diy ।। রঙিন কাগজের ফুলদানি তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বুধবার
৬ই জুলাই ২০২২ ইং || ২২শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ || ৬ই জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।
আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান সৃষ্টিকর্তার অশেষ করুণায় সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও বেশ ভাল আছি । রঙিন কাগজের ফুল ভাললাগে এই কারণে অনেকগুলা ফুল তৈরি করে ফেলেছি । কিন্তু সমস্যা বেধেছে রাখার যায়গা নিয়ে । এত গুলো ফুল রাখি কোথায় । একবার ভাবলাম বাজার থেকে কিনে আনি পরক্ষণেই মনে হলো নিজে তৈরি করাটা তো এর চেয়ে ভাল লাগবে তাই শুরু করেদিলাম সিম্পল ভাবে একটা ফুলদানি তৈরির কাজ । তাহলে বন্ধুরা চলো শুরু করা যাক আমার আজকের তৈরি
"রঙিন কাগজের ফুলদানি "

IMG_২০২২০৭০৬_২১৫৭৩৩.jpg

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ

  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • আঠা
  • কার্টুন বোর্ড
    IMG_২০২২০৭০৬_২০৪৯৩৪.jpg
ধাপঃ০১

প্রথমে আমি ২০ সেমি * ৩০ সেমি আকারের সবুজ রঙের কাগজ নিলাম । এবার একপাশে ২০ সেমি রেখে অপর পাশে ৮ সেমি বরাবর কেটে নিলাম । চিত্র অনুরুপ ।

IMG_২০২২০৭০৬_২০৫১১২.jpg

ধাপঃ০২

এবার চিত্র অনুরুপ এদিক ওদিক ভাজ দিয়ে নেব ।
IMG_২০২২০৭০৬_২০৫৭২৪.jpg|

ধাপঃ০৩

এখন চিত্র অনুরুপ ভাবে একপাশে ভাজ দিয়ে মাঝে আঠা দিয়ে আটকিয়ে দিলাম ।
IMG_২০২২০৭০৬_২১০০০৩.jpg

ধাপঃ০৪

এবার কার্টুন বোর্ডটি ১০ সেমি ব্যাসে গোলাকার করে কেটে নিলাম ।

IMG_২০২২০৭০৬_২১০২৩৫.jpg

ধাপঃ০৫

এরপর ২০ সেমি * ৩০ সেমি আকারের নিলাম রঙের কাগজ নিলাম । এবং এটাকেও একপাশে ২০ সেমি রেখে অপর পাশে ৮ সেমি বরাবর কেটে নিলাম । ।
IMG_২০২২০৭০৬_২১০৪৪৮.jpg

ধাপঃ০৬

হলুদ রঙের কাগজ ২সেমি প্রস্থ রেখে লম্বা করে কেটে নিলাম । নীল কাগজটির দুই পাশ দিয়ে চিত্র অনুরুপ ভাবে আঠা দিয়ে লাগিয়ে দিলাম।

IMG_২০২২০৭০৬_২১১০৩৪.jpg

|

ধাপঃ০৭

এখন নীল কাগজের প্রশস্ত প্রান্ত দিয়ে গোলাকার কেটে রাখা কার্টুন বোর্ডের পাশদিয়ে জড়িয়ে দিলাম ।

IMG_২০২২০৭০৬_২১১৫৩১.jpgIMG_২০২২০৭০৬_২১১৫৪২.jpg
ধাপঃ০৮

সবুজ রঙের অংশটি চিত্র অনুরুপ ভাবে ফুলদানির সাথে আঠা দিয়ে আটকিয়ে দিলাম ।

IMG_২০২২০৭০৬_২১২০৪৪.jpg

ধাপঃ০৯

এখন আমি একটি ফুল বানিয়ে নেব । একারণে গোলাপি রঙের কাগজ ৮ * ৮ বর্গসেমি আকারে কেটে নিলাম ।

IMG_২০২২০৭০৬_২১২৩৩৯.jpg

ধাপঃ১০

নিম্নে চিত্র দেখানো অনুযায়ী ভাজ দিয়ে নিলাম ।
IMG_২০২২০৭০৬_২১২৪৪৬.jpg

ধাপঃ১১

চার টুকরা কাগজ একই মাপে কেটে নিলাম ।
IMG_২০২২০৭০৬_২১৩১৪৯.jpg

ধাপঃ১২

এখন আমি কাগজ গুলো ১থেকে ৬টি পাপড়ি পর্যন্ত বিন্যাস্ত করে নিলাম । প্রতিটির শেষ প্রান্ত প্রথম প্রান্তের সাথে জুড়ে দিলাম ।

IMG_২০২২০৭০৬_২১৩৫৪৭.jpgIMG_২০২২০৭০৬_২১৪০৩০.jpg
ধাপঃ১৩

এবার একটুকরা সবুজ কাগজ নিয়ে একই সাথে তিনপাতা আকৃতিতে কেটে নিলাম।

IMG_২০২২০৭০৬_২১৪২৫৩.jpg

ধাপঃ১৪

সবুজ পাতাটি ফুলদানির সাথে চিত্র অনুরুপ ভাবে আঠা দিয়ে আটকিয়ে দেব ।
IMG_২০২২০৭০৬_২১৪৩৪৮.jpg

ধাপঃ১৫

এখন প্রথমে ছয়টি পাপড়িগুচ্ছটি আঠা দিয়ে আটকিয়ে দিলাম । চিত্র অনুরুপ ভাবে।
IMG_২০২২০৭০৬_২১৪৫০৮.jpg

ধাপঃ১৬

এরপর যথাক্রমে ৫থেকে ১ পর্যন্ত পাপড়ি গুলো আটকিয়ে দিলাম

IMG_২০২২০৭০৬_২১৫৭০৫.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের

" রঙিন কাগজের ফুলদানি "

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজের ফুলদানিটি দেখতে দারুন লাগছে। আপনি খুবই নিখুঁত করে রঙিন কাগজ দিয়ে ফুলদানি তৈরি করেছেন। আর এই ফুলদানিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে কিভাবে ফুলদানি তৈরি করেছেন তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ।অনেক ফুলের ভীড়ে তৈরি একমাত্র ফুলদানি । বেশ ভালই লেগেছে আমার কাছেও ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব ইউনিক একটি ফুলদানি বানিয়েছে এবং এটি দেখতে বেশ চমৎকার হয়েছে। ধন্যবাদ আপনাকে যথাযথ ভাবে এত সুন্দর একটি ফুলদানি আমাদের উপহার দেওয়ার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ প্রিয় ভাইয়া । আপনাদের সাথে শেয়ার করতে পেরে নিজের কাছেও ভাল লাগছে ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে দারুন একটি ফুলদানি তৈরি করেছেন। এটি তৈরি করতে আপনার অনেক সময় লেগেছে দেখে মনে হচ্ছে। খুব সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মতামতের জন্য ধন্যবাদ ভাইয়া । দেখতে জটিল মনে হলেও তৈরি করার সময় কিন্তু বেশ সহজ মনে হয়েছে । খুব সহজে সুন্দর ফুলদানি ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আমি এখন পর্যন্ত অনেক কিছু বানিয়েছি তবে এই ফুলদানিটি বানানো বাকি রয়ে গেছে। আপনার তৈরি ফুলদানিটি দেখতে অনেক সুন্দর হয়েছে। আশা করি আমিও একদিন বানাবো। ধন্যবাদ

 2 years ago 

আমিও অনেক ফুল বানিয়েছি রঙিন কাগজের । তবে ফুলদানি এটাই প্রথম । শুভকামনা রইলো আপনার জন্য । খুব তাড়াতাড়ি দেখার ইচ্ছে আছে আপনার তৈরি কাগজের ফুলদানি ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি ফুলদানি তৈরি করেছেন ভাইয়া। যা দেখতে খুবই সুন্দর হয়েছে। এত সুন্দর ভাবে রঙিন কাগজ ব্যবহার করে ফুলদানি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার মতামত জেনে ভাল লাগলো । একটু ব্যতিক্রম চেষ্টা ছিল এটি ।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক চমৎকার একটি ফুলদানি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার তৈরি রঙিন কাগজের ফুলদানি দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ফুলের ❀ মাঝে একটি মাত্র ফুলদানি। তৈরি করতে পেরে আমারও খুব ভাল লেগেছে। আপনার মতামত এর জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর একটি ফুলদানি তৈরি করেছেন। ফুলদানি টি দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে। রঙিন কাগজ দিয়ে ফুলদানি তৈরির প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এতপরিমাণ ফুল তৈরি করেছি যে রাখার যায়গায় সংকট পড়েছে। তাই আর ফুলদানি তৈরি না করে পারা গেল না। মতামত প্রদানের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61110.96
ETH 2649.39
USDT 1.00
SBD 2.58