diy ।। রঙিন কাগজের তৈরি ফুলের তোড়া

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ শনিবার

৩০শে জুলাই ২০২২ ইং || ১৫ই শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ৩০শে জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম
প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

আমার বাংলা ব্লগ(4).jpg

বন্ধুরা আজ হঠাৎ করেই ইচ্ছে হলো ভিন্ন কিছু একটা করি । তাই ভাবলাম একটা ইউনিক diy অরিগামি করলেই তো ভাল হয় । ভেবে নিয়ে আর বসে থাকতে ভাল লাগে না তাই বিকেল থেকে তৈরি শুরু করে দিলাম । আজ আমি রঙিন কাগজ দিয়ে সুন্দর করে ফুলের তোড়া বানানোর চেষ্টা করেছি । ***তাহলে বন্ধুরা চলুন শুরু করা যাক প্রথম থেকে কিভাবে তৈরি করলাম সেই ধাপ গুলো দেখে আসি***
প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
  • রঙিন কাগজ
  • আঠা
  • কালো রঙ
  • কাঁচি
  • স্কেল

IMG_২০২২০৭৩০_২২১১০৭.jpg

ধাপঃ০১

প্রথমে আমি গোলাপি রঙের কাগজ ৫ * ৬ বর্গ সেমি আকারে কেটে নিলাম । আমি ছয়টি ফুল তৈরি করবো তাই ছয়টি কাগজ নিয়েছি ।

IMG_২০২২০৭৩০_১৯২১০৩.jpg

ধাপঃ০২

এরপর পাপড়ি তৈরি করতে চিত্র অনুরুপ ভাবে কেটে নিলাম

IMG_২০২২০৭৩০_১৯২৪৫৭.jpg

ধাপঃ০৩

এবার সবুজ রঙের কাগজ ৫ * ২০ সেমি আকারে কেটে নিলাম । এটাও ছয় পিস কেটে নিতে হবে ।

IMG_২০২২০৭৩০_১৯২৬৩০.jpg

ধাপঃ০৪

এখন আমি এগুলো পাইপ আকৃতি করে নেব । এগুলো ফুলের ডাল হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৭৩০_১৯৩৬২১.jpg

ধাপঃ০৫

এবার হলুদ রঙের কাগজ ৩ * ৪ বর্গ সেমি আকারে কেটে নিলাম । কাগজ গুলো মুড়িয়ে নিলাম এবং প্রতিটা ডালের মাথায় একটি করে আঠা দিয়ে আটকিয়ে দিলাম।

IMG_২০২২০৭৩০_১৯৫৩১৮.jpg

ধাপঃ০৬

এখন একটা করে পাপড়ি নিয়ে কোণক আকৃতির শেপ দিয়ে নিলাম।

IMG_২০২২০৭৩০_১৯৫৮২১.jpg

ধাপঃ০৭

প্রতিটা পাপড়ি ডালের উপরের অংশে আটকে দেব চিত্র অনুরুপ ভাবে।

IMG_২০২২০৭৩০_২০১৩১১.jpg

ধাপঃ০৮

এখান আমি আবারো ২ * ২০ বর্গ সেমি আকারের সবুজ কাগজ কেটে নিলাম । কাগজটি দুই ভাজ করে নিলাম এবং লম্বা আকৃতির পাতার শেপে কেটে নিলাম ।

IMG_২০২২০৭৩০_২০১০০৩.jpg

ধাপঃ০৯

এখন ছয়টি পাতা নিয়ে প্রতিটা ফুলের গোড়ার অংশে আঠা দিয়ে লাগিয়ে দিলাম ।

IMG_২০২২০৭৩০_২০১৮২৮.jpg

ধাপঃ১০

এবার এবার ছয়টি ডাল চিত্র অনুরুপ ভাবে জুড়ে দিলাম । এরপর পাতা গুলো সৌন্দর্য বৃদ্ধি করবে এমন ভাবে ডালের সাথে জুড়ে দিলাম ।

IMG_২০২২০৭৩০_২২০৬৪৪.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের ফুলের তোড়া ।

তো বন্ধুরা অবশ্যই লক্ষ্য করেছেন আজকে আমার এই তোড়াটি তোইরি করতে কিন্তু উপাদানের পরিমাণ লেগেছে খুবই কম । আর তৈরি করাটাও ছিল খুব সহজ । কিন্তু সৌন্দোর্যের বিচারে অনেক বড় । তাই ঘর সাজাতে খুব সহজে বানিয়ে নিতেও পারবেন এটি । আজকের মত এখানেই শেষ করছি । ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ কেটে আপনি খুব সুন্দর একটি ফুলের তোড়া তৈরি করেছেন। এ রকম ফুলের তোড়া গুলো দেখতে আসলে বেশ ভালই লাগে। আর আপনি এই ফুলের তোড়া তৈরি করার ধাপ গুলো অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এরকম ফুলের তোড়া গুলো আমার কাছেও অনেক ভাল লাগে এ জন্যই অবশ্য চেষ্টা করে দেখলাম। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছে রঙিন কাগজ দিয়ে কিভাবে ফুলের তোড়া তৈরি করতে হয়, ধাপগুলো ছিল খুবই চমৎকার শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া একটু অন্যরকম চেষ্টা করে দেখলাম । তৈরির পর কিন্তু বেশ ভালই লাগলো ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে চমৎকার ভাবে আপনি ফুলের তোড়া তৈরি করেছেন ভাইয়া। যা দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে রঙিন কাগজ ব্যবহার করে ফুলের তোড়া তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। ফুলের তোড়াটি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো।
অনুপ্রেরণা দিয়ে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনার বানানো ফুলের তোড়াটি বেশ চমৎকার হয়েছে, এবং দেখে বোঝা যাচ্ছে যে খুব সময় দিয়ে কাজটি করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

সময় একটু বেশি লাগলেও দেখতে বেশ ভাল লাগে। এ কারণে আর সময়ের জন্য আফসোস লাগেনা।
ধন্যবাদ ভাইয়া। ভালথাকবেন আপনিও এই কামনা করি।

 2 years ago 

খাঁটি কথা বলেছেন ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে সুন্দর করে ফুলের তোড়া বানানোর চেষ্টা করেছি

আসলে মামা আপনি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে ফুলের তোড়া তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আপনার তৈরি ফুলের তোড়ার প্রতিটি ধাপ অনেক সুন্দর ছিল এত সুন্দর ভাবে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ মামা।

 2 years ago 

ধন্যবাদ মামা। এত কষ্ট করে তৈরি করি আমি। আর অন্য কেউ এভাবে ঘর সাজানো দেখে ক্রেডিট দেয় তোমার মামির। জীবনডাই বেদনা। 🙄

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দর করে একটি ফুলের তোড়া তৈরি করেছেন। যা দেখে বেশ ভালো লাগলো। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ফুলের তোড়াটি আপনার ভাল লেগেছে জেনে ভালই লাগলো আমারও। ধন্যবাদ ভাইইয়া । আপনার জন্যেও শুভকামনা রইলো ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি ফুলের তোড়া প্রস্তুত করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে বিশেষ করে সবুজ কালার এবং লাল কালার হওয়ায় দেখতে অনেক আকর্ষণীয় দেখাচ্ছে

 2 years ago 

সবুজের মাঝে লাল সত্যিই অনেক ভাল লাগে। যদিও কাগজের রঙ গুলো টকটকে লাল হয়না। তারপর ও বেশ ভালই লাগছে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত প্রদানের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে ফুলের তোড়া তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন রঙিন কাগজ দিয়ে এ ধরনের ফুলের তোরা দেখতে খুবই চমৎকার দেখায়। শুরু থেকে শেষ পর্যন্ত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাইয়া। ভাল লেগেছে জেনে খুশী হইলাম।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আমিও অসংখ্য ফুল, পাতা এবং ওয়ালমেট তৈরি করেছি। তবে আপনার তৈরি এ ফুল গুলো দেখতে খুবই সুন্দর হয়েছে। আশা করি এর পরের বার তৈরি করলে এরকম কিছু বানাতে চেষ্টা করব। ধন্যবাদ

 2 years ago 

চেষ্টা করে দেখেন ভাইয়া। দেখতে কঠিন মনে হলেও অতটাও না। আর একটু যত্ন সহকারে করলে অনেক সুন্দর লাগবে।
ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুব চমৎকার একটি ফুলের তোড়া তৈরি করেছেন । আমার কাছে অসম্ভব ভালো লেগেছে এটি দেখতে । অনেক সময় দিয়ে তৈরি করেছেন দেখতেছি। এত চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য প্রিয় ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ ভাইয়া। আপনার এত্ত ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম। শুভ কামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67364.55
ETH 3256.67
USDT 1.00
SBD 2.64