"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২১ || ইউনিক পটলের রেসিপি-১০% @shy-fox 🦊 এবং ৫% @ abb-school 📚এর জন্য বরাদ্দ।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় বেশ ভাল আছি।
আজ আমাদের আনন্দের বিষয় হলো আমার বাংলা ব্লগ ব্লগারদের কথা চিন্তা করে প্রতিযোগীতা , ফ্যান ইত্যাদি সহ নানা বিধি প্রোগ্রামের ব্যবস্থা করে থাকে । যার মাধম্যে প্রতিটি ব্লগারের মধ্যে একটি উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করে।
আর এবার তেমনই একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে আমাদের কথা বিবিচেনা করে। আরা সেটা হলো ইউনিক পটল রান্না করা।
আর তাই আজ আমি পটলের একটি রেসিপির মাধ্যমে প্রতিযোগীতায় অংশগ্রহণ নিশ্চিত করলাম।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

চলুন তাহলে শুরু করা যাক আজকের মজাদার ইউনিক পটল রেসিপি।

ইউনিক পটল চিংড়ি রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ
ক্রমিকবিবরনপরিমান
1পটল8/10পিছ
2চিংড়ি মাছ মাঝারী সাইজ250গ্রাম
3আলু2/3টি
4তেলপরিমান মত
5কাঁচা মরিচ4/5 টুকরা
6পিয়াজ কুচিপরিমান মত
7আদা বাটা1 চা চামচ
8রসূন বাটা1 চা চামচ
9জিরা গুড়া1 চা চামচ
10লবন1 চা চামচ

প্রয়োজনীয় কিছু ছবি।

image.png

image.png

image.png

প্রস্তুত প্রণালী
**প্রস্তুত প্রণালী ধাপ-1**
প্রথমে পটলগুলো কে চার টুকরো করে কেটে নিবো এবং সাথে আলু গুলোও কেটে একসাথে একটি পাত্রে নিয়ে ভাল করে ধুয়ে নিবো।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-2
এবার চূলায় একটি পাত্র বসিয়ে তাতে পরিমান মত তেল দিয়ে দিবো। এরপর তেলটা গরম হয়ে আসলে তাতে পিয়াজ কুচি দিয়ে একটু লাল করে ভেজে নিবো।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-3
এবার পিয়াজ টা ভাজা হয়ে আসলে তাতে আদাবাটা, রসূন বাটা, হলুদ ও মরিচ দিয়ে কিছুক্ষন মিশেয়ে নিবো।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-4
এবার কষানো মসল্লার মধ্যে ধুয়ে রাখা চিংড়ি মাছ ও পরিমান মত লবন দিয়ে একটু নেড়ে চেড়ে দিতে হবে। যাতে মাছটা মসল্লার সাথে ভালভাবে মিশে যায়। এভাবে মাছটাকে মসল্লার সাথে একটু সামান্য পানি দিয়ে প্রায় দশ মিনিট কষিয়ে রান্না করতে হবে।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-5
মাছটা যখন ভাল করে কষানো হয়ে যাবে এবং মাছের উপরে তেল ভেসে উঠবে তখন তাতে কেটে রাখা পটল ও আলু দিয়ে দিতে হবে।এরপর পটল ও আলু কে নেড়ে চেড়ে ভাল করে মসল্লার সাথে মিশিয়ে দিয়ে দশ মিনিটের জন্য ঢেকে দিতে হবে।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-6
দশ মিনিট পর ঢাকনা তুলে আবার ও ভাল ভাবে নেড়ে চেড়ে দিয়ে তাতে এক গ্লাস পানি দিয়ে দিতে হবে। এবার আর একটু নেড়ে চেড়ে তাতে আবারও দশ মিনিটের জন্য ঢাকনা দিয়ে দিতে হবে।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-7
কিছুক্ষন পর পানি কিছুটা শুকিয়ে আসলে তাতে কয়েকটি কাঁচা মরিচ দিয়ে আবার কিছু ক্ষন ঢাকনা দিয়ে রেখে দিতে হবে।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

প্রস্তুত প্রণালী ধাপ-8
এবার তরকারির ঝোল শুকিয়ে আসলে তাতে ভেজে রাখা জিরা গুড়া ছিটিয়ে দিয়ে কিছুক্ষন পর চূলা হতে নামিয়ে ফেলতে হবে।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

পরিবেশন
শেষ হয়ে গেল ইউনিক পটল রেসিপি। এখন একটি ডিসে নামিয়ে নিয়ে সুন্দর ভাবে পরিবেশন করতে হবে ইউনিক পটল রেসিপিধ।

image.png

ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-opp-A16

তো বন্ধুরা হয়ে গেল আমাদের মজাদার ইউনিক পটল রেসিপি।
ভাল থাকো, সুস্থ্য থাকো।

🕵🏾 আমার পরিচয়🕵🏾
আমি মাকসুদা কাউছার, খিলঁগাও, ঢাকায় বসবাস আমার। আমার জান্নাতি মাকে। আর ভালবাসি মায়ের ভাষায় মনের ভাব প্রকাশ করতে।

Sort:  
 2 years ago (edited)

ইউনিক পটলের রেসিপি। শেয়ার করেছেন দারুন হয়েছে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে কিন্তু এভাবে চিংড়ি মাছ দিয়ে পটল কখনো খাওয়া হয়নি তবুও আপনার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার জন্য শুভকামনা আপনি এগিয়ে যান।

 2 years ago 

ভাই আমার বাসায় চলে আসেন সুন্দর করে রান্না করে খাওয়াবো

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি পটলের রেসিপি তৈরি করেছেন। দেখতে অসাধারণ লাগছে এবং আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। সব থেকে বেশি ভালো লাগলো আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে.আমার জন্য দোয়া করবেন আমি যেন আগামীতে সবগুলো প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পারি এবং সুন্দর সুন্দর রেসিপি আপনাদের উপহার দিতে পারি.

 2 years ago 

পটল একটা মজার সবজি আর এই পটল দিয়ে তৈরি ইউনিট একটি রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন যেটা দেখে সত্যি অনেক লোভনীয় মনে হচ্ছে আর এমন লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে.আমার জন্য দোয়া করবেন আমি যেন আগামীতে সবগুলো প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পারি এবং সুন্দর সুন্দর রেসিপি আপনাদের উপহার দিতে পারি.

 2 years ago 

ইউনিক পটলের রেসিপি তৈরি করে প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন। আপনার করা রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। খুবই সুন্দর ছিল আপনার জন্য শুভ কামনা।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে আমার পোস্টটি পড়ার জন্য.

 2 years ago 

আপনি খুবই ইউনিক একটি রেসিপি তৈরি করে আমাদের সকলের মাঝে তুলে ধরেছেন। আমার কাছে তো চিংড়ি মাছ দিয়ে রান্না করা যেকোনো রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বি ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ.মনে হচ্ছে অনেক ধৈর্য্য ধরে আমার পোস্টটি পড়েছেন.দোয়া করবেন আমি যেন আগামীতে আরও ভালো পোস্ট করতে পারি.

পটল রান্নার প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন দেখে অনেক ভালো লাগলো। আর আমরা জানি পটল রান্না যদি চিংড়ি মাছের সাথে করা যায় খেতে অনেকটাই লোভনীয় হয়।সেটাই আপনি করেছেন দেখে তো জিভে জল চলে আসছে ।ধন্যবাদ এত সুন্দর পটল রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে অনেক কষ্ট করে পড়ার জন্য.আর জিভে জল আসার জন্য আপনার দাওয়াত রইল চলে আসবেন সময়কার আমার বাসা বেঁধে খাওয়াবো.

 2 years ago 

চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন পটলের অনেক মজাদার এবং ইউনিকে একটি রেসিপি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে.আমার জন্য দোয়া করবেন আমি যেন আগামীতে সবগুলো প্রতিযোগিতা অংশগ্রহণ করতে পারি এবং সুন্দর সুন্দর রেসিপি আপনাদের উপহার দিতে পারি.

 2 years ago 

পটল আসলেই একটি খুবই সুস্বাদু সবজি। আর সাথে এভাবে চিংড়ি মাছ দিয়ে রান্না করা হয় তাহলে তো খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। আর আমার তো খেতে ইচ্ছে করছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে অনেক কষ্ট করে পড়ার জন্য.আর জিভে জল আসার জন্য আপনার দাওয়াত রইল চলে আসবেন সময়কার আমার বাসা বেঁধে খাওয়াবো.

 2 years ago 

প্রতিযোগিতায় আপনি দেখছি অংশগ্রহণ করেছেন আপু। আমিও ভাবছি আমিও প্রতিযোগিতায় অংশগ্রহণ করব। আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।এমনিতে চিংড়ি মাছ দিয়ে পটল রান্না আমার অনেক ভালো লাগে খেতে। ধন্যবাদ আপু এমন পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু সাহস করেঅংশগ্রহণ করে ফেললাম.যা আছে কপালে.ধন্যবাদ আপনাকে আমার আল্লাহর প্রশংসা করার জন্য.

 2 years ago 

পটল আলু চিংড়ি মাছ দিয়ে লোভনীয় এবং মজাদার একটি খাবার প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে আমাদের খুব মজা হবে যদিও পূর্বে কখনো খাওয়া হয়নি।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে অনেক কষ্ট করে পড়ার জন্য.আর জিভে জল আসার জন্য আপনার দাওয়াত রইল চলে আসবেন সময়কার আমার বাসা বেঁধে খাওয়াবো.

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64400.33
ETH 3140.71
USDT 1.00
SBD 3.93