ফটোগ্রাফিঃ বসন্তের ছোঁয়ায় রক্তিম শিমুল গাছ

in আমার বাংলা ব্লগlast year
আজ শনিবার

২৫শে ফেব্রুয়ারি ২০২৩ ইং || ১৩ই ফাল্গুন ১৪২৯ বঙ্গাব্দ || ৪ঠা শাবান ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

কয়েক দিন পুর্বে পার্শবর্তী জেলার আলমডাঙ্গা বাজারে গেছিলাম ব্যক্তিগত কাজে । বাইক নিয়ে ঘুরছি রাস্তের পাশে একটি শিমুল গাছে চোখ পড়তেই শুধু অবাক দৃশটিতে চেয়ে থাকার মত দৃশ্য চোখে পড়ে গেল । আমি কয়েক বছর ধরে নিয়মিত গ্রামে বাস করছি অতএব এই দৃশ্য দেখে আমার এতটাও অবাক হওয়ার কথা ছিল না কিন্তু, ভেবে দেখলাম এই কয়েক বছরে আমার চোখে এমন নয়ানাভিরাম দৃশ্য পড়েনি । তবে শুধু দেখেই স্বস্তি মিলল না সাথে কিছু ফটোগ্রাফিও করে ফেললাম, উদ্দেশ্য আপনাদের সাথে শেয়ার করা ।

তো চলুন বন্ধুরা দেখে ফেলি আমার ফোনেরে ক্যামেরায় ধারণকরা শিমুল গাছের ফটোগ্রাফিগুলো ।

একটা সময় আমাদের বাড়ির উঠানের শেষ প্রান্তে পুকুরের পাড় ঘেঁশে দাঁড়িয়ে থাকতো একটি শিমুলগাছ । বসন্তের ছোঁয়া লাগতেই লাল লাল ফুলে ছেঁয়ে যেত গাছটি । বসন্ত যে এসে গেছে তা জানার জন্য কোকিলের ডাকের প্রয়োজন ছিল না । সকালে উঠে দখিনের জানালা খুলে চোখমেললেই স্পষ্ট হয়ে যেত । না আর দেরি নেই । ফাগুন এসে গেছে ।

WhatsApp Image 2023-02-25 at 10.48.01 AM (1).jpeg

তবে আমার সাথে সাথে আরেকটি প্রাণী খুব খুশী হতো তা দুই মাস পর তাদের বৃদ্ধি দেখলেই বোঝা যেত সেগুলো হলো পুকুরের মাছ । কয়েকদিনের মাঝেই ফুল গুলো ঝরে পড়তো পুকুরের পানিতে । ধুসর রঙের পানি গুলো হয়ে উঠতো সবুজ আর বেড়ে চলতো তাদের পুকুর জুড়ে আহলাদি বিচরণ ।

WhatsApp Image 2023-02-25 at 10.48.00 AM (1).jpeg

আমাদের গ্রামে কখনো তুলার চাষ দেখিনি । কৃত্রিম তুলাও ছিল বাজারে অনুপস্থিত । সেসময় তুলার একমাত্র উৎস ছিল শিমুলগাছ । বৈশাখের ঝড়ের পুর্বেই ফল সংগ্রহ করে তুলা বের করে নতুন নতুন বালিশ, তোশক, লেপ তৈরির ধুম পড়ে যেত । দাদীর ব্যস্ততা ছিল চোখে পড়ার মত ।

WhatsApp Image 2023-02-25 at 10.48.02 AM (1).jpeg

এখন ও বাড়ি থেকে কিছুটা দূরে অন্য পুকুরপাড়ে আরো একটি শিমুলগাছ ঠাঁয় দাঁড়িয়ে আছে তবে সেদিকে যেন আর যাওয়ায় হয়না । কৃত্রিম তুলার ভীড়ে হারিয়ে গেছে তার রাজত্ব । আর আমার ও হয়ে গেছে তেমনটি "দেখা হয়নাই চক্ষু মেলিয়া ঘর হইতে দুই পা ফেলিয়া" ।

WhatsApp Image 2023-02-25 at 10.47.57 AM.jpeg

শুধু আজকের এই পোস্ট করার সময় দৌড় দিয়ে গেলাম দেখে আসার জন্য অবস্থাটা কি । এটা আমার পুকুর পাড়ের শিমুলগাছের ছবি ।

WhatsApp Image 2023-02-25 at 11.39.42 AM.jpeg

গাছ থেকে ঝরে পড়া ফুল । তার অনেকটাই সৌন্দর্য হারিয়েছে । তবে যতটা আছেই সেটুকুই বা মন্দ কিসের ।

WhatsApp Image 2023-02-25 at 11.39.47 AM.jpeg

WhatsApp Image 2023-02-25 at 11.39.44 AM.jpeg

বন্ধুরা আমার আজকের ফটোগ্রাফি পোস্ট একানেই সমাপ্ত করছি । দীর্ঘ দিনের ছুটি আবার ছুটি শেষের বিরতিতে যোগাযোগ প্রায় বন্ধ । আজ কাল করতে করতে ৩ সপ্তাহ পার হয়ে গেছে খেয়াল ই করিনি । নতুন করে ফিরে আসার চেষ্টা আপনাদের মাঝে । সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last year 

এজন্য কথায় আছে শিমুল এবং কৃষ্ণচূড়া ফুল না ফুটলে যেন বাংলায় আসে না বসন্ত।। বসন্তের ছোঁয়ায় মেতে ওঠে শিমুল এবং কৃষ্ণচূড়া ফুল যার সৌন্দর্যে মুখরিত হয় মানুষ।।
আপনি শিমুল গাছের অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন ফুলগুলো দেখতে সত্যি রক্তিম দেখাচ্ছে খুব ভালো লেগেছে আমার।।

 last year 

এখন তো রাস্তার পাশে এবং বিভিন্ন জায়গায় শুধু শিমুল ফুল দেখা যাচ্ছে আসলে শিমুল ফুল গুলো দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে খুবই সুন্দরভাবে শিমুল ফুলের ফটোগ্রাফি করেছেন যা দেখে আমি একেবারে মুগ্ধ। শিমুল ফুল গুলোর ফটোগ্রাফি করার পর সৌন্দর্যতা যেন আরো বৃদ্ধি পেয়েছে। বসন্তের ছোঁয়ায় শিমুল ফুল সত্যি মনটা ভরে যায় দেখলে। অসম্ভব সুন্দরভাবে আজকের পোস্ট শেয়ার করলেন আপনি।

 last year 

বসন্তের ছোঁয়ায় রক্তিম শিমুল ফুলের ফটোগ্রাফি দেখে আমার তো মনটা একেবারে ভরে গিয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে আজকে শিমুল ফুলের ফটোগ্রাফি করে সবার মাঝে ভাগ করে নিয়েছেন। এবং খুবই সুন্দর ভাবে প্রত্যেকটি কথা তুলে ধরেছেন। এরকম পোস্টগুলো যত দেখি এবং পড়ি ততই ভালো লাগে আমার কাছে। ভালোই ছিল আপনার আজকের পোস্ট।

 last year 

আসলে বর্তমান সময়ে বসন্ত যে চলে এসেছে সেটা শহরের মানুষের দিকে তাকালেই বোঝা যায় কিন্তু গ্রাম অঞ্চলের মানুষ তখনই বসন্তকাল বস্তু যখন এই শিমুল গাছে লাল ফুল দেখত। আপনি একদম সত্য কথা বলেছেন বসন্ত চলে এসেছে এটা জানার জন্য কোকিল দেখার কোন প্রয়োজন নেই যদি এরকম একটি শিমুলতলার গাছ থাকে। শিমুলতলার এই গাছ নিয়ে আমারও ছোট্ট একটি ঘটনা আছে আপনার এই পোস্ট পড়ে সেই ঘটনাটা মনে পড়ে গেল। আসলে বসন্তকালে এই শিমুল গাছ দেখতে অনেক বেশি সুন্দর দেখায়।

 last year 

বাহ শিমুল গাছের এত সুন্দর ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। এমন সুন্দর দৃশ্য অনেক দিন হলো বাস্তবে দেখা হয়না। আজ আপনার পোস্টের মাধ্যমে দেখে অনেক ভালো লাগলো। আমরা ছোটবেলায় শিমুল ফুলের নিচের অংশ দিয়ে গাড়ি বানিয়ে খেলাধুলা করতাম।ঘাসের উপর শিমুল পড়া দেখে অনেক ভালো লাগছে।ধন্যবাদ সুন্দর একটি ব্লগ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

বসন্তের ছোঁয়ায় রক্তিম শিমুল গাছ দেখতে অসাধারন লাগতেছে। শিমুল গাছের ঝড়ে পড়া ফুল গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে বসন্তের ছোঁয়ায় রক্তিম শিমুল গাছ ও ফুল নিয়ে অনেক সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। ঠিক বলেছেন মামা আপনি গাছ থেকে ফুল যদি ঝরে পড়ে তাহলে গাছের সৌন্দর্যতা হারিয়ে যাবে। ধন্যবাদ মামা এত সুন্দর ভাবে পোস্টি আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

বসন্তের ছোঁয়ায় রক্তিম শিমুল গাছ দেখতে খুবই সুন্দর লাগছে। শিমুল ফুল আমার কাছে খুবই ভালো লাগে। দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছি। বসন্ত কালে চারদিকে শুধু ফুলের সমরাহ। তার মধ্যে শিমুল ফুল পলাশ ফুল আরো বিভিন্ন রকম ফুল আমার কাছে খুবই ভালো লাগে। আপনার ফটোগ্রাফি গুলো দেখতে খুবই সুন্দর হয়েছে। দেখতে অসাধারণ লাগছে। ধন্যবাদ।

 last year 

এখন যেদিকেই তাকাবেন সেদিকে সুন্দর সুন্দর শিমুল ফুলের গাছ দেখতে পাওয়া যায় ভাইয়া। পুরো গাছে এই ফুল গুলো যখন ফোটে তখন সেই ফুলগুলো দেখতে চমৎকার লাগে। বসন্তের ছোঁয়ায় শিমুল ফুলের এই ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া শিমুল ফুলের সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

আপনার পোস্ট ভালো হয়েছে, কিছুদিন পর পর পোস্ট করে হারিয়ে যাবেন না, পোস্ট করলে পোস্ট কন্টিনিউ করুন, আর ভাইবার সময় জানিয়ে দেয়া হলে ভাইবা দিয়ে অ্যাক্টিভ লিস্ট এ জয়েন হবেন। এর পর কিছু বলার বা জানার থাকলে টিকেট ক্রিয়েট করে আমাকে অবগত করবেন

 last year 

ঠিক আছে আপু । নিয়মিত পোস্ট করার চেষ্টা করবো ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57756.99
ETH 3058.42
USDT 1.00
SBD 2.26