"আমার পছন্দের পারফিউম" আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-১৮ ।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ বুধবার ।। ৮ই জুন ২০২২ ইং ।। ২৫শে জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ ।। ৭ই জিলক্বদ ১৪৪৩ হিজরি ।।

আসসালামু আলাইকুম

প্রিয় "আমার বাংলা ব্লগ" বাসী আশা করি পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহ্‌ তালার অশেষ রহমতে সবাই অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ্‌ আমিও বেশ ভাল বোধ করছি ।

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ১৮.jpg

image.png

আজ আমি প্রথমেই ধন্যবাদ জানাই @rme দাদাকে প্রিয় মাতৃভাষাকে ভালবেসে যিনি আমাদের জন্য এই কমিউনিটিতে বাংলাতে মনের ভাব প্রকাশ করার সুজগ করে দিয়েছেন । সন্মানিত এ্যাডমিন ও মডারেটরগণের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি যাদের অক্লান্ত তত্ত্বাবধায়নে "আমার বাংলা ব্লগ" এই পর্যন্ত পৌছাতে পেরেছে । আমি শুভকামনা করছি সে সকল ব্লগার ভাই-বোনদের যারা সব সময় তাদের সৃজনশীল কাজ কর্মগুলো দিয়ে "আমার বাংলা ব্লগ" কে সমৃদ্ধ করে রেখেছে । ধন্যবাদ জানাচ্ছি আমাদের প্রিয় বড় ভাই @hafizullah কে যার আয়োজনে আমার আজকের এই পোস্ট ।

image.png

স্মৃতি কথাঃ ০১

পারফিউম, কবে থেকে আমি পারফিউম ব্যবহার করতে শুরু করেছি তা নির্দিষ্ট ভাবে মনে নেই । তবে যখন দ্বিতীয় শ্রেণীতে পড়ি তখন আমাকে রেডি করার দ্বায়ীত্ব ছিল আমার ছোট ফুপুর উপর আমার তখন থেকেই পারফিউম ব্যবহার শুরু । অবশ্য তখন পারফিউম ছোট ফুপুর পছন্দের এবং তাঁর নিজের জন্য কেনা ছিল । আমি তাঁর একমাত্র ভাস্তে হিসেবে সব কিছুর উপর এক্সট্রা অধিকার পেয়েছি । আজ থেকে ২০ বছর আগে নিজ গ্রামের স্কুলে প্রতিদিন পারফিউম স্প্রে করে যাওয়া অনেক বড় ব্যাপার ছিল । যেখানে গ্রামের ৬০% ছাত্র ঠিক মত স্যান্ডেল পরেই আসতে পারতো না রাস্তায় কাঁদা থাকার কারণে । ভাবসাব একটু বেশিই নিতাম অন্যদের সামনে । মনে পড়তেই এখন হাসি পাচ্ছে । তবে একটা কথা বলে রাখি তখন পারফিউম শব্দটির সাথে আমি পরিচিত ছিলাম না এটাকে "সেন্ট" নামেই চিনতাম ।

IMG_২০২২০৬০৮_১৭২৬৪৯.jpg

image.png

দিন, মাস, বছর গেছে আমিও আমার পরিবারের অদৃশ্য খোলস যেখানে ছিলাম আমি সবচেয়ে সুরক্ষিত সেখান থেকে বেরিয়ে আসেছি । গ্রামের স্কুল ছেড়ে বাড়িথেকে কিছুটা দূরের স্কুলে ভর্তি হয়েছি বাড়ির পরিবেশ ছেড়ে মেসে থাকা শুরু করেছি পছন্দ গুলোও হয়েগেছে নিজের মত । তবে সাবান, শ্যাম্পু, তুথপেস্ট, পারফিউম এগুলোতে আমি কখনো একটাতে আটকিয়ে থাকতে পারিনি । একটা ব্যবহার করার পর আরেকটা কেনার সময় অবশ্যই সেটা বাদ দিয়ে কিনি তাই এই অল্প সময়ের জীবনে অনেক রকমের পারফিউম ব্যবহার করা হয়েগেছে ।

IMG_২০২২০৬০৮_১৭২৭৩৬.jpg

image.png

এখন এই সময়

তবে এখন আপাতত আমি কিউটে এসে পৌছেছি আমার সংগ্রহে পার্শবর্তী বাজারে পাওয়া কিউটের দুইটা ভেরিয়েন্ট ই রয়েছে বুঝতেই তো পারছেন যেহেতু বিবাহিত তাই লেডিস জেন্টস দুটোই নিয়ে নিলাম এখন দুইটাই একেকদিন ব্যবহার করছি ।

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ১৮(1).jpg

image.png

স্মৃতি কথাঃ ০২

আমি তখন হাইস্কুলে পড়তাম মসজিদে নামাজ পড়তাম নিয়মিত তখন থেকেই । সুগন্ধি ব্যবহার আমাদের প্রিয় নবীজির সুন্নাহ এমনকি সুগন্ধি ব্যবহারের ক্ষেত্রে ইসলাম ধর্মে মিতব্যয়ীতার কথাও এভোয়েড করা হয়েছে তাই মসজিদে বিভিন্ন রকমের পারফিউম এর উপস্থিতি ভালভাবে উপলব্ধি করা যায় । মাঝে মাঝে "তাবলীগ জামায়াতের" কিছু বড় ভাইয়েরা আসতো এবং রীতি অনুযায়ী তিন দিন আমাদের মসজিদে অবস্থান করতো । এমন ই এক জামায়াতে আসা এক বড় ভাই আমাদের ( আমাদের বলছি কারণ সমবয়সী এক চাচা আমার সাথে নিয়মিত মসজিদে যেত ) দুজনকে কাছে ডেকে নিলো কিছু আলাপ চারিতা হলো । তবে আমাদের দুজনকে সবচেয়ে বেশি আকৃষ্ট করল যেটা তা হলো উনার ব্যবহৃত পারফিউমের ঘ্রাণ । তিন দিনে যতবার মসজিদে গিয়েছি ততবার আমাদের সালাম বিনিময় এবং কিছুটা কথা বার্তা হয়েছে সাথে পেয়েছি সেই পারফিউমের সুগন্ধ । আমরা দুজনই মনস্থির করে ফেললাম এরপর আমরা যখনি বাজারে যাব ঠিক এই রকম সুগন্ধের পারফিউম কেনাই চায় । যথারীতি খোঁজ করেছিলাম কিন্তু আফসোস থেকে গেছে আমরা খুজে পেয়েছিলাম না । রঙের বিভিন্ন নাম আছে সুগন্ধের ও হয়তো আছে কিন্তু রঙ যেভাবে মানুষকে দেখানো যায় সুগন্ধ সেভাবে অনুভব করা সম্ভব নয় । মনে রাখাও সম্ভব নয় তাই হয়তো প্রিয় সে পারফিউমটা কখনো জেনে বুঝে ব্যবহার করতে পারবো না ।

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ১৮(2).jpg

image.png

মনে হচ্ছে আজকের পোস্ট অনেক দীর্ঘ করে ফেলেছি আসলে এই অনুভুতি গুলো মনের মাঝে সুপ্ত অবস্থায় ছিল "আমার বাংলা ব্লগ" এমন একটি সুযোগ করে না দিলে হয়তো মনের কথা মনেই রয়ে যেত বলা হতো না কারোর কাছে কখনোই । আমার অন্তরের অন্তর স্থল থেকে আমার বাংলা ব্লগের দীর্ঘায়ূ কামনা করি । বাংলা ভাষাভাষী মানুষ গুলোকে একই সূতোয় যত্ন করে গেঁথে রেখেছে এই ফুল গুলো কখনো বিচ্ছিন্ন হয়ে ঝরে না পড়ুক এই কামনা করি ।

সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন

আল্লাহ্‌ হাফেজ ।

নামঃ @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

image.png

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আপনার পছন্দের পারফিউম এর গল্প টি পড়ে ভীষণ ভালো লাগলো। আমার ও পারফিউম ভালো লাগে। আপনার গল্প টি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া। সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই পারফিউমের প্রতিযোগিতার মাধ্যমে অনেক নামিদামি ব্র্যান্ডের ভালো ভালো পারফিউমের পোস্ট দেখতে পেলাম এবং অনুভূতি ও সবাই যার যার মতো করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আশা করি ভালো কিছু হবে।

 2 years ago 

আপনার গল্প আমাকে মুগ্ধ করেছে,খুবই ভালো লেগেছে এত সুন্দর একটি পোস্ট পড়তে পেরে।আর আপনার কথাগুলো খুব দারুণ ছিল। সাজিয়ে-গুছিয়ে মনমুগ্ধকর ভাবে লিখেছেন আপনি। সত্যিই আপনি যথেষ্ট জ্ঞান সম্পন্ন লেখক।

 2 years ago 

আপনার অনুপ্রেরণাদায়ক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। গুছিয়ে বলার চেষ্টা করেছি বাকীটুকু পাঠকের পছন্দের উপরে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60005.26
ETH 2409.81
USDT 1.00
SBD 2.43