লেভেল ২ হতে আমার অর্জন - By @marufhh

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ রবিবার । ৪ঠা বৈশাখ ।। ১৪২৯ । ১৭ এপ্রিল ।। ২০২২

প্রিয় বন্ধুরা

আশা করি সবাই অনেক ভাল আছেন ।
আমি মোঃ মারুফ হাসান আমি বাংলাদেশী, স্টিমিটে @marufhh নামে পরিচিত ।
কিছু দিন পুর্বে আমি আমার বাংলা ব্লগে জয়েন করেছি । ইতিমধ্যে @abb-school থেকে level 01 কমপ্লিট করেছি ।
level 02 এর ক্লাস এবং ভাইবা সম্পন্ন করেছি । এরপর আমার level 02 এর লিখিত পরিক্ষা দেওয়ার অনুমতি দেয়া হয়েছে ।
তাই আজ লিখিত পরিক্ষা সাবমিট করছি ।

IMG_২০২২০৪১৭_১৫৪০৫৮.jpg

@abb-school এর level 02 ক্লাস থেকে আমার অর্জন ।

একনজরেঃ ( যা শিখতে পেরেছি তার সুচি পত্র )

  • কী সিকিউরিটি
  • পাওয়ার আপ
  • ডেলিগেশন
  • ওয়ালেট নিয়ন্ত্রণ

বিস্তারিত বিবরণঃ

কী সিকিউরিটি কেন এবং কীভাবে ?

আমরা ব্লগিং করে যে রিওয়ার্ড অর্জন করব সে গুলো যেন কোন দুর্বৃত্তের হাতে না যায় ।
অর্থাৎ কেউ যেন আইডি হ্যাক করে আমার অর্জন গুলো চুরি করে না নিতে পারে এ জন্য একাউন্টের কী গুলো এবং পাসওয়ার্ড এর নিরাপত্তা অত্যন্ত জরুরী বিষয় ।
তাছাড়া আমি যদি এগুলো হারিয়ে ফেলি তবে আমাকেও অনেক সমস্যার মাঝে পড়তে হবে ।
কারণ এটা একটি ডিসেন্ট্রালাইজড প্লাটফর্ম ।
কোন কেদ্রীয় অথরিটি না থাকার কারণে আমি এগুলো পুনরোদ্ধার করতে ব্যার্থ হব ।

পাওয়ার আপ কাকে বলে? এর উপকারিতা কি?

পাওয়ার আপ বলতে স্টিম কে স্টিম পাওয়ার এ কনভার্ট করাকে বোঝায় ।
আমার ওয়ালেটে যত বেশি পরিমাণ স্টিম পাওয়ার থাকবে আমার তত বেশি পরিমাণ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার সম্ভাবনা থাকবে ।

ডেলিগেশন কি? ডেলিগেশন কেন করব ? কখন করব? কখন করবো না?

আমার যে স্টিম পাওয়ার আছে তা সাময়িক সময়ের জন্য কাউকে ধার দেওয়াটায় হল ডেলিগেশন ।
যা সে নিজের মত করে ব্যবহার করতে পারবে এবং আমি চাইলে যে কোন সময় ফেরত নিতেও পারবো ।
আমার যখন বেশী পরিমাণ স্টিম পাওয়ার থাকবে তখন যারা ভাল ভাল কন্টেন্ট লিখছে তাদের উৎসাহ দেওয়ার জন্য ভোট দেয়া ।
কিন্তু একার পক্ষে দীর্ঘ সময় ধৈর্য নিয়ে ভাল ভাল পোস্ট খুঁজে ভোট দেওয়াটা অনেকটা কষ্টসাধ্য ব্যাপার । তাই আমরা কোনো ভোটিং সার্ভিস বা কিউরেটরকে ডেলিগেশন করব ।
যখন আমাদের ওয়ালেটে খুব অল্প পরিমাণ ২০০/৩০০ স্টিম পাওয়ার থাকবে তখন ডেলিগেশন করবো
যখন আমার কাছে একটু বেশি পরিমাণ ২০০০/২৫০০ বা তার বেশি পরিমাণ স্টিম পাওয়ার থাকবে এবং আমি যথেষ্ট পরিমাণ সময় ব্যায় করতে পারবো তখন ডেলিগেশন না করে নিজেই ভাল ভাল পোস্ট খুজে ভোট দেব ।

ওয়ালেট নিয়ন্ত্রণ সম্পর্কে কিছু কথা

আমার রিওয়ার্ড গুলো যেহেতু সব ওয়ালেটে জমা থাকে তাই এর সংরক্ষণ আমার কাছে অত্যধিক গুরুত্বপুর্ণ । তাই আমাকে কিছু টিপস মেনে চলতে হবে ।
যেমন লিকুইড স্টিম বা এসবিডি না রেখে সেগুলো পাওয়ার আপ বা সেভিংস এ রাখবো ।
আমার কী গুলো যেন হারিয়ে না যায় এবং অন্য কারো হাতে না পড়ে সেভাবে সংরক্ষণ করব ।
ওয়ালেট লগইন করার সময় ট্রাস্টেড ব্রাউজার ব্যবহার করব ।

level 02 এর প্রফেসরদের দেওয়া কিছু গুরুত্বপুর্ন প্রশ্নের উত্তরঃ

  • posting key এর কাজ কি?
    উত্তরঃ স্টিমিট এর প্রাথমিক সকল কাজের জন্য posting key ব্যবহৃত হয় । যেমন,
    পোস্ট করা এবং পোস্ট এডিট
    কমেন্ট করা এবং কমেন্ট এডিট
    আপ এন্ড ডাউন ভোট দেওয়া
    পোস্ট রিস্টিম করতে
    ফলো এবং আন ফলো করতে
    অনাকাঙ্ক্ষিত একাউন্ট মিউট করতে posting key ব্যবহার করা হয় ।

  • Active key এর কাজ কি?
    উত্তরঃ আর্থিক লেনদেন সংক্রান্ত সকল কাজে Active key ব্যবহৃত হয় । যেমন,
    ব্যলেন্স ট্রান্সফার
    পাওয়ার আপ এন্ড ডাউন
    SBD থেকে Steem এ কনভার্ট করতে
    উইটনেস ভোট দিতে
    এক্সেচেঞ্জে ক্রয়-বিক্রয়ে
    প্রোফাইল এডিট করতে
    নতুন ব্যবহারকারী তৈরিতে Active key ব্যবহার করা হয় ।

  • Owner key এর কাজ কি?
    উত্তরঃ মালিকানা সংক্রান্ত সকল কাজে Owner key ব্যবহৃত হয় । যেমন,
    এক্টিভ কী, পোস্টিং কী এবং ওনার কী পরিবর্তন করতে চাইলে
    একাউন্ট রিকভার করতে Owner key ব্যবহার করা হয়ে থাকে ।

  • Memo key এর কাজ কি?
    উত্তরঃ এনক্রিপ্ট করা মেসেজ পড়তে এবং পাঠাতে Memo key ব্যবহৃত হয় ।

  • Master password এর কাজ কি?
    উত্তরঃ মাস্টার পাসওয়ার্ড হলো সর্বেসর্বা প্রতিটা কী এর কাজ মাস্টার পাসওয়ার্ড থাকলে সম্পন্ন করা সম্ভব ।

  • Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যাণ কি?
    উত্তরঃ
    আমার প্লানঃ

  • Master password যেহেতু সব চেয়ে গুরুত্বপুর্ণ তাই এর প্রতি আলাদা যত্নবান হওয়া প্রয়োজন ।
    তাই আমি নিচের পদক্ষেপ গুলো গ্রহণ করেছি,
    একাউন্ট ক্রিয়েট করার সময় পিডিফ ফাইল ডাউনলোড করে রেখেছি ।
    সংরক্ষিত গুগল ড্রাইভে রেখেছি ।
    ল্যাপ্টপে আলাদা নোট প্যাডে রেখেছি কাজের সুবিদার্থে
    পেন ড্রাইভে সংরক্ষণ করা আছে ।
    প্রিন্ট করে রাখার পরিকল্পনা আছে ।

  • পাওয়ার আপ কেন জরুরী?
    উত্তরঃ প্রথমত স্টিমিটে নিজের এক্টিভিটি বাড়াতে হলে অবশ্যই পাওয়ার আপ করতে হবে ।
    ওয়ালেটে যত বেশি স্টিম পাওয়ার থাকবে তত বেশি ভোট দিয়ে কিউরেশন রিওয়ার্ড অর্জন করতে পারবো ।

  • পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?
    উত্তরঃ প্রথমে ওয়ালেটে এক্টিভ কী দিয়ে লগইন করতে হবে । তাহলে নিচের চিত্রের মত ইন্টারফেস আসবে ।

waleT 01.jpg

Steem ব্যালেন্স এর পাশে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করতে হবে ।
এবং চিহ্নিত অংশের মাঝে থেকে জদ power up এ ক্লিক করতে হবে ।

walet 02.jpg

নতুন ইন্টার ফেস আসবে
প্রথম ঘরে নিজের স্টিমিট ইউজার নেম দিতে হবে
এবং মার্ক করা ঘরে এমাউন্ট বসাতে হবে ।
power up লিখাতে ক্লিক করলে কাজ সম্পন্ন হয়ে যাবে ।

ওয়ালেট ০৩.jpg

  • সেভিংস এ থাকা steem অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?
    উত্তরঃ ৩ দিন পর ।

  • মেমো ফিল্ড এর কাজ কি?
    এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে মেমো ফিল্ড এ কোড দিতে হয় ।

  • ডেলিগেশন ক্যান্সেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের এ্যাকাউন্টে ফেরত আসে ।
    উত্তরঃ ৫দিন পর ।

  • ধরুন, আপনি @heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন ।
    কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান । এখন ডেলিগেশনএর পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে ?
    উত্তরঃ ৩০০ এস.পি

নতুন ইউজার হিসেবে @abb-school থেকে যথেষ্ট পরিমান সাহায্য পাচ্ছি । না জানা অনেক কিছু এখান থেকে শিখতে পারছি ।
সামনে এগিয়ে যাওায়র পথটা যেন মসৃণ হয় এই কামনা করি ।
সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ।

ধন্যবাদ

image.png

image.png

Sort:  
 2 years ago 

আপনি এবিবি স্কুলের ক্লাস খুবই মনোযোগ সহকারে করেছেন তা আপনার পোস্ট দেখেই বোঝা যাচ্ছে এবং ক্লাস থেকে আপনি অনেক কিছু শিখতে পেরেছেন। আপনি খুব সুন্দর ভাবে আপনার অর্জনগুলো উপস্থাপন করেছেন যা দেখে খুব ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

এবিবি স্কুলে লেভেল টু তে মনে হচ্ছে আপনি অনেক কিছু শিখতে পেরেছেন। পরবর্তী লেভেল গুলোর জন্য আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

লেভেল 2 এর পরীক্ষা দিয়েছেন দেখে বেশ ভালো লেগেছে। পরীক্ষার মধ্যে যা দিয়েছেন দেখে মনে হচ্ছে খুব ভালো ভাবে আপনি বিষয়টা বুঝতে পেরেছেন। এভাবে সামনে পরীক্ষা গুলো অতি তাড়াতাড়ি দিয়ে ফেলুন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভালো ছিল আপনার উপস্থাপনা টি। অবস্থা দেখে বোঝা যাচ্ছে উক্ত বিষয়গুলো সম্পর্কে বেশ ভাল ধারণা রেখেছেন আপনি। এবং আশা করছি খুব দ্রুতই লেভেল 2 এর ট্যাগ ও পেয়ে যাবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে লেভেল-২ এর পরীক্ষা দিয়েছেন, অনেক সুন্দর করে বিষয় গুলো বুঝেছেন। তবে

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

এই প্রশ্নের উত্তরটি আমার কাছে অন্য রকম মনে হয়েছে, যাই হোক যদি ভুল হয় তাহলে প্রফেসর ভাইয়ারা আপনাকে জানিয়ে দিবেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি লেভেল টু এর ক্লাস থেকে অনেক কিছু শিখতে ও জানতে পেরেছেন। যেটা সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরলেন যা ধারা অনেক উপকৃত হবে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লেভেল ২ এ ওয়ালেট এর সিকিউরিটি নিয়ে অনেক গুরুত্বপূর্ন জিনিশ শেখানো হয়। আপনি বিষয় গুলো খুব ভালো ভাবেই আয়ত্ব করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আশা করি শিগ্রই লেভেল পেয়ে যাবেন।

 2 years ago 

লেভেল দুই হতে আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় গুলো সুন্দর ভাবে জানতে পেরেছেন আপনার জন্য শুভ কামনা রইলো এগিয়ে যান

 2 years ago 

মাঝে মাঝে আমি একটা কথা বলে থাকে, সেটি হচ্ছে অর্জিত কোন কিছু হয়না বর্জিত। মানে আপনার অর্জন আপনারই থাকবে কেউ কেড়ে নিতে পারবে না। তাই নির্দ্বিধায় নিঃসন্দেহে অর্জন করতে থাকুন,যেটি আপনার ভবিষ্যতে কাজে আসবে ধন্যবাদ।

 2 years ago 

আপনি লেভেল 2 থেকে অনেক কিছু শিখেছেন ভাইয়া। আপনার পোস্ট দেখে বোঝা যাচ্ছে আপনি এবিবি স্কুলে ক্লাস গুলো খুব মনোযোগ সহকারে করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া। আপনি এভাবে সামনের দিকে এগিয়ে যান।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58968.99
ETH 2825.19
USDT 1.00
SBD 2.24