রঙিন কাগজের diy ।। প্রজেক্ট-৩১ ।। সাদা ও রঙিন কাগজের ফুল তৈরি ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ শুক্রবার

১৯শে আগস্ট ২০২২ ইং || ৪ঠা ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ || ২০শে মহররম ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

প্রয়োজনীয় উপকরণ(5).jpg

রঙ্গিন কাগজের ফুল তৈরি করতে আমার বরাবরই ভাল লাগে । আরো ভালো লাগে টেবিলে সাজিয়ে রাখতে । তবে আজকের ফুলটি ব্যাতিক্রম ভাবে তৈরি করেছি। এখানে রংচঙা ভাব কম রাখতে আমি সাদা কাগজ ব্যবহার করেছি । দেখতে খুব একটা খারাপ লাগছেনা বটে । চলুন বন্ধুরা দেখে আসি এই ফুল তৈরি সম্পুর্ণ প্রক্রিয়া ।

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
  • রঙিন কাগজ
  • সাদা কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা
  • কলম

IMG_২০২২০৮১৮_২১২৩৫১.jpg

ধাপঃ০১

প্রথমে আমি সাদা রঙের কাগজ থেকে ১০ * ১০ বর্গ সেমি আকারে দুই টুকরা কাগজ কেটে নিলাম । আমি সাধারণত চেষ্টা করি যে কোন ফুল একই ভাবে দুইটা তৈরি করে নিতে । আজো তার ব্যতিক্রম হয়নি তাই দুইটি কাগজ কেটে নিলাম ।

IMG_২০২২০৮১৮_২১২৫৫৪.jpg

ধাপঃ০২

এবার কয়েকটি ধাপ অনুসরণ করে কাগজটি সম্পুর্ণ রুপে ভাজ করে নিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৮১৮_২১২৮০৯.jpg

ধাপঃ০৩

আঁকাআঁকি আমার হাতের মাপ যেমন এলোমেলো । কাটাকাটিতে তেমনি খুব দক্ষ এটা আমি ধারণা করে বলছি । কোন প্রকার কলমের আঁকা ছাড়াই আমি ফুল গুলো নিজের ইচ্ছে মত কেটে নিতে পারি । আজো সেইভাবে কেটে নিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৮১৮_২১৩৪০২.jpg

ধাপঃ০৪

এখন আমি ভাজ গুলো খুলে দেখবো কেমন দেখাচ্ছে । মোটামুটি যেভাবে চেয়েছিলাম তেমনি কেটে নিয়েছি ।

IMG_২০২২০৮১৮_২১৩৪৫১.jpg

ধাপঃ০৫

আপনারা উপরের ছবিতে লক্ষ্য করে দেখেছেন আমার কেটে নেওয়া ফুলটির অংশে আটটি পাপড়ি ছিল । আমি একটা কেটে বাদ দিয়ে ৭টি করে নিয়েছি ।

IMG_২০২২০৮১৮_২১৩৬৫০.jpg

ধাপঃ০৬

এবার আমি নীল রঙের দুইটা কাগজ ৮ * ৮ বর্গ সেমি আকারে কেটে নিলাম । এগুলো সাদা কাগজের মত একই ভাবে ভাজ দিয়ে নিয়েছি । এবার এটা চিত্র অনুরুপ ভাবে কেটে নিলাম । এর উপরের অংশ একটু গোলাকার শেপ দিয়ে নিয়েছি ।

IMG_২০২২০৮১৮_২১৪৩১২.jpg

ধাপঃ০৭

এখানেও আটটি পাপড়ি তৈরি হয়েছিল । আমি দুইটা কেটে বাদ দিয়ে ৬টা রেখেছি ।

IMG_২০২২০৮১৮_২১৪৬১৬.jpg

ধাপঃ০৮

আবার ও আমি সাদা কাগজ থেকে ৪ * ১০ সেমি আকারে দুই টুকরা কাগজ কেটে নিলাম । এগুলো চিত্র অনুরুপ ভাবে জিরিজিরি কেটে নিলাম ।

IMG_২০২২০৮১৮_২১৫০৪০.jpg

ধাপঃ০৯

এখন কাগজ গুলো চিত্র অনুরুপ ভাবে জড়িয়ে এর শেষ প্রান্তে আঠা লাগিয়ে দিলাম ।
IMG_২০২২০৮১৮_২১৫৩৫২.jpg

ধাপঃ১০

এবার সবুজ রঙের কাগজ নিলাম । পাইপ আকৃতিতে জড়িয়ে নিয়েছি এটি ডাল হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৮১৮_২১৫৯৪৮.jpg

ধাপঃ১১

এবার ডালের সাথে ফুলের অংশ গুলো একে একে আঠা দিয়ে আটকিয়ে দিলাম । প্রথমে সাদা পাপড়ি, এরপর নীল পাপড়ি শেষে, আবার ও সাদা কেশোর গুলো ।

IMG_২০২২০৮১৮_২২৩৪২৩.jpg

ধাপঃ১২

আবার ও সবুজ রঙের কাগজ নিলাম । পাতা আকৃতিতে কেটে নিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৮১৮_২২৩৩৪৯.jpg

ধাপঃ১৩

এবার পাতা গুলো ডালের সাথে আঠা দিয়ে আটকিয়ে দিলাম । আর এরিই মাঝে তৈরি হয়ে গেল আমার আজকের "সাদা ও রঙিন কাগজের ফুল তৈরি"

IMG_২০২২০৮১৮_২২৪৬৫০.jpgIMG_২০২২০৮১৮_২২৪৭০০.jpg

সম্পুর্ণ নতুন একটি ফুল তৈরির চেষ্টা করলাম । আশাকরি এটা আপনাদের ভাল লেগেছে । সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজের কাজ আমার অনেক ভালো লাগে। এর কারণ এই কাজগুলো অনেক ক্রিয়েটিভ হয়ে থাকে। আপনার এই কাজের ধাপগুলি বেশি ভালো লাগছে আমার।

 2 years ago 

ভাইয়া আপনার সাদা ও রঙিন কাগজের ফুলটি অসাধারণ হয়েছে।কালার কম্বিনেশন অনেক সুন্দর এসেছে। পাশেপাশি বর্ণনাগুলো ভালোভাবে দেওয়া আছে যা দেখে যে কেউ তৈরি করতে পারে।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আশা করি যে কেউ রমন ফুল তৈরি করে নিতে পারবে ধাপ গুলো দেখে দেখে। মতামত প্রদানের জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে ভিন্ন রকম একটি ফুল তৈরি করেছেন আপনি। যা দেখে ভালো লাগলো। কাগজের কারুকাজ আমার কাছে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এরকম একটি কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ ভাইয়া । সুন্দর মন্তব্য প্রদানের জন্য । ভালো লেগেছে জেনে খুশী হলাম ।

 2 years ago 

রঙিন কাগজের এমন ফুল গুলো দেখতে খুবই চমৎকার লাগে, আমিও এমন অনেক ফুল তৈরি করেছি, খানিকটা সময় লাগলেও দেখে মন জুড়ে যায়, আপনার রঙিন কাগজের ফুল তৈরি খুবই সুন্দর হয়েছে ভাইয়া, এছাড়াও আপনার উপস্থাপনা সবার মন কেরে নিবে, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আমিও মাঝে মাঝেই তৈরি করে থাকি । সময় বেশী লাগলেও ক্ষতি নেই । পড়ার টেবিলের সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করে ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি ফুল তৈরি করেছেন ভাইয়া।কাগজ দিয়ে ফুল বানানো টা আমার কাছে ভিশন ভালো লাগে। সময় পেলে আমিও এইধরনের ফুল বানানো জন্য বসে পড়ি। আপনার ফুল তৈরি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। দোয়া এবং ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

সময় সুযোগ পেলে আমিও বসে যায় ফুল তৈরিতে । নতুন নতুন ফুল বানাতে পারলে বেশ ভালই লাগে ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি চমৎকার একটি ফুল তৈরি করে আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মামা। সত্যি মামা আপনার ফুল তৈরি দক্ষতা দেখে আমি মুগ্ধ। এত সুন্দর ভাবে ফুল তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ মামা।

 2 years ago 

অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ মামা। ফুলগুলো তোমার ভাল লেগেছে জেনে ভাল লাগলো । শুভকামনা রইলো তোমার জন্যেও ।

 2 years ago 

সাদা ও রঙিন কাগজের ফুল তৈরি দেখেই তো মনে হচ্ছে ভাই আপনি অনেক দক্ষতা এবং সৃজনশীলতার মাঝে ফুটিয়ে তুলেছেন।আসলে আপনার ফুল তৈরি গুলো দেখতে আমার অনেক ভালো লাগে ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফুল তৈরি করে আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

বাহ রঙিন পেপার ব্যবহার করে খুবই সুন্দর ফুল প্রস্তুত করেছেন তো দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে বেশ ভালো লেগেছে বিশেষ করে কালার কম্বিনেশন খুব সুন্দরভাবে ফুটেছে।।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অনেক চমৎকার একটি ফুল বানিয়েছেন। যা দেখতে খুবই আকর্ষণীয় লাগছে। রঙিন কাগজের এ ধরনের ফুল আসলে অনেক সুন্দর হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুব চমৎকার একটি ফুল তৈরি করেছেন ভাইয়া। ফুল টি দেখতে আমার কাছে খুবই ভালো লেগেছে। কালার কম্বিনেশন খুব ভালো ছিল। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি কাগজের ফুল আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সাদা কাগজের ফুল প্রায় তৈরি করা হয়েই উঠে না। তাই করে ফেললাম। মতামত প্রদানের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63701.73
ETH 2723.12
USDT 1.00
SBD 2.56