diy ।। "রঙিন কাগজের হাত পাখা "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ শুক্রবার
১লা ২০২২ ইং || ১৭ই জ্যৈষ্ঠ ১৪২ বঙ্গাব্দ || ১লা জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরছি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও বেশ ভাল আছি । আজ আমি আপনাদের সাথে একটি diy পোস্ট শেয়ার করতে যাচ্ছি । ছোট বেলা থেকেই আমার কাগজ দিয়ে এটা ওটা তৈরি করতে খুবই ভাল লাগতো । তখন বড়দের থেকে শিখে নিতাম । তবে তার সীমানা ছিল ঘরের চার দেওয়ালের মাঝে । নিজে তৈরি করে নিজেই ছিড়ে নষ্ট করতাম । তবে এখন আপনাদের সাথে শেয়ার করতে পেরে ভীষন ভাল লাগে । তাহলে বন্ধুরা চলেন শুরু করি আমার আজকের diy
"রঙিন কাগজের হাতপাখা"
তৈরি।

আমার বাংলা ব্লগ(3).jpg

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা
  • সূতা

IMG_২০২২০৭০১_২০০২৫৮.jpg

ধাপঃ০১

প্রথমে আমি লাল রঙের কাগজ ১৮ * ১৮ বর্গ সেমি আকারে কেটে নিলাম। একই মাপের দুইটি কাগজ প্রয়োজন হবে তাই এক সাথে দুইটা কেটে নিয়েছি ।

IMG_২০২২০৭০১_২০০৫৫১.jpg

ধাপঃ০২

এবার এদিক ওদিক সমান করে চিত্র অনুরুপ ভাজ করে নিলাম ।

IMG_২০২২০৭০১_২০১৫৪১.jpg

ধাপঃ০৩

এবার লম্বালম্বি ভাজ দিয়ে নেব । প্রতিটা কাগজের মাঝ বরা বর আঠা লাগিয়ে দেব এবং একটি আরেকটির সাথে জুড়ে দেব । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৭০১_২০১৯২০.jpg

ধাপঃ০৪

এখন আমি ৩০ * ২০ বর্গ সেমি আকারের একটা সবুজ রঙের কাগজ নিলাম । চিত্র অনুরুপ ভাবে লাল কাগজের সংগে ভাল ভাবে গোল পাইপ আকৃতি জড়িয়ে দিইয়ে আঠা দিয়ে আটকিয়ে দিলাম ।

IMG_২০২২০৭০১_২০২৫০০.jpg

ধাপঃ০৫

এবার ১০ * ১৫ বর্গ সেমি আকারে হলুদ রঙের কাগজ কেটে নিলাম । সবুজ পাইপের উপর দিয়ে লাল রঙের কাগজ সহ পুরোটা গোল করে জড়িয়ে নিলাম ।

IMG_২০২২০৭০১_২০২৮০৭.jpg

ধাপঃ০৬

এখন আমি সবুজ পাইপ অংশে হাল্কা চাপ দিয়ে উপরের অংশ বের করে আনবো । এবার আমি কাটিম থেকে সূতা ছাড়িয়ে কয়েকবার ভাজ দিয়ে মোটা করে নিয়েছি । এখন আমি লাল অংশের উপরের দুই পাশে সুতা গুলো আঠা দিয়ে লাগিয়ে দিলাম ।

IMG_২০২২০৭০১_২০৩৭০৭.jpg

ধাপঃ০৭

এখন নীচের সবুজ অংশে টান দিয়ে লাল অংশের সব টুকু ভিতরে নিবো সমান করে । এরপর দুই পাশের সুতা টান দিয়ে দুই পাশে আঠা দিয়ে চিত্র অনুরুপ আটকে দেব ।
IMG_২০২২০৭০১_২১০৫১২.jpg

ধাপঃ০৮

এবার সমান মাপের হলুদ কাগজ নিয়ে হলুদ কাগজের উপর দিয়ে আরেক স্তরে জড়িয়ে আঠা দিয়ে আটকে দিলাম । ।

IMG_২০২২০৭০১_২১০৬৫৫.jpg

ধাপঃ০৯

এখন বেগুনী রঙের কাগজ ১০ * ৫ বর্গসেমি আকারে কেটে নিয়ে তাতে কাচি দিয়ে কেটে সামান্য একটু ডিজাইন করে চিত্র অনুরুপ আঠা দিয়ে আটকে দিলাম।

IMG_২০২২০৭০১_২১২৩৫২.jpg

ধাপঃ১০

এখন আমি ৫ * ৫ বর্গ সেমি আকারে সবুজ কাগজ কেটে কয়েকটি ভাজ দিয়ে কেটে পাতা বানিয়ে নিলাম ।

IMG_২০২২০৭০১_২১০৯০৭.jpg

ধাপঃ১১

এরপর ৫ * ৫ বর্গ সেমি আকারে নীল রঙের কাগজ কেটে কয়েকটি ভাজ দিয়ে কেটে ফুলের পাপড়ি বানিয়ে নিয়েছি ।

IMG_২০২২০৭০১_২০৪৮৫০.jpg

ধাপঃ১২

এরপর ৫ * ৫ বর্গ সেমি আকারে হলুদ রঙের কাগজ কেটে কয়েকটি ভাজ দিয়ে প্রজাপতি বানিয়ে নিয়েছি ।

IMG_২০২২০৭০১_২১০১৩৩.jpg

ধাপঃ১৩

এখন আমি একে একে প্রথমে পাতা এরপর ফুলের দুইটি পাপড়ি এবং সব শেষে প্রজাপতি আঠা দিয়ে আটকে দিলাম । আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের

"রঙিন কাগজের হাত পাখা "

IMG_২০২২০৭০১_২১২৫৩০.jpg

IMG_২০২২০৭০১_২১২৬১৭.jpg

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

মামা আপনি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে একটি হাত পাখা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আপনি সময়োপযোগী একটি পাখা আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রায় দিনই রাতে কারেন্ট চলে যায় তাই আমাদের হাত পাখা অত্যন্ত প্রয়োজন। অনেক ধন্যবাদ এত সুন্দর একটি হাত পাখা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মতামত এর জন্য ধন্যবাদ। এটা তৈরি পর আমার কাছেও এটা অনেক কার্যকরী মনে হয়েছে।

 2 years ago 

আমাদের বাসায়ও আজ ইলিশ মাছ রান্না করা হয়েছে। আমরা আজ কচুর মুখি দিয়ে ইলিশ মাছ রান্না করেছি। ইলিশ মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। আপনার রান্নার পদ্ধতিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। রান্নাটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি মনে হয় আগে পরের পোস্ট গুলিয়ে ফেলেছেন । আপনি diy পোস্টে রেসিপির কমেন্ট করেছেন ।

 2 years ago 

যে গরম পড়েছে এই গরমে এরকম একটা হাতপাখা হলে ভালোই হয়। তার ওপর আবার আমি প্রচুর ঘামি তাই বাহিরে গেলে আমার এরকম একটা হাতপাখা খুবই প্রয়োজন মনে হয়। খুব সুন্দর হয়েছে ভাই আপনার বানানো হাতপাখাটি। ধন্যবাদ।

 2 years ago 

ইচ্ছে করছে আপনাকে একটা গিফট করি। দুরুত্ব বাধ সেজেছে। গরমের দিনে বার বার ঘেমে যাওয়া বড়ই অস্বস্তিকর।

 2 years ago 

বাহ!! ভাইয়া আপনি তো রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি হাতপাখা তৈরি করেছেন। আপনার তৈরি রঙিন কাগজের হাতপাখাটি আমার কাছে দেখতে খুবই ভালো লেগেছে। অনেকদিন আগে আমিও একটি হাত পাখা তৈরি করে শেয়ার করেছিলাম। তবে আপনার তৈরি হাত পাখা এবং আমার তৈরি হাতপাখা কিছুটা ভিন্ন হয়েছে। আপনার তৈরি সুন্দর হাত পাখাটি আপনি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্ট অবশ্য আমার দেখার সুযোগ হয়নি। তবে বুঝতে পারছি আপনিও যথেষ্ট সৃজনশীল মানুষ। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

যে গরম পরছে ভাইয়া হাত পাখার তো খুবই প্রয়োজন মাঝে মাঝে বিদ্যুতের লোডশেডিং এর কারণে। যাহোক খুবই সুন্দর একটি অরিগামি প্রস্তুত করেছেন পাখার খুবই ভালো লেগেছে সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল

 2 years ago 

সত্য বলেছেন গরমে প্রচুর লোডশেডিং। এমন ছোট পাখাও অনেক কার্যকরী হয়ে যায় মাঝে মাঝে।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে হাত পাখা তৈরি করেছেন। এই গরমে এই পাখাটা বেশি কাজে লাগবে। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। প্রতিটি ধাপের সুন্দর করে বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত এর জন্য। কাগজের তৈরি হওয়ায় এটা বেশ হাল্কা ও হয়েছে।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক চমৎকার একটি হাতপাখা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি কি তো এই রঙিন কাগজের হাত পাখা দেখে অবাক হয়ে গেলাম। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অবাক করার মত সৌন্দর্য ছিল এটা জেনেও ভাল লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি হাত পাখা তৈরি করেছেন ভাইয়া। দেখতে খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে রঙিন কাগজ ব্যবহার করে হাত পাখা তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার অনুপ্রেরণাদায়ক মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ।

 2 years ago 

ছোটো বেলা থেকেই আপনার কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করতে ভালো লাগতো, এজন্যই মনে হয় আজকে আপনার রঙিন কাগজের তৈরি পাখা টি দেখতে সত্যিই খুবই সুন্দর হয়েছে। আর আপনি অনেক সুন্দর করে এর ডিজাইন দিয়েছেন।

 2 years ago 

পাখা তৈরি পর আমার কাছেও দারুন লেগেছে। অনেকদিন পরে তৈরী করলাম কিন্তু সুন্দর মত সব হয়েছে।

 2 years ago 

আমি অবশ্য আপনার এত সুন্দর দক্ষতা সম্পন্ন একটি হাতপাখা দেখার উদ্দেশ্যে আপনার বাড়িতে গিয়েছিলাম এবং দেখে এসেছি। আপনার দক্ষতা আমাকে মুগ্ধ করেছে। সুন্দর একটি রঙিন কাগজ এর হাত থাকা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখি আমার খুবই ভালো লাগলো।

 2 years ago 

সুন্দর মতামত এর জন্য ধন্যবাদ। বাস্তবে এর সৌন্দর্য আপনাকে দেখাতে পেরে আমার ও ভাল লাগছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61152.47
ETH 2665.18
USDT 1.00
SBD 2.55