জেনারেল রাইটিং-শীতের পিঠাপুলির উৎসব|

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


আমি @maria47।আমি একজন বাংলাদেশী। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমিও অনেক ভালো আছি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন নতুন সদস্য। আজকে আমি ভিন্ন ধরনের একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলে এসেছি। আজকে আমি শীতের পিঠাপুলির উৎসব সম্পর্কে লিখতে যাচ্ছি। পিঠাপুলি এমন একটি জিনিস যেটা সকলেই ভালোবাসে। শীতের পিঠাপুলির উৎসব নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আশা করি সকলের ভালো লাগবে।


শীতের পিঠাপুলির উৎসব:


IMG_20240126_204346.jpg


পিঠাপুলি খেতে কেনা ভালবাসে আমারও অনেক ভালো লাগে শীতের সময় পিঠা খেতে। শীতের সময় প্রতিটা ঘরেই পিঠাপুলির উৎসব লেগেই থাকে। পিঠাপুলি ছোট থেকে বড় সকলেই পছন্দ করে। শীতের সময় প্রতিটা বাড়িতে পিঠার উৎসবে ভরে উঠে। শীতের দিনে সকালবেলায় পিঠাপুলি কমবেশি সব বাড়িতেই প্রস্তুত হয়ে থাকে। কমবেশি সকলেই মামার বাড়ি, দাদার বাড়ি বা অন্যান্য আত্মীয়-স্বজনের বাড়িতে শীতের সময় পিঠার উৎসবে গিয়ে পিঠাপুলি খেয়ে থাকে। শীতের সময় পিঠার উৎসবে নিজের বাড়ির উৎসব কিংবা আত্মীয়ের বাড়ির উৎসবে যোগদান করে থাকি।আর খুব মজা করে পিঠাপুলি খাই।


শীতের পিঠাপুলির উৎসব মানেই বিভিন্ন ধরনের পিঠার আয়োজন করা। শীতের সময় আমরা অনেক ধরনের পিঠাপুলি দেখতে পাই। একেক সময় একেক ধরনের পিঠা বাড়িতে বানানো হয়ে থাকে। কখনো নারিকেল পিঠা, কখনো চিতই পিঠা, ভাঁপা পিঠা, মুঠো পিঠা, আরো হরেক রকমের পিঠা আমরা শীতের সময় দেখতেও খেতে পাই। এক একজন মানুষ একেক রকমের পিঠা পছন্দ করে থাকে। সকলের পছন্দমত বাড়িতে পিঠাপুলি তৈরি করা হয়। সকলে বেশ তৃপ্তি করে শীতের সময় পিঠা খেয়ে থাকে।


শীতের সময় পিঠাপুলির সাদের কথা বলতে গেলে অতুলনীয়। শীতের সময়ের পিঠাগুলি দেখতে যেমন সুন্দর খেতেও তেমন অসাধারণ হয়। মুখে দিলে মনে হয় যেন কোন অমৃত। শীতের সবগুলো পিঠার স্বাদ এতটাই সুন্দর একবার খেলে বারবার খেতে ইচ্ছা করে। আমরা প্রতিবছরই শীতের সময় পিঠাগুলির উৎসব ঘরে ঘরে পালন করে থাকি। পিঠাপুলির উৎসব আমরা শীতের প্রফেশনাল উৎসব হিসেবে পালন করে থাকি। শীত মানেই আমাদের কাছে পিঠাপুলি। শীত মানেই ঘরে ঘরে নতুন ধানের পিঠা তৈরির উৎসব। নতুন ধানের চাল গুঁড়ো করে ভিন্ন ধরনের পিঠাপুলি তৈরি করা হয়।


পিঠাপুলি তৈরি করে নতুন জামাইকে বাড়িতে আপ্যায়ন করে অনেক আদর যত্ন করা হয়। কখনো মিষ্টি পিঠা, কখনো ঝাল পিঠা, কখনো রসে ভরা নরম তুলতুলে পিঠা তৈরি করা হয়। ছোট বাচ্চারা মিষ্টি দিয়ে তৈরি পিঠা খেতে খুবই ভালোবাসে। যারা মিষ্টি পিঠা খেতে পছন্দ করে তারা গুড় কিংবা চিনি দিয়ে মিষ্টি জাতীয় পিঠা খেয়ে থাকে। গুড়ের তৈরি কিংবা চিনি তৈরি পিঠা খেতে খুবই সুস্বাদু মজাদার হয়। গুড়ের তৈরি ভাঁপা পিঠা খেতে বা নারকেল দিয়ে গুড় দিয়ে তৈরি নারকেল পিঠা খেতে খুবই ভালো লাগে।এছাড়াও দুধ দিয়ে তৈরি পিঠা খেতে খুবই ভালো লাগে। শীতের পিঠাপুলি মানেই ঝাল, মিষ্টির মিশ্রণে তৈরি পিঠা।


শীতের সময় আমিও বাসায় অনেক সময় পিঠাপুলি তৈরি করে থাকি। পিঠাপুলি তৈরি করার মজাটাই আলাদা। পিঠাপুলি তৈরি করা যেমন আনন্দের খেতেও তেমন সুস্বাদুর হয়। পিঠা তৈরি করে খাবার মজাটাই আলাদা। পিঠাপুলির উৎসব হলেই ছোট বড় সকলেই অনেক খুশি হয়। পিঠাপুলির নাম শুনলেই সকলের মন ভালো হয়ে যায়। শীতের পিঠাপুলি পরিবারের সকলকে সাথে নিয়ে খাওয়ার মজাটাই আলাদা।পিঠাপুলির উৎসবে মানে পরিবারের সকলের সাথে মেতে ওঠার উৎসব।পিঠাপুলির উৎসব মানে ধনী-গরীব সকলের মুখে হাসি ফোটানোর উৎসব।



আমার পরিচয়

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20231220_171352.jpg

আমি মারিয়া মুক্তি। আমার স্টিমিট আইডি নাম @maria47. আমি রান্না করতে ভালোবাসি। নতুন নতুন রেসিপি তৈরি করতে আমার ভালো লাগে। আমি ঘুরতে জেতে অনেক পছন্দ করি।

Sort:  
 6 months ago 

এমনিতে শীতের সময় আসলে আমাদের দেশে পিঠা তৈরীর উৎসব পড়ে যায়। এ সময়ে বিভিন্ন প্রকার পিঠা তৈরি করতে দেখা যায় গ্রাম গঞ্জে এমনকি শহরের অলিতে গলিতে। পাশাপাশি পারিবারিকভাবে তো সবাই চেষ্টা করে সব সময়। পিঠা তৈরি নিয়ে দারুন একটি অনুভূতি শেয়ার করেছেন ভালো লাগলো আমি এমনিতে ভাপা পিটা বেশি পছন্দ করি শীতের সময়।

 5 months ago 

শীতের সময় সকলের বাড়িতেই পিঠার ধুম পড়ে যায়। ভিন্ন ধরনের পিঠা তৈরিতে সকলেই ব্যস্ত হয়ে যায়। শীতের সকাল মানেই নতুন ধানের পিঠা দিয়ে সকাল শুরু করা।

 5 months ago 

শীতের সময় বিভিন্ন ধরনের পিঠাপুলির উৎসব হয়ে থাকে। আর এই সময় বিভিন্ন নতুন নতুন পিঠাও অনেক জায়গায় দেখা যায়। পারিবারিকভাবেও যখন বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয় তখন খুব ভালো লাগে৷ আপনি পিঠা তৈরি করে দারুন একটি অনুভূতি শেয়ার করেছেন৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি অনুভূতি শেয়ার করার জন্য৷

 5 months ago 

শীতের সময় পিঠাপুলি খেতে বেশ ভালো লাগে। আর নিজে তৈরি করে খাওয়ার মজাটাই অন্যরকম।

 5 months ago 

শীতকাল মানে বিভিন্ন ধরনের পিঠা খাওয়ার সময়। ঠিকই বলেছেন একেক জনের একেক ধরনের পিঠা খেতে ভালো লাগে। বিভিন্ন পিঠা উৎসব হলে একসঙ্গে সব ধরনের পিঠা টেস্ট করার সুযোগ হয়। শীতের সময় আপনিও বাসায় মজার মজার পিঠা তৈরি করেন জেনে ভালো লাগল।

 5 months ago 

শীত মানেই সকলের বাড়িতে পিঠার উৎসব। কেউ ঝাল পিঠা, কেউ মিষ্টি জাতীয় পিঠা, কেউবা নোনতা পিঠা খেতে ভালোবাসে।

 5 months ago 

শীতকালে পিঠা খাওয়ার মজাই আলাদা। এবং শীতকালে বিভিন্ন ধরনের পিঠা খাওয়া হয়। তবে এটি ঠিক একজনের এক এক রকমের পিঠা খেতে মন চায়। তবে পুলি পিঠা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। এবং পুলিপিঠা এর তুলনায় হয় না। যাই হোক খুব সুন্দর করে পিঠা বানিয়ে মজা করে খেয়েছেন এবং আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58098.46
ETH 3134.93
USDT 1.00
SBD 2.38