গান রিভিউ-কফি হাউজের সেই আড্ডাটি আজ আর নেই গানটির রিভিউ || Song Review||

in আমার বাংলা ব্লগ8 months ago (edited)

আসসালামু আলাইকুম

কফি হাউজের সেই আড্ডাটি আজ আর নেই গানটির রিভিউ

Untitled design (1).png

প্রাপ্তি: YouTube

কেমন আছেন আপনারা? আশা করি সবাই বেশ ভালো আছেন। আমিও বেশ আছি। চলে যাচিছ বেশ ভালোভাবেই। গান হলো মনের খোরাক। গান শুনলে মনটা যতই খারাপ থাকুক না কেন নিমিষেই ভালো হয়ে যায়। আর তাই তো আজও আবার চলে আসলাম আপনাদের মাঝে নতুন করে ভিন্ন কোন কিছু উপহার দেওয়ার জন্য। কারন এক রকমের কোন কিছু যেমন দেখতে ভালো লাগে না তেমনি করে এক রকমের কোন কিছু খেতেও ভালো লাগে না। কারন এতে করে ভিন্ন কিছুর স্বাদটা আর বুঝা যায় না। তাই তো আজ আমার ক্ষুদ্র প্রয়াস আপনাদের জন্য ভিন্ন কিছু উপহার দেওয়া। আজ চেষ্টা করেছি আপনাদের জন্য একটি গানের রিভিউ করার জন্য। আশা করি আমার এমনভিন্ন একটি ব্লগ আপনাদের কে একটু হলেও আনন্দ দিতে পারবে।

গানটি নিয়ে কিছু কথা
গানকফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই
মূল শিল্পীমান্না দে
গানটির সুরকারসুপর্ণকান্ত ঘোষের
গানের কথাগৌরীপ্রসন্ন মজুমদার
গানটির মুক্তি১৯৮৩ সাল

image.png

গানটি নিয়ে কিছু কথা

‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই গানটি ১৯৮৩ সালে প্রকাশিত হয়। গৌরীপ্রসন্ন মজুমদারের লেখা ও সুপর্ণকান্ত ঘোষের সুরে এই গানটি তে কন্ঠ দেন উপমহাদেশের বিখ্যাত গায়ক মান্না দে। তবে সেই সময়ে আমার জন্ম না হলেও বিখ্যাত এই গানটির তৈরির ইতিহাস কিন্তু ঠিকই জানা হয়ে গিয়েছে আমার। আমার এক চাচা ছিলেন যিনি গান বেশ ভালোবাসতেন। সব সময় ‍গুন গুন করেই গান করতে ভালোবাসতেন। আর আমাদের সাথে গানের ইতিহাস নিয়ে অনেক গল্প করতেন। আর চাচার ‍ কাছ থেকেই শোনা সেই বিখ্যাত গানটির ইতিকথা আজ তুলে ধরবো আপনাদের মাঝে।

গীতিকার গৌরী প্রসন্ন ছিলেন একজন ক্যান্সারের রোগী। সে সময়ে গৌরী প্রসন্ন এবং নচিকেতা ঘোষ ছিলেন বেশ জনপ্রিয়। যেহেতু গৌরী প্রসন্ন এবং নচিকেতা ঘোষের মধ্যে বেশ ঘনিষ্ঠ সম্পর্ক ছিল, তাই নচিকেতার ছেলে সুপর্ণকান্তির সাথেও গৌরীপ্রসন্ন মজুমদারের বেশ ভাল সম্পর্ক ছিল। একদিন গৌরী প্রসন্ন একটি কাজে নচিকেতা ঘোষের বাড়িতে গিয়ে ছিলেন। তখন গৌরী প্রসন্নের সাথে সুপর্ণকান্তির কথা হয়। কথা বলার এক ফাঁকে মজা করেই সুপর্ণকান্তি গৌরীপ্রসন্ন মজুমদার কে আডডা নিয়ে একটি গান লিখতে বলেছিলেন। তখন গৌরীপ্রসন্ন কথার ফাঁকেই গানটির দুটো লাইন লিখে ফেলেন। আর সুপর্ণকান্তি ও সাথে সাথে গানের সে ‍দুটো লাইনের সুর করে ফেলে ছিলেন।

সুপর্ণকান্তি তখনই মনে মনে ঠিক করে নিয়েছিলেন গানটি মান্না দে কি দিয়ে করাবেন। গানটির প্রথম দুটো লাইন গৌরীপ্রসন্ন মজুমদারের কাছে এতই ভালো লেগেছিল যে সেদিন রাতেই তিনি অসুস্থ্য শরীর নিয়ে গানটির বাকী অংশ সেদিন সারারাত জেগেই লিখে নিয়েছিলেন। আর সবচেয়ে মজার কথা হলো গানটির শেষ তিনটি লাইন তিনি লিখেছিলেন চেন্নাইয়ে চিকিৎসা করাতে যাওয়ার সময় ট্রেনে বসে। তাও নাকি আবার সিগারেট এর প্যাকেটের পিছনের সাদা অংশে।

image.png

ব্যক্তিগত অভিমত

গানটি তখন এতই জনপ্রিয় হয়েছিল যে, যার কারনে আজও মানুষ কলকাতার মান্না দের সেই কফি হাউজ আজ অবদি পরিদর্শন করতে যায়। আর গানটি তখনও যেমন জনপ্রিয় ছিল, আজও কিন্তু সমান তালে গানটি একই রকমের জনপ্রিয়। তাই তো এখনকার ছেলেমেয়েরাও অকাতরে সুর করে গানটি গলা ফাটিয়ে গাইতে থাকে।

ব্যক্তিগত রেটিং

১০/১০

গানটির ভিডিও লিংক

image.png

গানটির লিরিক্স

Coffee house-এর সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই
আজ আর নেই
নিখিলেশ প্যারিসে, মঈদুল ঢাকাতে
নেই তারা আজ কোনো খবরে
গ্র্যাণ্ডের guitarist Goanese ডি সুজা
ঘুমিয়ে আছে যে আজ কবরে
কাকে যেন ভালোবেসে আঘাত পেয়ে যে শেষে
পাগলা গারদে আছে রমা রয়
অমলটা ধুঁকছে দুরন্ত ক্যানসারে
জীবন করেনি তাকে ক্ষমা, হায়
Coffee house-এর সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই
আজ আর নেই
সুজাতাই আজ শুধু সবচেয়ে সুখে আছে
শুনেছি তো লাখপতি স্বামী তার
হীরে আর জহরতে আগাগোড়া মোড়া সে
গাড়িবাড়ি সবকিছু দামি তার
Art কলেজের ছেলে নিখিলেশ সান্যাল
বিজ্ঞাপনের ছবি আঁকতো
আর চোখভরা কথা নিয়ে নির্বাক শ্রোতা হয়ে
ডি সুজাটা বসে শুধু থাকতো
ও, coffee house-এর সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
একটা টেবিলে সেই তিন-চার ঘণ্টা
চারমিনার ঠোঁটে জ্বলত
কখনো বিষ্ণু দে, কখনো যামিনী রায়
এই নিয়ে তর্কটা চলতো
রোদ ঝড় বৃষ্টিতে যেখানেই যে থাকুক
কাজ সেরে ঠিক এসে জুটতাম
চারটেতে শুরু হয়ে জমিয়ে আড্ডা মেরে
সাড়ে সাতটায় ঠিক উঠতাম
Coffee house-এর সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
কবি কবি চেহারা, কাঁধেতে ঝোলানো ব্যাগ
মুছে যাবে অমলের নামটা
একটা কবিতা তার হলো না কোথাও ছাপা
পেল না সে প্রতিভার দামটা
অফিসের social-এ amateur নাটকে
রমা রায় অভিনয় করতো
কাগজের reporter মঈদুল এসে রোজ
কী লিখেছে তাই শুধু পড়তো
Coffee house-এর সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই
আজ আর নেই
সেই সাত জন নেই আজ, টেবিলটা তবু আছে
সাতটা পেয়ালা আজও খালি নেই
একই সে বাগানে আজ এসেছে নতুন কুঁড়ি
শুধু সেই সেদিনের মালী নেই
কত স্বপ্নের রোদ ওঠে এই coffee house-এ
কত স্বপ্ন মেঘে ঢেকে যায়
কত জন এলো-গেলো, কতজনই আসবে
Coffee house-টা শুধু থেকে যায়
Coffee house-এর সেই আড্ডাটা আজ আর নেই
আজ আর নেই
কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই
আজ আর নেই
কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই
আজ আর নেই।।

উৎস

আজ এখানেই রাখছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের রিভিউ ব্লগটি? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

image.png

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 8 months ago 
 8 months ago 

আপু আপনি মান্না দের খুবই জনপ্রিয় একটি গান কভার করেছেন। এই গান আমার যেমন প্রিয় তেমনি প্রতিটা মানুষ এই গান শুনতে অনেক পছন্দ করে। এই গান আমাদের জীবনের ফেলে আসা একটা অধ্যায় মনে করিয়ে দেয়। আপনার কণ্ঠে শুনে খুব ভালো লাগলো। মাঝে মাঝে এমন কিছু গান থাকে যেই গান যতই শুনি ততই যেন আরও শুনতে ইচ্ছে করে। ধন্যবাদ এত সুন্দর গান কভার করার জন্য।

 8 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 8 months ago 

থাম্বনেইল ফটোর নিচে ইউটিউব ভিডিও লিংকটি অ্যাড করে দিন।

 8 months ago 

ধন্যবাদ ভাইয়া। ইউটিউব ভিডিও লিংক এড করে দিয়েছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 63894.70
ETH 3178.14
USDT 1.00
SBD 2.63