recipe ।। সজনী ডাঁটা রান্না তেলাপিয়া মাছ ও আলু দিয়ে ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বুধবার

৩রা আগস্ট ২০২২ ইং || ১৯শে শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ৪ঠা মহররম ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

IMG_২০২২০৮০২_২০০৭১৯.jpg

সাধারণত এখন সজিনা ডাটার সময় নয় । তারপরেও এখন কিছু ডাঁটা খাবার স্বাদ নেওয়া যায় বারমাসি সজিনা ডাঁটার গাছ যদি বাড়িতে থেকে থাকে । আমি আজ পুকুরপাড়ে গিয়ে দেখলাম ওখানে আমার এক মাত্র সজিনা গাছে কিছু পরিপক্ক ডাঁটা আছে । দেরি না করে নিয়ে আসলাম । কারণ এই সবজিটা আমি অনেক পছন্দ করি । আর সেইদিনের পুকুর থেকে ধরে আনা তেলাপিয়া মাছ ও দেখলাম ফ্রিজে কয়েক পেকেট আছে । তাই ভেবে নিলাম আজ আলু মাছ এবং এই ডাঁটা গুলো দিয়ে জমবেশ একটা তরকারী রান্না করা যাবে । তো বন্ধুরা চলুন দেখে নেওয়া যাক আমার আজকের রেসিপি তেলাপিয়া মাছ ও আলু দিয়ে সজিনা ডাঁটা রান্না ।


উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
তেলাপিয়া মাছ ৫ পিস
সজনে ডাঁটা ৯টি
আলু ৪টি
লবণ পরিমাণ মত
কাচা মরিচ পরিমাণ মত
হলুদ গুড়া ১ টেবিল চামচ
পেঁয়াজ ২টি
সয়াবিন তেল পরিমাণ মত

আমার বাংলা ব্লগ(5).jpg

ধাপঃ০১

মাছ গুলো ফ্রিজে রাখা ছিল তাই আমি বের করে এনে সাভাবিক তাপমাত্রায় আনার জন্য পানি দিয়ে ভিজিয়ে রেখেছি । বন্ধন ছুটে গেলে আমি রান্না শুরু করবো ।

IMG_২০২২০৮০২_১৭৫০৩২.jpg

ধাপঃ০২

ডাঁটা গুলো গাছ থেকে কিছুক্ষণ পুর্বেই পেড়ে নিয়ে এসেছি তাই ছোট টুকরাকরে পানি দিয়ে ভিজিয়ে রাখলাম । যেন খোসা গুলো খুব সহজে উঠিয়ে ফেলা যায়।

IMG_২০২২০৮০২_১৭৫২১৭.jpg

ধাপঃ০৩

১০ মিনিট পরে আমি বটি দিয়ে একে একে সব গুলোর খোসা ছাড়িয়ে নিলাম ।

IMG_২০২২০৮০২_১৮১৬৩৩.jpg

ধাপঃ০৪

*** মাছ গুলো এখন স্বাভাবিক তাপমাত্রায় এসে গেছে । এখন আমি একটা পাত্রে অল্প পরিমাণ হলুদ গুড়া ও লবন নিয়ে মাছ গুলো একে একে মেখে নিলাম ।***

IMG_২০২২০৮০২_১৮৩৪৪১.jpg

ধাপঃ০৫

এবার আমি একটা কড়াই চুলাতে বসিয়ে দিলাম । পরিমান মত সয়াবিন তেলে গরম করে নেব । একে একে মাছ গুলো গরম তেলে দিয়ে দেব।

IMG_২০২২০৮০২_১৮৩৪৫৫.jpg

ধাপঃ০৬

পুড়ে না যায় এমন ভাবে হাল্কা বাদামি করে মাছ গুলো ভেজে নেব । আমি দুই পিঠ সমান করে ভেজে নিয়েছি ।

IMG_২০২২০৮০২_১৮৪৬১৯.jpg

ধাপঃ০৭

আলু চারটি খোসা ছাড়িয়ে নেব । পানি দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখে তারপর চিত্র অনুরুপ টুকরা করে কেটে নিলাম ।

IMG_২০২২০৮০২_১৮৪৪১৭.jpg

ধাপঃ০৮

এখন আমি আবার ও মাছ ভাজার সময় যে কড়াইটি ব্যবহার করেছিলাম সেইটিতে অল্প পরিমাণে তেল দিয়ে দেব । এর পর পরেই দিয়ে দেব আলু এবং ডাঁটা গুলো ।

IMG_২০২২০৮০২_১৮৪৭১৫.jpg

ধাপঃ০৯

এরপর আমি সামান্য লবণ এবং হলুদের গুড়ো দিয়ে মাখিয়ে নেব । কেটে রাখা কাঁচা মরিচ গুলোও দিয়ে দেব ।

IMG_২০২২০৮০২_১৮৪৭৪৬.jpg

ধাপঃ১০

এভাবে ১০ মিনিট রান্না করার পর আমি অল্প একটু পানি দিয়ে দেব । যেন আলু এবং ডাঁটা গুলো সিদ্ধ হয়ে যায়

ধাপঃ১১

পানি গুলো শুকিয়ে ডাঁটা এবং আলু সিদ্ধ হয়ে এলে এর মাঝে আরো একটু পানি দিয়ে দেব এর পাঁচ মিনিট পর ভেজে রাখা মাছের টুকরা গুলো দিয়ে দেব সাথে দিয়ে দেব পেঁয়াজ কুঁচি ।

IMG_২০২২০৮০২_১৯০৯৪৫.jpg

ধাপঃ১২

অল্প আচে ১০ মিনিট রান্না করার পর একটু লবণের স্বাদ টেস্ট করে দেখবো । সব ঠিক আছে দেখএ নিলাম এবং একটি পাত্রে নামিয়ে রাখলাম।

IMG_২০২২০৮০২_২০০৪০৩.jpg

বন্ধুরা নিজ হাতে রান্না করার স্বাদ এমনিই যেন বেশি মনে হয় । তার উপর আবার নিজের গাছের ডাঁটা স্বাদটাও হয়েছে সেই রকমের ।

আজ আমার পোস্ট এখানেই সমাপ্ত করছি । সবার সুস্থতা কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

image.png

image.png

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

সজনী ডাটা আমার খুবই পছন্দ। আমি মাঝে মাঝে বাসায় সজনী ডাঁটা রান্না করি। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সজনী ডাঁটা আমার ও অনেক পছন্দের একটি তরকারী । এর জন্য চেষ্টা করি বাড়ির পাশে এই গাছের চাষ করতে । গাছ থেকে ডাঁটা পেড়ে খাওয়ার মজাটাই আলাদা ।

 2 years ago 

সজনে ডাঁটা দিয়ে তেলাপিয়া মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন। এই রেসিপিটি পরিবেশন আমার কাছে অনেক ভাল লেগেছে, দেখে সুস্বাদু মনে হচ্ছে।

 2 years ago 

সজনে ডাঁটা রান্না আমার কাছেও দারুণ লাগে খেতে । তবে সাথে মাছ থাকলে এর স্বাদটা আরোও বেড়ে যায় ।

 2 years ago 

তেলাপিয়া মাছের সাথে সাজনা ডাটা রেসিপি শেয়ার করেছেন। দেখে খুবই লোভনীয় লাগছে। সাজনা ডাটা কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনার রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। একদিন বাসায় ট্রাই করে দেখব। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার।

 2 years ago 

সজনী ডাঁটা আমার অনেক প্রিয় খাবার গুলোর মাঝে একটি । তাই এই রান্নাটা খুব আগ্রহ করে শিখে নিয়েছি ।

 2 years ago (edited)

অসাধারণ একটি সজনে ডাটার রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। সজনে ডাঁটা আমার খুব পছন্দের। দেখে তো জিভে জল চলে আসলো। সেই সাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভাল ছিল। খুব সুন্দর করে সবকিছু বর্ণনা তুলে ধরেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সজনী ডাঁটা আমার ও অনেক প্রিয় ভাইয়া । তাই এর অনেক গুলো চারা ও এই বছর নতুন করে রোপন করেছি ।

 2 years ago 

সজনী ডাঁটা রান্না তেলাপিয়া মাছ ও আলু দিয়ে দারুণ একটা রেসিপি তৈরি করেছেন।আপনি রেসিপি টি সুন্দরভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুন্দর মতামত এর জন্য ধন্যবাদ আপু । সজনে ডাঁটা আমার খুব প্রিয় একটি খাবার । তাই একটু সুন্দর ভাবে রান্নার চেষ্টা করলাম ।

 2 years ago 

সজনে ডাঁটা ও আলু দিয়ে সুস্বাদু তেলাপিয়া মাছের রেসিপি তৈরি করেছেন ভাইয়া। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

স্বাদটা আসলেই খুব সুন্দর হয়েছিল ভাইয়া । ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য ।

 2 years ago 

সজনী ডাঁটা তেলাপিয়া মাছ আলু দিয়ে রান্না করেছেন।সজনী যে কোনো সবজি সাথে রান্না করলে ভালো লাগে কিন্তু আমার কাছে ডাল দিয়ে রান্না করলে বেশি ভালো লাগে। আপনার রেসিপি দেখে ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

এ বছর ডাল দিয়েও একদিন রান্না করা হয়েছিল । তবে এবার মাছ দিয়ে রান্নার চেষ্টা করলাম ।

 2 years ago 

খুবই মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন যদি সজনে ডাটা আমার তেমন একটা পছন্দ নয় তবে আপনার এই রেসিপিটি দেখেই আমার জিভে জল এসে যাচ্ছে। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পছন্দ নয় । আর আমার এটা খুব পছন্দ । এমনকি মাছ ছাড়া শুধু আলু দিয়ে রান্না করে দেখেছি । তাতেও অনেক স্বাদ পেয়েছি ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65769.61
ETH 2674.27
USDT 1.00
SBD 2.86