আর্ট পোস্ট- ডিজিটাল আর্টের মাধ্যমে ভোরের সূর্যোদয়ের দৃশ্য অঙ্কন ||original ART by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

মানিয়ে নেওয়ার নামই হলো জীবন। যে যত বেশী মানিয়ে নিতে পারবে সে তত বেশী সুখী হবে। কারন সবাই চায় নিজেকে বড় রাখতে। নিজের উপরে কেউ চলে যাক সেটা কিন্তু কেউই চায় না। যার কারনে কেউ নিজের সুপ্ত প্রতিভা গুলো কে অন্য কাউকে শিখাতে চায় না। কিন্তু এরা বোকার রাজ্যে বসবাস করে। এরা বুঝতেই পারে না জ্ঞান বিতরনে কমে না। বরং জ্ঞানের বিকাশ ঘটে।

বন্ধুরা কেমন আছেন? প্রতিদিনের মত করে আজও চলে আসলাম নতুন কিছু নিয়ে আপনাদের মাঝে। আসলে নতুন বললেও ভুল হবে। আজ আবারও আসলাম একটি ডিজিটাল আর্ট নিয়ে। সত্যি বলতে ভালো হউক আর মন্দ হউক। কেন জানি ডিজিটার আর্টগুলো করতে আমার কাছে খুব ভালো লাগে। তাই তো আজও চলে আসলাম আপনাদের কে একটু বিরক্ত করতে। হয়তো আপনাদের ভালো লাগতে পারে, আবার ভালো লাগতে নাও পারে। তবে আশা করি আপনাদের কাছে বেশ ভালো লাগবে আমার আজকের পোস্টটি।

image.png

image.png

ডিজিটাল আর্টের মাধ্যমে
ভোরের সূর্যোদয়ের দৃশ্য অঙ্কন

ধাপ সমূহ

ধাপ-১

image.png

প্রথমে একটি ৯৭৫*৫৩০ সাইজের একটি সাদা পেইজ নিতে হবে।

ধাপ-২

image.png

সাদা পেইজটিতে নীচের দিক হতে আড়াআড়ি করে লাল রং এর টুল ব্যবহার করে নীচের কিছু অংশ ভরাট করে নিতে হবে।

ধাপ-৩

image.png

এভাবে আরও কয়েকটি কালার করে নিতে হবে।

ধাপ-৪

image.png

এবার পেইজের উপরের অংশ হলুদ রং এর ফিল কালার টুল দিয়ে ভরাট করে নিতে হবে।

ধাপ-৫

image.png

image.png

এবার ব্রাশ টুল দিয়ে পেইজের নিচের অংশ এমন করে কালার করে দিতে হবে যেন দেখে মনে হয় ভোরের রক্তিম আকাশ।

ধাপ-৬

image.png

এবার মিক্সড টুলের সাহায্যে পুরো পেইজের কালার গুলো মিক্স করে দিতে হবে।

ধাপ-৭

image.png

image.png

এবার পেইজটির মধ্যে নদীর পাড় এবং দূরের গ্রাম অঙ্কন করে দিতে হবে।

ধাপ-৮

image.png

এবার আকাশের বুকে একটি ভোরের সূর্য অঙ্কন করে দিতে হবে।

ধাপ-৯

image.png

image.png

এবার নদীর উপর একটি পুল অঙ্কন করে দিতে হবে।

ধাপ-১০

image.png

এবার অঙ্কন করা সেই পুলটি রং করে দিতে হবে।

ধাপ-১১

image.png

এবার পুলের উপর একজন বর্শি হাতে মানুষ এবং নদীতে একটি নৌকা অঙ্কন করে দিলেই হয়ে যাবে আমার আজকের ডিজিটাল আর্ট।

শেষ ধাপ

image.png

এখন পেইজের এক কোনায় একটি স্বাক্ষর করে দিলেই হয়ে যাবে ডিজিটাল আর্টের মাধ্যমে চাঁদনী রাতে গ্রামের দৃশ্য আর্ট।

image.png

উপস্থাপনা

image.png

যে কোন আর্টই যদি সুন্দর করে উপস্থাপনা করা যায় তাহলে সকলের কাছে গ্রহণযোগ্য হয়। আর আপনাদের কাছে গ্রহণযোগ্য করে তোলার জন্যই আমার আজকের এই ডিজিটাল আর্ট।

image.png

শেষ কথা

সব সময় চেষ্টা করি নিজের সাধ্য অনুযায়ী আপনাদের মাঝে ভালো ভালো পোস্ট শেয়ার করার জন্য। আজও তার কিছুটা প্রয়াস করলা। আমার এই সামান্য চেষ্টা যদি আপনাদের ভালো লাগে তাহলেই আমি স্বার্থক।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  
 last month 
 last month 

ওয়াও এত সুন্দর একটি ডিজিটাল আর্ট করেছো আপু দেখেতো আমি মুগ্ধ হয়ে গেলাম। কি সুন্দর সকালের সূর্য ওঠার দৃশ্য সূর্যটা কিন্তু অপূর্ব লাগছে।সূর্যের আলোতে যেন চারিপাশের প্রকৃতির স্নিগ্ধতা ও আকাশ ঝলমলে ভরে উঠেছে। আপু তার মধ্যে আবার নদীর মধ্যে একটি সুন্দর পুল দেওয়াতে ভোরের সূর্যোদয়ের প্রকৃতির দৃশ্যর আটটি যেন আরও পূর্ণতা পেয়েছে। এক কথায় অসাধারণ হয়েছে আপু।

 last month 

ধন্যবাদ আপু আপনার এমন সুন্দর একটি মন্তব্যের জন্য।

 last month 

ডিজিটাল অংকনের মাধ্যমে আপনি খুব চমৎকার একটি চিত্র একেছেন আপু।ভোরের সূর্যদয়ের দৃশ্য দেখতে আমরা সবাই খুব ভালবাসি এই ঠান্ডা পরিবেশে সূর্য টাকেও অনেক শান্ত দেখাই অন্য রকম ফিল কাজ করে সুন্দর হয়েছে অংকন টা।

 last month 

ভাইয়া আপনার মন্তব্য পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last month 

অনেক সুন্দর আর্ট করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। বেশ ভালো লাগলো আপনার এই চমৎকার আর্ট দেখে। অসাধারণ হয়েছে আপনার ডিজিটাল আর্ট তৈরি করা। আশা করব এভাবে আরও সুন্দর সুন্দর হাট করে দেখাবেন।

 last month 

ধন্যবাদ আপু সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

আসলে আগেরকার দিনে আমরা সাদা কাগজ এবং পেন্সিল দিয়ে এই ধরনের ছবি আঁকতাম। কিন্তু বর্তমান সময়ে সভ্যতার উন্নতির ফলে এখন সবাই কম্পিউটারে ডিজিটাল আর্ট করতে অনেক বেশি পছন্দ করে। আসলে এর থেকে বোঝা যায় যে পৃথিবী কতটা আধুনিক হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা ডিজিটাল আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

দাদা আপনার এমন সুন্দর মন্তব্য পড়ে তো মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

আপনার এই ডিজিটাল আর্টগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আজ আপনি ভোরের সূর্যোদয়ের দৃশ্য অঙ্কন করেছেন। বেশ ভালো লাগছে দেখতে। প্রত্যেকটা দৃশ্য সুন্দরভাবে আর্ট করেছেন আপু। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি ডিজিটাল আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

আমার ডিজিটাল আর্ট গুলো আপনার কাছে ভালো লাগে জেনে আমারও বেশ ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করার জন্য।

 28 days ago 

আপনার আর্ট করার প্রতিভার দেখছি কোনো জবাব নেই। আজকে আপনি খুব সুন্দর একটি ডিজিটাল আর্ট শেয়ার করেছেন৷ যেভাবে আপনি এই সূর্যোদয়ের ডিজিটাল আর্ট এখানে ফুটিয়ে তুলেছেন তা এতটাই অসাধারণ হয়েছে যে এর দিকে তাকিয়ে থাকা ছাড়া যেন কোন উপায় দেখছি না৷ ধন্যবাদ এরকম সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য৷

 28 days ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.027
BTC 64912.75
ETH 3524.22
USDT 1.00
SBD 2.42