আমার ঈদের দিন

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ রবিবার
১০ই জুলাই ২০২২ ইং || ২৬শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ || ১০ই জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম

ঈদ মোবারক তাকাব্বাল্লাহু মিন্না ওয়া মিনকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ,সবাইকে ঈদুল আযহার শুভেচ্ছা । আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।
বয়সের সাথে ঈদ আনন্দ ব্যাস্তানুপাতিক সম্পর্ক বজায় রেখে চলেছে। বয়েস যত বাড়ছে সাথে পাল্লাদিয়ে কমছে আমার ঈদ আনন্দ। এবার সময়টা আরো জটিল । অর্ধ পরিবার দূরে রেখে ঈদের আনন্দ আরো কিছুটা ঝিমিয়ে পড়েছে । তারপরেও চেষ্টা ছিল দিনটা উপভোগ করে কাটানোর । তবে আনন্দ বেদনা যায় থাকুক তা ছিল মনে চাপা । আজ আমার দিন কেটেছে খুব ব্যাস্ততার সাথেই । সারাদিন যেন দম ফেলার সময় ছিল না । দিনের অর্ধেক বেলা কেটেছে কসাই সাজে । বাকিটা নানা বাড়ি । বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি আমার আজকের সেরা মুহুর্ত গুলো । তাহলে চলুন লিখে ফেলি
"আমার ঈদের দিন"
। গল্প গুলো

প্রয়োজনীয় উপকরণ(1).jpg


আজ আমাদের গ্রামের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের জামা'আত অনুষ্ঠিত হয়েছিল সকাল ৭.৩০ মিনিটে । এটা এখন আমার কাছে অনেক সকাল কেননা ইদানিং সকালের ঘুমটা খুব বেশিই ভর করেছে আমার উপরে । তবে আজ ঘুমানোর উপায় ছিল না ভোর বেলাতেই ছোট ভাইটা এসে ডেকে দিল । দরজা খুলে দেখি ছাগলের দড়ি হাতে উঠানে দাঁড়িয়ে । এরমানে সকালে একটা বাড়তি দায়িক্ত এসে পড়েছে ছাগলে গোসল দেওয়া । এটা আমি ভালই পারি কেননা লাথি গুতো খাওয়ার কোন সম্ভাবনা থাকে না ।


IMG_২০২২০৭১০_০৭২১৩৪.jpg


আমরা বেশ কিছুটা সময় পুর্বে ঈদগাহে উপস্থিত হয়েছিলাম । তাই কিছুটা সময় পেলাম এদিক ওদিক ঘুরে ঈদগাহগামী মানুষদের ফটোগ্রাফি করে ফেললাম সেই সুযোগে।

IMG_২০২২০৭১০_০৭২২৪৩.jpg


আধা ঘন্টা পরে আমাদের আজকের ঈদের নামাজ শেষ হয়েছিল । সন্মানিত ঈমাম সাহেব কিছু গুরুত্বপুর্ণ মাসয়ালা আমাদের সামনে পেশ করলেন । বিদায়ী মোনাজাতের মাধ্যমে দেশবাশির কল্যাণ কামনা করে আমরা যাওয়ার পথ ধরলাম । তবে ধাক্কা ধাক্কি করে আগে বের হওয়ার কোন চিন্তা ভিতরে স্থান পাইনি । আমরা বন্ধুরা মিলে কয়েকটা সেলফি তুলে নিলাম । এবারে ঈদ স্মৃতি হয়ে থেকে যাক এলবামে ।
IMG_২০২২০৭১০_০৮১৪৫৪.jpgIMG_২০২২০৭১০_০৮১৫৩০.jpg


বাড়ি ফেরার পর আজকের দিনের আরেকটি প্রধান কাজ পশূ কুরবানীর দায়িত্ব যেহেতু প্রতিবারের ন্যায় আমার উপরে পড়েছে তাই আর দেরি না করে সেদিকে অগ্রসর হয়ে গেলাম । বছরে এই একদিন নিজেকে কসাই প্রমাণ করতে বহুত পরিশ্রম করতে হয় । তবে চেষ্টা করি কাজটা পারফেক্ট ভাবে করতে । তবে জানিনা তারা এগুলো বুঝতে পারে কিনা । আমি এদের মাঝে কোন রকম পালানোর চেষ্টাও খুজে পাইনি ।

IMG_২০২২০৭১০_০৯০২৩৩.jpg


এটা আমার নানার গ্রামের ঈদগাহ ছোট বেলার ঈদ গুলো এখানে করলেও আজ অনেকবছর হলো এখানে ঈদের নামজ পড়া হয়নি । তবে এই ঈদ্গাহে আমি শেষ যে কারণে এসেছিলাম সে দৃশ্য মনে পড়তেই চোখ ভিজে এলো । ভেতরটা এমন ভাবে হাহাকার করে উঠলো আমি বেশিক্ষণ এখানে দাঁড়াতেই পারলাম না । এরপর অবশ্য নানা বাড়ি এসে সবার সাথে দেখা সাক্ষাৎ শেষে খুশি মনেই বাড়ির পথে রওনা দিলাম

IMG_২০২২০৭১০_১৬৫০৪৯.jpg


আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আপনাকে ঈদ মোবারক। আশা করি পরিবারের সাথে আনন্দে দিনটি পার করেছেন। ঈদগাহে গিয়ে সবাই একসাথে নামাজ পড়ার অনুভূতিই অন্যরকম। আপনি ব্যস্তসময় পার করলেন।

 2 years ago 

পরিবারের সাথে কাটানো সময় গুলো এমনিতেই ভাল লাগে। তার সাথে যোগ হয়েছে ঈদের আনন্দ।

 2 years ago 

প্রথমে জানাই ঈদুল আযহার অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া।

ঈদগাহ মাঠ এতদূরে জেনে একটু অবাক লাগছে। যাই হোক সেদিন দূরত্ব মনে হবে না। ধন্যবাদ আপনাকে ভাই ঈদের দিনে কিছু সুন্দর মুহূর্ত আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঈদগাহ দূরে হয়ে ভালই হয়েছে। তবে বিপদ হয় তখন যখন দেখি রেডি হতে দেরি করে ফেলেছি। এবার দে দৌড়।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.033
BTC 63968.82
ETH 3136.80
USDT 1.00
SBD 4.28