"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৬ || সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম

সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল রেসিপি

image.png

শুভ সকাল প্রাণের প্রিয় কমিউনিটির সকল ভালোবাসার মানুষগুলো কে। কেমন আছেন সবাই? আলহামদুলিল্লাহ আমি কিন্তু বেশ ভালো আছি। সকালের স্নিগ্ধ আবহাওয়ায় যখন গা হেলিয়ে হেলিয়ে চলে আসি জীবিকার তাগিদে অফিসে তখন যেন দেহ ও মন হয়ে যায় প্রাণবন্ত, সজিব আর স্নিগ্ধ। আর এমন অবস্থায় কে না ভালো থাকে বলেন তো? আজও দেখছি সবাই বেশ দারুন দারুন কিছু ইউনিক রেসিপি নিয়ে যার যার মত করে প্রতিযোগিতায় ঝাপিয়ে পড়েছেন। তাহলে আমি কি করে বসে থাকি? অফিস বাসা আর আমার বাংলা ব্লগ সব ব্যস্ততার মাঝেও রাত ১.০০ টায় মাথায় চাপলো প্রতিযোগিতায় অংশ গ্রহণের ভূত। কি আর করার? নেমে পড়লাম যুদ্ধে। এবার যুদ্ধ জয় করে কিছু কপালে জুটলেই তো স্বার্থকতা।

হায়রে হায় বাজারে মসলার যে দাম। তাই চিন্তা ভাবনা করে পেঁয়াজ আর মসলা ছাড়াই একটি ইউনিক রেসিপি করার প্রস্তুতি নিলাম। কারন এতে করে যেমন খরচ কম হবে তেমনি করে দেহটাও শান্তি পাবে। আর আজ আমি আপনাদের জন্য নিয়ে আসলাম সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল রেসিপি। আশা করি আমার আজকের রেসিপিটিও আপনাদের কাছে বেশ ভালো লাগবে। তাহলে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি। ।

image.png

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★চাপিলা মাছ
★সরষে দানা
★আস্ত আদা
★তেল
★ কাঁচামরিচ
★লবন
★হলুদ গুড়া
★টমেটো
★জিরা গুড়া
★ধনিয়া গুড়া
★পানি

image.png

সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল রেসিপি

image.png

প্রথমে চাপিলা মাছগুলো কে ভালো করে পরিস্কার করে নিয়ে সেগুলো কে ভালো করে ধুয়ে নিতে হবে ।

image.png

image.png

এবারে গোটা সরিষা, গোটা আদা এবং গোটা কাঁচামরিচ ধুয়ে নিয়ে ব্যালেন্ডারে সামান্য পানি দিয়ে পেস্ট করে নিতে হবে।

image.png

এবার পেস্ট করা সেই সরিষার মিক্সডগুলো কে আলাদা একটি বাটিতে নামিয়ে নিতে হবে।

image.png

এবার পেস্ট করা সেই সরিষার মধ্যে হলুদ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া, ধনিয়া গুড়া এবং দিয়ে আবারও ভালো করে মিক্সড করে নিতে হবে ।

image.png

এখন পেস্ট করা সেই সরষে দানার মধ্যে ধুয়ে রাখা চাপিলা মাছগুলো দিয়ে ভালো করে মিক্সড করে নিতে হবে’। এভাবে বেশ কিছুটা সময় রেখে দিতে হবে।

image.png

এবার চুলায় একটি পাত্র দিয়ে তাতে পরিমান মত তেল দিয়ে তেল গুলো গরম করে নিতে হবে।

image.png

তেলটা গরম হয়ে আসলে তাতে সরষে আর মাছের মিক্সড সম্পন্নটা ঢেলে দিতে হবে।

image.png

এবার মাছের সেই মিক্সডগুলো একটু নেড়ে দিয়ে ঢেকে দিতে হবে।

image.png

বেশ কিছুক্ষন রান্না করার পর দেখা যাবে যে তরকারিতে তেল ভেসে উঠেছে।

image.png

এবার সেই মাছের উপর কেটে রাখা টমেটো গুলো দিয়ে দিতে হবে।

image.png

আরও কিছু সময় রান্না করার সময় দেখা যাবে যে টমেটোগুলো সেদ্ধ হয়ে গেছে এবং তরকারির পানিও শুকিয়ে এসেছে।

image.png

এবার মাছগুলো ভুনা ভুনা হয়ে আসলে সেগুলো আলাদা একটি ডিসে নামিয়ে নিতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

এখন নামিয়ে নেওয়া রেসিপির ‍ উপর কাঁচামরিচ এবং ধনিয়া পাতা দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল সুস্বাদু রেসিপি।

image.png

❤️খাবার টেষ্ট❤️

image.png

গরম গরম পরিবেশন করার পর কিন্তু এক অসাধারন স্বাদ হয়েছিল সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল সুস্বাদু রেসিপি। বিশ্বাস করেন এর স্বাদ এখন ও জিভে লেগে আছে। গরম গরম পরিবেশন করায় এর স্বাদ যেন আরও অনেক গুন বেড়ে গিয়েছিল। আর পরিবারের সবাই কিন্তু এমন মুখোরোচক খাবার গুলোই বেশী খেতে পছন্দ করেন। একবার বাসায় করে দেখেন না। আশা করি ভালো লাগবে।

image.png

পোস্টের বিবরন
পোস্টের ধরনসরষে বাটা দিয়ে চেপা মাছের ঝাল ঝাল রেসিপি
ডিভাইসVIVO-Y22S
ফটোগ্রাফার@maksudakawsar
স্থানখিঁলগাও, ঢাকা, বাংলাদেশ

আজ আর নয়। আবার নতুন করে নতুন কোন স্বাদের খাবারের রেসিপি নিয়ে চলে আসবো আপনাদের মাঝে। সে পর্যন্ত সকলেই ভালো এবং সুস্থ্য থাকেন। আর হ্যা কেমন লাগলো আমার আজকের রেসিপি ? একটু জানাবেন কিন্তু।

❤️ধন্যবাদ সকলকে❤️

image.png

আমার নিজের কিছু কথা

384549715_171479776007493_3210441826564088767_n.jpg
আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। আমি একজন বাংলাদেশী নাগরিক। পেশাগত জীবনে আমি একজন চাকরি জীবি এবং গৃহীনি। সেই ছেলেবেলা হতেই আমি গল্প আর কবিতা লেখার চেষ্টা করে আসছি। অনলাইন প্লাটফর্মে কাজ করা আমার যেমন সখ, তেমনি ভাবে নিজেকে কিছুটা স্বচছতার মধ্যে পরিচালিত করাও আমার প্রতিজ্ঞা। সেই ছেলেবেলা হতেই গান বেশ ভালোবাসি। গান শুনতে ও গাইতে আমি বেশ পছন্দ করি। সেই সাথে পছন্দ করি গল্প কবিতা লিখতে। আমি ভিডিও এডিটিং সহ অনলাইন প্লাটফর্মের নানাবিধ কাজ করতে পারি। মাঝে মাঝে গলা ছেড়ে গান করতে বা গান রেকডিং করা আমার এক সময়ের বেশ জনপ্রিয় সখগুলোর একটি। তবে ইচ্ছে আছে নিজের দক্ষতা কে আরও বেশী বৃদ্ধি করে নতুন নতুন কাজ নিজের আয়ত্বে আনা। অবশ্য আল্লাহ যদি চান। ভালোবাসি প্রাণপ্রিয় মাকে। ‍যিনি মহান আল্লাহর মেহমান হয়ে চলে গেছেন ওপারে। তবে জীবনের সবচেয়ে বড় দুঃখ হলো আমার প্রাণপিয় মাকে নিজের ভালোবাসার কথা বলতে না পারা। সবার কাছে আমার জান্নাতি মায়ের জন্য দোয়া চাই ।

আমার ব্লগটির সাথে থাকার জন্য ধন্যবাদ

image.png

image.png

Sort:  
 10 months ago 

প্রথমে ধন্যবাদ জানাই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আজকে আপনি আমাদের মাঝে খুব সুন্দর ভাবে ছোট মাছের রেসিপি করে দেখিয়েছেন। যেখানে সরিষা বাটা সহ বিভিন্ন উপাদানের সমন্বয়ে রান্নার কার্যক্রম করেছেন। সুন্দরের রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

ধন্যবাদ আপনাকেও আমার পোস্ট পড়ে সুন্দর করে মন্তব্য করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে বেশ ভালো লাগলো আপু। আপনার রেসিপিটা ভীষণ লোভনীয় হয়েছে দেখতে। যদিও সরষে বাটা দিয়ে এভাবে চাপিলা মাছ রান্না করে খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

ধন্যবাদ আপু আপনার গঠন মূলক মন্তেব্যের জন্য।

 10 months ago 
 10 months ago 

আপনাকে প্রথমেই অনেক অনেক ধন্যবাদ জানাই। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি সরষে বাটা দিয়ে অনেক সুন্দর ভাবে চাপিলা মাছ রান্না করছেন।আপনার রান্নার উপস্থাপন দেখে বুঝা যাচ্ছে রান্না টি সুস্বাদু হয়েছে। আপনি রান্নার প্রতিটি ধাপ দারুণ ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আসলেই কিন্তু বেশ স্বাদের ছিল রেসিপিটি। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

সরষে বাটা দিয়ে চাপিলা মাছের ঝাল ঝাল রেসিপি তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আসলে সরষে বাটা দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলে সেটা খেতে খুবই ভালো লাগে। এই মাছের নাম এর আগে আমি কোনদিন শুনেছিলাম না।

 10 months ago 

কি বলেন ভাইয়া এটি তো বেশ মজার রেসিপি। ধন্যবাদ ‍সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। ছোট মাছ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে চাপিলা মাছ সরষে বাটা দিয়ে এভাবে কখনো রান্না করে খাওয়া হয়নি। নতুন একটি রেসিপি আপনার কাছ থেকে শিখে নিলাম এভাবে একদিন ট্রাই করে দেখব। মজাদার একটি রেসিপি আপনার আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

একবার বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

চাপিলা মাছের ঘ্রাণ এবং স্বাদ দুটোই আমার কাছে খুবই ভালো লাগে। আপনি সরিষা বাটা দিয়ে চাপিলা মাছের দারুন একটি রেসিপি তৈরি করেছেন। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এবং প্রতিযোগিতার জন্য এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আপু আপনাকেও অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 10 months ago 

বাহ! শেষমেষ আপনিও তাহলেই দারুণ একটি রেসিপি নিয়ে উপস্থিত হলেন। চাপিলা মাছ খেতে আমার খুবই ভালো লাগে। বিশেষ করে চাপিলা মাছের ঝোল এছাড়াও ফ্রাই করে খেতে খুবই মজার হয়। আপনি তো দারুণ মজার করে ভুনা করলেন ঝাল ঝাল করে। নিশ্চয়ই খেতে অনেক মজার হয়েছিল। প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেন তাতে অনেক বেশি ভালো লাগলো।

 10 months ago 

সত্যি কিন্তু খেতে দারুন মজা ছিল। ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39