ধানি জমি চাষের পুর্ব পরিকল্পনা অথবা আগাছার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বুধবার

২৭শে জুলাই জুলাই ২০২২ ইং || ১২ই শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ || ২৭শে জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

যুদ্ধ, এটা অনেক রকম অনেক পর্যায়ের হতে পারে । স্থান কাল পাত্র ভেদে এর কারণ ভিন্ন, এর প্রাপ্তি ভিন্ন, প্রতিপক্ষ ভিন্ন, তবে যুদ্ধটা যদি হয় কৃষকের তাহলে তার প্রতিপক্ষ সব সময় হয়ে যায় প্রাকৃতিক কোন বস্তুর সাথে । আমার আজকের লেখার টপিক এমনি কিছু নিয়ে । আজ অনেকদিন পর মোটামুটি আকারে কৃষক সেজে মাঠে নেমে পড়লাম । মাঠের যে কোন কাজে আমি খুবই আনাড়ী তারপরেও গ্রামের ছেলে এবং নিজদের চাষ যোগ্য কিছু জমি থাকায় অপেশাদার ভাবে কিছু কাজের জন্য আসা হয় । এখন চলছে ধানী জমি প্রস্তুতের পুর্ব পরিকল্পনা মাফিক কাজ গুলো । আজ তার ধারাবাকিকতার প্রথম ধাপ সম্পুর্ণ করতে মাঠে আসা । আজ আমি যোদ্ধা প্রতিপক্ষ জমির আগাছা । সাধারণত প্রতিবছর প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয় অনেক জমি পানির কিছুটা নিচে চলে যায় । আমাদের গ্রামে স্বরণ কালে কখনো বন্য হয়নি । তবে বর্ষা কালে বিনা সেচে জমি চাষ করা যাবে এমন পানি মজুদ থাকে । এর আরেকটি উপকারীতা হলো জমিতে আগাছা জন্মাতে না দেওয়া । তবে এবার বৃষ্টিপাতের পরিমাণ একেবারেই কম । তাই জমি জলে গেছে তাদের দখলে । এখন নিজের করে নিতে হলে তাদের বিরুদ্ধে কিছু ব্যবস্থা গ্রহণ করাই লাগবে । সে কারণে আমি আগাছা নাশক বিষ স্প্রে করবো । চলুন দেখে নেওয়া যাক আমার আজকের সম্পুর্ণ কার্যক্রম ।

IMG_২০২২০৭২৭_১২০৩১৫.jpg

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
উপকরণের নাম পরিমাণ
আগাছা নাশক ৫০০ গ্রাম
লবণ ১ কেজি
স্প্রে মেশিন ১টি
পানি পরিমাণ মত

IMG_২০২২০৭২৭_১২১৫১৫.jpg

কার্য বিবরণী

উপরের ছবিতে যে সেভেন আপ এর বোতল দেখতে পেলেন তা মোটেও সেভেন আপ এর মত সুস্বাদু খাবার ছিল না । যদি বাজার মুল্য অনেক গুণ বেশি তারপরে পেটে গেলে সহ্য হবে না । মজা করলাম একটু । বোতলে করে আগাছা নাশক নিয়ে এসেছি । এটা সাধারণত বড় কন্টেইনারে করে আসে দোকানদারেরা খুচরা বিক্রি করে কেজির মাপে । আমি ৫০০ গ্রামের থেকে এক তৃতীয়াংশ পরিমাণ আগাছা নাশক স্প্রে মেশিনে ঢেলে দিলাম ।
IMG_২০২২০৭২৭_১২১৬০৬.jpg

আমি এর পুর্বেও আগাছা নাশক ব্যবহার করেছি । তবে এবার এক প্রতিবেশীর পরামর্শে লবণ মিক্স করছি । এর জন্য পানি দেওয়ার পুর্বে ৩০০ গ্রাম লবণ মেশিনের ছাঁকনি তে ঢেলে নিলাম

IMG_২০২২০৭২৭_১২১৬৪৮.jpg


আমি যে স্প্রে মেশিন ব্যবহার করছি তাতে ২০ লিটার পানি লোড দেওয়া যায় । এখন পানি দিয়ে লবন এবং আগাছা নাশক মিশিয়ে নেব । এর জন্য অবশ্য মিনারেল ওয়াটার প্রয়োজন নেই । পুকুরের পরিষ্কার পানি মগে করে মেপে দিলেই হবে । পরি পুর্ণ করে নিলাম পানি দিয়ে সাথে মাঝে মাঝে একটু ঝাকি দিয়ে মিশিয়ে নিয়েছি অবশ্য । তবে বিপত্তি বাধল যখন পুরো লোড মেশিন টি কাধে তুলতে হবে ।এমনিতেই তার ভর এখন ২০ কেজির বেশী তার উপর বেল্ট গুলো বেজায় চিকন । কাঁধের যে বরাবর ঠেকে আছে অল্প খানিক পরেই ব্যাথা শুরু হয়ে গেছে । তখন একটা জিনিস মাথায় খেলছিলো । বহন করার যত ব্যাগ আছে বাজারে কত মজবুত আর নরম ফোমের বেল্ট তাতে সংযুক্ত । আর এই বেলাতেই যেন কম পরে গেছে । কি হতো আর একটু প্রশস্ত বেল্ট এর সাথে সংযুক্ত করে দিলে ।


যেহেতু বাতসের প্রতিকুল অনুকুলে দুই দিকেই ঘুরতে হবে । তাই একটি ফেস মাস্ক পরে নিলাম । এখন স্প্রে শুরু করবো

IMG_২০২২০৭২৭_১২২৪১০.jpg


মোটামুটি ২ ঘন্টা লেগেছে পুরো কাজ শেষ করতে । মাঝে একটু আধটু বিশ্রাম ছিল অবশ্য । এরপরে বিকেলে দেখে আসলাম কি অবস্থা । আজ মোটামুটি রৌদ্রজ্জল দিন ছিল । তাই এটি পুরোপুরি কার্যক্রম করার সুযোগ পেয়েছে । ফলাফল ও কিছু লক্ষনীয় কালকে পুরোপুরি আলাদা করা যাবে

IMG_২০২২০৭২৭_১২০৩২৭.jpgIMG_২০২২০৭২৭_১৮৪৫৩২.jpg


এর আগের দিনের সাথে একটু তুলনা করার চেষ্টাকরলাম । পুরাই সাদা সাদা কালা কালা অবস্থা ।

IMG_২০২২০৭২৭_১৮৪৭০১.jpg


আজকে আমার লেখা এখানেই সমাপ্ত করছি । কথা হবে আবার অন্যদিন অন্য কোন বিষয় নিয়ে । সবাই ভাল এবং সুস্থ থাকবেন এই কামনা করি

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  

Breeding green goodness!💚☘ Resteemed.

 2 years ago 

thanks

 2 years ago 

আগাছা নাশক স্প্রে করে আগাছার সঙ্গে বেশ ভালই যুদ্ধ করলেন। তবে আমরা এভাবে করি না। আমরা জমিতে পানি দিয়ে চাষ করে আগাছা পছন ধরাই। অথবা জমি শুকনো থাকলে চাষ করে রোদ্রে পুরে ফেলি। এতে করে জমির ও উর্বর শক্তি বৃদ্ধি পায়। যাহোক আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ইতিপুর্বে আমাদের এখানেও এবস্থা ওরকম ই ছিল । কিন্তু এবার মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে তাই আগাছার পরিমান এত বেড়ে গেছে যে চেনা মুশকিল এটা আবাদি জমি নাকি পরিত্যক্ত তাই আগাম ব্যবস্থা ।

 2 years ago 

আপনি বলেছেন আপনি মাঠের কাজে একটু আনারি ।কিন্তু আপনার ধানের জমি প্রস্তুত করার দৃশ্য গুলো দেখে মনে হচ্ছে আপনি একজন পেশাদার কৃষক ।আসলে নিজের জমি থাকলে আমাদেরকে বাধ্য হইয়ে কাজ করতে হয়। যেমনটি আপনার ক্ষেত্রে হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একই কাজ কয়েকবার করা হয়ে গেলে আসলে একটু অভিজ্ঞতা তো চলেই আসে। আমারও তাই হয়েছে।

 2 years ago 

সত্যি বলতে একই কাজ বারবার করতে থাকলে একটু অভিজ্ঞতা চলেই আসে। আমার ও এই অবস্থা। তারপর ও নিজের কাজ নিজে করার চেষ্টা একটু এদিক ওদিক হলেও সমস্যা নেই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67334.81
ETH 3235.43
USDT 1.00
SBD 2.64