জেনারেল রাইটিং- স্বার্থের কাছে আজ বিবেক অসহায় ||written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন? আশা করি প্রিয় বন্ধুরা সবাই বেশ ভালো আছেন। মানুষ আশরাফুল মাখলুকাত। সৃষ্টির প্রথম থেকেই মানুষ সৃষ্টির সেরা জীব হিসাবে বেঁচে আছে। তাই মানুষের আছে অনুভূতি এবং অনুশোচনা। মানুষ তার বিবেকের কারনে পাপ পূর্ণ কাজ করে থাকে। যার বিবেক যত প্রখর তার বোঝার শক্তিও তত বেশী। একজন বিবেকবান মানুষ কখনও কোন পাপ কাজে লিপ্ত হতে পারে না। কারন তার ভিতরে সব সময়েই সৃষ্টিকর্তার ভয় কাজ করে।

বন্ধুরা প্রতি সপ্তাহেই চেষ্টা করি আপনাদের মাঝে একটি হলেও জেনারেল রাইটিং শেয়ার করতে। তাই তো আজও চলে আসলাম আপনাদের জন্য আরও একটি নতুন জেনারেল রাইটিং নিয়ে।তবে আমি চেষ্টা করি আমার জেনারেল রাইটিং গুলোতে আপনাদের জন্য উপকারি কিছু কথা শেয়ার করতে। জানিনা আমার লেখা গুলো আপনাদের কাছে কেমন লাগে। ভালো বা মন্দ দুটো মন্তব্যই আমি গ্রহণ করতে পিছ পা হবো না। কারন পৃথিবীতে সবাই কিন্তু সব জ্ঞানে জ্ঞানী নয়। শুধু মাত্র ক্ষুদ্র জ্ঞান হতে কিছু কথা তুলে ধরার চেষ্টা করে যাওয়া।

স্বার্থের কাছে আজ বিবেক অসহায়

আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো (24).png

Banner credit --@maksudakawsar
Canva দিয়ে তৈরি

সত্যি বলতে আজকাল শুধু মনে হয় ভালো মানুষ এবং সহজ সরল মানুষ হওয়াটাও যেন পাপের। কেন যেন ভালো মানুষ গুলো কে সবাই বেশী বেশী শায়েস্তা করতে চায়। আর এমন মানুষ গুলো কে ঠকিয়ে পায়ের উপর পা দিয়ে নিজেদের স্বার্থ কে চরিতার্থ করার মানুষ এখন আমাদের চারদিকে ভুরি ভুরি। এখানে নেই কোন মানবতা।নেই কোন বিবেকের কাছে দায় বন্ধতা। কিছু মানুষ যেমন ক্ষমতা পেয়ে তাদের নিজেদের কে সকলের কাছে অসম্মানের জায়গায় নিয়ে যায়। আবার কিছু মানুষ তো আছে ক্ষমতার চোটে মিথ্যার রাজ্য গড়ে তোলে। ঠিক তাই বন্ধুরা।

এ কেমন বিবেক আমাদের ? যে বিবেক অন্যের আনন্দের কথা চিন্তা করে না। যে বিবেক অন্যের ইচ্ছে কে মূল্যায়ণ করে না? সারা জীবন শুধু নিজের স্বার্থের কথাই চিন্তা করে। এমনি কিছু কথা আজ আমার মনে জাগ্রত হচ্ছে বারে বারে। আর হবেই না বা কেন। অন্যের ভালো চাইতে গিয়ে নিজেকেই যখন পড়তে হয় বিপদে তখন এমন কথা গুলোই মাথায় ঘুরপাক খায় বার বার। মানুষ যখন অবিবেচক হয়ে যায় তখন তার বিবেক আর বুদ্ধি কোন কিছুই কাজ করে না। কাজ করে না কোন হিতাহিত জ্ঞানও।

আমরা শুধু নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য অন্য কে ব্যবহার করতে পারি। যখনই আমাদের সেই স্বার্থের কোন বেঘাত ঘটে তখনই আমরা সেই মানুষটিকে ভুল বুঝতে শুরু করি। আর তখনই বুঝা যায় তার আসল রূপ। আর পরিবর্ত হয়ে যায় কথা বলার ধরনও। কিন্তু একবার যদি আমরা ভাবতে পারতাম যে সব সুবিধা গুলো শুধু আমি ভোগ না করে অন্যকেও একটু ভোগ করার সুযোগ করে দেই। তাহলে হয়তো আমাদের মাঝখানের সুন্দর সুন্দর সম্পর্ক গুলো টিকে থাকতো সারাজীবন। আর আমাদের ভুল বুঝাবুঝির অবসানও হতো সহজে।

আচ্ছা আপনারাই বলুন তো। এই যে আসছে খুশির ঈদ। এই ঈদে তো সবারই মনে চায় পরিবার পরিজন নিয়ে একটু আনন্দে সময় কাটাতে । তাই আমরা যারা চাকুরিজীবি আছি তারা সবাই চাই যে সরকারি ছুটির পাশাপাশি দু একদিন বাড়তি ছুটি ভোগ করতে। কিন্তু এ কেমন কথা? একজন ঈদের আগে পরে সব ছুটিই কাটাবে । আর একজন কোন ছুটি পাবে না? এ কেমন স্বজনপ্রীতি। একজন মানু হয়তো আপনাকে সেকরিফাইস করতে পারে। আপনার জন্য ত্যাগ স্বীকার করতে পারে। তাই বলে আপনিই সবটুকু সুবিধা ভোগ করবেন। আপনার কি এতটুকু বিবেক বুদ্ধি কাজ করে না?

আর কর্তৃপক্ষও বা কেমন? তাদের কি এতটুকু বিবেক নেই। আরে ধাৎ বিবেক কিসের আবার এদের? এরা তো হলো পা চাটা লেলি ‍কুকুর। পরিবার পরিজন কে সুখী রাখতে তাদের চাই ঘরের বিছানার নিচেও টাকা। আর যেই কারনে তারা নিজেদের কে সহজেই বিক্রি করে দেয় অন্যায়ের কাছে। তখন তাদের কোন বিবেকে কাজ করে না। তাদের শুধু টাকা কামানোর আবেগ কাজ করে। যার কারনে তারা কাউকে সুবিধা দেয়। আর কাউকে ফেলে দেয় বিপদের মাঝে। দোয়া রইল এসব পা চাটা কুকুর গুলোর জন্য। তারা যেন টাকার পুকুর তৈরি করে সেই পুকুরে গোসল করতে পারে। তাও আবার নিজেদের বিবেক কে বিক্রি করে।

image.png

শেষ কথা

চারদিকের মুখোশের আড়ালে লুকিয়ে থাকা মানুষগুলোর মুখোশ উম্মোচন হউক। পৃথিবীর মানুষ গুলো খুঁজে পাক একটি বিশ্বাসযোগ্য পৃথিবী এমনটাই কাম্য।

image.png

ধন্যবাদ সকলকে
@maksudakawsar

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

image.png

Screenshot_1.png

Sort:  
 2 months ago 

আপনি ঠিক বলেছেন আসলে টাকার জন্য তারা নিজের বিবেককে আত্মবিসর্জন দেয়। তাদের বিবেক বলতে কিছু থাকে না। তারা হলো মনুষত্ববিহীন লোভী মানুষ তারা যে কোন উপায়ে টাকা চায়। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 months ago 

ধন্যবাদ এমন সুন্দর করে মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 months ago 
 last month 

আসলেই বর্তমানে স্বার্থের কাছে বিবেক অসহায়। এখনকার বেশিরভাগ মানুষ হচ্ছে বিবেকহীন। আর বিবেকহীন মানুষ পশুর সমতূল্য। তারা নিজেদের স্বার্থ হাসিল করার জন্য একেবারে নিচেও নামতে পারে। তারা এতটাই লোভী যে,তাদের নামে যদি পুরো পৃথিবী লিখে দেওয়া হয়,তখনও বলবে আরও লাগবে। যাইহোক সবার শুভবুদ্ধির উদয় হোক সেই কামনা করছি। দারুণ লিখেছেন আপু। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69122.82
ETH 3737.08
USDT 1.00
SBD 3.68