জেনারেল রাইটিং- কান কথা একটি ভয়ানক ব্যাধি | | written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই বেশ ভালোই আছেন। আমিও বেশ ভালো আছি আলহামদুলিল্লাহ্। শত ব্যাস্ততার মাঝেও নিজেকে ভালো রাখতে পারাটাই যেন এক অন্য রকম ভালো লাগা। কর্মব্যাস্ত জীবনে আজকাল ঠিকমত আপনাদের মাঝে আসার যেন এতটুকু সময় হয়ে ওঠে না। সময় হয়ে ওঠেনা প্রিয় কমিউনিটির মাঝে নিজের জমানো হাজার কথা গুলো কে ছড়িয়ে দিতে।

বন্ধুরা তবুও চলে আসলাম। কারন নিজের মাঝে অনেক অনেক কথা জমে আছে। সেই কথা গুলো আপনাদের মাঝে যদি শেয়ার করতে না পার তাহলে হয়তো পেট ফেটে যাবে। আজ অফিসে একটি ঘটনা দেখেই আর শুনেই আমার কেন জানি কিছু কথা আপনাদের সাথে শেয়ার করতে মনে চাইলো। আশা করি আমার আজকের কথা গুলো আপনাদের কাছে বেশ ভালো লাগবে।

কান কথা একটি ভয়ানক ব্যাধি

আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো (10).png

Banner credit --@maksudakawsar
Source

একটি প্রচলিত বাক্য আছে যে কেউ যদি বলে চিলে তোমার কান নিয়ে গেছে, তাহলে চিলের পিছে না দৌড়ে আগে নিজের কানে হাত দিয়ে দেখ তোমার কান কি সত্যই চিলে নিলো কিনা। কিন্তু না আমরা কিন্তু সেই কাজটি করি না। আমরা শোনার সাথে সাথে সেই চিলের পেছনে দৌড়ে যেতে থাকি। এতে করে কি হয় আমাদের জীবনে নেমে আসে হাজারও সমস্যা। আর সেই সমস্যার সাথে সাথে জন্ম হয় হাজারটা অশান্তিও।

সমাজে এমন কিছু মানুষ আছে যারা অন্যের সুখ বা শান্তি কিছুতেই সহ্য করতে পারে না। তাই অন্যের সুখ কে নষ্ট করার জন্য যত রকমের দুষ্ট বুদ্ধি আছে কাজে লাগায়। আর নিজের হাজারও কু বুদ্ধি দিয়ে সেই সুখী মানুষের জীবনটাকে জাহান্নমী করতে কিন্তু পিছ পা হয় না। আর এমন মানুষ গুলো বেশীর ভাগ সময়ই কিন্তু মুখোশের আড়ালে থেকে যায়। তাদের কে আমরা চিনতেও পারি না। আর যখন তাদের কে চিনি তখন কিন্তু বেশ দেরি হয়ে যায়। ততক্ষনে আমাদের জীবনের অনেক ক্ষতিও হয়ে যায়। হারিয়ে ফেলি আমরা মূল্যবান জিনিস।

আমাদের চারপাশে এমন কিছু মানুষ আছে যারা একজনের থেকে কথা কিনে আর একজনের কাছে বিক্রি করে। মানে কাউ কে অন্য কারও কাছে খারাপ বানানোর জন্য যত রকমের কথা আছে বানিয়ে বলে। আর এমন মানুষ গুলো কিন্তু আমাদের চারপাশেই বসবাস করে। আর তাদের এমন সব কথা গুলো সহ্য করার ফলে আমাদের জীবন হয়ে পড়ে অশান্তিতে ভরপুর। এমন সব কান কথার কারনে কত মানুষের জীবন যে ধ্বংস হয়ে গেছে বা যাচেছ তার কিন্তু কোন শেষ সেই।

কান কথা একটি ভয়ানক ব্যাধি। আর এমন কান কথার ফলে ভালোবাসা ভেঙ্গে যাচেছ, ভেঙ্গে যাচ্ছে সংসার। নষ্ট হচেছ আপন জনের সাথে আপনজনের বাধঁন। ভুলে যাচেছ বন্ধু বন্ধকে, প্রিয়জন প্রিয়জন কে। এমন কান কথার ফলে সমাজে তৈরি হচ্ছে হানাহানি আর মারামারি।তবে এ কথা সত্য যে আমাদের কাছে কিন্তু এসব মিথ্যা আর বানোয়াট কান কথা ‍গুলো শুনতে বেশ ভালোই লাগে। আর এমন কথা শুনে কিন্তু আমরা মজাও পাই। আর আজকাল কান কথার ব্যাধিতে যেন ছেয়ে গেছে সমাজ।

সমাজে কেউ একজন ভালো কাজ করছে তো খবর আছে। তাকে সবার কাছে খারাপ প্রমানিত করার জন্য যত রকমের কান কথা আছে সব প্রচার হয় অকোপটে। আর এমন কথা গুলো বিশ্বাস করে আমরা সবাই সেই ভালো মানুষটির উপরই উপচে পড়ি অপবাদের কালিমা নিয়ে। তখন সেই ভালো মানুষটির জীবন হয়ে পড়ে অসহ্য। আর তাই তো আমার কাছে মনে হয় কান কথা সত্যিকারের ভাবেই সমাজের সব চেয়ে বড় ব্যাধি। আর এই ব্যাধিটি বেশ সহজেই পারে কাউকে আকাশে তুলে দিতে বা আকাশ হতে আচড়ে মাটিতে নামিয়ে দিতে। তাই আমাদের প্রত্যেকের উচিত এই সমস্ত ভয়ানক ব্যাধি হতে নিজেকে হেফাজত করা।

image.png

শেষ কথা

অন্ধের মত কোন কিছু যাচাই বাছাই না করে কোন প্রকার কান কথা বিশ্বাস করা ঠিক না। আমাদের মনে রাখতে হবে আমরা যদি কেউ একজন এমন কান কথা থেকে নিজেকে হেফাজত করতে এগিয়ে আসতে পারি তাহলে হয় এমন ভয়ানক ব্যাধি হতে আমরা মুক্তি পাবো।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 5 months ago 
 5 months ago 

আসলেই আপনি ঠিকই বলেছেন সমাজে কেউ একজন ভালো কাজ করলে তার খবর রয়েছে, তাকে খারাপ বানাতে সকল চেষ্টা চলে। আর এই কান কথার কারণে অনেক সংসার ভেঙে যাচ্ছে, ভেঙে যাচ্ছে ভালোবাসা এবং ভেঙে যাচ্ছে বন্ধু বান্ধবের প্রতি সম্পর্ক। আসলে এই কান কথা খুবি ভয়ানক।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর করে মন্তব্য করার জন্য।

 5 months ago 

কান কথা অনেক খারাপ একটা জিনিস। এটা কিন্তু ঠিক আমরা চিলের পেছনেই দৌড়াতে ব্যস্ত থাকি, প্রথমে নিজের কান না দেখে। অনেক মানুষই কান কথা বলবে, কিন্তু সেগুলোর দিকে কান না দেওয়াই আমাদের জন্য অনেক বেশি প্রয়োজন। আমাদের সবার উচিত কান কথা থেকে অনেক বেশি দূরে থাকা। কান কথার কারণে অনেকের জীবনটাই নষ্ট হয়ে যায়, আবার অনেকের সংসার। আজকে একেবারে বাস্তবিক কথা নিয়ে লিখেছেন দেখে, আমার কাছে পড়তে ভালো লেগেছে। ধন্যবাদ সুন্দর করে লেখাটা লিখে শেয়ার করার জন্য।

 5 months ago 

জি আপু চেষ্টা করি আপনাদের মাঝে কিছু প্রয়োজনীয় কথা শেয়ার করার জন্য। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 months ago 

একদম ঠিক বলেছেন। প্রতিনিয়তই বিভিন্ন মানুষের কাছে বিভিন্ন ধরনের কান কথা শুনে মানুষ নিজেদের সংসার ভঙ্গ করে এবং নিজেদের সংসারের বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে ব্যর্থ হয়৷ এই কান কথা যখন কেউ বিশ্বাস করে নেয় তখন তার মনোভাব এতটাই খারাপ হয়ে যায় যে, সে যে কথাই শুনে সে কথাকে বিশ্বাস করে ফেলে। তা আর বিবেচনা করে না সেটি কি আসলে সত্য কথা কিনা৷ অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে পোস্টটি পড়ে। অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ।

 5 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি পড়ে আমার কাছে বেশ ভালই লেগেছে। আসলে কান কথা মারাত্মক একটি ব্যাধ। এই কান কথার কারণে কত ভাই ভাই শত্রুতা ।কত সংসারে অশান্তি। এ কান কথা শুনে কতজনের সংসার ভেঙ্গে যায়। তাই আমরা যারা সচেতন তারা কান কথা না শুনে নিজেদের সমস্যাগুলো নিজেরাই সমাধান করা উচিত। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যাবাদ আপু পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

 5 months ago 

আমাদের সমাজে এমন মানুষের অভাব নেই আপু। মানুষের মাথায় সবসময় দুষ্টু বুদ্ধিই থাকে। কার কথা কিভাবে বলে আরেকজনকে বিপদে ফেলানোর ধান্দায় ব্যস্ত! তবে শোনা কথায় বিশ্বাস করাও ঠিক না।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং সাবলীল মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40