"নাবিকের জীবন" ২য় অংশ ||(১০% লাজুক খ্যাঁকের জন্য 🦊)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

"দক্ষতা দিয়েই টিকে থাকা"


শুভ কামনা দিয়ে শুরু করছি। আমি আজ আমার জাহাজে কাজ করা বিভিন্ন দেশের মানুষ এবং তাদের খাদ্য অভ্যাস কিছুটা তুলে ধরবো। আশাকরি সবাই পড়বেন।


"নাবিক জীবন" ( ২য় অংশ)


IMAG4295.jpg

"জাহাজ বহুজাতিক মানুষের কর্মস্থল"


EGM_0364.JPG


আপনি জেনে অবাক হবেন যে একটি জাহাজে প্রায় ৯/১০ জাতীয়তার লোকেরা একসাথে কাজ করে এবং উচ্চ প্রতিযোগিতার এই যুগে আপনার জ্ঞান এবং কর্মক্ষমতা দ্বারা টিকে থাকতে হয় কারণ আপনি আপনার দেশের প্রতিনিধিত্ব করেন। আপনি যদি আপনার দক্ষতা প্রমান করতে না পারেন তাহলে আপনার জায়গায় অন্যকোনো দেশের লোক নিয়োগ দেওয়া হবে।

DSCN3146.JPG

IMG_20190605_100952.jpg

         আমি ইঞ্জিনের ভিতরে কাজ করছি

জাহাজে প্রশিক্ষণ:-

যদিও আপনি সব জানেন তবুও আপনাকে প্রতি মাসে নিরাপত্তা প্রশিক্ষণ করতে হবে

DSC00147.JPG


DSC01208.JPG

   আমি জাহাজে আগুন নেভানোর প্রশিক্ষণ নিচ্ছি

এখন তাদের খাদ্য অভ্যাস সম্পর্কে কথা বলা যাক

কিছু জাহাজে আমি ফিলিপিনো, মালয়েশিয়ান, তাইওয়ানিজ, ইন্দোনেশিয়ানদের সাথে কাজ করেছি এবং জাহাজে আমার সবচেয়ে কঠিন দিন ছিল এগুলো।

IMG_20160820_110214.jpg

ভাজা স্কুইড

IMG_20161101_120425.jpg

সেদ্ধ মাছ

IMG_20160607_204736.jpg

মাছের তরকারি

DSC01855.JPG

যখন জাহাজে একটি পার্টি থাকে

এখন আমি ভারতীয়, পাকিস্তানি, সৌদি আরব, মিশরীয়, রাশিয়ানদের সাথে কাজ করছি এবং তাদের সাথে কিছু ভাল সময় কাটাচ্ছি। যেহেতু তাদের খাবার প্রায় আমাদের মতই এখন আমি জাহাজে কিছু খাবার উপভোগ করতে পারি এবং আমার কাজে মনোনিবেশ করতে পারি। কিন্তু ভবিষ্যতে আমি কার সাথে কাজ করতে যাচ্ছি তা একমাত্র সর্বশক্তিমান জানেন।

EGM_0001.JPG

EGM_0002.JPG

EGM_0003.JPG

EGM_0005.JPG

পরের পর্বে আমি জলদস্যুদের আক্রমণ, সমুদ্রে ঝড় এবং এর জন্য আমরা কী কী করি সে সম্পর্কে কথা বলব

ছবির বিবরণ:-
ছবির যন্ত্রঃ এম আই 9
অবস্থান ঃ মাঝ সমুদ্রে
কারিগরঃ @mamunmr

সংযুক্তি :-
@rme
@emranhasan
@amarbanglablog

সময় নিয়ে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ

Sort:  
 3 years ago 

ভাই পোস্ট আমি খুব আগ্রহের সাথে পরি।জাহাজের জীবন সম্বন্ধে জানার আমার ভেতরে এক ধরনের কৌতূহল কাজ করে।কারণ আমাদের এই কমিউনিটিতে এই ধরনের পোস্ট আপনি ছাড়া আর কেউ করে ন।কিন্তু আপনার আজকের পোষ্টে আমি আরো বিশদ বিবরণ আশা করেছিলাম সবার খাদ্যাভ্যাস নিয়ে ।যা হোক তার পরেও আমি আপনার পোস্টটি পরে মজা পেয়েছি । এরপর থেকে চেষ্টা করবেন what3words লোকেশন কোড দেয়ার।ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

অবশ্যই ভাই, আসলে আমি তেমন গুছিয়ে লিখতে পারি না কিন্তু আমি চেষ্টা করছি
অনেক ধন্যবাদ ভাই অনেক কিছু শেয়ার করবার আছে আপনাদের সাথে

 3 years ago 

বাহ খুব সুন্দর ভাই। আপনি একজন নাবিক জেনে খুবই ভালো লাগল। নাবিক নাম শুনলেই আমার **ওরে নীল দরিয়া গানটির কথা মনে পড়ে যায় **।
এবং আপনাদের খাবার গুলো খুবই সুন্দর লাগল। সামদ্রিক খাবার সেইরকম খাওয়া হয়নি।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই
নাবিক জীবন অনেক বৈচিত্র্যময়

 3 years ago 

আসলে আপনি সুন্দর একটি পদক্ষেপ নিয়েছেন জাহাজে আগুন নেভানোর। আপনি যেন সফল হন কাজে। সত্যিই আমি আজকে জানলাম জাহাজের ভিতর অনেক দেশের মানুষের একসাথে কাজ করে। তারা মতবিনিময় করে এবং রান্না খাবার গুলো অনেক ভাল লাগল আপনার প্রতি শুভকামনা রইল অনেক জিনিস জানতে পারলাম আজকে

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই
আপনার জন্যও শুভকামনা

 3 years ago 

আমি আপনার নাবিকের জীবন" ২য় অংশ এর জন্য অপেক্ষার ছিলাম ভাইয়া। আজকে পেয়ে গেলাম আপনার নাবিকের জীবন ২য় অংশ পরে অনেক কিছু সম্পর্কে বুঝতে পারলাম। আর যখন জাহাজে একটি পার্টি থাকে তখন তো পুরো খাবার গুলো দেখে আমার তো খিদে পেয়েছে। অনেক সুন্দর লিখেছেন আপনি। আবার ও আপনার পোস্ট এর জন্য অপেক্ষার থাকলাম। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া.

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই
খুব জলদিই আবার লিখবো ভাই

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

খুব ভালো পোস্ট।
তুমি মেরিন জীবনের গল্প খুব ভালো লিখছো দেখে ভালো লাগলো ♥️
তোমার মুখে যদিও এগুলো শুনেছি কিন্তু তোমার পোস্টটি দেখে আরও ভালো ভাবে জানলাম।
শুভ কামনা রইল তোমার জন্য।
তুমি যদি ভালো পোস্ট করো @rme দাদা তোমার পোস্ট পড়বেন আশাকরি।
তোমার জন্য শুভকামনা রইল 💌

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বটিও অনেক চমৎকার লেগেছে। বিভিন্ন দেশে বিভিন্ন সংস্কৃতির মানুষের সাথে মেশার অভিজ্ঞতা যেমন দারুন তেমনি তাদের খাবার অনেক সময় জোর করে খাওয়ার মধ্যে অনেক তিক্ততা আছে মনে হচ্ছে। তবে আগামী পরবর্তী আরও আকর্ষণীয় হতে চলেছে কারণ সেখানে জলদস্যুদের কথা থাকবে।

 3 years ago (edited)

অবশ্যই ভাই
আশা করি এভাবেই পাশে থাকবেন

💥আমি আপনার দ্বিতীয় পর্বের পোস্টের অপেক্ষায় ছিলাম । গল্পটি পড়ে খুব ভালো লাগলো এরকম অ্যাডভেঞ্চার জাতীয় পোস্ট পড়লে সত্যি খুব ভালো লাগে। আপনার নাবিক জীবন সুন্দর কাটুক এই প্রত্যাশা রইল আর আপনার তৃতীয় পর্বের অপেক্ষায় রইলাম। 🥀🥀ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59583.90
ETH 2578.21
USDT 1.00
SBD 2.48