রেসিপি ।। মজাদার চাউল ভাজা মাখা

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ মঙ্গলবার
৫ই জুলাই ২০২২ ইং || ২১শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ || ৫ই জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম

প্রিয় ভাই ও বোনেরা, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি । আজ আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করতে চলেছি । চলছে আষাঢ় মাস আর এই সময়ে খেলাধুলার মাঝে সব চেয়ে প্রিয় খেলা ফুটবলের জমজমাট আসর শুরু হয় । বিশেষ করে আমাদের এলাকায় শুরু হয় প্রতিযোগীতা মুলক খেলা গুলো । এক পাড়ার সাথে অন্যপাড়ার টিমের, গ্রামের সাথে অন্যগ্রামের টিমের । অনেক মানুষের ভীড় জমে মাঠের চারিপাশে । আর এদের আনন্দে আরেকটু বাড়তি স্বাদ যোগ করে বিভিন্ন রকম মুখরোচক ভাজা খাবার গুলো । সব চেয়ে কমন ভাদাম ভাজা তো আছেই তবে এর সাথে তালমিলিয়ে চলা আরেকটি খাবার হলো চাউল ভাজা মাখা । আজ আমি আপনাদের সাথে এই রেসিপিটি শেয়ার করতে চলেছি । তাহলে বন্ধুরা শুরু করা যাক আজকের
"চাউল ভাজা মাখা "
তৈরি।

IMG_২০২২০৭০৫_২১৫৭০৯.jpg

উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
সিদ্ধ চাউল ১কাপ
লবণ পরিমাণ মত
পেঁয়াজ ১টি
সরিষার তেল পরিমাণ মত
রসুন পরিমাণ মত
চানাচুর ৫০ গ্রাম
ডাল ভাজা ৫০ গ্রাম
কাঁচা মরিচ ৩টি

প্রয়োজনীয় উপকরণ.jpg

ধাপঃ০১

প্রথমে আমি একটা পাত্রে অল্প পরিমাণ লবণ পানি দিয়ে গলিয়ে নিলাম । এরপর চাউল গুলো লবণ পানিতে দিয়ে দিলাম । ভাল ভাবে সব গুলো মাখিয়ে নিলাম ।
IMG_২০২২০৭০৫_১৯৫৫০৫.jpg

ধাপঃ০২

এবার একটা কড়াই চুলার উপরে বসিয়ে দিলাম । আমি পোড়ামাটির কড়াই ব্যবহার করছি । কারণ এতে পুড়ে যাওয়ার ভয় থাকে না । কড়াই পুরোপুরি গরম হয়ে এলে তাতে অর্ধেক পরিমাণ চাউল ঢেলে দিলাম ।

IMG_২০২২০৭০৫_২০১৭৩০.jpg

ধাপঃ০৩

মুড়ি অথবা খই ভাজার জন্য বাড়িতে সব সময় বাশের তৈরি চারু থাকে । চারু দিয়ে অনবরত নাড়তে থাকতে হবে যেন কড়াইয়ে লেগে না যায় । কিছুক্ষণ পরে ফুটতে শুরু করবে । সব গুলো চাউল ফুটে উঠলে নামিয়ে নিতে হবে ।

IMG_২০২২০৭০৫_২০১৪১৭.jpg

ধাপঃ০৪

আমি দুইবারে সম্পুর্ণ চাউল ভেজে নিয়েছে । এবার বাঁশের তৈরি কুলার উপরে বিছিয়ে রাখলাম । এর উপকারিতা হলো বাশের যেহেতু তাপ শোষণ ক্ষমতা কম তাই চাউল গুলো ঠান্ডা হবে সাথে মুচমুচেও থাকবে অনেকক্ষণ ।

IMG_২০২২০৭০৫_২০১৫৩৩.jpg

ধাপঃ০৫

এরপর আমি পেয়াজ এবং রসুনের খোসা ছাড়িয়ে নিলাম । এর সাথে কাঁচা মরিচ সহ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম ।

IMG_২০২২০৭০৫_২১৪৬৫৯.jpg

ধাপঃ০৬

কাঁচা মরিচ, পেঁয়াজ এবং রসুন কুচি করে কেটে নিলাম

IMG_২০২২০৭০৫_২১৫০১৭.jpg

ধাপঃ০৭

এবার প্রথমে রসুন গুলো আলাদা পাত্রে উঠিয়ে রাখতে হবে । আর পেঁয়াজ মরচের সাথে যুক্ত করতে হবে তেল, লবণ এবং ডাল ভাজা ।

IMG_২০২২০৭০৫_২১৫২১৫.jpg

ধাপঃ০৮

এখন হাতের সাহা্য্যে উপকরণ গুলো ভাল ভাবে মাখিয়ে নিলাম ।

IMG_২০২২০৭০৫_২১৫২৪৯.jpg

ধাপঃ০৯

এবার ভাজা চাউল গুলো দিয়ে আরেকবার মাখিয়ে নিলাম যেন স্বাদ সবখানে ছড়িয়ে পড়ে ।

IMG_২০২২০৭০৫_২১৫৪০২.jpg

ধাপঃ১০

এখন আমি উপরে পেঁয়াজ রিং, রসুন কুচি এবং চানাচুর দিয়ে পরিবেশন করলাম ।

IMG_২০২২০৭০৫_২১৫৭০৫.jpg

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

চাউল এভাবে ভেজে পেঁয়াজ মরিচ দিয়ে খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে সন্ধ্যাবেলায় এটি খেতে বেশি ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাই এত সুন্দর ভাবে চাউল ভাজি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

এটা আমার নিয়মিত রেসিপির মাঝেই পড়ে বিশেষ করে টিভি দেখার সময় এভাবে মাখিয়ে রাখা চাউল ভাজা তো সেইরকম একটা স্বাদ দিয়ে যায়।

 2 years ago 

চাউল ভাজা খেয়েছি। কিন্তু এতগুলো উপকরণ দিয়ে কখনো মেখে খাওয়া হয়নি
আপনার কাছ থেকে নতুন একটা রেসিপি শিখে নিয়েছি ।আমি অবশ্য ট্রাই করবো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ মজারে রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা।

 2 years ago 

চাউল ভাজা, মুড়িভাজা মাখাতে গিয়ে আমার আয়োজন দেখেই বাড়ির মানুষ অতিষ্ঠ হয়ে যায়। এর মাঝে অবশ্য কিছু উপাদান বাদ পড়ে গেছে।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এখন দেখছি চারিদিকে সবাই খেলা নিয়ে ব্যস্ত।

আমিও চাল ভাজা খেয়েছিলাম কিন্তু আপনার মত এভাবে মেখে খাওয়া হয়নি। আপনি রেসিপিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এর সাথে একটু ধনিয়াপাতা যোগ করলে আরো বেশি স্বাদ পাওয়া যায়। তবে কাছে নাথাকায় স্কিপ করে গেছি।

 2 years ago 

চাল ভাজা খেয়েছি।বৃষ্টির দিনে খেতে ভালোই লাগে।তবে এভাবে কাচা পেঁয়াজ দিয়ে খাওয়া হয়নি।কাচা পেঁয়াজ আমার একেবারেই ভালো লাগে না।যাই হোক ধন্যবাদ

 2 years ago 

আমার আবার কাঁচা পেঁয়াজ ছাড়া কিছু কিছু খাবার ভালই লাগেনা। চাউল ভাজা তার মাঝে একটি।

 2 years ago 

চাউল ভাজা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝেই বাসায় চাউল ভাজি করি। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

এটা আমারও নিয়মিত রেসিপি। বৃষ্টির বিকেল যেন আমার কাটেই না কিছুটা না চিবুলে।

 2 years ago 

আগে বৃষ্টির দিনে আমাদের বাসায় এমন চাউল ভাজা হতো। আমার মা এভাবে ভেজে বয়ামে সংরক্ষণ করে রাখত আর আমরা সেগুলো গপাগপ খেয়ে নিতাম। অনেকদিন পর আপনার এই চাল ভাজা দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

আমাদের বাড়িতেও আম্মু এভাবে সংরক্ষণের চেষ্টা করতো । তবে সফল হইতো না কারণ বিকালে ভাজলে সকাল পর্যন্ত আমি খেয়ে ফেলতাম ।

 2 years ago 

আপনার চাউল ভাজা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ ভালো লেগেছে। আমার কাছে তো অসম্ভব ভালো লেগেছে আপনার মজাদার চাউল ভাজা রেসিপিটি। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপনা করেছেন। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এবার অনেকদিন পরে এটি তৈরি করেছিলাম । ভীষণ ভাল লেগেছে । সুন্দর মতামতের জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

মজাদার চাউল ভাজা মাখা দেখে খুব ভালো লাগলো। এটি পেঁয়াজ মরিচ এবং হালকা সরিষার তেল দিয়ে খেতে খুব মজা হয় হয়। আপনি অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু । বৃষ্টির দিনে এবং টিভি দেখার সময় এটি ছিল আমার নিয়মিত রেসিপি ।

 2 years ago 

বাহ এরকম ভিন্ন ধরনের রেসিপি পোস্ট দেখতে খুবই ভালো লাগে। এরকম করে অনেকবার খেয়েছিলাম সত্যিই অনেক মজার। আপনার উপস্থাপনা অনেক ভালো ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ প্রিয় বোন । আপনার সুন্দর মতামত এর জন্য । খুব সহজ এবং স্বাদ পেতে । এমন রেসিপি গুরুত্বপুর্ণ ভুমিকা রাখে ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61152.47
ETH 2665.18
USDT 1.00
SBD 2.55