diy ।। রঙিন কাগজের তৈরি লাল গোলাপ

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ মঙ্গলবার


১৯শে জুলাই ২০২২ ইং || ৪ঠা শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ১৯শে জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশকরি মহান আল্লাহ্‌ তা'আলার অশেষ রহমতে সবাই অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও আছি বেশ ভালো ।

জানিনা কে কেমন ইচ্ছা নিয়ে diy অরিগামি গুলো তৈরি করে । তবে আমার শখের বসে অনেক দিন আগে থেকেই আমি এসব তৈরিতে অভ্যস্ত, নিজের হাতের ফুলে সাজানো টেবিল । যেখানে বসে টুকিটাকি কাজ করতেও ভাল লাগে । কয়েকদিন ধরে তৈরি করলাম ফুল দানি । এখন দেখি আরো বেশী ফুলের প্রয়োজন হয়ে পড়েছে । গোলাপ ফুল কার না পছন্দ । আর তা যদি হয় স্থায়ী । তাহলে আরো ভাললাগার কথা । আমি এর আগেও অনেক পদ্ধতিতে গোলাপ তৈরি দেখিয়েছি । তেমনি আজকেরটাও ভিন্নরকম ভাবে তৈরি করেছি । তাহলে বন্ধুরা চলুন দেখে আসা যাক আমার আজকের তৈরি

"রঙিন কাগজের লাল গোলাপ"

আমার বাংলা ব্লগ(12).jpg

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা
  • কলম

IMG_২০২২০৭১৯_২১১৫২১.jpg

ধাপঃ০১

প্রথমে আমি লাল রঙের কাগজ থেকে ৫ সেমি * ৬ সেমি, আকারে দুইটি ফুলের জন্য ১৬ টুকরা কাগজ কেটে নিলাম ।

IMG_২০২২০৭১৯_২১২১৫০.jpg

ধাপঃ০২

এবার কাগজের প্রতিটা টুকরার কর্ণার গুলো কাচি দিয়ে রাউন্ড শেপে কেটে নিলাম
IMG_২০২২০৭১৯_২১২৭০৯.jpg

ধাপঃ০৩

এখন আমি কাগজের একপাশে নিচের দিকে হালকা করে কাচি দিয়ে কেটে নিয়েছি । পরবর্তীতে কাটা প্রান্ত চিত্র অনুরুপ ভাবে আঠা দিয়ে জোড়া লাগিয়ে দিয়েছি ।

IMG_২০২২০৭১৯_২১৩৩২৬.jpg

ধাপঃ০৪

এবার বিপরীত পাশের দুই কর্ণার কলমের সাহায্য চিত্র অনুরুপ মুড়িয়ে দিলাম ।

IMG_২০২২০৭১৯_২১৪৬৪৯.jpg

ধাপঃ০৫

এখন আমি সবুজ রঙের কাগজ নিলাম । পাইপ আকৃতিতে মুড়িয়ে ফুলের ডাল তৈরি করে নিলাম ।

IMG_২০২২০৭১৯_২১৪০৪১.jpg

ধাপঃ০৬

এবার ডালের সাথে একটি একটি করে পাপড়ি আঠা দিয়ে জুড়ে দিতে হবে

IMG_২০২২০৭১৯_২১৫৮২৭.jpg

ধাপঃ০৭

আমি প্রতিটা ফুল ৮টি করে পাপড়ি লাগিয়ে সম্পুর্ণ করে নিয়েছি ।
IMG_২০২২০৭১৯_২২২৭৫৩.jpg

ধাপঃ০৮

এখন সবুজ রঙের কাগজ নিলাম ৫ * ৫ সেমি আকারের । এগুলো নির্দিষ্ট ভাবে ভাজ করে কেটে বৃত্তি তৈরি করে নিলাম ।

IMG_২০২২০৭১৯_২১৫৪৪৮.jpg

ধাপঃ০৯

এখন আমি প্রতিটা ফুলের জন্য তৈরি করে নেওয়া বৃত্তি গুলো আঠা দিয়ে আটকিয়ে দিলাম ।
IMG_২০২২০৭১৯_২২৩০৩১.jpg

ধাপঃ১০

আবার ও সবুজ রঙের কাগজ নিলাম । একই মাপে ভাজ দিয়ে কাচি দিয়ে কেটে পাতা তৈরি করে নিলাম ।
IMG_২০২২০৭১৯_২২১৪২৫.jpg

ধাপঃ১১

এখন পাতা গুলো আঠা দিয়ে ডালের সাথে সংযুক্ত করে দিলাম

IMG_২০২২০৭১৯_২২৩৯০৫.jpgIMG_২০২২০৭১৯_২২৩৯১৬.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের

"রঙিন কাগজের লাল গোলাপ"

প্রিয় বন্ধুরা, আমার আজকের diy পোস্ট তৈরি এখানেই সমাপ্ত হলো । প্রতিদিন চেষ্টা করি নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে যেতে । তাই আজকের এই লাল গোলাপ দুটি তৈরি করলাম আশা করি এটি আপনাদের ভাল লেগেছে । সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে এখন বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর লাল গোলাপ প্রস্তুত করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে বিশেষ করে কালার কম্বিনেশন টা দারুন ফুটেছে সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । সবুজের সাথে লালের মিক্সিংটা সব সময় দারুণ ভাবে ফুটে ওঠে ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দর করে একটি গোলাপ তৈরি করেছেন আপনি। যা দেখতে বেশ ভালো লাগতাছে। খুব সুন্দর করে তৈরি করেছেন আপনি। ধন্যবাদ এরকম একটি কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ ভাইয়া। গোলাপ ফুল তৈরি করে আমার কাছেও বেশ ভাল লাগলো তাই আর শেয়ার করতে দেরি করলাম না।

 2 years ago 

ফুল ভালোবাসে না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। তার মধ্যে যদি হয় গোলাপ ফুল তাহলে তো কোনো কথাই নাই। আপনার রঙিন কাগজের তৈরি লাল গোলাপ দেখতে বাস্তবের মতোই লাগছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। এমন ফুলে ঘর সাজিয়ে রাখতে বেশ ভাল লাগে। আর যদি একটু রিয়েলিস্টিক ভাবে তৈরি করা যায়। তাহলে মন্দ হয় না।

 2 years ago (edited)

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুল তৈরি করেছেন। আপনার রঙিন কাগজের তৈরি ফুল দেখে আমার খুবই ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে তৈরি করা জিনিসপত্র আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মতামত জেনে খুব ভালো লাগলো। রঙিন কাগজের ফুল তৈরি করে ঘরে সাজিয়ে রাখতে আমারও খুব ভাল লাগে। শুভকামনা রইলো ভাইয়া আপনার জন্যেও।

 2 years ago 

ভাইয়া আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর কিছু গোলাপ ফুল বানিয়েছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার কাগজের ফুল গুলো। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে ভাইইয়াআপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু । তৈরির পরে আমার কাছেও ভীষণ ভাল লেগেছিল ফুল দুটি । মাঝে মাঝে নিজেই অবাক হই । কাগজের ফুল গুলো এত্ত সুন্দর হয় ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর একটি লাল গোলাপ তৈরি করেছেন। লাল গোলাপটি দেখতে একদম অরজিনাল মনে হচ্ছে এবং আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একটু রিয়েলিস্টিক ছাপ রাখার চেষ্টা করেছিলাম। আপনার মতামত জেনে মনে হলো কিছুটা সফল হয়েছি।

 2 years ago 

আপনার রঙিন কাগজের তৈরি লাল গোলাপ দেখতে বেশ অসাধারণ লাগলো। সত্যি দেখতে অরজিনাল গোলাপের মতো লাগতেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝেও উপস্থাপনা করেছেন। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একটু রিয়েলস্টিক রাখার চেষ্টা ছিল । মনে হচ্ছে কিছুটা সফল হয়েছি । ধন্যবাদ আপু ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি লাল গোলাপ ফুল তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। সবুজ পাতার উপর লাল পাপড়ি গুলো দারুন লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । গাছে ফোটা লাল গোলাপ আমার অনেক পছন্দের । তাই একটু অনুকরণের চেষ্টা করলাম ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে লাল গোলাপ অসাধারণ হয়েছে। দেখে মনে হচ্ছে অরজিনাল গোলাপ ফুল।। উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । জানালা দিয়ে গোলাপ দেখে দেখে নকল করছিলাম তো । তাই হয়তো এতটা মিল হয়ে গেছে । হা হা হা

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি খুব চমৎকার একটি লাল গোলাপ তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার তৈরীকৃত এই রঙিন কাগজের লাল গোলাপ দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে। চমৎকারভাবে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ফুলটি আপনার পছন্দ হইয়েছে জেনে খুব ভাল লাগলো । ধন্যবাদ ভাইয়া ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60881.23
ETH 2600.77
USDT 1.00
SBD 2.56