রেসিপি ।। বাড়িতে তৈরি পারফেক্ট মিষ্টি দই

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ শনিবার
৯ই জুলাই ২০২২ ইং || ২৫শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ || ৯ই জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম
ঈদ মোবারক

প্রাণ প্রিয় বন্ধুগণ, সবাইকে ঈদুল আযহার শুভেচ্ছা । আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি । ঈদ মানেই খুশী ঈদ মানেই আনন্দ । আর এই আনন্দ আরো বাড়িয়ে দিতে সাথে থাকে পছন্দের সব মজার মজার খাবার । অনেক ভারী ভারী খাবার খেয়ে দেহ মন যখন ক্লান্ত তখনি ইচ্ছে জাগে হাল্কা খাবার খেতে । আর ঈদের সময় এই রকম চাহিদা অনেকটা পুরণ করে দই । তাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি মিষ্টি দই রেসিপি । তাহলে চলুন বন্ধুরা আজ শুরু করি ঈদ স্পেশাল
"মিষ্টি দই রেসিপি"
তৈরি।

IMG_২০২২০৭০৯_২৩২৮২৩.jpg

উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
তরল দুধ ১লিটার
চিনি ২০০ গ্রাম
দই বীজ পরিমাণ মত
এলাচ ২টি
দারচিনি ২টি
IMG_২০২২০৭০৯_১৭২০২৪.jpgIMG_২০২২০৭০৯_১৭২৩১৭.jpgIMG_২০২২০৭০৯_১৭২৪১৭.jpg
ধাপঃ০১

আমি দুপুরে ফ্রিজ থেকে দুধ বের করে রেখে অপেক্ষা করছিলাম । এখন স্বাভাবিক তাপমাত্রায় চলে এসেছে ।

IMG_২০২২০৭০৯_১৭২০৩০.jpg

ধাপঃ০২

এখন আমি একটা হাঁড়ি চুলার উপরে বসিয়ে দিলাম । এবার তার ভিতরে দুধ গুলো ঢেলে দিলাম । এখন ফুল ভলিউমে চুলা জালিয়ে দিলাম ।

IMG_২০২২০৭০৯_১৭২১৩০.jpg

ধাপঃ০৩

এবার আমি পরিমাণ মত চিনি দিয়ে দেব এবং দ্রুত মিশিয়ে নেব ।

IMG_২০২২০৭০৯_১৭২১৫১.jpg

ধাপঃ০৪

এরপর আমি এলাচ এবং দারচিনি গুলো দিয়ে দিলাম । একটু একটু করে নাড়তে থাকতে হবে ।

IMG_২০২২০৭০৯_১৭৩৫৫০.jpg

ধাপঃ০৫

দুধ ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে রাখবো । কিন্তু নাড়ানো বন্ধ করা যাবে না । বন্ধ করলে সর পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে ।

IMG_২০২২০৭০৯_১৭৫৯১৬.jpg

ধাপঃ০৬

*** পর পরীক্ষা করে দেখবো । যখন উষ্ণ গরম হবে । যে হাত ডুবিয়ে রাখা যাবে । এমন অবস্থায় দুধের বীজ ঢেলে দেব এবং সবখানে ভাল ভাবে মিশিয়ে নেব ।***

IMG_২০২২০৭০৯_১৮২৮৫২.jpg

ধাপঃ০৭

এবার আমি ছোট ছোট পাত্রে ঢেলে নিলাম । পাত্র গুলো ঢেকে গরম কোন স্থানে রেখে দিতে হবে ।

IMG_২০২২০৭০৯_১৮৩০২৮.jpg

ধাপঃ০৮

৫ ঘন্টা পর আমি চেক করে দেখলাম দই পারফেক্ট ভাবে বসে গিয়েছে ।

IMG_২০২২০৭০৯_২৩২৮০৬.jpgIMG_২০২২০৭০৯_২৩২৮১৫.jpg
আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

মিষ্টি দই খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে অনেকদিন ধরেই মিষ্টি দই খাওয়া হয়না। আপনার রেসিপিটি দেখেই খেয়ে ফেলতে ইচ্ছা করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

মিষ্টি দই আমার কাছেও অনেক ভাল লাগে। তাই আর মিস দেইনা। ইচ্ছে হলেই তৈরি করে ফেলি বাসায় আর মজা করে খাওয়া হয়।

 2 years ago 

দই প্রস্তুতের সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে ধারাবাহিকতা বজায় রেখে পর্যায়ক্রমে উপস্থাপন করেছেন খুবই ভালো লাগলো যদিও ঘরোয়া পরিবেশে কখনো দই প্রস্তুত করা হয়নি তবে আপনার প্রস্তুত প্রণালী দেখে বুঝতে পারলাম প্রস্তুত করা দই খেতে খুবই মজাদার হবে

 2 years ago 

খুব সহজেই মিষ্টি দই বাড়িতে তৈরি করে নেওয়া যায়। কথা কিন্তু স্বাদ কোন অংশেই কম হয়না।

 2 years ago (edited)

ঈদ উপলক্ষে এ জাতীয় রেসিপিগুলো বাড়িতেই তৈরি করা সবচেয়ে ভালো কাজ। কারণ ঈদের সময় ভালোর পাশাপাশি ভেজাল জাতীয় দ্রব্য বেশি বিক্রয় হয় বাজারে যা খেলে শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই বলবো একদম ভালো একটি কাজ করে দেখিয়েছেন।

 2 years ago 

বাড়িতে তৈরি খাবার মানেই নির্ভেজাল স্বাদের খাবার। তাই চেষ্টা করি এমন খাবার গুলো বাড়িতে তৈরি করার।

 2 years ago 

মিষ্টিতে আমি কখনো বাসায় তৈরি করিনি। তবে মিষ্টি দিয়ে খেতে আবার ভীষণ ভালো লাগে। আপনি রেসিপিটি আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি কিন্তু প্রতি ঈদেই তৈরির চেষ্টা করি। তবে এবারের স্বাদটা বেশ ভাল ছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60935.93
ETH 2645.60
USDT 1.00
SBD 2.56