diy ।। রঙিন কাগজের ফ্লাওয়ার স্টিক তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বুধবার

১০ই আগস্ট ২০২২ ইং || ২৬শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ১১ই মহররম ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

প্রয়োজনীয় উপকরণ(2).jpg

কাগজের ফুল আমার বরাবর ই ভাল লাগে । এই ফুল তৈরির শুরুটা ছিল আজ থেকে ৫ বছর আগেই । তবে তখন এতটাও ভাল বানাতে পারতাম না যে আমি ছাড়া সেগুলো অন্য কেউ পছন্দ করবে । তবে তখন নিজে বানিয়ে নিজেই দেখার যে ভাললাগা সেইটা ছিল অনেক । তবে মাঝে অনেকদিন এই গুলো থেকে ছিলাম দূরে । বাইরে থাকা সহ সময়ের অভাবে রঙিন কাগজ যেন হাতেই নেওয়া হতো না । তবে এখন ভাললাগাটা অন্য রকম । তৈরি করে সবার মাঝে ছড়িয়ে দিতে বেশ ভাল লাগে । তাই আজ ও একটি কাগজের diy ফুলের স্টিক নিয়ে হাজির হয়েছি । তাহলে চলুন বন্ধুরা দেখে আসি আমার আজকের তৈরি "রঙিন কাগজের ফ্লাওয়ার স্টিক" ।
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা

IMG_২০২২০৮১০_১৮০৯২১.jpg

ধাপঃ০১

প্রথমে আমি লাল, নীল এবং হলুদ রঙের কাগজ ৩০ * ১০ বর্গ সেমি আকারে ১টি করে কেটে নিলাম ।

IMG_২০২২০৮১০_১৮১৩৩০.jpg

ধাপঃ০২

এবার কাগজ গুলো অর্ধেক করে ভাজ দিয়ে নিতে হবে নিলাম । অবশ্যই লম্বা লম্বি ভাবে ভাজ দিতে হবে ।

IMG_২০২২০৮১০_১৮১৫১৯.jpg

ধাপঃ০৩

এবার খোলা মুখের দিকে ৫ মিলি বাকি রেখে একবার ভাজ করে নেব । এবং আড়াআড়ি ৫ মিলি পর পর কাচি দিয়ে একই মাপে কেটে নেব চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৮১০_১৯২২১৩.jpg

ধাপঃ০৪

ভাজ খুলে ফেলবো এবং উল্টিয়ে নেব । এবার খোলা মুখ আঠা দিয়ে ভাল ভাবে আটকিয়ে দেব ।

IMG_২০২২০৮১০_১৯৩০০৬.jpg

ধাপঃ০৫

এবার সবুজ রঙের কাগজ নিলাম । পাইপ আকৃতিতে জড়িয়ে নিয়েছি এটি ডাল হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৮১০_১৯৩৮৩৯.jpg

ধাপঃ০৬

এবার ডালের সাথে লাল, নীল এবং হলুদ কাগজ একটি একটি করে আঠা দিয়ে আটকিয়ে দেব । আঠা শুকিয়ে গেলে তারপর আমাদের পরবর্তী ধাপের কাজ শুরু হবে ।

IMG_২০২২০৮১০_১৯৩৯৪১.jpg

ধাপঃ০৭

৫ মিনিট পর পাইপের সাথে কাগজ গুলো চিত্র অনুরুপ ভাবে জড়িয়ে নেব এবং নীচের দিকে আঠা দিয়ে আটকিয়ে দিলাম ।

IMG_২০২২০৮১০_১৯৪৪১৩.jpg

ধাপঃ০৮

আবার ও সবুজ রঙের কাগজ নিলাম । পাতা আকৃতিতে কেটে নিলাম ।আমি মোট আট পিস কেটে নিয়েছি ।

IMG_২০২২০৮১০_১৯৫০২১.jpg

ধাপঃ০৯

পাতাগুলো ডালের সাথে লাগিয়ে নিলাম । একটু সময় নিয়ে শুকিয়ে নিতে হবে । এভাবেই আমার আজকের ফ্লাওয়ার স্টিক তৈরি হয়ে গেল ।

IMG_২০২২০৮১০_১৯৫৭২৮.jpg

এর আগে ফুল, ফুলদানি এবং ওয়ালমেট তৈরি করলেও ফ্লাওয়ার স্টিক তৈরি করা হয়নি । আজকে চেষ্টা করলাম তবে আমার মনে হচ্ছে মোটামুটি ভালই হয়েছে । বাকিটা আপনাদের মতামতের উপর থেকে সিদ্ধান্ত নেব আসলেই কেমন হলো ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

ভাই আপনার রঙ্গিন কাগজের ফ্লাওয়ার স্টিক এর ডাই প্রজেক্টটি খুবই সুন্দর হয়েছে। ধাপে ধাপে সুন্দর ভাবে বানিয়েছেন আপনি। শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । রঙ্গিন কাগজের ফ্লাওয়ার স্টিকটি আপনার ভাল লেগেছে জেনে খুশী হলাম ।

 2 years ago 

রঙিন কাগজের ফ্লাওয়ার স্টিক তৈরি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। রঙিন কাগজ দিয়ে যেকোন কিছু তৈরি করলে দেখতে ভালো লাগে। রঙিন কাগজের এই ফ্লাওয়ার স্টিক গুলো ঘরে সাজিয়ে রাখলে খুবই ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে দারুন কারুকার্য আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। এই ফ্লাওয়ার স্টিক গুলো ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে অনেকটা সহায়ক। আর তৈরি করাটাও খুব একটা কঠিন।ছিল না। আপনার জন্যও শুভকামনা রইলো।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে ফ্লাওয়ার স্টিক চমৎকার হয়েছে। আর এই ধরনের পোস্ট আপনি আমাদের মাঝে প্রায় শেয়ার করে থাকেন সত্যিই আপনি এই রঙিন কাগজ দিয়ে অনেক কিছু তৈরি করতে পারেন ।আপনার সৃজনশীলতা অপরিসীম এবং এই পোস্টটি আপনি ধাপে ধাপে আমাদের মাঝে দেখিয়েছেন ধন্যবাদ এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করি প্রতি সপ্তাহে কয়েকটি diy শেয়ার করতে এতে পোস্টে ভেরিয়েশন আসে। আবার ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায়। দুই দিকে লাভ। ধন্যবাদ আপনার সুন্দর মতামত প্রদানের জন্য।

আপনি অনেক সুন্দর ভাবে, প্রতিটি কাজ ধাপে ধাপে দেখিয়ে, রঙিন কাগজ দিয়ে ফ্লাওয়ার স্টিক তৈরি করে দেখিয়েছেন। এটি দেখতে অনেক সুন্দর ও আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ এত সুন্দর একটি ফ্লাওয়ার স্টিক তৈরি করা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । ফ্লাওয়ার স্টিক টি আপনার পছন্দ হয়েছে যেনে ভাল লাগলো । আসলে এগুলো ঘরে সাজিয়ে রাখতে বেশ ভাল লাগে তাই চেষ্টা করি সুন্দর করে তৈরি করতে ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর সুন্দর ফ্লাওয়ার স্টিক তৈরি করেছেন ভাইয়া। যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর সুন্দর ফ্লাওয়ার স্টিক আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত প্রদানের জন্য । ফ্লাওয়ার স্টিক গুলো তৈরির পর আমার কাছেও বেশ ভাল লেগেছিল ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি ফুলের স্টিক তৈরি করেছেন। দেখতে খুবই সুন্দর লাগছে। কালার কম্বিনেশন খুবই ভালো ছিল। তৈরির পদ্ধতি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ফুলের স্টিক আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

একই ফুল বিভিন্ন রঙের কাগজ দিয়ে তৈরি করলে আলাদা একটা সৌন্দর্য পাওয়া যায় । আমি সেই চেষ্টায় করেছিলাম । মতামত প্রদানের জন্য ধন্যবাদ আপু ।

 2 years ago 

রঙ্গিন কাগজের কাজগুলো আমার কাছে সবসময় খুব ভালো লাগে। খুব গল্প খরচে ও পরিশ্রমে সুন্দর সুন্দর DIY করে বাসায় শোপিচ হিসেবে রাখা যায়। আপনি খুব চমৎকার করে রঙিন কাগজের ফ্লাওয়ার স্টিক তৈরি করেছেন। এবং পুরো প্রক্রিয়া আমাদের মাঝে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একটা কথা সুন্দর বলেছেন । খুব কম খরচে রঙ্গিন কাগজের এই অরিগামি গুলো তৈরি করা যায় । আবার দেখতেও ভাল লাগে । ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য ।

 2 years ago 

রঙ্গিন কাগজের ফ্লোয়ার স্টিক টি অসাধারণ হয়েছে ভাইয়া। তিনটি কালারের অনেক সুন্দর ফুটে উঠেছে তার সাথে সবুজ পাতা গুলো দেখতে অনেক ভালো লাগছে।। আপনি প্রত্যেকটি ধাপ ও সুন্দরভাবে দেখিয়েছেন এ জন্য অসংখ্য ধন্যবাদ। ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

একই জিনিস ভিন্ন রঙের তৈরি করে একসাথে রাখলে দেখতে বেশ ভালই লাগে। এ কারণেই চেষ্টা করি একাধিক তৈরির। ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামত প্রদানের জন্য।

 2 years ago 

খুবই সুন্দর একটি ফ্লাওয়ার স্টিক তৈরি করেছেন আপনি এটা খুবই চমৎকার ছিল এবং রং-বেরংয়ের হওয়ার কারণে আরও বেশি আকর্ষণীয় লাগছে শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অনেক রকম কালার ব্যবহার করলে দেখতে ভাল লাগে । আমি সেই রকম চেষ্টা করলাম । ধন্যবাদ ভাইয়া মতামত প্রদানের জন্য ।

 2 years ago 

রঙিন কাগজের ফ্লাওয়ার স্টিক তৈরি খুবই সুন্দর হয়েছে সত্যি দেখে মুগ্ধ হয়ে গেলাম, শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । অরিগামীটি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো । আপনার জন্যেও শুভকামনা রইলো ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65809.66
ETH 2680.91
USDT 1.00
SBD 2.95