ভ্রমণ ।। ছেউটিয়ার পাড়ে কিছুক্ষণ

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
৩০শে জুন ২০২২ ইং || ১৬ই জ্যৈষ্ঠ ১৪২ বঙ্গাব্দ || ২৯শে জিলক্বদ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও বেশ ভাল আছি ।

নদীমাতৃক বাংলা দেশে আমাদের জেলা প্রায় নদী বিহীন । আমাদের জেলার মাঝ দিয়ে বয়ে গেছে তিনটা নদী যার দুইটা নাম লিখিয়েছে মরা নদীর কাতারে । আমাদের উপজেলার অবস্থা এদিক দিয়ে আরো করুন তা আমাদের উপজেলার নাম শুনলেই বোঝা যায় তা হলো "গাংনী" । আমাদের অঞ্চলে গাং অর্থ নদী নী অর্থ হলো নেই । গাংনী এর অর্থ হলো নদী নেই । কথাটা পুরোপুরি সত্য না হলেই অনেকটাই ঠিক । আমাদের উপজেলার নদী সম্পদ বলতে আছে দুইটা মৃত নদী । একটার নাম কাজলা অন্যটি ছেউটিয়া । তো বন্ধুরা আমি আজ গেছিলাম নদীর পাড়ে ঘুরতে, আমি সে সম্পর্কে আমি আজকে লিখছি
"ছেউটিয়ার পাড়ে কিছুক্ষণ"

আমার বংলা ব্লগ(1).jpg

আমি মূলত গেছিলাম আমার বড় ভাইয়ের বাচ্চা হয়েছে এই সংবাদ শুনে তার শ্বশুরবাড়িতে । আমি এর আগেই কয়েকবার সেখানে গেছি এবং তার পাশেই নাকি একটি সুইসগেট আছে এমন শুনেছিলাম । তবে সময়ের অভাবে সে পর্যন্ত যেতে পারিনি । আজ গেছিলাম সেখানে ।

তবে যাওয়ার পর আমার মন ভাল হওয়ার পরিবর্তে অনেকটাই খারাপ হয়ে গেল । একি অবস্থা এই বর্ষা মৌসুমে এসেও নদীতে হাটু পানি । আমার মনে হলো রবীন্দ্রনাথ ঠাকুর যদি ছেউটিয়ার পাড়ে বসে কবিতা লিখতো তবে হয়তো মাসের নাম পালটে হয়ে যেত "আষাঢ় মাসে তার হাটুজল থাকে"

IMG_২০২২০৬২৮_১৫৪৪১৯.jpg
Photography device:Xiaomi (Redmi 6A)
লোকেশন

IMG_২০২২০৬২৮_১৬০৪২৯.jpg
Photography device:Xiaomi (Redmi 6A)
লোকেশন

আমরা কয়েকজন একসাথে গেছিলাম বেড়াতে সবাই মিলে সুইসগেট পার হয়ে নদীর ওই পাড়ে পার হয়ে গেলাম । নদীর ওইপারে উঠেই যে জিনিস টা দেখে অবাক হয়েছি তা হলো সারি সারি ওল ক্ষেত । নদীর তীরের বালুর চরে এর প্রচুর ফলনের কারণেই হয়তো এর আবাদ এখানে বেশি ।

IMG_২০২২০৬২৮_১৫৫৩০০.jpg
Photography device:Xiaomi (Redmi 6A)
লোকেশন

এরপর আমরা নদীর পাশ দিয়ে হেটে আরো কিছুক্ষণ এগিয়ে গেলাম । নদী যেহেতু প্রায় সারা বছর স্রোত বিহীন থাকে এই কারণে এর উপর দিয়ে বাঁশের তৈরি সাকো আছে আমরা সাকো পার হয়ে আবার এপারে ফিরে এলাম ।

IMG_২০২২০৬২৮_১৬০৪০৩.jpg
Photography device:Xiaomi (Redmi 6A)
লোকেশন

IMG_২০২২০৬২৮_১৬০৩২১.jpg
Photography device:Xiaomi (Redmi 6A)
লোকেশন

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

ভাইয়া তিনটি নদীর একটারো নাম আমি আগে কখনো শুনিনি। গাংনী নদীটির অর্থ বেশ অন্যরকম।
যাইহোক আপু ছেউটিয়া নদীর পাড়ে কিছু সুন্দর সময় অতিক্রম করেছেন। ধন্যবাদ আপনাকে আপনাদের সুন্দর মুহূর্তটি আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য শুভকামনা রইল। ‌

 2 years ago 

আমাদের অঞ্চলের অনেকেই এই তিনটা নদীর নাম জানেনা । এমনকি যাদের বাড়ির পাশ দিয়ে বয়ে চলেছে তাদের মাঝেও আমি জিজ্ঞেস করে দেখেছি এর যে একটা নাম থাকতে পারে তাদের ভাবনার বাইরে ।

 2 years ago 

ভাইয়া আপনি ছেউটিয়া নদীর পাড়ে খুব সুন্দর একটি সময় কাটিয়েছেন। নদীটির নাম আগে কখনো শুনিনি। আপনি সেখানে গিয়ে খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। বেশ ভালো লেগেছে আপনাকে ধন্যবাদ ছেউটিয়া নদীর পাড়ে কাটানোর সুন্দর একটি মুহূর্ত এবং কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মতামতের জন্য । আসলেই সেদিন অল্প সময়ে আমরা খুব ভাল একটা মুহুর্ত পার করেছি ।

 2 years ago 

নদী গুলোর নাম এর আগে কখনো শুনিনি ভাইয়া। তবে জায়গাটা বেশ সুন্দর লাগছে দেখতে। ওল ক্ষেত আমি এই প্রথম আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেলাম। এর আগে কখনো এটি দেখিনি। সুন্দর মুহূর্ত গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্য বলতে আপু নদী গুলো সারাবছর প্রায় শুকনো থাকার কারণে এর গুরুত্ব কমে গেছে । তাই চলে গেছে মানুষের চিন্তার আড়ালে ।

খুব সুন্দর মুহূর্ত উপভোগ করেছেন নদীর পাড়ে। নদীটির নাম আগে কখনো শুনিনি। ছবিগুলো খুব সুন্দর তুলেছেন। এত সুন্দর মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

নদীপাড়ের অনেকেই এটার নাম জানেনা । তারা এটা খাল মনে করে । অথচ এটাও একটা নদীর অংশ সেইটা বেমালুম ভুলে গেছে ।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে ভ্রমণ বিষয়ে একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন দেখি খুবই ভালো‌ লাগলো। আপনি কবে যে এই ভ্রমন করতে গিয়েছিলেন তা আমার জানা নেই,তবে যদি জানতাম আপনার সাথে যাওয়ার চেষ্টা করতাম। আশা করি খুব সুন্দর একটি মুহূর্ত ইনজয় করেছিলেন।

 2 years ago 

হঠাৎ ঘুরতে যাওয়া । আগে থেকে এমন কোন পরকল্পনায় ছিল না । তবে সামনে দিনে কোন একসময় গেলেই হবে । এবার ঈদেও যাওয়া যায় ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61263.81
ETH 2676.81
USDT 1.00
SBD 2.59