জেনারেল রাইটিং- হাজার রাতের শ্রেষ্ঠ রাত মহিমান্বিত্ব রজনী '' শবে কদর '' ||written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন? আশা করি প্রিয় বন্ধুরা সবাই বেশ ভালো আছেন। আসলে পবিত্র রমজান মাসে মহান আল্লাহর রহমতে আমাদের কে মনে হয় রোগ ব্যাধি তেমন করে আক্রান্ত করতে পারে না। আর তাই তো মনে হলো যে আপনারা সবাই বেশ ভালো আছেন। ভালো আছেন পরিবার পরিজন নিয়ে। রমজানের প্রতিটি দিন আর রাত কাটুক মহান আল্লাহর সান্নিধ্যে এমনটাই কামনা।

বন্ধুরা প্রতি সপ্তাহেই চেষ্টা করি আপনাদের মাঝে একটি হলেও জেনারেল রাইটিং শেয়ার করতে। তাই তো আজও চলে আসলাম আপনাদের জন্য আরও একটি নতুন জেনারেল রাইটিং নিয়ে।তবে আমি চেষ্টা করি আমার জেনারেল রাইটিং গুলোতে আপনাদের জন্য উপকারি কিছু কথা শেয়ার করতে। জানিনা আমার লেখা গুলো আপনাদের কাছে কেমন লাগে। ভালো বা মন্দ দুটো মন্তব্যই আমি গ্রহণ করতে পিছ পা হবো না। কারন পৃথিবীতে সবাই কিন্তু সব জ্ঞানে জ্ঞানী নয়। শুধু মাত্র ক্ষুদ্র জ্ঞান হতে কিছু কথা তুলে ধরার চেষ্টা করে যাওয়া।

হাজার রাতের শ্রেষ্ঠ রাত
মহিমান্বিত্ব রজনী '' শবে কদর ''

নবীমোরপরশমনি নবীমোরসোনারখনি.png

Banner credit --@maksudakawsar
Canva দিয়ে তৈরি

দেখতে দেখতে রমজান মাস প্রায় শেষের দিকে। আজ হতে শুরু হলো পবিত্র রমজান মাসের শেষ দশ দিন। অর্থাৎ নাযাতের দশ দিন। রমজান মাস কে সাধারণত তিন ভাগে ভাগ করা হয়েছে। যা হলো- রহমান, মাগফেরাত আর নাযাত। এই তিন স্তর কে কাজে লাগিয়ে আল্লাহর প্রিয় বান্দাগন তাদের নিজ নিজ পর্যায় থেকে মহান আল্লাহর সান্নিধ্য লাভের চেষ্টা করে। তবে পবিত্র রমজান মাসের এই তিন স্তরের মধ্যে শেষের স্তরটিই বেশ গুরুত্ব বহন করে। কারন শেষের এই দশ দিনের মধ্যেই লুকায়িত রয়েছে মহামান্বিত্ব রজনী পবিত্র শবে কদর।

শবে কদরের রাত্রিতেই আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর উপর পবিত্র আল কোরআন অবতীর্ণ করা হয়। যার মধ্যে ছিল সূরা আলাকের প্রথম ৫টি আয়াত। আর সেই কারনেই লাইলাতুল কদরের রাত কে বলা হয়ে থাকে মহিমান্বিত্ব রজনী। তবে লাইলাতুল কদরের রাত সঠিক কোনটি সেটার কোন নিদিষ্টতা নেই। আর তাই তো রমজানের শেষ দশ দিনের বেজোড় রাত্রি গুলোতে লাইলাতুল কদরকে খোঁজ করতে বলা হয়েছে। এ জন্যই মুসলমান ধর্মপ্রাণ মানুষগুলো রমজানের শেষ দশদিন অর্থাৎ ২১,২৩,২৫,২৭ এবং ২৯ তারিখ দিবাগত রাতগুলোতেই লাইলাতুল কদর তালাশ করে।

লাইলাতুল কদরের রাত্রিতে নফল নামায, তসবিহি তাহলিল, দুরূদ শরীফ, কোরআন তেলোয়াত সহ সদকায়ে জারিয়া বেশী বেশী করে করতে বলা হয়েছে। পবিত্র এই রাত্রিতে আল্লাহ্ মাক বান্দার অনেক কাছে থেকে বান্দাদের কে বলতে থাকে তোমরা কে আছো ক্ষমা চাওয়ার ,আমি তোমাদের কে ক্ষমা করে দিবো। তাই তো মসলমান ধর্মপ্রাণ মানুষ গুলো লাইলাতুল কদরের রাতে মহান আল্লাহর সান্নিধ্য লাভের আশায় ইবাদত বন্দীগির মাধ্যমে রাত্রি যাপন করে।

রমজানের এই শেষ দশকে অনেক ধর্মপ্রাণ মা বোনেরা ইত্তেকাফে বসেন। আর ইত্তেকাফের মাধ্যমে আল্লাহর একান্ত সান্নিধ্য লাভের চেষ্টাও করেন। যেহেতু লাইলাতুল কদরের কোন নির্ধারিত তারিখ নেই তাই প্রতিটি মুসলমান ভাই বোনেরা বেজোড় রাত্রি গুলোতে ইবাদন বন্দীগির মাধ্যমে আল্রাহর সান্নিধ্য পাওয়ার চেষ্টা করে। পবিত্র এই রাত্রিতে মহান আল্লাহ তার প্রিয় বান্দাদের তওবা কবুল করে নেয়। তাই আসুন আমরা আমাদের ইবাদত বন্দীগির মাধ্যমে মাহান আল্লাহর সান্নিধ্য লাভের চেষ্টা করি এই মহিমান্বিত্ব রজনীতে।

image.png

শেষ কথা

পবিত্র এই বেজোড় রাত গুলোতে আমরা সবাই সবার জন্য দোয়া করি যেন মহান আল্লাহ রাব্বুল আলামিন তার রহমত দিয়ে আমাদের কে ক্ষমা করে দেন।-আমিন।

image.png

ধন্যবাদ সকলকে
@maksudakawsar

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 
 5 months ago 

খুব সুন্দর কিছু কথা আপনি আপনার এই পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন৷ আসলে আপনার সকল কথাগুলো একেবারে বাস্তব৷ এই রাতের মত ফজিলত ময় রাত আর কখনো হতে পারে না৷ আল্লাহ যেরকম এই পবিত্র রমজান মাসকে ফজিলতের মাস হিসেবে ঘোষণা করেছেন৷ তিনি এই মাসের মধ্যেই একটি রাতকে রেখেছেন যা হাজার রাত থেকেও উত্তম৷ এই রাতে যদি আমরা আল্লাহর কাছ থেকে ক্ষমা চাইতে পারি এবং আমাদের জীবনের যেসকল পাপগুলো আমরা করেছি সেই পাপগুলোকে যদি আমরা সেই রাতের মধ্যে মুছে ফেলতে পারি তাহলে আমাদের জীবন সুন্দর হয়ে যাবে৷ এজন্যই আল্লাহ এই রাতকে একটি ফজিলতের রাত হিসেবে ঘোষণা করেছেন৷ এই রাতে তিনি সকলকে ক্ষমা করার জন্য অপেক্ষা করেন৷ কখন তার বান্দা ক্ষমা চাইবে কখন তিনি ক্ষমা করে দিবেন৷ ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে ফুটিয়ে তোলার জন্য৷

 5 months ago 

পোস্ট পড়ে আপনার সুন্দর এবং সাবলীল মন্তব্য আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

লাইলাতুল কদর এটা শ্রেষ্ঠ একটা রাত এটা আমি জানি তবে এই রাত সম্পর্কে এত বিস্তারিত আগে জানতাম না। আপনি অনেক সুন্দর একটি টপিকের উপর পোস্ট করেছেন ভাই আপনার কথাগুলোকে সম্মান করি ।

 5 months ago 

ধন্যবাদ সু্ন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44