ধরতে চাইলেও সব কিছু ধরা দেয় না

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আজ বৃহস্পতিবার, ২৪ই নভেম্বর ২০২২ ইং
৭ই অগ্রাহয়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

💕সবাই ভাল আছেন তো? ভাল থাকারই তো কথা। কারন সমগ্র বিশ্ব আজ বিশ্বকাপ ফুটবলের জোয়ারে ভেসে বেড়াচ্ছে। এত আনন্দ উল্লাস এর ভিতর অসুস্থ্য হওয়ার সময় কোথায়? তাই আমি ধরেই নিলাম আমার সকল বন্ধুরা বেশ সুস্থ্য ও ভালই আছে। আমিও আপনাদের দোয়া ও ভালবাসায় বেশ ভাল আছি।💕

মানুষের জীবন হলো একটা শিক্ষার পাঠশালা। এখান থেকে মানুষ প্রতিনিয়ত কিছু না কিছু শিক্ষা অর্জন করে থাকে। হয়ত সেটা নিজের কোন কাজ হতে। আর নয়তো বা অন্য কারো কোন কাজ বা বিষয়ের মাধ্যমে। তবে জীবন থেকে শিক্ষা অর্জন করা সে সকল বিষয়গুলো কিন্তু মাঝে মাঝে আমাদের কে অনেকটা দুশ্চিন্তায় ফেলে দেয়।

এই যেমন ধরেন কয়েকদিন আগে আমিও একটি মূল্যবান শিক্ষা অর্জন করলাম। তাও আবার আমার নিজের কাছ হতে। তবে আমরা যদি এ সকল শিক্ষা কে আমাদের জীবনের কোন না কোন কাজে লাগাতে পারি। তবে তো আর কোন কথাই নাই। যা বাবা, আমি মনে হয় একটু বেশীই বক বক করে ফেলছি। বন্ধুরা তাই না? না আর বক বক করবো না। তাহলে আপনাদের কে আর অপেক্ষায় না রেখে চলুন যেনে আসি আমার জীবনের এই অর্জিত শিক্ষার অংশটুকু।

কি ছিল সে সম্পর্কের নাম.png

💕ধরতে চাইলেও সব কিছু ধরা দেয় না💕

তখন প্রায় সকাল আটা। প্রতিদিনের মত সেদিনও আমি অফিসের উদ্দেশ্যে রওনা হলাম এবং বাসার গেইট হতে প্রথমে মৌঁচাক মোড়ের রিক্সা নিলাম। আমি যখন মৌঁচাক মোড়ে এসে পৌছাঁলাম তখন সকাল ৮.১৫ বাজে। এখান থেকে মহাখালীর বাসে করে আমাকে প্রতিদিনই অফিসে আসতে হয়। অবশ্য মৌঁচাক হতে মহাখালীতে আসার অনেক পরিবহনই পাওয়া যায় এই যায়ড়াটিতে। তবুও আমি মঞ্জিল ট্রান্সপোর্টে চড়তে একটু স্বাচ্ছন্দ্য বোধ করি। কারন এখানে সিট সহজে পাওয়া যায়। বাসে উঠে আমি সিটে বসার সাথে সাথে হেলপার ভাড়া চাইলে আমি তাও দিয়ে দিলাম।

কিন্তু কিছুদূর বাস যেতেই প্রতিদিনের চিরাচরিত নিয়মে মগবাজার ওয়ারলেস হতেই জ্যাম শুরু হয়ে গেল। প্রায় ১০ মিনিট ধরে বাসে বসে থেকে যখন দেখলাম বাস আর চলছে না। তখন খুব তাড়াহুড়া করে বাস থেকে নেমে হাঁটা শুরু করে দিলাম। কারন অফিসে সকাল ৯ টার মধ্যে পৌঁছাতে হবে। তাই ভাবলাম হেঁটে হেঁটে সামনে যেয়ে আর একটি বাসে উঠব। তাই জোড়ে জোড়ে হাঁটা শুরু করলাম। আমি সাধারণত ওয়ার্কাস পরে অফিস করি। তাই হাঁটতে ততটা কষ্ট হচ্ছিল না। প্রায় পাঁচ মিনিট হেঁটে আমি মগবাজার মোড়ে পৌছে যাই। কিন্তু ভাগ্যের কি খেলা, আমি ও মোড়ে পোৗছালাম আর তখনই ট্রাফিক সিগন্যাল ছাড়লো। তাই ভাবলাম রাস্তার ওপারে চলে যাই। সেখান থেকে বাসে উঠবো। কিন্তু রাস্তার ওপারে যেতে যেতে সবগুলো বাস আমাকে রেখে চলে গেল। কি ভাগ্য বলুন তো?

image.png

লোকেশন

এপাশে আবার সিগন্যাল দিয়ে দিলো। আমি ভাবলাম এখানে দাঁড়িয়ে থাকলে হবে না। তাই সামনের দিকে হাঁটতে শুরুকরে দিলাম। উদ্দেশ্য সামনে হাতিরঝিলের সিগন্যাল হতে আমি বাসে উঠবো । তাই একটু জোড়ে জোড়ে হাঁটলাম। সামনে একটা বাস দেখা যাচ্ছে। ভাবলাম সেটা যেহেতু সিগন্যালে থেমে আছে , হয়তো আমি এই বাসটিতেই উঠতে পারবো। আশার আলো নিয়ে সামনের দিকে যাচ্ছি আর যাচ্ছি। কিন্তু আবার আমার সাথে একই বিষয় ঘটলো। আমি যেই বাসটির খুব কাছে গেলাম, ঠিক তখনই সিগন্যালটা ছেড়ে দিলো। আর আমার আশার আলোর বাসটিও চলে গেল। তাকে আর ধরা গেল না।

image.png

লোকেশন

এরপর আমি বেশ কিছুক্ষণ বাসের জন্য সেই হাতিরঝিলের সিগন্যালে দাঁড়িয়ে থাকলেও বাসের দেখা আর পাওয়া যাচ্ছিল না। রাস্তার অবস্থা দেখে মনে হচ্ছিল যেন সে দিন কোন অঘোষিত হরতাল চলছে। অনেকক্ষণ পর মনে হলো এভাবে দাঁড়িয়ে না থেকে সাতরাস্তা পর্যন্ত হেঁটেই তো যাওয়া যায়।এরপর আমি আবার হাঁটা শুরু করলাম এবং একসময়ে সাতরাস্তায় পৌঁছালাম। এখানে এসে খুব সুন্দর একটু খালি একটি মহাখালীর নির্ধারিত বাসে উঠে পরলাম। তবে বাসটির সিটটি ও যেমন আরাম দায়ক, তেমনি করে অনেক কম সময়ের মধ্যে গাড়ীচালক গাড়িটি চালিয়ে আমার গন্তব্য স্থলে পৌছে দিল।

বাসে বসে বসে ভাবতে শুরু করলাম, জীবনে তো এমনি ভাবে কতকিছুই ধরার চেষ্টা করেছি। সবকিছু তো আর ধরতে পারিনি। কত স্বপ্ন ছিল নিজেকে নিয়ে। কত কিছু আশা করি। কিন্তু সবকিছুই তো আর ধরতে পারিনি আমি। তাহলে কেন আজকে এই বাস ধরা নিয়ে এত কষ্ট পাচ্ছি? ভেবে নিলাম এটাও জীবনের একটা অংশ।

image.png

লোকেশন

💕 উপলব্দি💕

সেদিনের সেই অফিস পথে বাসে উঠার বিষয়টি থেকে আমি একটি শিক্ষা অর্জন করতে পারলাম। যে, আসলে জীবনে এমন অনেক জিনিস থাকে যে গুলো আমরা অনেক ধরতে চেষ্টা করেও ধরতে পারি না। কিন্তু তাই নিয়ে আমাদের দুশ্চিন্তার কিছু নেই। আমাদের অবশ্যই ভেবে নেওয়া উচিৎ যে, যেটা ধরা দিল না সেটাই জীবনের একটি অর্জন। তবেই আমরা এগিয়ে যেতে পারবো সামনের দিকে। যেভাবে আমি নির্ধারিত সময়ে পৌঁছে গিয়েছিলাম আমার গন্তব্য স্থলে।

কেমন লাগলো বন্ধুরা আপনাদের কাছ আমার আজকের ব্লগটি ? জানার অপেক্ষায় রইলাম।

❤️ধন্যবাদ সকলকে।❤️

@maksudakawsar

image.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63875.92
ETH 2747.99
USDT 1.00
SBD 2.65