diy ।। রঙিন কাগজের ফুল তৈরি সম্পুর্ণ নতুন পদ্ধতিতে

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ রবিবার

৭ই আগস্ট ২০২২ ইং || ২৩শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ৮ই মহররম ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

প্রয়োজনীয় উপকরণ.jpg

কয়েক দিন হয়ে গেল diy পোস্ট যেন আমার হাতে তৈরি হতেই চাইছে না । কয়েকদিন বাড়ি না থাকা সহ বিভিন্ন কারণে আমি রঙিন কাগজের অরিগামি থেকে যে দুরেই রয়ে গেছি । আজকেও সকাল থেকে মনে মনে ভাবছিলাম একটা ফুল তৈরি করবো । কিন্তু বারবার কারেন্ট যাওয়া আসা করার কারণে যেন ঘরে থাকতেই ইচ্ছে করছিলো না । তারপরেও সন্ধ্যা বেলাতে একটি ফুল তৈরি করেই ফেললাম । তা আপনাদের সাথে এখন শেয়ার করতে চলেছি ।

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা
  • কলম
  • কম্পাস

IMG_২০২২০৮০৭_২১৩৩৫৭.jpg

ধাপঃ০১

প্রথমে আমি লাল এবং হলুদ রঙের কাগজ ১০ সেমি ব্যাসে কেটে নিলাম ।

IMG_২০২২০৮০৭_২১৫১৫২.jpg

ধাপঃ০২

এবার কাগজ গুলো অর্ধেক করে কেটে নিলাম । এবং একটি আরেকটির বিপরীত রঙের সাথে জোড়া লাগিয়ে দিলাম । আমি ৮টি টুকরা এভাবে জুড়ে নিয়েছি ।

IMG_২০২২০৮০৭_২২০৩১৬.jpg

ধাপঃ০৩

এবার হলুদ অংশ বাইরে এবং লাল অংশ ভিতরের দিকে দুই ভাজ করে আঠা লাগিয়ে দেব । চিত্র অনুরুপ ভাবে ।
IMG_২০২২০৮০৭_২২৩৩৩৫.jpg

ধাপঃ০৪

এবার একটির সাথে আরেকটি আঠা লাগিয়ে জুড়ে দিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৮০৭_২২৩৯১৬.jpg

ধাপঃ০৫

এখন আমি নীল রঙের কাগজ নিলাম । এবং চিত্র অনুরুপ পাতা আকৃতিতে কেটে নিলাম ।

IMG_২০২২০৮০৭_২২৪৫৫৪.jpg

ধাপঃ০৬

পাতা গুলো হলুদ পাপড়ির মাঝে মাঝে নীচের দিক দিয়ে আঠা লাগিয়ে দিলাম ।
IMG_২০২২০৮০৭_২২৪৯২৪.jpg

ধাপঃ০৭

এবার সবুজ রঙের কাগজ নিলাম । পাইপ আকৃতিতে জড়িয়ে নিয়েছি এটি ডাল হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৮০৭_২২৫২১৬.jpg

ধাপঃ০৮

আবার ও সবুজ রঙের কাগজ নিলাম । পাতা আকৃতিতে কেটে নিলাম । দুই পিস ।

IMG_২০২২০৮০৭_২২৫৪৫৯.jpg

ধাপঃ০৯

পাতাগুলো ডালের সাথে লাগিয়ে নিলাম । একটু সময় নিয়ে শুকিয়ে নিতে হবে ।

IMG_২০২২০৮০৭_২২৫৬২৮.jpg

ধাপঃ১০

এবার ফুলটি ডালের উপরের অংশে আঠা দিয়ে লাগিয়ে দিলাম । এরই মাঝে তৈরি হয়ে গেল আমার নতুন কাগজের ফুল তৈরি ।

IMG_২০২২০৮০৭_২৩০০৩২.jpg

সম্পুর্ণ নতুন একটি ফুল তৈরির চেষ্টা করলাম । আশাকরি এটা আপনাদের ভাল লেগেছে । সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি ফুল তৈরি করেছেন। আমার কাছে এই ধরনের ফুল দেখতে ভীষণ ভালো লাগে। রঙিন কাগজের তৈরি এরকম জিনিসগুলো বেশ ভালো লাগে। মনে হচ্ছে ফুলটি ঘরে সাজিয়ে রাখলেও বেশ ভালো লাগবে।

 2 years ago 

রঙ্গিন কাগজের ফুল তৈরিতে সময় একটু বেশি ব্যায় হলেও । এর সৌন্দর্যের কাছে সে সব যেন কিছুই মনে হয়না । তাই চেষ্টা করি মাঝে মাঝে ফুল তৈরি করার ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ফুল তৈরি করেছেন। সত্যি আপনার ফুল তৈরি করার উপস্থাপন আমার অনেক ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মতামত এর জন্য ধন্যবাদ ভাইয়া । সুন্দর ভাবে উপস্থাপনার চেষ্টা করেছিলাম । এখন মনে হচ্ছে কিছুটা সফল হতে পেরেছি ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করেছেন। এটা দেখতে অসাধারণ লাগছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু । রঙিন কাগজের ফুল তৈরি করতে আমার বরাবরি খুব ভাল লাগে ।এর জন্য চেষ্টা করি একটু সময় নিয়ে ফুল গুলো তৈরি করতে । আপনার জন্যেও শুভ কামনা রইলো ।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দরভাবে রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করেছেন। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ আপু । চেষ্টা ছিল ভাল কিছু তৈরি করার । এখন মনে হচ্ছে আমার চেষ্টা সার্থক হয়েছে ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে যে এতো সুন্দর ভাবে ফুল তৈরি করা যায় আমার জানা ছিলো না। আপনার রঙিন কাগজের ফুল তৈরি সম্পুর্ণ নতুন পদ্ধতি দেখে বিষয় টা শিখে নিলাম। ধন্যবাদ ভাই

 2 years ago 

আমার কাজ গুলো থেকে কেউ যখন অনুপ্রেরণা নিয়ে শিখতে পারে এটা জানার পর বেশ ভালো লাগলো । আমি নিজেও আরেকটু উৎসাহ বোধ করছি ।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে ফুল তৈরি করেছেন।তা দেখে খুবই ভালো লাগছে।ফুল তৈরি করা ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। অনেক অনেক দোয়া এবং ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত প্রদানের জন্য । কাগজের ফুল তৈরিতে আমার মাঝেও এক অন্য রকম ভাল লাগা কাজ করে । সেই ভাল লাগা থেকেই চেষ্টা করি ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি তো খুবই চমৎকার একটি ফুল তৈরি করলেন। আমার কাছে বিশেষ করে ফুলে পাতাগুলো অনেক ভালো লাগলো দেখে। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এই ফুলের পাতা গুলো এবারই প্রথম তৈরি করলাম । খুবই সিম্পল ভাবে তৈরি করার চেষ্টা করেছি । তবে আপনার ভাললেগেছে জেনে খুব ভাল লাগলো ।

 2 years ago 

ভাইয়া অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপনার পোস্ট টি। আশা করি আগামীতে আরও এরকম অনেক অনেক পোস্ট আমরা দেখবো।

 2 years ago 

আপনার মুল্যবান কমেন্ট এর জন্য ধন্যবাদ আপু । আপনাদের অনুপ্রেরণা পেলে আরো ভালও কিছু করার চেষ্টা করার ইচ্ছে জাগবে ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর এবং কালারফুল ফুল প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে বিশেষ করে কালার কম্বিনেশন

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। চেষ্টা করেছিলাম কালার কম্বিনেশন টা ঠিক মত করতে। মনে হচ্ছে এদিকেও কিছুটা সফলতা পেয়েছি।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অনেক সুন্দর ফুল তৈরি করেছেন এই রকম ফুল অনেকগুলো বানিয়ে তবে রাখলে খুব সুন্দর লাগবে। আপনার এই ফুল তৈরি দেখে আমি শিখে নিয়েছি তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি সাধারণত চেষ্টা করি একই রকম ফুল বিভিন্নরকম কাগজে তৈরি করতে। তাহলে আরো বেশি সুন্দর লাগে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.030
BTC 65669.27
ETH 2668.58
USDT 1.00
SBD 2.87