রেসিপি পোস্ট- শীতের নতুন আলু দিয়ে আলুর দম রান্নার রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম

ছোট বেলায় কেন জানি বন্ধুদের সাথে খেলার ছলে বার বার বলতাম- রেলগাড়ী ঝপার ঝপ, পা পিছলে আলুর দম। কেন জানি কথাটি বার বার মনে হচ্ছে। চলছে শীতকাল। চারদিকেও যেন ধুম পড়েছে শীতের সবজির। আর শীতের সবজির মধ্যে কিন্তু নতুন আলু খেতে আমাদের সকলের কাছে কম বেশী ভালো লাগে। তবে আমার কিন্তু সত্যি কারের বেশ ভালো লাগে। আর তাই তো আজ আপনাদের জন্য নিয়ে আসলাম শীতের নতুন সবজি আলুর দম এর রেসিপি। আশা করি আগের মত করেই আপনাদের কাছে আমার আজকের রেসিপিটি ও বেশ ভালো লাগবে।

image.png

image.png

image.png

image.png

শীতের নতুন আলু দিয়ে আলুর দম রান্নার রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★নতুন আলু
★তেল
★পেঁয়াজ কুচি
★ লবন
★আদা বাটা
★রসুন বাটা
★ হলুদ গুড়া
★মরিচ গুড়া
★পানি
★ এলাচ দারচিনি
★তেজপাতা লবঙ্গ
★ কাঁচামরিচ
★ ধনেপাতা

image.png

শীতের নতুন আলু দিয়ে আলুর দম রান্নার রেসিপি

image.png

image.png

প্রথমে আলু গুলো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে।

image.png

এবার রান্নার জন্য সকল মসলা গুলো তৈরি করে নিতে হবে।

image.png

image.png

এবার চুলায় একটি পাত্রে তেল গরম করে নিয়ে তাতে পরিমান মত পেঁয়াজ দিয়ে ভেজে নিতে হবে।

image.png

image.png

এবার ভেজে নেওয়া পেঁয়াজের মধ্যে সকল মসলা গুলো দিয়ে একটু কষিয়ে নিতে হবে।

image.png

image.png

এবার কষানো সেই মসলার মধ্যে সামান্য পানি দিয়ে আরও একটু কষিয়ে নিতে হবে। যাতে করে মসলার মধ্যে তেল ভেসে উঠে।

image.png

image.png

এবার কষানো মসলাগুলোর মধ্যে সেদ্ধ করে রাখা আলু গুলো দিয়ে একটু নেড়ে দিতে হবে।

image.png

image.png

এবার আলু গুলো একটু হয়ে আসলে তাতে কাচাঁমরিচ দিয়ে আরও একটু কষিয়ে নিতে হবে।

image.png

এবার কষাননো সেই আলুর মধ্যে পরিমান মত পানি দিয়ে ঢেকে দিতে হবে।

image.png

image.png

বেশ কিছুক্ষন অপেক্ষা করার পর দেখা যাবে যে আলুর পানি শুকিয়ে এসেছে। তখন আলুর মধ্যে ধনেপাতা দিয়ে দিতে হবে।

image.png

বেশ কিছুক্ষন পর দেখা যাবে যে তরকারিটি হয়ে গেছে।

image.png

এবার আলাদা একটি পাত্রে নামিয়ে নিয়ে পরিবেশনের জন্য প্রস্তুত করতে হবে।

image.png

❤️পরিবেশন❤️

image.png

দারুন এই রেসিপিটি গরম ভাত বা রুটির সাথে খেতে কিন্তু দারুন লাগবে। তাই রান্না হওয়ার সাথে সাথে গরম গরম পরিবেশন করতে হবে।

image.png

❤️খাবার টেষ্ট❤️

image.png

এমন একটি রেসিপির টেস্টের কথা মুখে বললে কমই হয়ে যাবে। আপনারা চাইলে রেসিপিটি বাড়িতে করে খেয়ে দেখতে পারেন।

image.png

শেষ কথা

সত্যি বলতে শীতের নতুন আলু আমার বেশ পছন্দের । আর তাই তো প্রতি বছর শীত আসলে প্রিয় এই রেসিপিটি করে খেতে কিন্তু ভুল করি না। বেশ সুস্বাদু এই রেসিপিটি।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 6 months ago 

নতুন আলু খেতে কার না ভালো লাগে আর যদি হয় তা আলুর দম তাহলে তো বিষয় টা আরো জমে যায়।নতুন আলু খেতে আমারও ভীষণ ভালো লাগে।আপনি খুব সুন্দর করে নতুন আলুর দম তৈরী করেছেন। দম তৈরির পদ্ধতি গুলো ধাপে ধাপে সুন্দর করে শেয়ার করেছেন। খুব সহজেই তৈরি করেছেন মজাদার ও লোভনীয় আলুর দম রেসিপিটি।ধন্যবাদ সুন্দর লোভনীয় রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 6 months ago 

রেসিপি কিন্তু সত্যি বেশ লোভনীয় ছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

শীতের নতুন আলু দিয়ে আলুর দম রান্নার রেসিপিটি দারুণ হয়েছে। দেখেই তো লোভ লেগে যাচ্ছে। এই আলুর দম দিয়ে সকালের নাস্তা খেতে খুবই ভালো লাগে ।দারুন একটি রেসিপি শেয়ার করলেন। ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 6 months ago 

আলুর দম আমার খুবই প্রিয়। একটু মসলা একটু ঝাল করে বানালে, তারপরে মুড়ি দিয়ে খেতে সেই রকম স্বাদ হয়। একদম প্রিয় একটি খাবার বলতে গেলে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন আপু।

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার উৎসাহ মূলক মন্তব্যের জন্য।

 6 months ago 

আলুর দম আমার খুব পছন্দ। বিশেষ করে লুচি দিয়ে আলুর দম খেতে আমার খুব ভালো লাগে। আপনার রেসিপিটা দেখতে অনেক লোভনীয় হয়েছে আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 6 months ago 

আপনকেও ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

এরকম আলুর দম রেসিপি কখনো আমি কখনো দেখিনি। আপনার কাছ থেকে এই প্রথম এরকম একটি রেসিপি দেখতে পেলাম৷ খুবই ভালোভাবে আপনি এই রেসিপি তৈরি করেছেন৷ অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে আলুর দমের রেসিপি দেখতে পেরে৷ অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি শেয়ার করার জন্য৷

 6 months ago 

ভাইয়া আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

আমি ইন্ডিয়ান সিরিয়ালে বা ইন্ডিয়ান মুভি গুলোর মধ্যে আলুর দম নামটা অনেক শুনেছি, তবে আমি এই জিনিসটা কখনো খাইনি। ইচ্ছা আছে এই জিনিসটা খাবার খুব ভালো লাগলো চমৎকার একটা রেসিপি কোন একদিন এটা ট্রাই করে দেখা যাবে।

 6 months ago 

একবার বাসায় রান্না করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 6 months ago 

আসলে এই শীতের দিনে যখন নতুন আলো বাজারে চলে আসে তখন সেগুলো দিয়ে অনেক সুন্দর সুন্দর রেসিপি তৈরি করা যায়। আপনার তৈরি করা এই আলুর দম দেখে খুবই ভালো লাগলো। এই রেসিপিটা আমারও অনেক প্রিয় রেসিপি।

 6 months ago 

ধন্যবাদ সুন্দর এবং সাবলীল মন্তব্য করার জন্য।

 6 months ago 

নতুন আলু দিয়ে আলুর দম রান্না করলেন।নতুন আলু দিয়ে কিছু রান্না করলে সেটা খুবই ভালো লাগে।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে আলুর দমটি দারুণ হয়েছে। ধন্যবাদ আপু পোস্ট টি শেয়ার করার জন্য।

 6 months ago 

ধন্যবাদ আপনাকেও এত সুন্দর করে রেসিপিটির প্রশংসা করার জন্য।

 6 months ago 

আলুর দম দেখেই তো খেতে ইচ্ছে করছে আপু। আপনি এত সুন্দর করে এই রেসিপি তৈরি করেছেন আর আমাকে দাওয়াত দিলেন না ব্যাপারটা কিন্তু ভালো হলো না আপু। যাই হোক আপনার রেসিপি খুবই ভালো লেগেছে। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু।

 6 months ago 

আমার দাওয়াত তো সব সময়ই জন্য । যখন মনে চাইবে শুধু টিকেট করে চলে আসবেন আপু। খুব খুশি হবো। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39