diy ।। "শিয়াল পন্ডিতের পাঠশালা" এর অরিগামী

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ সোমবার

২৫শে জুলাই ২০২২ ইং || ১০ই শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ ||২৫শে জিলহজ্জ ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

অনেক দিন হলো শিয়াল পন্ডিতের পাঠশালা থেকে গ্রাজুয়েশন সম্পুর্ণ করেছি । পাঠশালা থেকে সৃজনশীল অনেক জ্ঞান অর্জনের পাশাপাশি দক্ষতা বেড়েছে ও অনেক কাজের । তাই আজ ইচ্ছে হলো আমাদের প্রিয় স্কুলের জন্য কিছু করা । আমার চিন্তা গুলো সাধারণতই আমার মত অলস নয় । তাই এগুলো আমাকে ঘুমুতে দেয়না । তো বন্ধুরা আমি আজকে তৈরি করেছি একটি অরিগামি আর সেটি হলো আমাদের সবার প্রিয়

"শিয়াল পন্ডিতের পাঠশালা"
তৈরি।

আমার বাংলা ব্লগ(13).jpg

তাহলে বন্ধুরা চলুন শুরু করা যাক দেখে আসি আমার আজকের তৈরি শিয়াল পন্ডিতের পাঠশালার অরিগামীটি

প্রয়োজনীয় যন্ত্রপাতি ও উপকরনঃ
  • কর্কশীট
  • রঙিন কাগজ
  • আঠা
  • কালো রঙ
  • গ্লুস্টিক সহ গান
  • কাঁচি
  • ছুরি
  • স্কেল
  • মার্কার পেন

IMG_২০২২০৭২৫_১৬২১০১.jpg

ধাপঃ০১

প্রথমে আমি ১" পুরুত্বের একটি কর্কশীট নিলাম । এবং উক্ত কর্কশীট থেকে ১৫ * ২০ বর্গ সেমি আকারের একটি টুকরা কেটে নিলাম । এটি আমাদের পাঠশালার বেস হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৭২৫_১৬২৮৫১.jpg

ধাপঃ০২

এখন আধা ইঞ্চি পুরুত্বের আরো একটি কর্কশীট থেকে একই মাপের দুটি টুকরা কেটে নিলাম এই দুইটি সামনের এবং পিছনের দেওয়াল হিসেবে কাজ করবে ।

IMG_২০২২০৭২৫_১৬৩৭৫৯.jpg

ধাপঃ০৩

এবার একই কর্কশীট থেকে ৪ * ১০ বর্গ ইঞ্চি আকারে আরো দুইটি কর্কশীট কেটে নিলাম এগুলো হবে পাঠশালার দুটি চালা ।

IMG_২০২২০৭২৫_১৬৪২৫২.jpg

ধাপঃ০৪

এখন আমি সামনের দেওয়াল থেকে জানাল এবং দরজার মাপে যথাক্রমে ২ * ৩ বর্গ ইঞ্চি এবং ২ * ৫ বর্গ ইঞ্চি আকারে কেটে নিলাম । চিত্র অনুরুপ ভাবে ।

IMG_২০২২০৭২৫_১৬৫২৩২.jpg

ধাপঃ০৫

এবার আমি প্রয়োজনীয় অংশ গুলো কালো রঙ করে দিলাম । এরপর সামনের ও পিছের দেওয়াল দুটি দেওয়াল গ্লু গাণের সাহায্যে মুল বেসের সাথে আটকিয়ে দিলাম ।

IMG_২০২২০৭২৫_১৭৫২৩৫.jpg

ধাপঃ০৬

সামনে এবং পিছের দুই দেওয়ালের মাঝের অংশে ডান ও বাম পাশের দেওয়াল আটকিয়ে দিলাম । এবং দুই চালা বিশিষ্ট ঘরের অনুরুপ উপরের দিকে ত্রিভুজাকৃতির অংশ রেখে বাকি টুকু কেটে নিলাম ।

IMG_২০২২০৭২৫_১৮০৬২৭.jpg

ধাপঃ০৭

এবার আমি ৪ * ১০ বর্গ ইঞ্চি আকারে কর্কশীটের দুটি দিয়ে আমি চালা তৈরি করে নিলাম ।

IMG_২০২২০৭২৫_১৮১৮১১.jpg

মুল ইরেকশনের কাজ শেষ এখন ডেকোরেশনের পালা ।

ধাপঃ০৮

আমি নীল রঙের কাগজ দিয়ে দরজার নীচ এবং উপর বরাবর বর্ডার লাইন টেনে দিলাম । এবং বাকি অংশ টুকু লাল রঙের কাগজ দিয়ে মুড়িয়ে দিলাম ।

IMG_২০২২০৭২৫_১৮২৯৫৫.jpg

ধাপঃ০৯

এবার আমি নীল রঙের কাগজ নিলাম কাগজ গুলো উপরে নীচে সমান ভাবে ভাজ করে শীট অনুরুপ তৈরি করে নিলাম এবং চালার সাথে আটকিয়ে দিলাম ।

IMG_২০২২০৭২৫_১৮৪৩০৬.jpg

ধাপঃ১০

এখন আমি লাল রঙের কাগজ দিয়ে রীজ ক্যাপ তৈরি করে নিলাম এবং চালা দুইটির মাঝে আঠা দিয়ে আটকিয়ে দিলাম ।

IMG_২০২২০৭২৫_১৯০০৩২.jpg

ধাপঃ১১

*দরজা এবং জানালা দুইটা রঙিন কাগজ দিয়ে সুন্দর করে ডিজাইন করে নিলাম।

IMG_২০২২০৭২৫_১৯১৪২৪.jpg

ধাপঃ১২

এবার যাথা স্থানে দরজা এবং জানালা লাগিয়ে দিলাম । আমার পাঠশালার মুল দালানের কাজ শেষ বাকি শুধু পরিচিতি

IMG_২০২২০৭২৫_১৯১৮৫০.jpg

ধাপঃ১২

কর্কশীট কেটে নিলাম । সবুজ বর্ডার এবং হলুদ জমিনে সাজিয়ে নিলাম । এবং মার্কার কলম দিয়ে "শিয়াল পন্ডিতের পাঠশালা" লিখে দিলাম। স্কুল থাকবে অথচ ফুলের সৌরভ থাকবে না তা তো মেনে নেওয়া যায় না । তাই আমি প্রস্ফুটিত ফুল সহ গাছ তৈরি করে জানালার সামনে লাগিয়ে দিলাম ।

IMG_২০২২০৭২৫_২০১৮০০.jpg

প্রিয় "আমার বাংলা ব্লগ বাসী" যারা আমার মত @abb-school থেকে গ্রাজুয়েশন সম্পুর্ণ করে নিয়মিত ভাবে কাজ করে যাচ্ছি তারা হয়তো সারা জীবন এই শিক্ষাগুলো মনে রাখবে । আর মনে রাখবে আমাদের এই শিয়াল পন্ডিতের পাঠশালার ফেলে আসা দিন গুলি ।

আজ আমার লেখা এখানেই শেষ করছি । ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে শিয়াল পন্ডিতের পাঠশালা তৈরি করেছেন। এটা দেখতে অনেক সুন্দর ছিল। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু । আপনার মতামত পেয়ে ভাল লাগলো । আপনার জন্যেও শুভ কামনা রইলো । অরিগামীটি আমার কাছেও বেশ ভাল লেগেছিল তৈরির পরে ।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর শিয়াল পন্ডিতের পাঠশালা অরিগাম তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখতে অসাধারণ হয়েছে। কাগজের কালার কম্বিনেশন অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। সুন্দর একটি ড্রাই প্রজেক্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা অবিরাম।

 2 years ago 

ধন্যবাদ আপু । মনে যখন যে খেয়াল চাপে তাই করে ফেলি । পরে নিজেই অবাক হয়ে যায় । এটিও তেমনি একটি । হুটহাট বানিয়ে ফেললাম । এরপর দেখি বেশ লাগছে ।

 2 years ago 

শিয়াল পন্ডিতের খুব সুন্দর একটি পাঠশালা রঙিন কাগজ দিয়ে বানিয়ে আমাদের সাথে তুলে ধরেছেন। আসলে এটি খুবই ইউনিক এবং মনমুগ্ধকর। আপনার কাজের প্রশংসা না করে পারলাম না ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া । শিয়াল পন্ডিতের থেকে অনেক অনুপ্রেরণা পেয়েছি । এখন কাজে লাগানোর চেষ্টা ।

 2 years ago 

ঠিক আছে ভাই এগিয়ে যান ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 

অনেকেই শিয়াল পন্ডিত তৈরি করেছিল কিন্তু তার পাঠশালা কেউ তৈরি করেনি, খুবই ভালো লাগলো আপনার ইউনিক আইডিয়া দেখে, খুব সুন্দর ভাবে পাঠশালার প্রতিটি ধাপে উপস্থাপন করেছেন, আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

আমার ও অবশ্য এটাই মনে হচ্ছিলো । অনেকেই আমার মত এখান থেকে লেভেল গুলো পাস করে এসেছি । তার একটা কাল্পনিক চিত্র মনে আঁকা ছিল একটু বাস্তবিক রুপ দেওয়ার চেষ্টা করলাম ।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর শিয়াল পন্ডিতের পাঠশালা তৈরি করেছেন। প্রত্যেকটির ধাপ ও সুন্দরভাবে দেখিয়েছেন। যা দেখে আমরা অনেকেই চাইলে শিখে নিতে পারি। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি অরিগামি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আমার অরিগামি তৈরিটি যে অনেকের জন্য শিক্ষনীয় হবে এটা শুনেই ভাল লাগছে । আপনাকেও ধন্যবাদ আপু সুন্দর মতামত তুলে ধরার জন্য ।

 2 years ago 

শিয়াল পন্ডিতের পাঠশালার অরিগামী খুবই চমৎকারভাবে তৈরি করেছেন ভাই। যা দেখে ভীষণ ভালো লাগলো। আপনি খুবই যত্ন করে রঙিন কাগজ ও ককশিট দিয়ে শিয়াল পন্ডিতের পাঠশালা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মতামত প্রদানের জন্য ধন্যবাদ ভাইয়া । অরিগামিটি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো ।

 2 years ago 

ভাইয়া অসাধারণ একটি আইডিয়া ছিলো, নিজের শিক্ষা প্রতিষ্ঠিন গুলোর জন্য কিছু করতে পারলে খুবই ভালো লাগে, আজকে আপনার শিয়াল পন্ডিতের পাঠশালা তৈরি দেখে খুবই ভালো লাগলো, আপনি অনেক সুন্দর করে পাঠশালার অরিগামি তৈরি করেছেন, এজন্য আপনার জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক অনেক শুভকামনা এবং ভালোবাসা রইলো ভাইয়া।

 2 years ago 

হঠাৎ করে আসা আইডিয়া গুলো আসলেই চমৎকার কিছু কাজের স্বাক্ষী হয়ে যায় । ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

ককশিট ব্যবহার করে শিয়াল পন্ডিতের দারুন একটি পাঠশালা তৈরি করেছেন ভাইয়া। অনেকদিন আগে আমিও ককশিট ব্যবহার করে দুই তলা একটি বাড়ি তৈরি করেছিলাম। আপনার তৈরি শিয়াল পন্ডিতের পাঠশালাটি দেখতে চমৎকার লাগছে। দেখে মুগ্ধ হলাম ধন্যবাদ

 2 years ago 

আপনার সেই বাড়িটি দেখার সুযোগ আমার হয়নি হয়তো তখন অনিয়মিত ছিলাম । তবে ভাল লাগলো আপনার কথা শুনে । আমার অগ্রজ কেউ একজন আছে । ধন্যবাদ প্রিয় বোন ।

 2 years ago 

আপনার অরিগামী দেখে আমার খুবই ভালো লাগলো। এই পাঠশালায় পড়ে পাশ করেছি। আপনার এই ক্রিয়েটিভ কাজ দেখে সত্যি ভাই মুগ্ধ হয়ে গেলাম। আপনার সাফল্য কামনা করছি।

 2 years ago 

অগ্রজ এবং অনুজ সকল ভাই বোনদের পক্ষ থেকে আমাদের প্রিয় পাঠশালার অরিগামী তৈরি করতে পেরে বেশ ভাল লাগছে ।

 2 years ago 

আপনি খুবই চমৎকারভাবে শিয়াল পন্ডিতের পাঠশালার অরিগামী তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় নিয়ে ধৈর্য সহকারে এটা তৈরি করেছেন। সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

সময় একটু লেগেছিল বটে । কিন্তু এর জন্য আরো একটু সময় দিলে ফিনিশীংটা আরো ভালো হতো ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61795.04
ETH 3458.89
USDT 1.00
SBD 2.52