শৈশবের ফেলে আসা দিনগুলির স্মৃতি - "মুছে যাওয়া দিন গুলো আমায় যে পিছু ডাকে " II written by @maksudakawsarII

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম

শৈশবের ফেলে আসা দিনগুলির স্মৃতি
"মুছে যাওয়া দিন গুলো আমায় যে পিছু ডাকে"

শুভ সন্ধ্যা। সবাই কেমন আছেন? নিশ্চয় শীতের আগমনী বার্তায় সবাই বেশ ভালো আছেন।যদিও অনেক ব্যস্ততা ভরা জীবন, তবুও আলহামদুলিল্লাহ্ বেশ ভালো আছি। আরও বেশী ভালো লাগে যখন আমাদের মাঝে চলে আসি। কি আশ্চর্য বলেন তো? কারও সাথে দেখা নেই, কথা নেই তবুও আমরা একটি পরিবার। ভাবতেই যেন কেমন মনটা ভরে যায়। বন্ধুরা আজ সকালে আমি যখন আমাদের @moh.arif ভাইয়ের পোস্ট পড়ছিলাম তখন হঠাৎ যেন হারিয়ে গিয়েছিলাম সেই ফেলে আসা দিন গুলোর মাঝে। আর তখন কত শত স্মৃতি যে উকিঁ দিয়ে মনটা কে রাঙিয়ে তুললো তার হিসেব নেই। আজও হাত ছানি দেয় ফেলে আসা সে সমস্ত স্মৃতি। আর তাই আমি ও চলে আসলাম সেই ছেলেবেলার কিছু স্মৃতি নিয়ে আপনাদের মাঝে। তবে ব্লগটি শেয়ার করার আগে আমি আমাদের সম্মনিত ফাউন্ডার @rme দাদার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। যিনি আমাদের কে সে সমস্ত স্মৃতি গুলো তলে ধরার সুযোগ করে দিয়েছেন।

১৩০ স্টিম পাওয়ার আপ (12).png

source

যারা নিয়মিত আমার ব্লগ গুলো পড়েন তারা অবশ্যই জানেন যে আমার ছেলেবেলাটা কেটেছে সরকারি কোয়াটারে। আমি জানিনা আপনারা কে কেমন ‍দুষ্টু ছিলেন। তবে আমি কিন্তু দুই দিকেই ছিলাম। যেমন পড়ালেখায় ফাস্ট ছিলাম। তেমনি করে দুষ্টুমিতেও কম ছিলাম না। অবসর সময়ে ছুটে যেতাম কোয়াটারের মাঠে বান্ধবীদের সাথে খেলা করতে। আর এই খেলা করতে গিয়ে যে জীবনে কয়বার মাথা ফাটাতে হয়েছে। পা কাটতে হয়েছে তার কিন্তু কোন হিসেব নেই। মায়ের হাজারও বারন কে তখন উপেক্ষা করতাম। কোন কথাই ‍শুনতাম না। সুযোগ পেলেই চলে যেতাম বান্ধবীদের সাথে খেলতে।

তখন আমাদের প্রিয় খেলা গুলোর মধ্যে কুত কুতে খেলা ছিল একটি। আর এই কুত কুত খেলা নিয়ে যে কত গল্প আছে সেটা বলে শেষ করা যাবে না। বার্ষিক পরীক্ষা শেষ হয়ে গেলে বেশীর ভাগ সময় কেটেছে বন্ধুদের সাথে কুত কুত খেলে। কিন্তু কি জানেন? একটি দিনও সেই কুত কুত খেলে শান্তি পেতাম না। কি করে পাবো? আমরা তো কোয়াটারের রাস্তায় দাগ টেনে কুত কুত খেলাম। আমরা তখন জোড়ে জোড়ে উচ্চারন করে কুত কুত খেলতাম। তো আমাদের কুত কুত কুত কুত শুনলে পাশে যে একতলায় মানুষ থাকতো তাদের ঘুমে ডিসট্রাব হতো। তখন তারা আমাদের কুত কুত খেলা পন্ড করার জন্য বালতি ভরে পানি দিয়ে দিতো সেই দাগটানা ঘরের মধ্যে। আর আমরা তখন যে পানি দিয়ে দিত তাকে নিয়ে টোল করতাম এই বলে যে, আল্লাহর আদম আমাদের খেলা পন্ড করেছে। কারন সেই ভদ্র লোকের নাম ছিল আদম আলী। আর সেই ভদ্র লোক তখন আমাদের কে দৌঁড়ানি দিত।

আর একদিনের একটি স্মৃতি যদি বলি তাহলে আপনারা তো হাসবেন। আমরা দাড়িয়াবান্ধা খেলছি। তো আমরা দাড়িঁয়েছি দাগে। আর আরেক দল একজন একজন করে আমাদের দাড়াঁদের একজন একজন করে পাড় হয়ে প্রতিটি ঘর অতিক্রম করছে। এমন সময় ওদের একজন ডিসকোয়ালিফাইড হয়েছে। কিন্তু ওরা তো সেটা মেনে নিতে নারাজ। আর এই নিয়ে তো তুমুল মারামারি। একদিকে দুই বান্ধবী চুল টানাটানি করতে করতে মাটিতে পড়ে ধসতা ধসতি করছে। আর অন্য দিকে দুই পরিবারের অভিভাবক এসে ছুটানোর চেষ্টা করছে। কি যে অবস্থা। এরপর থেকে সবাই সবার সাথে কথা বলা বন্ধ। কিন্তু আর্শ্চয্যের বিষয় কি জানেন? যারা এত মারামারি করলো ‍দুই দিন পর তারাই আবার ভাব হয়ে যায়। আর ছোট বেলায় ভাব করা হতো কোন কিছু গিফট করে। তখন একজন আর একজন কে বলত- আড়ি না ভাব? যদি মিলে যেতে চাইতো বলতো ভাব। আর যদি মিলে যেতে না চাইতো বলতো আড়ি।

সত্যি বলতে ছোট বেলার স্মৃতি বলে এক কথায় শেষ করা যাবে না। এমন শীতের দিন আসলে আমরা তখন খেলাম ডানগুটি। কয়বার যে এই ডানগুটির ডান্ডা উড়ে এসে মাথায় লেগে মাথা ফেটে রক্ত পড়েছে গুনলে অনেক হতো। অন্য দিকে খেলার এমন নেশা ছাড়তেও মনে চাইতো না। আজও মনে পড়ে ছেলেবেলায় কোন বান্ধবীর সাথে রাগ করলে তাকে চিঠি লেখতাম। কি যে মজার দিন কাটিয়েছি আমরা আমাদের ছেলে বেলায়। আজও মনে পড়ে শীতের সময় আসলে ভোর হলে বের হয়ে যেতাম পায়ে ভোরের কুয়াশা মাখার জন্য। কি যে ভালো লাগা কাজ করতো সেই কুয়াশার ছোঁয়া।

সত্যি বলেতে কি এত এত খেলা খেলে যখন বাসায় ফিরতাম তখন মায়ের হাতের পিটানি তো ছিলই। যদিও তখন সেই পিটানি খেয়ে বেশ খারাপ লাগতো । কিন্তু আজ খুব মিস করি সে সমস্ত পিটানি গুলো কে। এখন তো আর ছেলে বেলার মত কেউ দুষ্টমির জন্য বেদম প্রহার করে, আবার রাতে আদরের চাদরে ডেকে নেয় না। আর তাই তো মুছে যাওয়া দিন ‍গুলো আজও আমায় পিছু ডাকে। আপনাদের ডাকে তো?

image.png

আজ এখানেই রাখছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের ব্লগটি? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

image.png

Sort:  
 10 months ago 

ছোট বেলা স্মৃতি গুলো আসলে না চাইতেও মনে পড়ে যায় ৷ সেই সময়টা এমনই একটা সময় , এখন মনে হচ্ছে তার মতো সুন্দর সুখময় সময় আর আসেনি আসবেনা ৷ ছোট বেলায় আমরাও এমন অনেক খেলা খেলতাম ৷ আপনার পোস্ট পড়ে আমারও ছোট বেলার অনেক গল্প মনে পড়ে গেলো ৷ সেই সাথে আপনার ছোট বেলার সুন্দর সুখকর গল্প টাও পড়ে ভীষণ ভালো লাগলো ৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য

 10 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 
 10 months ago 

আসলে সবার শৈশবের স্মৃতি গুলো খুবই মধুর হয়ে থাকে। শৈশবের প্রতিটি মুহূর্ত হৃদয়ের খুব গভীরে জমা থাকে যা কখনো ভুলে যায় না। ছোট কালে পরিবার আত্মীয়-স্বজন সকলের ভালোবাসার মুহূর্ত গুলো বেশ অসাধারণ হয়ে থাকে। বিভিন্ন ঘটনা এবং দুষ্টামির মুহূর্ত গুলো যখন মনে পড়ে তখন হৃদয় শিউরিত হয়ে ওঠে। আসলে শৈশবের নানা রকম খেলা খেলতাম। এই খেলা গুলো এখন ছোট ছেলে মেয়েরা খেলতে দেখলে শৈশবের কথা মনে পড়ে যায়। আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। ধন্যবাদ জানাই আপনাকে আপনার শৈশবের কিছু মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমারও ছোট বেলার কথা মনে পড়ে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54523.93
ETH 2291.82
USDT 1.00
SBD 2.35