম।

 2 years ago 

আপনি অল্প অল্প উপকরণ ব্যবহার করে বাড়িতে এগ ডোনাট তৈরি করে ফেলেছেন ‌‌। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপনার এগ ডোনাট রেসিপি। খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পরিমাণ মত উপকরণ অল্প হলেই কিন্তু স্বাদটা হয় দারুণ। এটাও তার ব্যতিক্রম ছিল না। আসলেই দারুণ স্বাদ হয়েছিল।

 2 years ago 

এগ ডোনাট রেসিপি আগে কখনো খাওয়া হয়নি সাধারণত ভিন্ন ধরনের রেসিপি গুলো খাওয়ার প্রতি লোভ একটু বেশি থাকে। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজাদার হবে তাছাড়া কিভাবে এই রেসিপিটি তৈরি করতে হয় তার প্রতিটা ধাপ তুলে ধরেছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এবারে আর খাওয়াতে যেন দেরি না হয়। তাহলে অসম্ভব স্বাদের একটা খাবার থেকে নিজেকে এতদিন বিরত রাখার আফসোস হবে।

 2 years ago 

খুবই মজাদার একটি এগ ডোনাট রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি অনেক বেশি লোভনীয় ছিল দেখেই বোঝা যাচ্ছে ।চমৎকার উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে আপনার এই রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ প্রিয় ভাই। রেসিপি টি আসলেই ছিল দুর্দান্ত স্বাদের।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56