ট্রাভেল পোস্ট- " অবেশেষে ঠেলাঠেলি করেই বইমেলায় প্রবেশ "- ২য় এবং শেষ পর্ব II written by @maksudakawsarII

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম

মানুষের জীবনের সকল চাওয়া গুলো কখনই নিজের মত করে পূরণ হয় না। কিছু না কিছু চাওয়া থেকে যায় অস্পূর্ণ । শত চেষ্টা করলেও কেন জানি স্বপ্ন গুলো ধরা দিতে চায় না। তাহলে এখানে দোষটা কার স্বপ্ন দ্রষ্টার নাকি ভাগ্যের নির্মমতার? মাঝে মাঝে একই প্রশ্ন নিজেকে করে চলি বার বার। কখনও উত্তর মেলে তো কখনও মেলে না। জানিনা আপনাদের বেলায়ও তেমন হয় কিনা। আমার মত যদি আপনাদেরও কিছু স্বপ্ন অস্পূর্ণ থেকে যায় তাহলে আপনাদের কে চিমটি। হি হি হি।

বন্ধুরা সবাই কেমন আছেন বলেন তো? আমি কিন্তু বেশ দারুন আছি। আর তাই তো প্রতিদিনের মত করে আজও চলে আসলাম আপনাদের মাঝে। আপনাদের মনে আছে গত সপ্তাহে আপনাদের সাথে ঠেলাঠেলি করে একুশে বই মেলায় প্রবেশের গল্প শেয়ার করেছিলাম। আপনারা যারা সেদিন আমার পোস্টটি পড়েছিলেন তাদের অনেকেরই বেশ কৌতহল ছিল যে যে ঠেলাঠেলি করে আমাদের সবার প্রিয় @salinashathi আপুর বই সংগ্রহ করার জন্য বই মেলায় যাওয়া, সেই স্বপ্ন কি আমার পূরন হয়েছিল? আর তাই তো আজ আমি চলে আসলাম আপনাদের সেই অপেক্ষার পালা শেষ করতে। তবে আপনারা যারা আমার গত পোস্ট টি মিস করে গেছেন তাদের জন্য সেই পর্বটির লিংক নিচে সংযোজন করে দিলাম।

প্রথম পর্ব

image.png

অবেশেষে ঠেলাঠেলি করেই বইমেলায় প্রবেশ
২য় এবং শেষ পর্ব

image.png

image.png

image.png

তো ঘুরছি আর বিভিন্ন রকমের বইয়ের স্টল গুলো ঘুরে ঘুরে দেখছি। ভাবলাম আপুর স্টলে পরে যাবো। তাই বিভিন্ন স্টল ঘুরতে ঘুরতে দেখতে লাগলাম। অবশ্য সে দিন বই মেলায় ছিল অসম্ভব ভিড়। কে যে কোন দিক চলে যাচ্ছে সেটাই কিন্তু বুঝতে পারছি না। একে খুঁজে পাই তো ওকে হারাই। এভাবেই সময় কেটে যাচেছ। এদিকে দু একটি স্টল ঘুরে গালিভারস আরও দু একটি বই সংগ্রহ করে নিলাম। যদিও বই মেলায় বই গুলোর দাম কিছু বেশীই রেখেছে। কিন্তু বহুদিন যাবৎ আমার গালিভারস পড়ার বেশ সখ ছিল। সেই সখটাই পূরন করা হলো আর কি।

image.png

image.png

image.png

বিভিন্ন প্রকাশনার স্টল ঘুরে ঘুরে দেখতি কিন্ত বেশ ভালো লাগছিল। তার উপর ভালো লাগছিল এই কথা ভেবে যে যদি আমাদের সাথী আপুর সাথে দেখা হয়ে যায়। বলেন তো তখন অনুভূতিটা কি রকমের হবে। আর তাই তো কয়েকটি বই সংগ্রহ করার পর সিদ্ধান্ত নিলাম সাথী আপুর স্টলের দিকে যাওয়ার। কিন্তু কি বলেন তো ঐ যে কথায় বলে না কপালে নাই কো ঘি ঠুক ঠকাইলে হইবো কি? আমার দশাও ছিল তাই। আমি সাথী আপুর সাথে দেখা করবো কি করে? আমার কাছে তো উনার কোন নাম্বার নেই। আর মোবাইলেও নেট নেই যে আমি ডিসকোডে যোগাযোগ করবো। হায় আল্লাহ একি হলো? মনটাই গেল ভেঙ্গে। কেন যে বাসায় থাকতে থেকে যোগাযোগ করলাম না। আরে ভেবেছিলাম তো যোগাযোগ করবো। কিন্তু ঐ যে ইদানিং সব কিছু ভুলে যাই। মোবাই নিয়ে ফ্রিজে রেখে দেই। হি হি হি। তাহলে জাতি আমার থেকে কি আশা করবে?

image.png

ভাবলাম ঘুরতে ঘুরতে দেখা হয়ে যাবে আপুর সাথে। আর সেই উদ্দেশ্য নিয়েই সমস্ত একুশে বই মেলা প্রাঙ্গন খুঁজতে লাগলাম। এক সময় ভাবলাম যে যদি আপু কে কফি হাউজের ঐ জায়গায় পাওয়া যায়। গেলাম সেখানে। সমস্ত মানুষের ভিড়ে খুঁজতে লাগলাম। আর প্রকাশনীর নামটি ও মনে ছিল না। তবে বেশ কিছু স্টলে খোঁজ করেও কোন সূরাহা করতে পারিনি। এক সময় খুঁজতে খুঁজতে হয়রান হয়ে যেয়ে কফি হাউজের পাশের মাঠে বসে রইলাম।

image.png

হঠাৎ দেখলাম পাশেই একটি স্টলে বইয়ের মোড়ক উম্মোচন করা হচ্ছে। দৌড়ে গেলাম সেখানে। ভাবলাম যে ঐখানে যদি আপু কে পাই। কিন্তু না সেখানেও এত মানুষের ভিড়ে আর সাথী আপু কে খুঁজে পেলাম। না। বেশ মনটাই খারাপ হয়ে গেল। এত সখ করে বই মেলায় গেলাম, কিন্তু সখটাই আর পূরণ হলো না। আর তার জন্য আমি বকাও খেলাম বেদম। কার বকা বুঝলেন না? যাদের সাথে গিয়েছিলাম তাদের।

image.png

অবশেষে ভারাক্রান্ত মন নিয়ে হাটতে হাটতে বাসায় চলে আসলাম। হাটবো না কেন? গাড়ী তো আর কপারে জোটেনি। না জুটলো সাথী আপুর বই, আর না জুটলো বাসায় আসার জন্য কোন গাড়ী। তবে বাসায় এসে মনে হলো এখানেও ভুল করেছি। সেটা কি জানেন। সেই মোড়ক উম্মোচনের জায়গায় অথবা অনুসন্ধ্যানে খোজঁ করলেই তো হয়ে যেত। তাই না? কপাল রে আমার কপাল।

শেষ কথা

সত্যি বলতে সেদিন ঠিকই বই মেলায় ঘুরে বেড়িয়েছি। কিন্তু যে উদ্দেশ্য নিয়ে বেই মেলায় যাওয়া সেটা পূরণ না হওয়ায় বেশ কষ্ট ছিল মনে। তাই দেরী করেই বই মেলায় ঘুরে বেড়ানোর গল্প আপনাদের সাথে শেয়ার করলাম।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 3 months ago 

তাহলে তো আপনি বেশ ঠেলাঠেলিতে পারদর্শী 🙃🙃 হা হা।যাই হোক এবারের বই মেলাতে আমার যাওয়া হয়নি তবে যাওয়ার ইচ্ছে ছিলো।আসলে ই আগ থেকে সাথী আপুর সাথে কথা বললে দেখা করা যেত।শেষ অব্দি মোবাইল আপনি ফিজ্রে রাখেন, কবে যেন ভাইকেও রেখে দেন হা হা।ভালো লাগলো।ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 3 months ago 

মন্তব্য পড়ে না হেসে থাকতে পারলাম না। ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 months ago 

হ্যাঁ আপু সেদিনের কথা মনে পড়লে হাসবো না কাঁদবো ভাবতেই পারছিলাম না । সেদিন জীবনের প্রথম বইমেলায় গেলাম তাও আবার অনেক কষ্ট হয়েছিল। তারপর এত কষ্ট করেও সাথী আপুকে খুজেঁ পাচ্ছিলাম না। এক স্টলে এক আপুকে দেখে মনে হচ্ছিল যে, সাথী আপু। আর অধির আগ্রহ নিয়ে তার কাছে গিয়ে তাকে জিজ্ঞেস করলাম তার নাম। সে বলল সারমিন এইটা কি হলো। হিহিহি ধন্যবাদ আপু আপনাকে। ঠেলাঠেলি করে বইমেলায় প্রবেশ করতে পেরেছি আর এই পোস্টি এত সুন্দর করে আমাদের মাঝে লিখে তুলে ধরেছেন দেখে আমি মুগ্ধ হলাম।হিহিহি

 3 months ago 

হুম রে বোন। সেই দিনের কষ্টের কথা আর না লিখে পারলাম না। ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 months ago 

আমার কখনো বই মেলায় যাওয়া হয় নাই। তবে ইচ্ছা আছে। আপনি দেখছি ঠেলাঠেলি করেই বইমেলায় প্রবেশ করে ফেলেছেন। বেশ সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন ওখানে। দেখেই বোঝা যাচ্ছে ঠেলাঠেলির মাঝে। খুবই খারাপ লাগতেছে আপনি যে উদ্দেশ্য নিয়ে গিয়েছেন। সেই উদ্দেশ্য পূরণ হয় নাই।

Posted using SteemPro Mobile

 3 months ago 

কি যে বলেন ভাইয়া? ঠেলাঠেলি মানে সেরকম ঠেলাঠেলি। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 2 months ago 

আপু তোমার ব্লগটি পড় বেশ হাসি পাচ্ছিল।মনে রেখো চাওয়াটা বিখুঁত হলে পাওয়াটা সুনিশ্চিত হয়। আর ওই যে বলোনা ইদানিং তুমি ভুলে যাও হ্যাঁ ভুলে যাওয়ার ওষুধ আমার কাছে আছে পারলে যোগাযোগ করো।তবে বেশ কষ্ট পেলাম মনে।

 2 months ago 

জ্বী আপু সময়মতো যোগাযোগ করব। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 months ago 

এমনিতে সাধারণ মেলাগুলোতে যেরকম মানুষ হয়ে থাকে বই মেলাতেও সেরকমই অনেক ধরনের বেশি পরিমাণে মানুষ হয়ে থাকে৷ তাই জন্য আপনি ঠেলাঠেলি করে এই বইমেলায় প্রবেশ করেছেন। প্রবেশ করে খুব সুন্দর সুন্দর কিছু সময় অতিবাহিত করে তা আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখে খুবই ভালো লাগলো৷ অসংখ্য ধন্যবাদ৷

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 68146.16
ETH 3801.56
USDT 1.00
SBD 3.58