মামা শ্বশুরের রাজকীয় ছাদ বাগানের ফুলের রাজ্যের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

আজ বৃহস্পতিবার, ১০ই নভেম্বর ২০২২ ইং
বাংলা ২৪ই কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

ভাল আছেন তো আপনারা সবাই? আশা করি সবাই আল্লাহর রহমতে বেশ ভাল আছেন। আমিও বেশ আছি আর কি।

ফুল হলো পবিত্র।ফুলের সুবাস মন কে ছুঁয়ে দেয়। মন আর দেহ কে করে প্রশান্ত আর প্রাণবন্ত। ফুল কে ভালবাসে না এমন একজন মানুষ পাওয়া দুস্কর। আমার মতে ফুল কিন্তু শুধু গাছেই মানায়। যতক্ষন ফুলটি গাছে থাকে তার সৌন্দর্য্য কখনও মলিন হয় না।

বন্ধুরা আপনারা যারা আমার পোস্টগুলো পড়েন। তারা ইতোমধ্যে দেখেছেন আমি আমার মামা শ্বশুরের ছাদ বাগান আর বাগানের ফলের দুটি ফটোগ্রাফি পোস্ট করেছি। তাই আমি ভেবে দেখলাম মামা শ্বশুরের ছাদের ফটোগ্রাফি করলাম। ছাদ বাগানের ফলের ফটোগ্রাফি করলাম । আর ছাদ বাগানের সৌন্দর্য্য বৃদ্ধি করে রেখেছে যে ফুলের রাজ্য আমি তার ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করবো না, তা কেমন করে হয়। তাইতো আজ আমি আপনাদের জন্য আমার মামা শ্বশুরের সেই রাজকীয় ছাদ বাগানের কিছু ফুলের ফটোগ্রাফি আপনাদের কে উপহার দিবো।

image.png

মামা শ্বশুরের রাজকীয় ছাদ বাগানের ফুলের রাজ্যের ফটোগ্রাফি

ফুল কে বলা হয় ভালবাসার প্রতিক। একসময়ে কাউকে প্রেম নিবেদন করার জন্য ফুল কে প্রধান হাতিয়ার হিসাবে ব্যবহার করা হতো। কোন এক সময়ে আমার পড়ার বইয়ের পাতায় পাতায় সুগন্ধী ফুলের পাপড়ি আমাকে রাখতেই হতো। নয়তো আমার পড়ায় মন বসতো না।

আজ প্রথমে আমি যে ফুলটির ফটোগ্রাফি করেছি, তার নাম হলো এডিনিয়াম অবিসাম। এই ফুলটিকে অনেকে মরু গোলাপ বলেও চিনে। যে যাই বলুক ফুলটি কিন্তু দেখতে বেশ। দেখতে অনেকটা গোলাপ ফুলের মতই। ছাদ বাগানে এই ফুল গুলোর দুইটি রং এর ফুল গাছ পাওয়া গেল । একটি সাদা। আর একটি লাল গোলাপী। বেশ ভাল লাগছে না ফুল গুলো দেখতে?

image.png

লোকেশন

image.png

লোকেশন

image.png

লোকেশন

image.png

লোকেশন

ফটোগ্রাফি আমার পেশা নয়। তবে ফটোগ্রাফি করা কিন্তু আমার নেশা। আমি যেখানেই যাই ভাল কিছু বা সুন্দর কিছু দেখলেই তার ফটোগ্রাফি করার চেষ্টা করে থাকি। এই যে থোকায় থোকায় গাছের মধ্যে যে গোলাপী রং এর ফুল গুলো দেখছেন একে আমরা কেউ বলি কাগজফুল। আর কেউ বা বলি বাগান বিলাস। মামার পুরো ছাদ বাগানের বিশাল জায়গা জুড়ে রয়েছে এই ফুলের গাছ।

image.png

লোকেশন

আমরা প্রত্যেকে চাই আমাদের ফটোগ্রাফি, উদ্ভাবন আর আমাদের সৃষ্টিগুলো হয়ে উঠুক নান্দনিক। তাই তো আমরা প্রতিনিয়ত ছুটে চলি আশার চুরাবালির দিকে। আর মামার স্বপ্নের ছাদ বাগনটিও কিন্তু এর ব্যাতিক্রম নয়। মামা এখানেও ছুড়ে দিয়েছেন তার সেই নান্দনিকতার ছোঁয়া। তাই তো রং বে রং এর ফুল গাছ দিয়ে একটি নান্দনিক ফুল বাগান গড়ে তোলার প্রয়াস করেছেন।

এবারের ফুলটি আমরা অনেকে ককটাউন অর্কিড নামে জানি। জানিনা এর অন্য কোন নাম আছে কিনা । গোলাপী আর সাদা এই দুই রং এর ফুলগুলোও কিন্তু দেখতে বেশ লাগছে।

image.png

লোকেশন

image.png

লোকেশন

image.png

লোকেশন

এত প্রজাতির ফুল মামা কি করে যে পেল? তাই আমি ভেবে ভেবে কুল পাই না। আসলে ভেবে দেখলাম বাগান করার জন্য শুধু মনের শক্তিটাই যথেষ্ট। এবার যে ফুলের ফটোগ্রাফি আমি করেছি, তার নাম হলো বেলফ্লাওয়ার উদ্ভিদ। আসলে এটা একধরনের উদ্ভিদ জাতীয় ফুল বলা চলে।

image.png

লোকেশন

সত্যি বলতে কি ভালবাসার ছাঁয়াতলে গড়ে উঠা প্রতিটি জিনিসেরই থাকে এক উজ্জীবিত প্রাণ। আর এগুলোতো হলো গাছ আর উদ্ভিদ। তাই ভালবাসা পেলে তারা ছাড় দিতে নারাজ। মামার ভালবাসায় ছোঁয়ায় সৃষ্ট ছাদ বাগানে জাত প্রজাতির ফুল লাগিয়ে বাগান কে যে অপুরুপ সৌন্দের্য্যের রুপ দিয়েছে তা বিরল। আর এবার ফুলটি ও একটি আলাদা উদ্ভিদ জাতিয় ফুল। এই ফুলটিকে বলা হয় ডেনডোরিয়াম নোবেল।

image.png

লোকেশন

কেমন লাগলো আমার আজকের ফটো

আপনারা সবসময় প্রাণবন্ত, ভাল ও সুস্থ্য থাকুন।

image.png

ফটোগ্রাফির বিবরন
বিষয়ফটোগ্রাফি
ডিভাইসOppo-A16
ফটোগ্রাফার@maksudakawsar
ভৌগলিক অবস্থানবারিধারা, ঢাকা

❤️ধন্যবাদ সকলকে।❤️

Sort:  
 2 years ago 

ফুল দেখলে আমার কাছে অন্যরকম একটুও ভালো লাগে। ফুলের ফটোগ্রাফি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ফুল দেখতে যেমন সুন্দর ফটোগ্রাফি করলেও তেমনি সুন্দরভাবে ফুটে উঠে। ফুল পছন্দ করে না এরকম মানুষ খুবই কম পাওয়া যাবে। আপনার ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। আমি তো দেখেই মুগ্ধ হয়ে গেলাম।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

প্রতিটি ফুল বেশ আনকমন । ছবিগুলোও বেশ ঝকঝকে। তাই ফটোগ্রাফিগুলো বেশ সুন্দর লাগছে। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

আপু অনেক সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 
ফুল কার না ভালো লাগে। আমি ফুল ভালোবাসি। তাই তো মাঝে মাঝে ফুলের দেখা পেলে আমিও ছবি তুলতে ভুলি না।আপনি মামা শ্বশুরের বাসায় বেড়াতে গিয়েও ফুল দেখে ছবি তোলে চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। প্রতিটি ফুল আমার কাছে ইউনিক লেগেছে শুধু বাগানবিলাস ছাড়া। বিশেষ করে অর্কিড জাতীয় ফুল, সাদা লাল এর কম্বিনেশনের ফুল আর দেন্দরিয়াম নোবেল ফুল গুলো বেশি ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

ভাইয়া জেনে খুশি হলাম যে আমার মত আপনার ছবি তুলতে ব্যস্ত হয়ে যান। তবে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এ কারণে যে আপনি খুব সুন্দরভাবে একটি মন্তব্য করেছেন।

 2 years ago 

আপনার ফটোগ্রাফ কিন্তু আগের থেকে অনেক গুন ভাল হয়েছে।প্রত্যেকটি ছবিই ছিল দুর্দান্ত।আর তার সাথে বর্ননাও ছিল চমৎকার।অনেক নতুন ফুল দেখলাম। ধন্যবাদ আপু সকাল সকাল চোখের প্রশান্তির ব্যবস্থা করার জন্য।

 2 years ago 

সকাল সকাল আপনার চোখের প্রশান্তি দিতে পেরে আমিও শান্তিতে শান্তি পাচ্ছি। আর আপনাকে ধন্যবাদ ভাই এত সুন্দর উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার মামা শশুরের রাজকীয় ফুলের ফটোগ্রাফি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুব অসাধারণ লাগলো। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি যথার্থ বর্ণনা দিয়ে উপস্থাপনা করার জন্য। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। এভাবে আমাকে উত্তর দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ফুল আমি ভীষণ পছন্দ করি। আপনার মামা শ্বশুরের ফুলের বাগান সত্যিই রাজকীয় মনে হলো। উনি তো ভীষণ সৌখিন মানুষ দেখছি, কি চমৎকার ফুলের বাগান গড়ে তুলেছেন।
মরু গোলাপসহ আরো কিছু ফুল প্রথম বার দেখলাম। দূরদান্ত ছিল আপনার প্রতিটি ছবি।

 2 years ago 

আপনার মাধ্যমে আজ নতুন কিছু ফুল দেখলাম। ফুল গুলো দেখতে ভীষণ চমৎকার ছিল। এই ফুলগুলোর মধ্যে দুই একটা আজ নতুন দেখলাম। আপনার মামা শশুর বাড়ি খুব সুন্দর ছাদ বাগান করেছে।মামার ভালোবাসার ছোঁয়ায় ছাদ বাগান অপরূপ সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63