Exprience ।। ছিপ দিয়ে নিজের পুকুরে তেলাপিয়া মাছ ধরার অভিজ্ঞতা ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ শনিবার

২৩শে জুলাই জুলাই ২০২২ ইং || ৮ই শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ২৩শে জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

মাছ কোথায় বাস করে ? এমন প্রশ্নের উত্তরে এখন জবাব দিতে ইচ্ছে করে "মাছ ফ্রিজে বাস করে । আজ ১মাস ধরে ফ্রিজে মাছ নেই এই ডায়লোগ শুনে আসছি । অথচ বাড়ির পাশের পুকুর থেকে মাছ ধরে নিয়ে আসতে হবে এইদিকে কারো কোন ভ্রূক্ষেপই যেন নেই । সেই রমজানের আগেরদিন পুকুরথেকে মাছ ধরে আনার পর এই পথে আর কারো হাটতে দেখছি না । আব্বু আগেই সাফ জানিয়ে দিয়েছে তার তিনটা জওয়ান ছেলে থাকতে তিনি কিছুতেই জাল নিয়ে পুকুরে নামতে পারবেন না । বাকি দুইটা পুকুরে জাল ফেলতে পারেনা । বাকি রইলাম আমি । এর আগে দুইদিন ব্যার্থ চেষ্টা করেছি ঝাকি জালে মাছ ধরার । তবে অপমান হয়ে ফিরে আসতে হয়েছে । কারণ একটি পুকুরে তেলাপিয়া মাছের আধিক্য তাই ঝাকি জাল পুকুরে ফেললেই তারা এমন ভাব দেখায় যেন পুকুরে পয়ানি ছাড়া আর কিছুই নেই । তাই আজ গ্রহণ করেছিলাম ভিন্ন পদ্ধতি । আজ তাই বর্ণ্না করতে চলেছি ।

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ১৮(7).jpg


তেলাপিয়া জালে আটকানো যতাটা কঠিন বরশিতে আটকানো তার চেয়ে ১০ গুণ সহজ ।

"বরশির মাথায় সহজে খাবার পাওয়া যায়"
তারা এই জ্ঞানে বিশ্বাসী । তাই আমিও আজকে এই ফাঁদে ফেলে তাদের তুলে নিলাম নিজের কাছে ।

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
টোপ পরিমাণ মত
ছিপ দুটি

IMG_২০২২০৭২৩_১৪৪৫২৬.jpg

  • ছিপ । এক ডান্ডা আর বরশি ছড়া এতে আর তেমন কোন বিশেষ উপকরণ নেই । বাধার জন্য কিছুটা সুতা এবং মাছ টোপ গিলছে কিনা তা ইন্ডিকেট করার জন্য আধা হাত পরে বেঁধে দেওয়া ২" পরিমাণ পাটকাঠির টুকরা ।

IMG_২০২২০৭২৩_১৬৪৩১১.jpg

কার্য বিবরণী


টোপ হিসেবে আমার উপকরণ যেহেতু দুটোই শুকনা । তাই একটূ পানি মিশিয়ে উপকরণ দুইটা এক সাথে মিশিয়ে খুব ভাল ভাবে মথে নিলাম । মেশানোর জন্য অবশ্য মিনারেল ওয়াটার নেওয়া লাগেনি । পুকুরের পানি দিয়েই মিশিয়ে নিলাম । পেটে অসুখ হলে হোক । সন্ধ্যা পর্যন্ত পেট থাকলে তো ।

IMG_২০২২০৭২৩_১৪৪৭৪১.jpg


এবার সুন্দর করে বরশিতে গেথে নিলাম । পরিমাণে অল্প হলেই ভাল হবে । শেষে বেশি খাবার দিলে মাছ খাবার নিয়ে পিছলে পড়ে যাওয়ার সমভাবনা থাকে ।

IMG_২০২২০৭২৩_১৫৪০৪৪.jpg


তবে এর পুর্বে আমি পুকুরে কিছু চালের কুড়া ছিটিয়ে দিয়েছিলাম । যেন লোভে পড়ে দ্রুত একস্থানে চলে আসে ।

IMG_২০২২০৭২৩_১৬৩০৫৬.jpg


কিছুক্ষণ পরে মাছের আনাগোনা খুব ভালই দেখা যাচ্ছিলো । দিলাম প্রথম বারের মত ছিপ ফেলে । আমাকে অন্য বরশিতে টোপ গাথার সময় দিল না এক মাহাশয় টোপ গিলে বসে আছে । টেনে তুলে নিলাম । বেচারা নাহয় ছিপটা নিজের ভেবে টেনে নিয়ে যাচ্ছিল ।

IMG_২০২২০৭২৩_১৫০০৪০.jpg


আজ মাছ ধরতে সেই মজা লাগছিলো । আলাদা কোন যায়গা না নেওয়াতে একটা একটা করে মাছ তুলে পাশে রেখে দিচ্ছিলাম । নিয়াত ছিল টোপ যতক্ষণ মাছ ধরা ততক্ষণ যা আছে কপালে । পরে পিছে ফিরে দেখি মোটা মুটি মাছের স্তুপ তৈরি করে ফেলেছি ঘাসের মাঝে ।

IMG_২০২২০৭২৩_১৬২৭০৬.jpgIMG_২০২২০৭২৩_১৬২৭১০.jpg


প্রায় দেড় ঘন্টা একটানা মাছ ধরার পরে আজকের এই অবস্থা ।

IMG_২০২২০৭২৩_১৬৩১১৭.jpg


পরে বাড়িতে এসে পরিমাপ করে দেখেছি । সাড়ে পাঁচ কেজি ওজন হয়েছিল । যদিও আম্মু বাড়িতে একা তাই কাটাকাটির চাপটা একটু বেশিই হয়ে যাবে । তাই একটু মন কেমন করছিলো । তাছাড়া ভরপুর আনন্দ পেয়েছি আজ ছিপ দিয়ে মাছ ধরতে গিয়ে ।


আজ এখানেই সমাপ্ত করছি । আশা করি আজকের লেখাটি পড়ে আপনাদের ভাল লেগেছে । ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজ বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

unnamed.png


আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  

I read with 'baited' breath.

 2 years ago 

thanks bro.

 2 years ago 

বড়শি দিয়ে মাছ ধরতে আমার ভীষণ ভালো লাগে। আমি গ্রামের বাড়িতে গেলে আমার পুকুরে এরকম করে মাছ ধরি। দেখে বোঝা যাচ্ছে খুব সুন্দর একটি মুহূর্ত টা পেয়েছেন আপনি। আরে সুন্দর মুহূর্তটাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমিও চেষ্টা করি মাঝে মাঝে এই আনন্দ উপভোগ করতে। তবে আজকের প্রচেষ্টা ভাল ছিল।

 2 years ago 

বরশি দিয়ে মাছ ধরার আলাদা একটা মজা আছে। আপনি ঠিকই বলেছেন জাল দিয়ে ধরার চেয়ে বরশি দিয়ে মাছ ধরা অনেক সহজ। তেলাপিয়া মাছ একটু লোভী হয়ে থাকে বরশী দেখলেই ঝাপিয়ে পড়ে হি হি। তবে আপনার ধরা তেলাপিয়া মাছগুলো মোটামুটি সাইজের বেশি বড় না।।

 2 years ago 

আজকের তেলাপিয়া গুলোর গড় ওজন ছিল ৯০ গ্রাম। সর্বোচ্চ বড় ২৫০ গ্রাম।
তবে আজকে ছিপে যা উঠেছে ৩টা ছাড়া সব কয়টাকে নিয়েছি। এ কারণেই সাইজ হয়েছে গড় মিশিল।

 2 years ago 

আমরা তো আগে জিপ দিয়ে নিজের পুকুরে এইরকম মাছ ধরে থাকতাম। খুবই ভালো লাগতো। আপনার ঠিক দিয়ে মাছ ধরা দেখে আমার পুরনো কথা মনে পড়ে গেল। আপনি তো দেখছি অনেক মাছ ধরেছেন। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে এই পোস্টে তুলে ধরেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমিও অনেক ছোট থেকে এভাবে নিজ পুকুরে মাছ ধরি। এবং বাড়িতে থাকলেই সময় সুযোগ মত লেগে পড়ি মাছ ধরতে।
পুরনো দিনের সুখস্মৃতি মনে করিয়ে দিতে পেরে নিজের কাছেও ভাল লাগছে।

 2 years ago 

ছিপ দিয়ে পুকুরে মাছ ধরার অনুভূতি সত্যিই অন্যরকম ছোটবেলায় আমি অনেকবার এরকম মাছ ধরেছি অনেকদিন বাদে আপনার এই পোস্ট দেখে ছোটবেলার সেই স্মৃতি মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে কিছুটা সময় অতীতের কথা মনে করিয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

আমরা যারা গ্রামে বড় হয়েছি এমন স্মৃতি তাদের যেন থাকায় আবশ্যক। আহা। সেই দিন গুলি। কতই না সুখবিভোর ছিল।

 2 years ago 

বড়শি দিয়ে মাছ ধরতে আমারও খুব ভালো লাগে মাঝে মাঝেই নিজের পুকুর অথবা নদীতে মাছ ধরেছি ছোটবেলায় এখনো অবশ্য তেমন একটা হয়ে ওঠে না। যাহোক আপনার মাছ ধরা দেখে খুবই ভালো লাগলো সময় থাকলে আমিও হয়তো এমনই বসে যেতাম পুকুরে মাছ ধরার জন্য

 2 years ago 

পুকুরে বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা থাকলেও নদীতে নেই। কারণ আমার এলাকা নদী বিহীন।
তবে পুকুরে মাছ ধরাটা খুবই সহজ।
ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত প্রদানের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61110.07
ETH 2731.78
USDT 1.00
SBD 2.45