ফটোগ্রাফি পোস্ট- শীতকালীন প্রকৃতির কিছু ফটোগ্রাফি ||original photography by @maksudakawsar||

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম

শীতকালীন প্রকৃতির কিছু ফটোগ্রাফি

image.png

কেমন আছেন সবাই? নিশ্চয় বেশ ভালো আছেন। শত ব্যস্ততার মধ্যেও আমি কিন্তু বেশ ভালো আছি। আর ভালো তো থাকতেই হবে। আসছে শীত আর শতের আমেজে নতুন নতুন পিঠা খাওয়ার ইচেছ কার না জাগে বলেন তো? আর তাই তো আমাদের ভালো থাকার জন্য আমাদের কেই চেষ্টা করতে হবে। চলছে আমার বাংলা ব্লগ প্রতিযোগিতার ৪৮তম সপ্তাহ। আর এই সপ্তাহের প্রতিযোগিতার বিষয় হলো শীতকালীন ফটোগ্রাফি শেয়ার করা । বেশ ইচেছ ছিল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার। কিন্তু সময় আর ব্যস্ততার কারনে হয়ে উঠেনি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার ইচেছ পূরণ। তাই চেষ্টা করা কয়েকটি শীতকালীন ফটোগ্রাফি নিয়ে আজকের পোস্টটি সাজানো। জানিনা আপনাদের ভালো লাগবে কিনা। তবুও ইচেছ হলো শেয়ার করার তাই করলাম।

image.png

শীত আসলে গ্রাম বাংলার প্রকৃতি সাজে নতুন রূপে। প্রকৃতি যেন তার সুন্দর রূপ বৈচিত্র্য দেখানোর জন্য ব্যাকুল থাকে। গ্রাম বাংলার গাছপালা নদীনালা, ক্ষেত খামার গুলো ফিরে পায় সবুজের সজিবতা। শিশির ভেজা সকালের মিষ্টি ছোঁয়া দেহকে প্রানবন্ত করে তুলতে হাতছানি দেয় বার বার। শীতের কুয়াশা যেন গ্রাম বাংলা কে ঢেকে দেয় শীতের চাদর দিয়ে। তবুও গ্রামের খেটে খাওয়া মানুষ গুলো বসে থাকতে পারে না। কুয়াশা মাথায় নিয়ে ছুটে যায় মাঠ ময়দানে।

image.png

image.png

image.png

image.png

শীত আসলে গ্রামের ঘরে ঘরে ধুম পড়ে যায় শীতের পিঠা পুলি খাওয়ার ধুম। নানা রকমের রং বে রং এর পিঠা দিয়ে মুগ্ধ করে তুলে পরিবার পরিজন কে। তার সাথে তো থাকে শীতের পায়েস আর খির। আবার শীত আসলেই গ্রাম বাংলায় ধুম পড়ে যায় খেজুরের রস খাওয়ার। গাছির মাধ্যমে গাছ হতে সংগ্রহ করে নেওয়া খেজুরের রস খেতে এক গ্রাম থেকে অন্য গ্রামে ছুটে যায় রসায়ণ পরায়ন বাংলার মানুষ। আর আনন্দ উদ্দীপনায় এসব সখ মেটাতে তাদের সময় গুলো কে রাঙিয়ে তুলে।

image.png

image.png

image.png

শীত আসলে আর্শীবাদ স্বরূপ আসে শীতের নানা রকমের সবজি। আর এমন সব সবজি গুলো বিভিন্ন রকমের তরকারি রান্না করে খেতেও কিন্তু খারাপ লাগে না। শীতের সবজি যেন গ্রাম বাংলার মাঠগুলো কে রাঙিয়ে তুলে নতুন সাজে। শীতের সূর্যাস্ত আর সূর্য উদয় সব যেন মন কে রাঙিয়ে দেয় এক নিমেষেই। সেই সাথে সূর্যের তাপ যেন দেহকেও দেয় সজিবতা। আর এমন দারুন শীতের সময় কে কি উপভোগ না করে থাকা যায়?

image.png

image.png

image.png

কোয়াশার চাদরে ডাকা শীতের নদ নদীও সাজে তখন নতুন সাজে। নদীর ঘাটে নৌকা বাধাঁ শীতের সকাল, শীতের সকালের গ্রামের রাস্তা আর ঘাসের উপর শীতের সকালের শিশির বিন্দু সব কিছুই আমাদের মন কে রাঙিয়ে দেয়। শীতের এমন সুন্দর প্রকৃতি নিয়ে কত যে গল্প আর কবিতা রচনা করেছেন কবি সাহিত্যিকরা। সত্যি বলতে যারা গ্রামে থাকে তারাই কেবল বুঝে শীতের আনন্দ আর উম্মাদোনা।

image.png

image.png

image.png

image.png

আর শীতের এমন সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন দেখে আমিও পারিনি ঘরে বসে থাকতে। ছুটে গিয়েছিলাম ঢাকার অদূরে একটি গ্রামে সেই ভোর সকালে। সেখান থেকে কিছু ফটোগ্রাফি করে রাখলেও অবশেষে আর পোস্ট করা হলো না। সত্যি বলতে এত সকাল সকাল ঘুম থেকে উঠে কোন গ্রামের সন্ধ্যানে যাওয়া কিন্তু মুখের কথা নয়। কিন্তু লাভ হলো কি আমার। শুধু ফটোগ্রাফি গুলো ক্যামেরা বন্দী করেই নিলাম। কিন্তু আর প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার সুযোগ পেলাম কই।

image.png

image.png

image.png

আজ এখানেই ইতি টানছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের ফটোগ্রাফি গুলো? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

image.png

পোস্টের বিবরন
পোস্টের ধরনফটোগ্রাফি পোস্ট
ডিভাইসVIVO
মডেলVIVO-Y22S
ফটোগ্রাফার@maksudakawsar
স্থাননারায়ণগঞ্জ, ঢাকা

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

image.png

Sort:  
 9 months ago 

আপনি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারেননি জেনে অনেক খারাপ লাগলো। আসলে আপু অনেক সময় ইচ্ছে থাকলে ও হয়ে উঠে না। যাইহোক আপু আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। সত্যি সূর্য অস্ত্র দেখতে অনেক ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আমারও কিন্তু খারাপ লেগেছে । ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 9 months ago 

জি শীত আসলেই আমাদের পিঠা খাওয়ার ইচ্ছা জাগে। খুবই দুঃখজনক লাগতেছে যে আজকে যদি আপনি সকালে পোস্ট করতেন তাহলে আপনার পোস্টটি কাউন্ট হয়ে যেত। যাইহোক আপনার শীতকালীন অনেক সুন্দর ফটোগ্রাফি ছিল। প্রথম ফটোগ্রাফি টা তো আমাকে মুগ্ধ করলো। আপনি ঠিক কথা বলেছেন শীতে আসলে গ্রাম বাংলার প্রকৃতি সাজে নতুন রূপে এবং অনেক ভালো লাগে চারিদিকে সবুজ গাছপালা এবং সুন্দর সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠে। সূর্যাস্তের ছবিটা চমৎকার ছিল। আপনার কিছু কিছু ছবি অস্পষ্ট ছিল। আপনি জুম করে তোলা এই ছবিগুলো ফেটে গেছে। তথাপি অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি আপনার মাধ্যমে দেখতে পেলাম এবং নৌকায় লোকটি বসে ছিল এই ছবিটা চমৎকার ছিল। আপনি ছবির সাথে সুন্দর বর্ণনা দিয়েছেন। শীতের আনন্দে অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন এবং অতিথি পাখি গুলো কি দারুন লাগতেছে। আপনার ফটোগ্রাফি গুলো অনেক ভালো লেগেছে আমার

 9 months ago 

চেষ্টা করেছি ভাইয়া আপনাদের মনোরঞ্জেনের জন্য কিছু ফটোগ্রাফি করার। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 9 months ago 
 9 months ago 

আপনি বেশ কিছু শীতকালীন প্রাকৃতিক ফটোগ্রাফি করে সেগুলো শেয়ার করে, এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লেগেছে। আপনার ফটোগ্রাফি গুলো সত্যি খুবই সুন্দর ছিল। এই প্রতিযোগিতায় সবাই অংশগ্রহণ করছে আস্তে আস্তে এ বিষয়টা অনেক ভালো লেগেছে। এবার কিন্তু ভীষণ ভালো এবং সুন্দর একটা কনটেস্টের আয়োজন করা হয়েছে এটা বলা লাগে। ফটোগ্রাফির বর্ণনা তুলে ধরার কারণে আরো ভালো লাগলো।

 9 months ago 

আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর এবং গঠনমূলক একটি মন্তব্য করার জন্য।

 9 months ago 

শীতকালীন প্রকৃতির কিছু অসাধারণ ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন খুব সুন্দর হয়েছে ছবি গুলো ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাইয়া চেষ্টা করেছি প্রকৃতির কিছু অসাধারণ ছবি আপনাদের সাথে শেয়ার করার জন্য। ধন্যবাদ ভাইয়া পাশে থাকার জন্য মন্তব্যের মাধ্যমে।

 9 months ago (edited)

শীতকালীন দারুণ দারুণ কিছু ফটোগ্রাফী শেয়ার করলেন ঠকই। কিন্তু প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেন না কেন আপু? একটু সময় বের করে, নিয়ম মেনে সময়ের মধ্যে শেয়ার করতেন... তবে আপনার পোষ্ট এ বেশ কিছু উড়ন্ত পাখির ছবি দেখলাম। আকাশটাও কী সুন্দর রঙে সেজেছে! সব মিলিয়ে কিন্তু দারুণ কিছু ছবি শেয়ার করেছেন।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপু সময় বের করার অনেক চেষ্টা করেছি কিন্তু হয়ে ওঠেনি। ধন্যবাদ মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 9 months ago 

শীতকালীন প্রকৃতির কিছু ফটোগ্রাফি করেছেন।খুবই অসাধারণ। আমার শীতকাল খুব পছন্দ।ফটোগ্রাফিগুলো খুবই দারুণ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 9 months ago 

ধন্যবাদ ভাইয়া একটি উৎসাহ মূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54336.36
ETH 2283.81
USDT 1.00
SBD 2.34