রেসিপিঃ মসুরের ডালবড়া

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বৃহঃস্পতিবার

7ই ডিসেম্বর ২০২২ ইং || ২২শে অঘ্রায়ন ১৪২৯ বঙ্গাব্দ || ১১ই জমাদিউল আওয়াল ১৪৪৩ হিজরি ।

আসসালামু আলাইকুম
## প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

তেলে ভাজা যে কোন খাবার ই সহজেই যেন মুখে আলাদা রকমের স্বাদ এনে দেয় । খাবার গুলো এমনি যে মনে পড়লেই না খাওয়া পর্যন্ত যেন অন্য কিছুতেই ক্ষুধা নিবারণ হয়না । তবে এসব খাবার থেকে একটু দূরে থাকার চেষ্টা করি এসিডীটির কারণে । এরপরেও মন চাই ডোবা তেলে না হোক অল্প তেলে ভাজা খাবার ই খেয়ে দেখিনা কেন । এমন অল্প তেলে ভাজা খাবারের মাঝে মসুরের ডালবড়া অন্যতম । খুব অল্প উপকরণে এবং অল্প সময়ে তৈরি করে ফেলা যায় । গতকাল আমিও নিজ হাতে প্রথম বারের মত তৈরি করেছিলাম । এখন পুরো প্রস্তুত প্রণালী আপনাদের সাথে শেয়ার করতে চলেছি।

আমার বাংলা ব্লগ.jpg

উপকরনঃ

আমার বাংলা ব্লগ(1).jpg

উপকরণের নাম পরিমাণ
মসুরের ডাল ৩০০ গ্রাম
পেয়াজ ১০০ গ্রাম
কাঁচা মরিচ পরিমাণ মত
হলুদ গুড়া আধা চা চামচ
লবণ স্বাদ মত
ভোজ্য তেল পরিমাণ মত
ধাপঃ০১

প্রথমে আমি মসুরের ডাউল ২ ঘন্টা যাবত পানিতে ডুবিয়ে রেখেছিলাম । পর্যাপ্ত পরিমাণে পানি শোষণ করে নরম হয়ে এলে পানি থেকে তুলে রেখে দিয়েছি

WhatsApp Image 2022-12-07 at 11.38.15 PM (1).jpeg

ধাপঃ০২

*** বাড়িতে আপাতত ব্লেন্ডার নেই তাই শেষ ভরষা শিল-পাটা । শুধু এই সময়ে এসে মনে হইয়েছিল এত্ত ঝামেলায় না আসায় উচিত ছিল । তবে কাজ শুরু করে দমে যাওয়া লোক আমি নয় । পুরা ৩০ মিনিট ধরে ডাউল গুলো বেটে নিয়েছি যেন ডালবড়া তৈরি করতে সুবিধে হয় ।

WhatsApp Image 2022-12-07 at 11.38.15 PM.jpeg

ধাপঃ০৩

আমি কাঁচা মরিচ এবং পেয়াজ গুলোও বেটে নিয়েছিলাম । এখন সব একসাথে একটি পাত্রে নিয়ে নিলাম । ।

WhatsApp Image 2022-12-07 at 11.38.14 PM.jpeg

ধাপঃ০৪

*** এখন আমি লবণ, হলুদ গুড়া সহ সমস্ত উপকরণ একসাথে মিশিয়ে নিলাম ।***

WhatsApp Image 2022-12-07 at 11.38.13 PM (1).jpeg

ধাপঃ০৫

একটা ভাজি কড়াই চুলার উপরে বসিয়ে গরম করে নিলাম । অল্প পরিমাণ তেল দিয়ে পুরো কড়াই মেখে নিয়েছি ।

ধাপঃ০৬

***এবার পরিমাণ মত ডালের পেস্ট নিয়ে চিত্র অনুরুপ ভাবে কড়ায়ে দিয়ে দিলাম ।

WhatsApp Image 2022-12-07 at 11.38.13 PM.jpeg

ধাপঃ০৭

আমি সব গুলো ডালবড়া এক সাথে কড়াইয়ে দিইনি কারণ চখুব অল্প আঁচে ভাজছিলাম এবং একই সাথে ৪টা করে ডালবড়া ছেড়ে প্রায় ১০ মিনিট ধাপে ধাপে ভেজে নিচ্ছিলাম ।

WhatsApp Image 2022-12-07 at 11.38.12 PM.jpeg

ধাপঃ০৮

কিছু সময় পড় যখন এগুলো গাড়ো বাদামী রঙ ধারণ করেছিল আমি একটি পাত্রে উঠিয়ে রাখলাম । এভাবে একে একে সব গুলো ভেজে নিলাম ।

WhatsApp Image 2022-12-07 at 11.38.11 PM.jpeg

WhatsApp Image 2022-12-07 at 11.38.12 PM (1).jpeg

মাঝে মাঝেই চিরচেনা রন্না গুলো নিজের হাতে করতে বেশ ভালই লাগে । তবে একটা ব্যাপার লক্ষনীয় যে স্বাদ মোটেও খারাপ হয় না । এটাও তার ব্যতিক্রম নয় । আজ আমার রেসিপি পোস্ট এখানেই সমাপ্ত করছি । ভাল থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh
ফটোগ্রাফি ডিভাইসঃ mobile
মোবাইল নেমঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আপনি ঠিক বলেছেন ডোবা তেলে ভাজা খাবার খেলে এসিডিটির সমস্যা আমারো হয়।আমিও আপনার মত কম তেলে ভেজে বড়া তৈরি করি।আপনি খুব মজার একটি রেসিপি শেয়ার করেছেন।মসুরের ডাল ভাজা দেখেতো খেতে ইচ্ছে করতেছে।দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে।

 2 years ago 

এসিডিটির সমস্যা আমাদের সবারই আছে। তাই বলে পছন্দের খাবারগুলো খাব না এমনটাও নয়। আমি তো পছন্দের খাবারগুলো থেকে একদমই দূরে থাকতে পারি না। যাইহোক ভাইয়া এভাবে বড়া তৈরি করলে খেতে খুবই ভালো লাগে। আমার কাছে খুবই ভালো লাগলো এই রেসিপি। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63915.30
ETH 2740.13
USDT 1.00
SBD 2.59