diy ।। গোলাপি সাদা রঙের কাগজের ফুল তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ রবিবার
০৩রা জুলাই ২০২২ ইং || ১৯শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ || ০৩রা জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান সৃষ্টিকর্তার অশেষ করুণায় সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও বেশ ভাল আছি । রঙিন কাগজের তৈরি ফুল এবং ওয়ালমেট গুলো বরারবই আমার কাছে খুব ভাল লাগে । ইচ্ছে হলেই তৈরি করে ফেলি আর সাজিয়ে রাখি সুন্দর করে ঘরের যে কোন স্থানে । কিনে আনা যে কোন শোপিস এর চেয়ে আমার নিজের তৈরি ফুল গুলোই যেন বেশি ভাল লাগে। আজকে আমি তেমনি একটা ফুল তৈরি করে শেয়ার করতে চলেছি । তাহলে বন্ধুরা চলুন শুরু করা যাক আমার আজকের তৈরি diy
"গোলাপি সাদা রঙের কাগজের ফুল "

আমার বাংলা ব্লগ(5).jpg

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা

IMG_২০২২০৭০৩_১৬০২০৯.jpg

ধাপঃ০১

প্রথমে আমি গোলাপি এবং সাদা রঙের কাগজ ১০ * ১০ বর্গ সেমি আকারে কেটে নিলাম। একই মাপের দুইটি কাগজ প্রয়োজন হবে তাই এক সাথে দুইটা কেটে নিয়েছি ।

IMG_২০২২০৭০৩_১৬০৭০৮.jpg

ধাপঃ০২

এবার প্রথমে কোনাকুনি বরাবর মাঝ দিয়ে সমান ভাবে ভাগ করে নিলাম। এরপর মাঝ বরাবর আরো দুইবার ভাজ দিয়ে নিলাম ।

IMG_২০২২০৭০৩_১৬০৮১৯.jpg

ধাপঃ০৩

এখন আমি কলম দিয়ে চিত্র অনুরুপ ভাবে এঁকে নিলাম ।

IMG_২০২২০৭০৩_১৬১৩৩৪.jpg

ধাপঃ০৪

এখন আমি কাঁচি দিয়ে দাগ বরাবর সুন্দর করে কেটে নিলাম । সব গুলো ভাজ খুলে ফেলবো । চিত্র অনুরুপ ৮টি পাপড়ি তৈরি হবে ।

IMG_২০২২০৭০৩_১৬১৫১২.jpg

ধাপঃ০৫

এবার কাঁচি দিয়ে একটা পাপড়ি অর্ধেক কেটে প্রথম এবং শেষ পাপড়ির সাথে আঠা দিয়ে জুড়ে দেব । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৭০৩_১৬২৩১১.jpg

ধাপঃ০৬

এখন আমি গোলাপি এবং সাদা রঙের কাগজ একটি করে ৯ * ৯ বর্গসেমি আকারে কেটে নিলাম । একই রকম ভাবে এগুলো দিয়ে ফুলের পাপড়ি বানিয়ে নিলাম।

ধাপঃ০৭

এবার হলুদ রঙের কাগজ ৩০ * ৬ বর্গ সেমি আকারে কেটে নিলাম ।

IMG_২০২২০৭০৩_১৬২৪০৮.jpg

ধাপঃ০৮

এখন কাগজটি লম্বা লম্বি মাঝ বরাবরভাজ দিয়ে নিলাম খোলা মুখটি আঠা দিয়ে আটকিয়ে দিলাম । এবার বিপরীত দিক থেকে চিত্র অনুরুপ ভাবে কেটে নিলাম।

IMG_২০২২০৭০৩_১৬২৯২৬.jpg

ধাপঃ০৯

এবার গোলাপি রঙের কাগজ ১০ * ৫ বর্গসেমি আকারে কেটে নিলাম । এবার একপাশে অর্ধেক পরিমাণ করে কেটে নিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৭০৩_১৬৩৯০৫.jpg

ধাপঃ১০

এখন আমি প্রথমে গোলাপি পাপড়ির উপরে সাদাটি আটকিয়ে দিলাম । এরপর আরেকটি গোলাপি এরপর আরেকটি সাদা এভাবে নীচ থেকে বড় তারপর ছোটগুলো সাজিয়ে নিলাম ।

IMG_২০২২০৭০৩_১৬৪৭২৫.jpg

ধাপঃ১১

এবার হলুদ কাগজটি রোল করে জড়িয়ে নিলাম । তার চারিপাশ দিয়ে গোলাপি রঙের কাগজ জড়িয়ে নিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৭০৩_১৬৫২২৪.jpg

ধাপঃ১২

এরপর এই অংশটি পাপড়ি গুলোর উপরে আঠা দিয়ে আটকিয়ে দিলাম । আমাদের আজকের ফুল তৈরি হয়ে গেল ।

IMG_২০২২০৭০৩_১৬৫৪৫৩.jpg

ধাপঃ১৩

এখন আমি ১০ সেমি * ১০ সেমি আকারে সবুজ রঙের কাগজ নিলাম । কয়েকটি ধাপ অনুসরণ করে ভাজ দিয়ে তারপর কাঁচি দিয়ে কেটে বৃত্তি বানিয়ে নিলাম ।

IMG_২০২২০৭০৩_১৭০৬০১.jpg

ধাপঃ১৪

এবার আমি কলি তৈরির জন্য একই ভাবে একটি একটি করে বৃত্তি দল এবং কেশর অনুযায়ী যথাক্রমে সবুজ, গোলাপি এবং হলুদ রঙের কাগজ কেটে নিয়েছি । একেরপর এক সাজিয়ে কলি তৈরি করে নেব ।

IMG_২০২২০৭০৩_১৭০৪২৪.jpg

ধাপঃ১৫

এখন আমি আরো দুইটা সবুজ কাগজ নিয়েছি । পাইপ আকৃতিতে জড়িয়ে নিলাম । এগুলো আমার ফুলের ডাল হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৭০৩_১৭১০৫৯.jpg

ধাপঃ১৬

এবার আরো একবার সবুজ রঙের কাগজ নিয়ে বিভিন্ন সাইজের পাতা বানিয়ে নিলাম ।

IMG_২০২২০৭০৩_১৭২৮০৭.jpg

ধাপঃ১৭

এখন আমি একে একে প্রথমে ফুল তারপর কলি এবং সব শেষে পাতা গুলো আঠা দিয়ে ডালের সাথেয়াটকিয়ে দিলাম।

IMG_২০২২০৭০৩_১৭৪৪১০.jpg

ধাপঃ১৮

এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের

"গোলাপি সাদা রঙের কাগজের ফুল "
তৈরি ।

IMG_২০২২০৭০৩_১৭৪৪৪০.jpg

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  

your hashtag has been upvoted on @upvoteandresteem

 2 years ago 

ধন্যবাদ

 2 years ago 

অবশেষে আবার আপনার রঙিন কাগজ দিয়ে কাজ দেখতে পেলাম। রঙিন কাগজের ফুলগুলো তৈরি করতে গেলে অনেক সময়ও ধৈর্যের প্রয়োজন হয়। দেখেই বুঝা যাচ্ছে আপনি অনেক সময় নিয়ে ফুলগুলো তৈরি করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি কাজ উপহার দেওয়ার জন্য আপনার পরবর্তী কাজের অপেক্ষায় রইলাম ‌।

 2 years ago 

একাকি বিকেল আমার অফুরন্ত সময়
মনের মাধুরী মিশিয়ে ফুল বানায়
একা একা দেখে দেখে সুখ নাহি মেলে
তাইতো শেয়ার করি আমি হেসে-খেলে
ভাল লাগলো এটা জেনে দেখে কেউ খুশী
এখন এলো হৃদয় জুড়ে সুখ রাশি রাশি

 2 years ago 

ভাই একেই বলে দক্ষতা। আপনার কাজ দেখে যে কেউ আপনার কাজের প্রশংসা করবে। আপনি পারফেক্ট ভাবে কাগজ দিয়ে ফুল তৈরি করেছেন। আপনার ফুল দেখে বস্তবের মতো লাগছে। ধন্যবাদ ভাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। খুব দ্রুত তৈরির চেষ্টা করেছিলাম। তারপরেও আশানুরূপ রেজাল্ট পেয়েছি। আপনার মতামত পেয়ে ভালো লাগলো।

 2 years ago 

খুবই সুন্দর এবং কালারফুল একটি রঙিন ফুলের দৃশ্য প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে বিশেষ করে কালারটা খুব সুন্দর ভাবে ফুটেছে

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। ফুল তৈরি করতে ভাল লাগে। আর ভাল লাগে আপনাদের সাথে শেয়ার করতে।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর করে সাদা ও রঙিন কাগজের ফুল বানিয়েছেন। খুব সুন্দর লাগছে ।ফুলের ভিতরে হলুদ রঙের কাগজ দিয়ে ডিজাইন করাতে বেশ ভালো লাগছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া ধাপে ধাপ রঙ্গিন কাগজের ফুলটি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমার ও মনে হয়েছিল হলুদ রঙ এখানে পারফেক্ট হবে। তাই দিয়েছিলাম। আপনার মতামত পেয়ে ভাল লাগলো।
ধন্যবাদ আপু।

 2 years ago 

গোলাপি ও সাদা রঙের কাগজের ফুল তৈরি অসাধারণ সুন্দর হয়েছে ভাইয়া। কাগজের তৈরি জিনিসগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আর আপনিও দেখছি খুব সুন্দর ভাবে এবং নিখুঁতভাবে তৈরি করেছেন সম্পূর্ণ ফুল। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য এত সুন্দর উপস্থাপনার সাথে।

 2 years ago 

ধন্যবাদ আপু। যদিও তখন ছিলাম কিছুটা তাড়াহুড়োর মাঝে। তারপরেও চেষ্টা করেছিলাম ভাল কিছু করার।

 2 years ago 

ভাই আপনি খুব সুন্দর করে সাদা ও রঙিন কাগজের ফুল তৈরি করেছেন আমার কাছে ওই কালার কম্বিনেশন টা খুব ভালো লেগেছে। সেইজন্যই কিন্তু দেখতে অনেক বেশী সুন্দর হয়েছে। আর ডিজাইন টাও খুব সুন্দর অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার কাছেও কালার কম্বিনেশনটা ভাল লেগেছিল। বিশেষ করে মাঝে হলুদ রঙ দেওয়ার পর মনে হলো এটা ছাড়া যেন কেমন লাগতো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খুব চমৎকারভাবে রঙিন কাগজ দিয়ে কাগজের ফুল তৈরি করেছেন। দেখতে খুবই সুন্দর লাগছে সাদা ও গোলাপি রঙের কাগজ ব্যবহার করার কারণে ফুলটি আরো বেশি ফুটে উঠেছে। কাগজের তৈরি জিনিসগুলো আমার কাছে দেখতে খুবই ভালো লাগে। কাগজের তৈরি জিনিসগুলো তৈরি করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। আপনাকে ধন্যবাদ রঙিন কাগজের এত সুন্দর একটি ফুল আমাদের মাঝে শেয়ার করার জন্যে।

 2 years ago 

ধৈর্যের প্রয়োজন হয়। তাই তো এই মিঠা ফুল।
ধন্যবাদ প্রিয় বোন।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি ফুল এবং ওয়ালমেট গুলো বরারবই আমার কাছে খুব ভাল লাগে

আপনি আমার মনের কথা বলে দিয়েছেন রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করতে আমারও অনেক ভালো লাগে।

রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করার খুবই চমৎকার একটা পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ধাপে ধাপে আপনি আমাদেরকে দেখিয়েছেন কিভাবে এমন চমৎকার একটি ফুল তৈরি করতে হয়।

 2 years ago 

আপানার সুন্দর মতামত এর জন্য ধন্যবাদ। চেষ্টা করি কিছুটা ভিন্নতা আনাতে।

গোলাপি সাদা রঙের কাগজের ফুল টি দেখতে অসাধারণ হয়েছে। ধাপ ১১ এ বানানো ফুলের উপরের ছোট অংশটি দেখতে খুব কিউট। ফুলটি বানানোর প্রতিটি ধাপ খুব সহজ ও সুন্দরভাবে বুঝিয়ে দিয়েছেন। ধন্যবাদ আপনাকে পোস্ট টি করার জন্য।

 2 years ago 

প্রতিটি ধাপ খুব সুন্দর করে খেয়াল করেছেন দেখে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61111.24
ETH 2687.89
USDT 1.00
SBD 2.61