recipe ।। আলু ও বেগুন দিয়ে মৃগেল মাছ রান্না ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
আজ বৃহস্পতিবার

১৫ই সেপ্টেম্বর ২০২২ ইং || ৩১শে ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ || ১৭ই সফর ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

গতকাল হঠাৎ ছিপ দিয়ে মাছ ধরার তাই রেডি হয়ে চললাম । খুব বেশি অপেক্ষা করতে হলো না । কয়েকটা তেলাপিয়ার সাথে সাথে বড় সড় সাইজের দুইটা মৃগেল মাছ ও পেয়ে গেলাম । অতপর মাছ ধরায় ইতি টেনে বাড়ির পথ ধরলাম । তবে কাটাকাটি শেষ হতে একটু দেরি হওয়ায় রাতে রান্না করা হলো না । আজ সকালে তাই আলু বেগুনের সমন্বয়ে রান্না করে ফেললাম মৃগেল মাছ । এখন আমি আপনাদের সাথে

IMG_২০২২০৯০৮_০৯৩০০৪.jpg

উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
মৃগেল মাছ ১টি (চার টুকরা করেকেটে নেওয়া)
লবণ পরিমাণ মত
মরিচ গুড়া ১ চা চামচ
হলুদ গুড়া ১ চা চামচ
জিরা ১ চা চামচ
পেয়াজ চারটা
বেগুন দুটি
আলু ৪টি
সয়াবিন তেল পরিমাণ মত

আমার বাংলা ব্লগ(14).jpg

ধাপঃ০১

মাছ যেহেতু আগের দিন ধরে এনেছিলাম তাই এক রাত্রের জন্য ফ্রিজে রাখা ছিল ফ্রিজ থেকে বের করে পানিতে ভিজিয়ে রেখে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে এলাম।

IMG_২০২২০৯০৮_০৮৩৪১২.jpg

ধাপঃ০২

এরপর মাছের সাথে হলুদ গুড়া, মরিচ গুড়া এবং লবণ দিয়ে নিলাম । ভালভাবে মাখিয়ে রেখে দিলাম ।

IMG_২০২২০৯০৮_০৮৩৫৩০.jpgIMG_২০২২০৯০৮_০৮৩৭৫০.jpg
ধাপঃ০৩

একটা কড়াই চুলার উপর বসিয়ে পর্যাপ্ত গরম করে নিলাম । সয়াবিন তেল দিয়ে দিলাম পরিমাণ মত । এবার একে একে মাছ গুলো কড়ায়ে দিয়ে নিলাম ।

IMG_২০২২০৯০৮_০৮৪০১৬.jpg

ধাপঃ০৪

এপিঠ ওপিঠ ভালভাবে উল্টিয়ে ভেজে নিলাম । আমি সহ আমার পরিবারের অন্য সবাই মাছ ভাজাটা একটু কড়া করেই খেতে ভালবাসে তাই একটু বেশী সময় নিয়ে ভেজে নিলাম ।

IMG_২০২২০৯০৮_০৮৫১৪০.jpg

ধাপঃ০৫

এবার আলুর খোসা ছাড়িয়ে কয়েক টুকরা করে কেটে নিলাম । একটু বড় সাইজের টুকরায় বেগুন গুলোও কেটে নিয়েছি।

IMG_২০২২০৯০৮_০৮১৬০১.jpg

ধাপঃ০৬

রান্না করার জন্যে একটি কড়াই চুলার উপর বসিয়ে নিলাম। কড়ায়ে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে গরম করে নিলাম । এবার কড়ায়ে আলু কয়েকবার ধুয়ে দিয়ে দিয়ে দিলাম ।

IMG_২০২২০৯০৮_০৮৫০৫৪.jpg

ধাপঃ০৭

এখন আমি লবণ, পেয়াজ বাটা, জিরা বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া দিয়ে ভাল ভাবে মিশিয়ে মাখিয়ে নিলাম এখন ভাল মত আলু গুলো কষিয়ে নিয়ে এর মাঝে বেগুণ দিয়ে দিলাম ।

IMG_২০২২০৯০৮_০৮৫১৫৮.jpg

ধাপঃ০৮

আলু এবং বেগুন সিদ্ধ হয়ে এলে পরিমাণ মত পানি দিয়ে দিলাম । পানি দেওয়ার পর একটু নড়াচাড়া করে নিয়ে ভেজে রাখা মাছ গুলো একে একে দিয়ে দিলাম ।

IMG_২০২২০৯০৮_০৯০৫১২.jpg

ধাপঃ০৯

কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আচে চুলার উপর রেখে দিয়েছিলাম ঝোল একটু ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিলাম ।

IMG_২০২২০৯০৮_০৯০৯৫৩.jpg

ধাপঃ১০

এবার আমি একটা বড় বাটিতে সব টুকু তরকারী ঢেলে নিলাম । আর নিজের জন্য একটা ছোট প্লেটে নিয়ে নিলাম খাবার জন্য। স্বাদ আশানুরুপ দারুণ হয়েছে । নিজের পুকুরের মাছ নিজে ধরে এনে নিজের জন্য রান্না করে খাওয়া । খারাপ হওয়ার কথা ছিলনা মোটেও।

IMG_২০২২০৯০৮_০৯২৮১০.jpg

আজকে আমার রেসিপি পোস্ট এখানেই সমাপ্ত করছি । আশা করি এটা আপনাদের একটু হলেও উপকারে আসবে যারা একটু মাছের সাথে সবজি খেতে পছন্দ করেন বিশেষ করে তাদের কাছে এভাবে রান্না করে নেওয়াটা বেশ সুবিধা জনক । ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আলু বেগুন দিয়ে মজাদার মৃগেল মাছের রেসিপি তৈরি করেছেন ভাইয়া। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। এত সুন্দর ভাবে মৃগেল মাছের মজাদার একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

বড়শি দিয়ে মাছ ধরা আমার অন্যতম একটি শখ। খুব এঞ্জয় করি মাছ ধরার সময়। বিশেষ করে যখনি মাছ টেনে নেয় নিচের দিকে আমি খুবই এক্সাইটেড হয়ে যাই। যাই হোক আপনার আলু ও বেগুন দিয়ে মৃগেল মাছ রান্নার রেসিপি খুব চমৎকার হয়েছে। প্রতিটি ধাপ সুন্দরভাবে দেখিয়েছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আলু বেগুন দিয়ে মেডিকেল মাছের সুস্বাদু লোভনীয় মজাদার একটি রেসিপি প্রস্তুত করেছেন রেসিপিটি দেখেই জিভে জল চলে আসলো এ ধরনের রেসিপি আমারও খুব ফেভারেট মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে।। এস্পেশালী ভাজা মাছগুলা দেখে লোভ সামলানোর মুশকিল ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি।।।

 2 years ago 

আপনি খুবই সুস্বাদু এবং ইয়াম্মি একটি রেসিপি তৈরি করেছেন। দেখি তো মনে হচ্ছে খুবই লোভনীয় হয়েছে। আলু ও বেগুন দিয়ে মেঘের মাছ রান্নার রেসিপি দেখে আমার তো খুবই খেতে ইচ্ছে করতেছে। আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আলু বেগুন দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে কিন্তু বেশ ভালই লাগে। মৃগেল মাছ খুব কমই খাওয়া হয়। কিন্তু আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। বেগুন আমার সবচেয়ে পছন্দের একটি সবজি। অনেকেরই চুলকানির কারণে বেগুন খাওয়া হয় না। কিন্তু অনেকে আবার চুলকানি হলেও লোভ সামলাতে না পেরে খেয়ে ফেলে। ধন্যবাদ ভাইয়া অনেক লোভনীয় একটি রেসিপি নিয়ে হাজির হওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61155.34
ETH 2383.47
USDT 1.00
SBD 2.56