কবিতা পোস্ট : স্ব-রচিত- কবিতা- দ্রব্য মূল্যের আকাল || Original Poetry by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন প্রিয় বন্ধুরা? আশা করি সবাই বেশ ভালোই আছেন। আমি কিন্তু আলহামদুলিল্লাহ্ বেশ ভালো আছি। তবে নতুন বাসা গুছানো আর বাসার মেহমান সব মিলিয়ে বেশ ব্যস্ততার মধ্যে সময় পার করতে হচেছ আমায়। তার উপর তো আছে অফিসের প্যারা। তবে এটা সত্য যে যতই ব্যস্ত থাকা হোক না কেন জীবনের জন্য কিছুটা হলেও কিন্তু বিনোদন দরকার। আমার জন্য বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম হলো আপনারা। আপনাদের মাঝে থাকলেই বেশ ভালো লাগা কাজ করে। তাই তো আজও চলে আসলাম নতুন একটি পোস্ট নিয়ে।

বন্ধুরা চলছে শীতকাল। আর এ সময়ে বাজারে নানা রকমের শীতকালীন সবজি পাওয়া যায়। আর এই শীতকালীন সবজি দিয়ে আমরা কিন্তু বিভিন্ন রকমের খাবার তৈরি করে থাকি। কিন্তু আজকাল তো আর সেটা পারাই যায় না। পারা যাবে কি করে বলেন তো? যে হারে বাজারে দ্রব্য মূল্য বৃদ্ধি পাচেছ তাতে করে মনে হয় বাজার করাই বন্ধ করে দিয়ে হাওয়া খেয়ে বেঁচে থাকতে হবে। আর আজকাল তো বাজারের জিনিস পত্রের দাম শুনলে মাথায় রক্ত উঠে যায়। আর তাই তো মাথার রক্তটা একটু কমাতে আজ চলে আসলাম আমার লেখা একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করতে। আশা করি আমার আজকের কবিতাটিও আপনাদের ভালো লাগবে।

Add a heading (12).png

Banner credit --@maksudakawsar

image.png

স্ব-রচিত কবিতা- দ্রব্য মূল্যের আকাল

লেখা- মাকসুদা কাউসার

দ্রব্য মূল্যের চলছে আকাল
বাজার জুড়ে আজ হাহাকার
ধনী লোকের নেই কো চিন্তা
গরীব লোকের সব দুঃশ্চিন্তা।।

মাছ মাংস সবই দামী
সবজি বলে আমায় নিবি?
শীতের সবজির লোভে পড়ে
কালু মিয়া যায় বাজারে।।

লাউয়ের মূল্য একশ টাকা
আলুর নিলে আশি টাকা
শাক মামা যে সবার রাজা
তেলের বাজার সবচেয়ে তাজা।।

কালু মিয়া দুহাত বেধেঁ
বাজারে গিয়ে শুধুই ঘুরে
কোনটা রেখে কোনটা নিবে
সংসারে তার সবই লাগে।।

বাজার শুধু হচ্ছে চড়া
বেতন পাতির বেহাল দশা
গরীবরা আজ মরছে ধুকে
বাজার করে কেমনে খাবে?

image.png

শেষ কথা

আজকাল বাজারে যে হারে জিনিস পত্রের দাম বেড়েছে তাতে করে স্বল্প আয়ের মানুষগুলোর জন্য জীবন যাপন করাই যেন বেশ কঠিন হয়ে যাচেছ। আর একমাত্র তারাই বুঝে তাদের ভিতরের চাপা কষ্ট গুলো যারা বাজারে গিয়েও অর্থের অভাবে বার বার ফিরে আসে খালি হাতে।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 6 months ago 

কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে। স্বরচিত কবিতা আমি একটু মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করি। আজকে আপনি একদমই অসাধারণ একটি কবিতা তৈরি করেছেন৷ এই কবিতাটি একদম অসাধারণ হয়েছে৷ এই কবিতাটি পড়তে পেরে খুবই ভালো লাগলো৷ কবিতার সবগুলো লাইন খুবই সুন্দরভাবে মিলিয়ে লিখেছেন৷

 6 months ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

খুবই সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। কবিতার মাধ্যমে আপনি বাস্তবতাকে তুলে ধরেছেন। বাজারে জিনিসের যে উচ্চ দ্রব্যমূল্য তাতে করে সাধারণ মানুষের জীবন যাপন করা খুবই কষ্টদায়ক হয়ে পড়ছে।

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 6 months ago 

দোয়া করবেন যেন এইভাবে পাশে থাকতে পারি।

 6 months ago 

সময়োপযোগী একটি কবিতা লিখে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতাটা কিন্তু আমার কাছে সেই রকম লেগেছে। কবিতার প্রত্যেক লাইনে যেন বাস্তবতার চিত্র ফুটে উঠেছে।

 6 months ago 

কি করবো বলেন তো ভাই? বাজারে গিয়ে মাথা খারাপ হয়ে যায়। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

আপু আপনার কবিতাগুলো সব সময়ই আমার ভীষণ ভালো লাগে।আপনি বাস্তবতা তুলে ধরেন। এজন্য বেশী ভালো লাগে।কালু মিয়ার মতো আপু আমাদের ও কিন্তু বেহাল অবস্থা। ধন্যবাদ আপনাকে সময় উপযোগী সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

 6 months ago 

বেহলা অবস্থা মানে একেবারে নাজেহাল অবস্থা। ধন্যবাদ ‍সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

বাজারের প্রত্যেকটা দ্রব্যমূল্যের দাম এখন অনেক হারে বৃদ্ধি পেয়েছে। যে দামের কথা শুনলেই যেন আকাশ ভেঙে পড়ে এরকম অবস্থা হয়। অনেকেই এই জন্য খাবার খেতেও পারতেছে না। যাদের সামর্থ্য আছে তারা হয়তো পারতেছে। কিন্তু যারা গরীব তাদের সামর্থের বাইরে সব কিছুর দাম। যাইহোক মাথার রক্ত কমানোর জন্য এখন তাহলে কবিতা লিখলেন। অনেক সুন্দর হয়েছে কিন্তু আপনার লেখা আজকের এই কবিতাটা। আপনার লেখা সম্পূর্ণ কবিতা আমার কাছে সত্যি জাস্ট অসাধারণ লেগেছে। আপনি খুব সুন্দর কবিতা লিখে থাকেন এটা তো বলাই লাগে।

 6 months ago 

জি আপু চেষ্টা করি সব সময় আপনাদের জন্য নতুন নতুন কবিতা শেয়ার করার জন্য।

 6 months ago 

একদম সময় উপযোগী একটা লেখা লিখেছেন আপু। বাজারে যেতে হয় না বলে খুব একটা বুঝতে পারি না দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতি নিয়ে। তবে বাবার মুখে রোজ শুনতে হয় কতটা বেহাল দশা হয়েছে আমাদের মত সাধারণ মানুষদের। এই অবস্থার উন্নতি না হলে কয়েকদিন পর থেকে খেটে খাওয়া মানুষদের খুব বাজে অবস্থা হয়ে যাবে। ভালো লাগলো এমন চমৎকার একটা লেখা পড়ে।

 6 months ago 

আমিও ভাবছি কি যে হবে!। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

দ্রব্যমূল্যের দুর্দশা নিয়ে বেশ দারুন একটি কবিতা লিখে ফেললেন তো আপু! দ্রব্যমূল্যের যা অবস্থা হচ্ছে তাতে মনের দুঃখে কবিতা চলেই আসে। যাই হোক, আপনি কবিতার মাধ্যমে বেশ ভালই তুলে ধরেছেন ব্যাপারটি। সবজির দাম বাড়লে বড় লোকের কোন কষ্ট হয় না কিন্তু গরিবের দুঃখ সব সময় থেকেই যায়। এই আকাল গরিবদের জন্যই😓😓।

 6 months ago 

হুম সেদিন গিয়েছিলাম বাজারে। আর বাজার থেকেই এসেই কবিতা লিখে নিলাম। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 6 months ago 

বাজারে যাওয়া সফল তাহলে আপু, একটা কবিতা পোস্ট পেয়ে গেলেন সহজেই 🤭🤭।

 6 months ago 

বাহ আপনিতো দ্রব্যমূল্য নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।দ্রব্য মূল্যের আকাল কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। যারা নির্মো বৃত্তে আয় করে তাদের জন্য এখনকার সময়ে সব কিছু করা অনেক কষ্টকর। তারা বুঝে ও জীবনের কষ্ট গুলো। তবে আপনার কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 6 months ago 

জি ভাইয়া চেষ্টা করেছি একটি কবিতা লেখার জন্য। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58613.96
ETH 3153.58
USDT 1.00
SBD 2.43