বুনো ফুল, ফল ও উদ্ভিদ পরিচিতি ।। পর্ব-০৪

in আমার বাংলা ব্লগ2 years ago
আজ বৃহস্পতিবার

৬ই সেপ্টেম্বর ২০২২ ইং || ১৪২৯ বঙ্গাব্দ || ১৪৪৪ হিজরি ।

আসসালামু আলাইকুম

প্রাণ প্রিয় বন্ধুগণ, আশাকরি মহান আল্লাহতালার অশেষ রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

আমার বাংলা ব্লগ(13).jpg

বন ফুল ফল ও উদ্ভিদ পরিচিতি পর্বটির শুরু থেকেই আমি আমাদের চারিপাশে ছড়িয়ে থাকা বিভিন্ন রকম ফুল, ফল ও উদ্ভিদের সাথে পরিচয় করিয়ে দিতে চেয়েছি । আজকের পর্বটিও তার ব্যাতিক্রম নয় । অনেকদিন পর আবারো কিছু ছড়িয়ে থাকা নাম জানা অথবা অজানা উদ্ভিদ ও এর ফুল, ফল সম্পর্কে কিছু তথ্য তুলে ধরতে চেয়েছি । চলুন শুরু করা যাক ।

পেটারিঃ

সুন্দর কিছু হলুদ ফুলের সমাগম যার সৌন্দর্যকে অসাধারণ ভাবে আমাদের সামনে ফুটিয়ে তুলে সগর্বে দাঁড়িয়ে থাকে তার নাম পেটারি। বনের প্রতিটা গাছের মত এটিও ফেলনা নয় । ওষধি গাছ হিসেবে এর যথেষ্ট কদর রয়েছে । তবে এর ফুল পাচটি পাপড়ির সমন্বয়ে সাধারণ গড়নের হলেও ফল গুলো পুরাই ইউনিক গঠনের । বেশ সুন্দর লাগে ।

IMG_২০২২০৮২৬_১৮০৭০৮.jpgIMG_২০২২০৮২৬_১৮০৭৫৭.jpg
ফটোগ্রাফি ডিভাইসঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

অবস্থান

ফুল নটেঃ

সাধারণত নরম কান্ড এবং পাতা শাক হিসেবে খাওয়া যায় । ফুল চলে আসার অর্থ হলো এটি শাক হিসেবে খাওয়ার সময় পেরিয়ে গেছে । এর কান্ডের রঙ কিছুটা কালচে । পাতা গুলো গাড়ো সবুজ । ফুল লাল শাকের মত কিছুটা এর বীজ ও তেমনি । ফসলি জমি থেকে শুরু করে গাছের ছায়া যুক্ত স্থানেও এর দেখা মেলে । আমার পুকুরের পাশে থেকে এই চিত্র গুলো ধারণ করেছিলাম ।

IMG_২০২২০৮১৮_১৮২৩১৩.jpgIMG_২০২২০৮১৮_১৮২৩২০.jpg
ফটোগ্রাফি ডিভাইসঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

অবস্থান

আস শেওড়াঃ

ওষধি গুণের পাশাপাশি এটা গ্রামাঞ্চলে যে কারণে পরিচিত তা হলো এর কান্ড মেসওয়াকের জন্য খুবই উৎকৃষ্ট । ছোট বেলায় রমজান মাসে আমাদের ইফতারের পুর্বে এক মাত্র কাজ ছিল আস শেওড়ার কান্ড থেকে মেসওয়াক তৈরি করে প্রতিবেশী রোজাদারদের মাঝে বিতরণ করা । সুন্দর একটা সুগন্ধের পাশাপাশি এর পাকা গুলো ফল খাওয়া যায় । হাল্কা মিষ্টি স্বাদে বেশ লাগে ।

IMG_২০২২০৮১৭_১০৩৬৩৬.jpgIMG_২০২২০৮১৭_১০৩৭০৪.jpg
ফটোগ্রাফি ডিভাইসঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

অবস্থান

কাশফুলঃ

শরতের আগমন যার কারণে প্রথম মনে এসে দোলা দিয়ে যায় তার নাম কাশফুল । কিছু বছর পুর্বেও আমাদের গ্রামে কাশফুলের অবস্থান খুব কম থাকলেও বিগত কয়েক বছরে এর অবস্থান ছিল দেখার মত । যদিও এই বছরে এর দেখা মিলছে কম । তারপরেও আশায় আছি কিছুদিন পরে যখন প্রচুর পরিমাণে কাশফুল ফুটবে চারিদিকে তখনকার কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করবো ।

IMG_২০২২০৮১৬_১৮৩৬০০.jpg

ফটোগ্রাফি ডিভাইসঃ redmi 6a
ক্যামেরাঃ 8mp

অবস্থান

বুনো ফুল, ফল ও উদ্ভিদ পরিচিতি পর্ব -০৪ আমি এখানেই সমাপ্ত করছি । দেখা হবে আবারো পরবর্তী পর্বে নতুন কিছু উদ্ভিদ কথামালা নিয়ে । সে পর্যন্ত ভাল থাকবেন এই কামনা করি ।

আল্লাহ্‌ হাফেজ
ধন্যবাদান্তে @maruffhh

আমার পরিচয়

IMG_20170303_142442.jpg

আমার নাম মারুফ হাসান । আমি বাংলাদেশী আমার প্রাণের আবেশ বাংলাদেশকে প্রাণের চেয়েও ভালবাসি । ভালবাসি বাংলা ভাষাকে । আমি পড়াশুনা করেছি তড়িৎ প্রোকৌশল বিদ্যায় । তবে বাংলা সাহিত্য পড়তে ভীষণ ভাল লাগে । আমার ভাললাগার মাঝে ভ্রমণ হলো অন্যতম । সময় সুযোগ পেলেই বেরিয়ে পড়ি ঘর ছেড়ে । দু চোখে খুজেফিরি প্রকৃতির সৌন্দর্য । আমি আমার সময় গুলো কাজে লাগায় বিভিন্ন সৃজনশীল কাজের মাঝে । নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করতে ভাল লাগে খুব । বিশ্ব জোড়া পাঠ শালা মোর সবার আমি ছাত্র ।

ধন্যবাদ সবাইকে

zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর করে বন্যফুল ফল ও উদ্ভিদ পরিচিতি খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনি ঠিকই বলেছেন আস শেওড়াঃ এগুলো অনেক ধরনের ওষুধ গাছ। এবং এগুলো টাইল দিয়ে দাঁত মেসাব করে এবং ফলগুলো হালকা মিষ্টি খেতে খুব ভালো লাগে। খুব সুন্দর করে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার এই পোস্ট দেখে নিজের কলেজের কথা মনে পড়লো। বটানী ক্লিসে পেছনের বেঞ্চে ঘুমোতাম। আজ পর্যন্ত কোন গাছ চিনি না। লজ্জাবতী গাছকেও আমি তেঁতুল গাছ ভেবে কতবার পাতা ছিঁড়ে খেতে গেছি।😖
পোস্টটা বেশ ভালো হয়েছে কিন্তু। এ ভাবেই গাছ চেনাবেন। আমি ব্যক্তিগত ভাবে খুব উপকৃত হব।

 2 years ago 

আপনার আজকের এই পোস্ট দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আমি এরকম বনফুল ফল ও উদ্ভিদের ফটোগ্রাফি এবং তাদের সম্পর্কে ধারণা খুবই ভালোবাসি। আপনি খুবই সুন্দর ভাবে ফটোগ্রাফি করেছেন এবং সেই ফটোগ্রাফির সম্পর্কে খুবই সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আমাদের সাথে তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63626.54
ETH 2727.44
USDT 1.00
SBD 2.56