রেসিপি পোস্ট- সামদ্রিক পোয়া মাছের ঝাল ঝাল ভূনা রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম

চারদিকে ঘন কুয়াশা। সকাল সকাল বাসা হতে বেড় হয়েই যেন মনটা ভালো হয়ে গেল। কারন শীত আসবে আর কুয়াশা দেখবো না তা কি আর হয়? আর তাই তো কুয়াশা দেখে মনের সকল কষ্ট ‍গুলো দূর হয়ে গেল। না না আজ আমি কিন্তু কুয়াশা নিয়ে কোন কিছু শেয়ার করবো না। আজ আমি আপনাদের জন্য নিয়ে আসলাম একটি মজাদার ছোট মাছের ভূনা। সামদ্রিক ছোট মাছগুলো যদি একটু পোড়া পোড়া করে ভূনা করা যায়, তাহলে কিন্তু সেই তরকারি দিয়ে বেশ কয়েক প্লেট ভাত অনায়াসে খাওয়া যায়। আর তাই তো মজাদার আর সুস্বাদু সেই সামদ্রিক মাছের রেসিপিটি আমি কি করে তৈরি করলাম তা আপনাদের সাথে শেয়ার করার ইচেছ হলো । যদি আজকের রেসিপি আপনাদের ভালো লাগে তাহলেই কিন্তু শান্তি। তো চলুন দেখে আসি আমার আজকের রেসিপি।

image.png

image.png

image.png

সামদ্রিক পোয়া মাছের ঝাল ঝাল ভূনা রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ সামদ্রিক ছোট মাছ
★ তেল
★ পেঁয়াজ কুচি
★লবন
★আদা বাটা
★রসুন বাটা
★ হলুদ গুড়া
★মরিচ গুড়া
★পানি
★কাঁচা মরিচ
★ধনিয়া পাতা
★ টমেটো

image.png

সামদ্রিক পোয়া মাছের ঝাল ঝাল ভূনা রেসিপি

image.png

image.png

প্রথমে সামদ্রিক মাছগুলো কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর রান্নার জন্য প্রয়োজনীয় সকল উপকরন গুছিয়ে নিতে হবে।

image.png

image.png

এবার যে পাত্রে রান্না করা হবে তাতে পরিমান মত পেঁয়াজ ও হলুদ মরিচ গুড়া, আদা রসুন বাটা এবং লবন দিয়ে দিতে হবে ।

image.png

এবার সকল মসলা এবং পেয়াঁজ গুলো একত্রে মাখিয়ে নিতে হবে।

image.png

image.png

মাখানো সেই মসলার মধ্যে পরিমান মত তেল দিয়ে আবারও ভালো করে মাখিয়ে নিতে হবে।

image.png

এবার মাখানো সেই মসলার মধ্যে ধুয়ে রাখা মাছগুলো দিয়ে দিতে হবে।

image.png

এবার মাছের মধ্যে কেটে রাখা টমেটো, ধনেপাতা এবং কাঁচামরিচ দিয়ে দিতে হবে।

image.png

image.png

এবার সবকিছু একত্রে মাখিয়ে নিতে হবে।।

image.png

এবার মাখানো সেই মাছের মধ্যে পরিমান মত পানি দিয়ে দিতে হবে।

image.png

অনেকক্ষন পর দেখা যাবে যে রান্না করা মাছগুলো ভূনা ভূনা হয়ে গেছে। মানে আমাদের রান্না শেষ হয়ে গেছে।

image.png

❤️পরিবেশন❤️

image.png

এবার হয়ে যাওয়া মাছের ভূনা একটি আলাদা ডিসে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

image.png

❤️খাবার টেষ্ট❤️

image.png

শীতের সময় এরকম ছোট মাছ গুলো যদি ধনেপাতা দিয়ে ভূনা ভূনা করে পরিবেশন করা যায় তাহলে পরিবারের লোকজন বেশ মজা করে গরম গরম ভাতের সাথে তৃপ্তি মিটিয়ে খেয়ে নিতে পারে। আশা করি আমার মত করে বাসায় একবার রান্না করে খেয়ে দেখতে পারেন।

image.png

শেষ কথা

মাঝে মাঝে পরিবারের সকলের জন্য একটু পোড়া পোড় করে ছোট মাছ গুলো খেতে অনেক ভালো লাগে। বাঙালি জাতি যেহেতু রসনা পূজারী তাই শীতের এই সময়ে ব্যস্ত থাকে নানা রকমের নতুন নতুন রেসিপির স্বাদ গ্রহণ করতে। আর তার মাঝেই আপনাদের মাঝে এমন একটি রেসিপি শেয়ার করে ফেলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্যগুলো খুব তাড়াতাড়ি জানতে পারবো।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 9 months ago 

সামুদ্রিক পোয়া মাছের ঝালঝাল ভুনার রেসিপিটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো।রেসিপির কালার দেখে মনে হচ্ছে খেতে ভালো ছিল অনেক।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 9 months ago 

আপু আপনাকেও ধন্যবাদ অনেক সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

এই রেসিপি আমার খুব প্রিয় একটি রেসিপি। অনেকদিন আগে খাওয়া হয়েছিল। সামদ্রিক পোয়া মাছের ঝাল ঝাল ভূনা রেসিপি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন আপনি দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে।

 9 months ago 

যাক এতক্ষনে একজন পাওয়া গেল যে কিনা এই মাছটি চিনে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 9 months ago 
 9 months ago 

কুয়াশা শীতের সৌন্দর্য যেন আরও বেশি বাড়িয়ে তুলে। আর কুয়াশা ভরা শীতকাল দেখতে সত্যি অনেক ভালো লাগে। সামদ্রিক পোয়া মাছের রেসিপি দারুন হয়েছে আপু। যদিও এই মাছগুলো কখনো খাওয়া হয়নি। তবে মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল।

 9 months ago 

জি আপু খেতে কিন্তু বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 9 months ago 

শীতকালীন সময়ে কুয়াশা পড়বে এটাই স্বাভাবিক ।আপনি আজকে সামুদ্রিক পোয়া মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি করেছেন । ঠিকই বলেছেন একটু পোড়া পোড়া করে রেসিপি করলে খেতে খুবই সুস্বাদু লাগে ।এই ধরনের রেসিপি করলে অনায়াসে কয়েক প্লেট ভাত খাওয়া যায়। কিন্তু সেটা তো আপনি খেতে পারবেন আপু। আমরা তো খেতে পারব না তবুও দেখেই ভালো লাগলো।

 9 months ago 

আরে খেয়েই ফেলেছি। দারুন ছিল কিন্তু রেসিপি। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 9 months ago 

আমার পছন্দের একটি মাছ পছন্দের স্টাইলে রান্না করলেন। এমন ভাবে সামুদ্রিক মাছ রান্না করলে মাংস ছাড়াও দাওয়াত গ্রহন করতে রাজি আছি। শুধু দাওয়াতের তারিখ আর সময়টা বলে দিলেই হবে। হাজির হওয়ার দায়িত্ব আমার,হে হে হে।

 9 months ago 

সামুদ্রিক পোয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আসলে আমাদের এদিকে সামুদ্রিক মাছ তেমন পাওয়া যায় না বলেই চলে।আপনার রেসিপির কালারটা দারুণ এসেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

ধন্যবাদ আপু উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 9 months ago 

পোয়া মাছ আমার খুব পছন্দের একটি মাছ। আপনার রেসিপিটা দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 9 months ago (edited)

জ্বি আপু রেসিপিটা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 9 months ago 

এক কথায় লোভনীয় ও জিভে জ্বল আসার মতো রেসিপি টি।এতো চমৎকার লাগছে পরিবেশের ফটোগ্রাফি গুলো যে মনে হচ্ছে ইস যদি একটু খেতে পেতাম🙂।ধাপ গুলোও খুব চমৎকার পরিস্কার ভাবে ধাপে ধাপে তুলে ধরেছেন। ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 9 months ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59820.07
ETH 2408.18
USDT 1.00
SBD 2.43