জেনারেল পোস্ট-উপকার করার বিড়ম্বনা

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

আপনারা কেমন আছেন? আমি কিন্তু বেশ ভালো আছি আলহামদুলিল্লাহ। আমি @maksudakawsar। প্রতিনিয়ত আপনাদের সাথে কিছু বকবক করার জন্য আপনাদের মাঝে চলে আসি। আর না এসেই বা কি করবো? আমার যে মন খারাপ লাগে। তাই তো আজ আবার আসলাম নতুন একটি পোস্ট নিয়ে।

অর্থই অনর্থের মূল.png

ছবি সোর্স
Made By-@maksudakawsar

কোথায় যেন পড়েছিলাম অর্থই অনর্থের মূল। আসলেই কথাটি বেশ সত্য। এই টাকার কারনেই কিন্তু পৃথিবীতে সব হচ্ছে। কেউ বলে মানি ইজ দা সেকেন্ড গড। আবার কেউ বলে টাকাই জীবন। আবার কেউ বা বলে হলো জীবনের একমাত্র চালিকা শক্তি।যে যেভাবেই বলুক না কেন। টাকার গুরুত্ব জীবনে অপরিসীম। টাকা ছাড়া জীবল অচল। আর এই টাকার কারনেই মানুষের সাথে মানুষের সম্পর্ক গড়ে উঠে।টাকার কারনেই বন্ধু হয় আবার টাকার কারনেই শত্রু হয়।

পৃথিবীতে কেউ অল্পতে তুষ্ট। আবার কেউ অনেক পেয়েও তুষ্ট হতে পারে না। আমরা আমাদের চারদিকে লক্ষ্য করলে দেখবো যে, নিজের চাহিদার অতিরিক্ত চাহিদার কারনে অনেকেরই সংসার চলাতে অতিরিক্ত টাকার প্রয়োজন হয়ে পড়ে। ফলে তারা অন্যের কাছে টাকা ধার করার জন্য হাত পাতে। কিন্তু সমস্যা সেখানে নয়। সমস্যা হলো আজকাল মানুষ কে বিশ্বাস করাটাই যেন বেশ মুশকিল হয়ে পড়েছে। অন্যের মায়ায় পড়ে যদি কেউ টাকা ধার দেয় তাহলে তাকে সেই টাকার মায়া ছেড়েই দিতে হবে। কারন সেই টাকা পাওয়ার সম্ভবনা আর থাকে না। আবার ধার দেওয়া টাকা চাইতে গেলেও বিপদে পড়তে হয়। কারন মানুষ তো এখন আর সত্যি কারের মানুষ নয়।

আর বার বার ডুস খেয়েও আমার কোন বোধ হয় না। আজও কেউ আমার কাছ থেকে টাকা ধার চেয়ে ফেরত যায়নি। আর সেটাই তো হলো আমার কাল। প্রায় ২-৩ বছর আগের কথা । একটি পরিবারের সাথে আমার বেশী দিনের পরিচয় নয়। মাস ছয়েক হবে। কিন্তু তাদের পরিবারের বেহাল দশার কথা শুনে আমার ও বেশ খারাপ লাগছিল। তাই আর না করতে পারলাম না। দিয়ে দিলাম বেশ কিছু টাকা ধার। কিন্তু কি হলো আমার তো শুধু টাকা গেল না। সাথে গেল ভালো একটি সম্পর্ক । আচ্ছা বলেন তো মানুষ যেখানে ১-২ হাজার টাকার লোভ সামলাতে পারে না। সেখানে আমি কি করে নিজের কষ্টের কামানো এতগুলো টাকা ফি ছাবিল্লাহ করি? কিন্তু আমাকে তাই করতে হলো। আমার বিশ্বাস টা ভেঙ্গে গেল। ভাবলাম আর কাউকে টাকা ধার দিবো না।

কিন্তু্ ঐ যে মায়া। এই মায়াটাই যে আমায় খেলো গো। এই তো কয়েক মাস আগের কথা। আমার খুব কাছের একজন বন্ধু। বিশ্বাস করেন। আপনারা তাকে দেখলে জীবনেও বুঝবেন না সে যে এ ধরনের। তা যাই হোক ফোন করে কেঁদে কেদেঁ তার সমস্যা আমায় বলল। আমি কিন্তু আর চুপ থাকতে পারলাম না। সাথে সাথে তাকে টাকা বিকাশ করে দিলাম । এমন কি খরচ সহ দিলাম। কিন্তু টাকা পাওয়ার পর তার যতগুলো নম্বর আছে সব বন্ধ। ও তার আগের বাসা চিনলেও কিন্তু নতুন বাসা আমার জানা নেই।

তারও পরের ঘটনা। এই তো গত রোজার ঈদের কথা। আমার খুব কাছের আর একজন বন্ধু আবার আমার কাছে টাকা ধার চাইলো। তাও তাকে দিলাম। কিন্তু আমার টাকা দেওয়ার তারিখ অলরেডি চলে গেছে। তাই জানিনা ভাগ্যে কি আছে। ভাই আমি কিন্তু এত টাকা ওয়ালা মানুষ নয়। কেউ চাইলে না করতে পারি না। নিজের সংসার খরচ হতে বাচিঁয়ে বা অন্য কারো কাছ হতে নিয়ে আমি এভাবে মানুষ কে সাহায্য করি। কিন্তু আমার প্রশ্ন আমার যেমন মায়া লাগে তেমন কি তাদের মায়া লাগে না। সে যাই হোক মাঝে মাঝে আমি ভাবি যে আমায় কি দেখতে বেশ টাকা ওয়ালা মনে হয়। যার কারনে সবাই আমার কাছে টাকা ধার চায়। এই তো দুুদিন আগের কথা আমার এক কোটিপতি বান্ধবী সেও আমার কাছে টাকা ধার চাইলো। থাকলে কিন্তু অবশ্যই দিতাম। হি হি হি। কিন্তু আজ আমি নিঃস্ব। দেওয়ার মত কোন কিছুই যে আজ আমার নেই।

আজ এসব ঘটনা আমাকে ভবিয়ে তুলেছে। কি ভাবে আমাদের মনুষত্ব নষ্ট হয়ে যাচেছ। মানুষের প্রতি মানুষের মায়া মমতা কমে যাচেছ। মানুষ সহজেই মানুষের সাথে বেঈমানী করছে। অন্যের হক নষ্ট করতে বা মেরে খেতে কেউ যেন পিছ পা হয় না। সবাই যেন অন্যের হক নষ্ট করতে আজ প্রতিযোগীতার লাইনে দাড়িঁয়েছে। আর এভাবেই নষ্ট হয়ে যাচ্ছে আমাদের সামাজিক আর আত্মীক সম্পর্কগুলো।আর টাকার জন্য মানুষ করতে পারে না এমন কোন কাজ নেই।লোভ আজ মানুষ কে কোথায় এনে দাড়ঁ করিয়েছে সে নিজেও জানে না।

কেমন লাগলো আপনাদের কাছে আমার আজকের ব্লগটি ? অপেক্ষায় রইলাম আপনাদের অনূভূতি গুলো জানার।

সবাই ভাল এবং সুস্থ্য থাকবেন।

❤️ধন্যবাদ সকলকে।❤️

@maksudakawsar

image.png

Sort:  
 last year 
 last year 

মাঝে মাঝে আমরা অচেনা মানুষকেউ আপন করে নেই এবং তাদেরকে বিশ্বাস করি। আসলে কিছু কিছু মানুষ আছে যাদের বিপদে আমরা সাহায্য করি। কিন্তু পরবর্তীতে কৃতজ্ঞতা প্রকাশ করে না। আর একটি সুন্দর সম্পর্ক নষ্ট হয়ে যায়।

 last year 

কেন যে মানুষ বুঝে না, সেটাই তো ভাবী।

 last year 

অনেক সময় মানুষের কোন সমস্যা বা বিপদের কথা শুনলে আসলে নিজের কাছে কিছু থাকলে তা দিয়ে দিতে মন চায়। আপনি তাদের বিপদে টাকা পয়সা দিয়ে সাহায্য করেছেন অথচ তারা এই উপকার মনে রাখিনি। এগুলা খুবই দুঃখজনক। মানুষ এটা চিন্তা করে না যে আমি বিপদের সময় পেয়েছি যখন সমস্যার সমাধান হয়ে যায় তখন আমি মনে করি এই টাকাগুলো দিয়ে দেওয়া উচিত। আসলে মাঝেমধ্যে এরকম উপকার করলে বিড়ম্বনায় পড়তে হয়।

 last year 

এখন আর মানুষ আগের মত নেই। তাই এসব কথা কেউ চিন্তা করে না। ধন্যবাদ আপু।

 last year 

এরকম টাকা ধার দিয়ে আপনার মত অবস্থা আমারও বেশ কয়েকবার হয়েছে। এজন্য মনে হয় যে খুব কাছের মানুষের সঙ্গে টাকা পয়সা লেনদেন না করাই ভালো। টাকা তো ফেরত পাওয়া যায় না উল্টা সম্পর্ক নষ্ট হয়। আর যারা টাকা ধার দেয় মনে হয় বিপদে তারাই পরে।ওই টাকা চাইতে গেলেও লজ্জা লাগে। আর যারা নিয়ে এমন করে তাদের মনে হয় লজ্জা শরমের বালাই নেই। তারপরও মানুষের মধ্যে মানবতা রয়ে যায়। বারবার ধোকা খাওয়ার পরও অন্যের কষ্ট দেখলে আপনার মত অনেকেই আর নিজেকে আটকে রাখতে পারে না। যাইহোক আপু এগুলোর প্রতিদান আল্লাহ আপনাকে এক সময় এক সময় অবশ্যই দিবেন।

 last year 

আপু সেই অপেক্ষায় আছি। আল্লাহ যদি এর উত্তম প্রতিদান দেন। ধন্যবাদ আপু বেশ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

ঠিক বলেছেন টাকার জন্য মানুষ করতে পারে না এমন কোন কাজ নেই। একমাত্র টাকাই হচ্ছে বড় শত্রুতামি। টাকার জন্য মানুষ মানুষের সাথে বেইমানি করে। জায়গা সম্পত্তি এবং লোভ লালসা মানুষকে অনেক নিষ্ঠুর করে ফেলে। তাই টাকার জন্য মানুষ সব কাজ করতে পারে। আপনি খুব সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনিও খুব সুন্দর ভাবে আমার পোষ্টের একটি অসাধারণ মন্তব্য করেছেন। ধন্যবাদ আপু আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

টাকা পয়সা ধার দিয়ে অনেক সময় সম্পর্ক নষ্ট হয়ে যায় এবং অনেক সময় ঝগড়ায় হয়। আপনার মত আমি একবার বিদেশে এক লোককে টাকা ধার দিয়েছি। লাস্ট পর্যন্ত এই টাকা নিয়ে অনেক বড় গ্যাঞ্জাম হয়েছে। এই কারণে আমার মনে হয় টাকা পয়সার লেনদেন না করাই ভালো। তবে অনেক সময় মানুষের বিপদের কথা শুনে মানুষকে টাকা দেওয়ার জন্য মন চায়। পরবর্তী আছার ব্যবহারের কারণে অনেক খারাপ লাগে। অপেক্ষায় থাকেন এক সময় তার ফল পেয়ে যাবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31