লেভেল-৪ হতে আমার অর্জন -by @maksudakawsar|| ১০% @shy-fox 🦊 এবং ৫% @ abb-school 📚এর জন্য বরাদ্দ।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগের আমার প্রাণ প্রিয় বন্ধু, ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল স্তরের সদস্যদের কে আমার প্রাণ ঢালা শুভেচ্ছা জানাই। কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই খুব ভালো আছেন এবং সুস্থ আছেন।যাদের অক্লান্ত সহযোগীতায় আমি আজ আমার বাংলা ব্লগের লেভিল-৪ এ পা রাখতে পেরেছি। আর আজ আমি লেভিল-৪ এর লিখিত পরীক্ষা দিতে বসেছি।
বন্ধুরা লেভেল-৪ থেকে আমি যা কিছু জানতে ও শিখতে পেরেছি সে বিষয় গুলো নিয়ে আজ আলোচনা করার চেষ্টা করবো।
আমার বাংলা ব্লগে আসার আগে আমি জানতাম না যে এখানে প্রতিটি ব্লগারদের বিনা পারিশ্রমিকে হাতে কলমে শিক্ষা প্রদান করা হয়। স্কুল ও বিশ্ববিদ্যালয়ের মত করে প্রতিটি ভিন্ন ভিন্ন ক্লাস নেওয়া হয়। আমি বিস্মিত যে, এখানে যারা শিক্ষা প্রদান করেন তারা কতটা ধৈর্য্য সহকারে আমাদের কে শিক্ষা প্রদান করেছেন। বিশেষ করে abb-school স্কুল হলো আমার বাংলা ব্লগের এক যুগান্তরকারী আবিস্কার। যে বিষয়গুলো ছিল এক সময়ে কঠিন থেকে কঠিনতম দিনে দিনে প্রতিটি লেভেল এর শিক্ষাদানের মাধ্যমে সেগুলো হয়ে গেল পানির মত পরিস্কার। ধন্যবাদ abb-school, ধন্যবাদ আমার বাংলা ব্লগ।

image.png

আরে বক বক করতে করতে সময় পার হয়ে যাচ্ছে তো । এবার তাহলে লেভেল-৪এর শিক্ষনীয় বিষয় নিয়ে ধাপে ধাপে আলোচনায় আগানো যাক।

লিখিত পরীক্ষা লেভেল -৪

প্রশ্নঃ-০১ঃ- P2P কি ...?

উত্তরঃ- P2P হলো Person to Person ট্রান্সফার। অর্থাৎ একজনের একাউন্ট থেকে অন্য একজনের একাউন্টে Steem, SBD এবং TRX ট্রান্সফার করাকে এক কথায় বলা হয় P2P ট্রান্সফার। P2P করা আমার বাংলা ব্লগে নিষিদ্ধ। আমার বাংলা ব্লগে বাই সেল ও ক্যাশ আউট এর উদ্দেশ্যে কোন প্রকার P2P করা যাবে না। তবে ডোনেশন, টিপস, চ্যারিটি তে প্রদান, গিফট ইত্যাদি ক্ষেত্রে আমার বাংলা ব্লগে P2P ট্রান্সফার করা যাবে। তবে এক্ষেত্রে P2P এর উদ্দেশ্য টা অবশ্যই মেমোতে উল্লেখ করতে হবে।

প্রশ্নঃ-০২ঃ- P2P এর মাধ্যমে আপনার Steemit একাউন্ট থেকে @level4test একাউন্টে 0.001 SBD সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।

উত্তরঃ-P2P এর মাধ্যমে আমার Steemit একাউন্ট থেকে @level4test একাউন্টে SBD ট্রান্সফার স্ক্রিনশট এর মাধ্যমে দেখানো হলোঃ

Step-1
step-1.png

Step-2
step-2.png

Step-3
step-3.png

Step-4
step-4.png

প্রথমে এক্টিভ কী এর মাধ্যমে ওয়ালেটে লগইন করতে হবে। তারপর ওয়ালেটের প্রবেশ করে STEEM ডলারের পাশে যে ড্রপডাউন চিহ্নটি রয়েছে ওখানে ক্লিক করব এবং ট্রান্সফার এ ক্লিক করব। এবার যে ইন্টারফেসটি আসবে তার সবগুলো ঘর সঠিক ভাবে পূরণ করে next বাটনে ক্লিক করব। তারপর কনফার্ম ট্রান্সফার অপশনে যেয়ে সব কিছু ঠিক আছে কিনা তা ভাল করে দেখে নিয়ে ওকে বাটনে ক্লিক করব। এবার যে ইন্টারফেসটি আসবে তাতে একটিভ কি দিয়ে সাইন ইন করে @level4test একাউন্টে SBD ট্রান্সফার সম্পূর্ণ করতে হবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০৩- P2P এর মাধ্যমে আপনার Steemit একাউন্ট থেকে @level4test একাউন্টে 0.001 STEEM সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।

উত্তরঃ- P2P এর মাধ্যমে আমার Steemit একাউন্ট থেকে @level4test একাউন্টে 0.001 Steem ট্রান্সফার স্ক্রিনশট এর মাধ্যমে দেখানো হলোঃ

Step-1
step-1.png

Step-2
step-2.png

Step-3
step-3.png

Step-4
stem-4.png

প্রথমে এক্টিভ কী এর মাধ্যমে ওয়ালেটে লগইন করতে হবে। তারপর ওয়ালেটের প্রবেশ করে Steem এর পাশে যে ড্রপডাউন চিহ্নটি রয়েছে ওখানে ক্লিক করব এবং ট্রান্সফার এ ক্লিক করব। এবার যে ইন্টারফেসটি আসবে তার সবগুলো ঘর সঠিক ভাবে পূরণ করে next বাটনে ক্লিক করব। তারপর কনফার্ম ট্রান্সফার অপশনে যেয়ে সব কিছু ঠিক আছে কিনা তা ভাল করে দেখে নিয়ে ওকে বাটনে ক্লিক করব। এবার যে ইন্টাইন্টারফেসটি আসবে তাতে একটিভ কি দিয়ে সাইন ইন করে @level4test একাউন্টে Steem ট্রান্সফার সম্পূর্ণ করতে হবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০৪- P2P এর মাধ্যমে আপনার Steemit একাউন্ট থেকে @level4test একাউন্টে 0.001 TRX সেন্ড করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।

উত্তরঃ-P2P এর মাধ্যমে আমার Steemit একাউন্ট থেকে @level4test একাউন্টে 0.001 TRX ট্রান্সফার স্ক্রিনশট এর মাধ্যমে দেখানো হলোঃ

Step-1

step-1.png

Step-2

step-2.png

Step-3

step-3.png

Step-4

step-4.png

প্রথমে আমাকে এক্টিভ কী এর মাধ্যমে ওয়ালেটে লগইন করতে হবে। তারপর ওয়ালেটের প্রবেশ করে TRX এর পাশে যে ড্রপডাউন চিহ্নটি রয়েছে ওখানে ক্লিক করব এবং ট্রান্সফার সিলেক্ট করব। এবার যে ইন্টারফেসটি আসবে তার সবগুলো ঘর সঠিক ভাবে পূরণ করতে হবে এবং next বাটনে ক্লিক করব। উল্লেখ যে, TRX ট্রান্সফার এর ক্ষেত্রে মেমো তে কিছু না লিখলেও চলে। এবার কনফার্ম র্ট্রান্সফার অপশনে যেয়ে সব কিছু ঠিক আছে কিনা তা ভাল করে দেখে নিয়ে ওকে বাটনে ক্লিক করব। এবার যে ইন্টারফেইস আসবে তাতে TRX এর প্রাইভেট কি দিয়ে সাইন ইন করে @level4test একাউন্টে TRX ট্রান্সফার সম্পূর্ণ করতে হবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০৫- Internal Market এ 0.1 SBD কে Steem এ Convert করুন। এবং তার স্ক্রিনশট শেয়ার করুন।

উত্তরঃ- Internal Market এ 0.1 SBD কে Steem এ Convert করার স্ক্রিনশর্টটি নিচে দেওয়া হলঃ

Step-1

step-1.png

Step-2

step-2.png

Step-3

step-3.png

Step-4

step-4.png

প্রথমে প্রাইভেট একটিভ কী দিয়ে ওয়ালেটে লগইন করতে হবে। তারপর উপরের ডানদিকে তিনটি ডট চিহ্নিত জায়গায় ক্লিক করে Currency Market এ ক্লিক করব। এরপর Buy স্টিম সেকশনের নিচে Price এর ঘরে আমরা আমাদের পছন্দ মত price সিলেক্ট করব। এবার amount এর ঘরে কত SBD পরিমাণ Steem কিনবো সেটা দেবো। এরপর Buy Steem এ ক্লিক করবো। উপরের স্ক্রিনশট এর মাধ্যমে সমস্ত প্রক্রিয়া আমি একের পর এক দেখিয়ে দিয়েছি। এবার কনফার্ম লিমিট বক্সে ওকে বাটনে ক্লিক করব।এবার যে ইন্টারফেইস আসবে তাতে নির্ধারিত প্রাইভেট কি দিয়ে সাইন ইন করলে SBD, Steem এ Convert হয়ে যাবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০৬-Poloniex Exchange Site এ একটি একাউন্ট Create করুন।

উত্তরঃ-Poloniex Exchange Site এ একটি একাউন্ট Createকরার স্ক্রিনশর্টটি নিচে দেওয়া হলঃ

Step-1

step-1.png

Step-2

step-2.png

Step-3

step-3.png

Step-4

step-4.png

Poloniex Exchange Site এ Account Create করার জন্য প্রথমে www.poloniex.com এ যেতে হবে। এরপর সাইন আপ এ ক্লিক করতে হবে। এরপর ইমেইল এড্রেস এর জায়গায় একটি ইমেইল দিতে হবে এবং আটটি ওয়ার্ড সম্বলিত একটি শক্ত পাসওয়ার্ড দিতে হবে। তারপর ক্যা্চােএর ভেরিফাই করতে হবে। এবার সাইন আপ এ ক্লিক করলে ইমেইল এ একটা মেসেজ যাবে। তারপর email এর ইনবক্সে গিয়ে কনর্ফাম করলেই আইডি এক্টিভেট হয়ে যাবে।পরবর্তীতে উক্ত ইমেইল ও পাসওয়ার্ডসা দিয়েই একাউন্ট টি লগ ইন করা যাবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০৭- আপনার Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ Steem Transfer করুন।

উত্তরঃ- Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ Steem Transfer করার স্ক্রিনশর্টটি নিচে দেওয়া হলঃ

step-1

step-2.png

step-2

steep-3.png

step-4.png

step-3

step-5.png

step-4

step-6.png

step-5

step-7.png

step-6

step-8.png

প্রথমে Polonex একাউন্টে লগইন করে নিতে হবে এরপর ওয়ালেটে ক্লিক করতে হবে। তারপর ডিপোজিটে ক্লিক করে সার্চ অপশনের যেতে হবে। সেখানে সার্চ অপশনে ‍Steem লিখে সার্চ দিয়ে নীচে Steem অপশনে ক্লিক করতে হবে। যার মাধ্যমে আমরা একটি মেমো এবং একটি ঠিকানা পেয়ে যাবো। এই মেমো ও ঠিকানা অবশ্যই কপি করতে হবে। এবার Steem ওয়ালেটে লগইন করে স্টিম থেকে ট্রান্সফার অপশনে ক্লিক করতে হবে। এরপর যে ইন্টাফেইস আসবে তার মধ্যে To অপশনে কপি করা ঠিকানা বসাতে হবে। এরপর ইন্টারফেইসটি পরিপূর্ণ ভাবে পূরণ করে মেমোর ঘরে কপি করা memo পেস্ট করতে হবে। তারপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এরপর সব ঠিক থাকলে ওকে বাটনে ক্লিক করতে হবে। এবার সাইন ইন অপশনে গিয়ে নির্ধারিত কী দিয়ে সাইন ইন করতে হবে। প্রথমে Polonex এর activity পেইজে স্টিমগুলো Depositing হিসেবে দেখাবে। তারপর ৫০ সেকেন্ডের পর তা Depositied হয়ে আমাদের ব্যালেন্স এড হয়ে যাবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০৮- আপনার Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ TRX Transfer করুন।

উত্তরঃ- Steemit অ্যাকাউন্ট হতে Poloniex Exchange site এ TRX Transfer করার স্ক্রিনশর্টটি নিচে দেওয়া হলঃ

step-1

steep-1.png

step-2

steep-2.png

step-3

steep-3.png

step-4

steep-4.png

step-5

steep-5.png

step-6

steep-6.png

প্রথমে Polonex একাউন্টে লগইন করে নিতে হবে এরপর ওয়ালেটে ক্লিক করতে হবে। তারপর ডিপোজিটে ক্লিক করে সার্চ অপশনের যেতে হবে। সেখানে সার্চ অপশনে ‍TRX লিখে সার্চ দিয়ে নীচে TRX অপশনে ক্লিক করতে হবে। এরপর যে ইন্টারফেইস আসবে তাতে ডিপোজিট on ট্রন এ ক্লিক করতে হবে।যার মাধ্যমে আমরা একটি ঠিকানা পেয়ে যাবো। এই ঠিকানা অবশ্যই কপি করতে হবে। এবার Steem ওয়ালেটে লগইন করে TRX থেকে ট্রান্সফার অপশনে ক্লিক করতে হবে। এরপর যে ইন্টাফেইস আসবে তার মধ্যে To অপশনে সুইচ টু tron এ ক্লিক করতে হবে।কপি করা ঠিকানা বসাতে হবে। এরপর ইন্টারফেইসটি পরিপূর্ণ ভাবে পূরণ করতে হবে। তারপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এরপর সব ঠিক থাকলে ওকে বাটনে ক্লিক করতে হবে। এবার সাইন ইন অপশনে গিয়ে নির্ধারিত কী দিয়ে সাইন ইন করতে হবে। বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

প্রশ্নঃ-০9- Poloniex Exchange site এ আপনার Steemit Account হতে প্রেরিত Steem এবং TRX কে USDT তে Exchange করুন এবং এটার স্ক্রিনশট শেয়ার করুন।

উত্তরঃ- Poloniex Exchange site এ Steemit Account হতে প্রেরিত Steem এবং TRX কে কে USDT তে Exchange করার স্ক্রিনশর্টটি নিচে দেওয়া হলঃ

STEEM এর ক্ষেত্রেঃ

step-1

steep-1.png

step-2

steep-2.png

polonex এ steem কে usdt তে convert করার জন্য প্রথমে trade এ ক্লিক করতে হবে। এরপর spot এ ক্লিক করে উপরের বাম দিক হতে , search option এ গিয়ে steem search দিতে হবে। এরপর STEEM / USDT pair টি select করতে হবে। তারপর sell এ ক্লিক করে price এবং amount লিখতে হবে। price লিখার ক্ষেত্রে order Book টি ভালভাবে দেখে তারপর price নির্ধারণ করব। তারপর SELL Steem এ ক্লিক করব। এরপর wallet এ গেলে দেখা যাবে steem গুলো usdt তে convert হয়ে গিয়েছে।বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।

TRX এর ক্ষেত্রেঃ

step-1

steep-3.png

step-2

steep-4.png

polonex এ Trx কে usdt তে convert করার জন্য প্রথমে trade এ ক্লিক করতে হবে। এরপর spot এ ক্লিক করে উপরের বাম দিক হতে , search option এ গিয়ে TRX search দিতে হবে। এরপর TRX / USDT pair টি select করে sell এ ক্লিক করে price এবং amount লিখতে হবে। price লিখার ক্ষেত্রে order Book টি ভালভাবে দেখে তারপর price নির্ধারণ করব। তারপর SELL TRX এ ক্লিক করতে হবে। এরপর wallet এ গেলে দেখা যাবেTRX গুলো usdt তে convert হয়ে গিয়েছে।বুঝার সুবিধার্থে আমি প্রতিটি Step রেড মার্ক করে দিয়েছি।
পরিশেষে আমি বলবো যে, লেভেল- ৪ হলো abb-school এর সবচেয়ে গুরুত্বপূণ্য একটি লেভেল। আমরা যদি এই লেভেল টা কে আয়ত্ব করতে পারি তাহলে আমাদের স্টিমিটের আর্থিক দিকগুলো সুন্দর ও সাবলীল ভাবে করতে পারবো। আমি সর্বাত্বকভাবে চেষ্টা করেছি এই লেভেলের লিখিত পরিক্ষার সকল বিষয় কে পরিপূর্ণ্য ভাবে তুলে ধরতে। আমি এ পর্যায়ে আমার সম্মানিত মডারেটর @Nusura Nur আপু কে বিশেষভাবে অনুরোধ করবো যদি আমার ভুলগুলো কে ক্ষমা সুন্দর ভাবে দেখে আমাকে অবহিত করার জন্য । যাতে আমি তা সংশোধন করে সামনের দিকে অগ্রসর হতে পারি।
আমি মাকসুদা কাউছার, খিলঁগাও, ঢাকায় বসবাস আমার। ভালবাসি গান শুনতে, ফটোগ্রাফি করতে, রান্না করতে, আর আমার জান্নাতি মাকে। আর ভালবাসি মায়ের ভাষায় মনের ভাব প্রকাশ করতে।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

আপনাকে লেভেল ৪ ট্যাগ দেওয়া হয়েছে।এখন থেকে সকল নিয়ম মেনে চলবেন আশা করছি।

 2 years ago 

আসসালামুয়ালাইকুম আপু.ইনশাল্লাহ আমি আগামীতে আপনাদের সকল নিয়ম কানুন মেনে চলার চেষ্টা করব.আমার জন্য দোয়া করবেন আর আপনি ভালো থাকবেন.

 2 years ago 

পরীক্ষা দিয়েছেন দেখে অনেক ভালো লাগলো। পরীক্ষা সুন্দর দিয়েছেন। শুভকামনা রইল আপু, চেষ্টা ও মনোবল ধরে রাখবেন। সুন্দর হোক আপনার পথ চলা। আল্লাহ যেন আপনাকে সুস্থ রাখেন।

 2 years ago 

আসসালামু আলাইকুম ভাইয়া.আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ.আমার জন্য দোয়া করবেন আমি যেতে আগামীতেও সফল হতে পারি.

 2 years ago 

লেভেল ফোর থেকে যে টপিক্স গুলো সম্পর্কে ধারণা পেয়েছেন তার আঙ্গিকে ধারাবাহিকভাবে প্রতিটা টপিক সুন্দরভাবে উপস্থাপন করেছেন যেটা আমার কাছে খুবই ভালো লেগেছে। পরবর্তী লেভেলের জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ.আপনি অনেক মনোযোগ সহকারে আমার পোস্টটি পড়েছেন.আমি চেষ্টা করেছি আমি যা অর্জন করেছি তা আপনাদের মাঝখানে শেয়ার করতে.আমার জন্য দোয়া করবেন.

 2 years ago 

আসসালামুআলাইকুম ভাই.আপনাকে অশেষ ধন্যবাদ আমার পোষ্টটি খুব ভালোভাবে পড়ার জন্য.আপনার প্রতি আমার তরফ থেকে শুভ কামনা রইল.

 2 years ago 

লেভেল ৪ এ শেখানো বিষয় গুলো আপনি সুন্দরভাবে তুলে ধরেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই আপনাকে ধন্যবাদ অনেক মজার সরকার আমার পোস্টটি পড়ার জন্য.আপনার জন্য শুভকামনা রইল.

 2 years ago 

আপনার পরীক্ষা দেখে বুঝতে পারলাম খুব মনোযোগ সহকারে লেবেল চার এর ক্লাস শিখেছেন এবং বুঝে শুনে তা পোস্ট আকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। তবে সকল লেভেলের পড়াগুলো পুনরায় ভালোভাবে পড়ে দ্রুত ভেরিফাইড মেম্বার হওয়ার জন্য প্রস্তুত থাকুন।

 2 years ago 

জিআপনি অনেক সত্যি কথা বলেছেন ভাইয়া.আমার দুই রাত দুইদিনের অক্লান্ত পরিশ্রমে আজকের এই পোস্ট.আমার জন্য দোয়া করবেন.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72