জেনারেল রাইটিং- মানবতা বিহীন সমাজে মানবিক হওয়াটাই বিড়ম্বনার | | written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

আসসালামু আলাইকুম

বন্ধুরা কেমন আছেন? আশা করি প্রিয় বন্ধুরা সবাই বেশ ভালো আছেন। বেশ সকাল সকাল ঘুম থেকে উঠেই যখন দেখলাম বাহিরে কেমন যেন অন্ধকার। তখনই বুঝলাম বৃষ্টি মামার আগমন হচেছ নতুন সিজনে। আর বাহিরে এসে বৃষ্টি দেখেই মনটা হয়ে উঠলো প্রাণবন্ত আর সতেজ।আসলে আজকাল আমাদের চারপাশের যে অবস্থা তাতে করে একটুখানি সস্থির আবেশ যেন হৃদয়কে করে তুলে প্রাণবন্ত। মনের ভিতর হতে সকল প্রকার কষ্ট গুলোও দূর হয়ে যায় বৃষ্টির আবেশে।বন্ধুরা প্রতিদিনই আমি চেষ্টা করি আপনাদের মাঝে কিছু না কিছু শেয়ার করতে। আজও তমন করে চলে আসলাম নতুন করে কিছু লেখার জন্য।

একক্ষনে হয়তো আপনারা সবাই বেশ বুঝে গেছেন আজ আমি আপনাদের মাঝে কি নিয়ে লিখতে যাচিছ। হ্যাঁ বন্ধুরা গতকাল রাতে যখন আড্ডা প্রোগ্রামে সবার মত আমিও অংশগ্রহণ করেছিলাম তখনই আমার মাথা এই বিষয়টি ঘুরছিল। @shuvo35 ভাই এর সঞ্চালনায় @hafizullah এর ছুড়ে দেওয়া একটি বাক্য নিয়ে উম্মুক্ত আলোচনা শুনে কেন জানি আমার মনে হলো এই বিষয়টি নিয়ে কিছু তো লেখায় যায়। হয়তো আমার লেখা কথা গুলো আপনাদের কারও কারও ভালো লাগবে। আবার কারও কারও কাছে বিরক্তির বিষয় হয়ে দাড়াঁবে। তবুও আমার মনের কথা গুলো আপনাদের সাথে শেয়ার করতে পারাটাই আামার স্বার্থকতা।

মানবতা বিহীন সমাজে মানবিক হওয়াটাই বিড়ম্বনার

আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো (3).png

Banner credit --@maksudakawsar
Canva দিয়ে তৈরি

দৃষ্টি ভঙ্গি বদলাও জীবন বদলে যাবে। এই শ্লোগানটি কম বেশী আমরা সবাই জানি। আমি নিজেও মেনে চলার চেষ্টা করি এই বাক্যটিকে। কিন্তু এখানে আমার একটি কথা আছে। একজন মানুষ কতটা দৃষ্টি ভঙ্গি বদলাতে পারে যেখানে চারিপাশের মানুষগুলো অবিবেচকের মত কাজ করে। বেশী দূরে নয় এই তো গতকালের কথা আমার উপর যখন দায়িত্ব পড়লো পরীক্ষার দায়িত্ব পালনের জন্য ৮০ জন হল সুপার এবং ৫৮০ জন ইনভেজিলেটর কে ফোন দিয়ে কনফার্ম করার। তখন তো এত এত মানুষের মধ্যে কারও না কারও পারিবারিক সমস্যা থাকতেই পারে তাই না। এদের মধ্যে একজন অনুরোধ করে আমাকে বলল যে তিনি দায়িত্ব পালন করতে অপারগ। কারন তার মা গত কয়েকদিন আগে মারা গেছে। আর এমন একটি অবস্থায় আমি নিজে মানবিক হলেও আমার অফিসের দায়িত্ব প্রাপ্ত উর্দ্ধতন কর্মকর্তা তো মানবিক হতে পারলো না। সেই ভদ্র লোকে সরাসরি এসে আবেদন করে বলে যেতে হবে যে তার মা মারা গেছে। এ কেমন আচরণ? এখানে কি আমি শত কষ্ট থাকা শর্তেও মানবিক হতে পারলাম?

সকাল সকাল যখন লোকাল বাসে উঠে জীবিকার টানে অফিসের দিকে ছুটে আসতে হয় তখন বাসে পাই না কোন সীট। আর লোকাল বাসে একজন মহিলা ঝুলে ঝুলে আসতে কত যে কষ্ট সেটা একমাত্র ভুক্তভোগীরাই বুঝে।আর যখন দেখি ছেলের বয়সের ছোট ছোট ছেলেরা বাসের সীটে বসে বসে মোবাইলে গেমস খেলে। কেউ আবার মোবাইলে ইউটিউব দেখে।কেউ আবার কানে হে ফোন গুজে ঘুমের ভান করে চোখ বন্ধ করে থাকে। অথচ মায়ের বয়সের একজন মহিলা পাশে দাঁড়িয়ে হাজারও পুরুষ মানুষের ধাক্কা খাচেছ তখন মানবতা মামা কোথায় যায়? আর তখন নিজেকে কতটুকু মানবিক হিসাবে দেখতে মনে চায়। মাঝে মাঝে মনে হয় শিক্ষা কি করে জাতির মেরুদন্ড হয়? যেখানে শিক্ষিত মানুষগুলোর দৃষ্টি শক্তি থাকে অকেজো। এ কেমন শিক্ষা যেখানে মানুষকে সম্মান করার শিক্ষা দেওয়া হয় না?

মানবিকতা কোথায় যায়? যখন জ্বলন্ত আগুনে পুড়ে যাওয়া মানুষ গুলোর আহাজারি শুনেও পকেটে থাকা মোবাইল ফোনটি দিয়ে নিজেকে ব্যাস্ত রাখা হয় তামাসা দেখার নামে ভিডিও করায় ব্যাস্ত থাকায়। কেন তার মানবতা কি তাকে সামান্য স্পর্শ করে না। মানবিকতার আর্কষনে সেই মানুষটি যদি দৌড়ে গেয়ে পুড়ে যাওয়া মানুষগুলো কে বাচিঁয়ে আনতে নিজেকে মেলে ধরতে পারতো তাহলে হয়তো একটি হলেও মানুষ বেচেঁ যেতে পারতো। তাহলে এখন সমাজে মানবিকতা কোথায়? আমার তো মনে হয় আজকাল সমাজে মানবিকতার মহামারি চলছে। চলছে নিজের স্বার্থের জন্য অন্য মানুষগুলো কে তুচ্ছ করে দেখার এক অসুস্থ্য প্রতিযোগিতার।

এতক্ষন তো পরের কথা বললাম। বললাম সমাজের মানুষের কথা। কিন্তু যখন চোখের সামনে দেখি একটি পরিবারে বাবার সন্তান হয়ে যখন কোন সন্তান তার বাবার সস্পত্তি ভোগ দখন করে খেতে পারে না, তখন আর নিজেকে ধরে রাখতে পারিনা। বাবার পাচঁ সন্তানের মধ্যে সবাই যখন বাবার সম্পত্তিতে বসবাস করে আর ছোট সন্তান কে যখন সম্পত্তি ভোগ দখল করার সুযোগ দেওয়া হয় না,তখন কোথায় থাকে তাদের মানবিকতা? আর এমন একটি ঘটনায় যখন নিজের মা যখন নিরব ভূমিকা পালন করে তখন তো আর কিছুই বলার ভাষা থাকে না। তাহলে সমাজে এখন মানবিকতা কোথায়? মানবিক মানুষ কোথায়?

যখন চোখের সামনে দেখি শিক্ষিত চিকিৎসকরা কিছু অর্থের লোভে একজন সুস্থ মানুষ কে অসুস্থ্য বানাতে পিছ পা হয় না। ঔষুধ প্রয়োজন নেই জেনেও রোগীকে ভুরি ভুরি ঔষুধ প্রেসক্রাইপ করে শুধু মাত্র নিজেদের পকেট ভরার জন্য। পরীক্ষা করার প্রয়োজন নেই জেনে রোগীকে হাজার টা পরীক্ষার চাপে ফেলে নিঃস্ব করে দেয়। তখন কোথায় থাকে তাদের মানবিকতা? কোখায় থাকে তাদের শিক্ষা আর জ্ঞানের ভান্ডার?মানবিকতা কি কারও সম্পদ যে একটু বিলিয়ে দিলে নষ্ট হয়ে যাবে? আসলে আমার মনে হয় সমাজে এখন মানবিকতার মহামারি চলছে। তাই মানবিক হওয়াটাও এখন বিড়ম্বনার। কারন মানবিক মানুষগুলো না পারে প্রতিবাদ করতে। আর না পারে নিজেকে ধরে রাখতে।

image.png

শেষ কথা

তবুও এত এত অমানবিকতার ভিড়ে নিজেকে ধরে রাখতে চাই মানবাতার সেবায়। দৌড়ে যেতে চাই অন্যের বিপদে। অন্যের কষ্ট গুলো কে নিজের ভালোবাসায় মুছে দিতে চাই সারা জীবন ভর। হোক না তার অমানবিক আর স্বার্থবাদী স্বার্থের কারিগর। নিজের মনের শান্তির জন্য হলেও মানবিক হতে পিছ পা হবো না। নাই বা পেলাম বিনিময়ে কোন প্রতিদান।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

আপু সময়ের বাস্তবতায় পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আমাদের সমাজে এখন মানুষ নিজেকে নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে। অন্যের চিন্তা করার সুযোগ নেই যেন! যেন যেত উপায়ে নিজের আখের গোছাতে ব্যস্ত।নীতি নৈতিকতা, মানবিকতার বালাই নেই। মানবিকতা সম্পন্ন মানুষ গুলো সমাজে এখন বোকা হিসেবে পরিচিত। দিন দিন সংখ্যা কমছে তাদের। পোস্টটি অনেক ভালো হয়েছে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 4 months ago 

ধন্যবাদ আপু আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 4 months ago 

আসলে আমাদের পুরো পৃথিবীটাই মানবতাবিহীন হয়ে গিয়েছে। আর এখানে যদি মানবতা দেখানো হয়, তখন বিরম্বনার সৃষ্টি হয়। আসলে মানবিক হওয়াটা কিন্তু সত্যি বিড়ম্বনার। আসলে মানবিকতা বিলিয়ে দিলে কারোরই কোন কিছু নষ্ট হবে না। কিন্তু মানুষকে দেখা যায়, তারা মানবিকতার হাত অন্যের দিকে বাড়িয়ে দেয় না। আপনি একেবারে বাস্তবিক কথাগুলোকে তুলে ধরেছেন এই লেখাটার মধ্যে। যেটা আমার কাছে সত্যি অনেক বেশি ভালো লেগেছে। এই ধরনের লেখাগুলো আমি খুবই পছন্দ করি। সুন্দর করে পুরো লেখাটা লিখে সবার মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

জি আপু আমি নিজেও এমন লেখা লিখতে পছন্দ করি। ধন্যবাদ আপনার এমন সুন্দর মন্তব্যের জন্য।

 4 months ago 

আমাদের সমাজটা তো এখন একেবারেই মানবতা বিহীন হয়ে গিয়েছে। আর এখন এই মানবতাবিহীন সমাজে মানবিক বলার সৃষ্টি হয়। মানবিক হওয়াটাই এখন বিলম্বনার। এই মানবতা বিহীন সমাজে কেউই মানবতার হাতটা বাড়িয়ে দেয় না। আজকে বাস্তবতাকে অনেক সুন্দর করে তুলে ধরেছেন এই পোষ্টের মধ্যে। যেটা আমার অনেক ভালো লেগেছে। এরকম পোস্ট গুলো আমি অনেক বেশি পছন্দ করি। এত সুন্দর একটা পোস্ট লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ। আমার কাছে সম্পূর্ণটা অসম্ভব ভালো লেগেছে।

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 4 months ago 

আসলে আপু আপনি বেশ কিছু টপিক্স নিয়ে আলোচনা করেছেন তাই কোনটা নিয়ে কথা বলবো ঠিক বুঝতে পারছি না। তবে এটুকু বলতে পারি যে, এখনকার সমাজের মানুষের মধ্যে কোন মানবিকতা নেই, সেটা ইয়ং জেনারেশন বলেন কিংবা শিক্ষিত সমাজই বলেন। সম্পত্তির জন্য ভাইয়ে ভাইয়ে মারামারি থেকে শুরু করে ডাক্তারদের কসাই হয়ে যাওয়া, গরিব মানুষের উপর বড় অ্যামাউন্টের টাকা চার্জ করা, এগুলো এখন কমন হয়ে গেছে। এই সমস্যার আদেও কোন পরিত্রাণ আছে কিনা সেটা আমার জানা নেই আপু।

 4 months ago 

খুব সুন্দর একটি বিষয় নিয়ে আপনি পোস্ট করেছেন৷ আসলে এখনকার সময় যে বিষয়গুলো ঘটে যাচ্ছে এবং সমাজের মধ্যে এখন মানবিক চিন্তা চেতনা নেই বললেই চলে৷ যে যেখানে পাচ্ছে অমানবিক কাজ করে যাচ্ছে৷ যুবক থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত কারো মধ্যে কোন ধরনের মানবিকতা নেই৷ প্রতিনিয়ত সকলে নিজের স্বার্থ নিয়ে বসে আছে৷ কোন ধরনের মানবিক কাজে অথবা কেউ যদি কোন বিপদে পড়ে যায় সেখানে সাহায্য করার সেই মূল্যবোধটুকু তাদের মধ্যে কাজ করে না৷ এর ফলে ধনী গরিবদের উপরে বিভিন্ন ধরনের অত্যাচার চালিয়ে যাচ্ছে এবং বিভিন্নভাবে বিভিন্ন পর্যায়ে এতটাই চাপ প্রয়োগ করা হচ্ছে যাতে তাদের কোন ধরনের মানবিক কল্যাণ বা মানবিক চেতনার প্রয়োগ না করা হয়। এরকম চিন্তাধারার ফলে পুরো দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া হচ্ছে৷
ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

 4 months ago 

এখনকার বেশিরভাগ মানুষের মধ্যে মানবতা বোধ নেই বললেই চলে। সবাই শুধু নিজের স্বার্থের কথাই ভাবে। ডাক্তাররা তো একেবারে কসাই হয়ে গিয়েছে। তারা ঔষধ কোম্পানি থেকে গাড়ি কিংবা ফ্ল্যাট পাওয়ার আশায়, প্রয়োজন না থাকলেও অযথাই বিভিন্ন ধরনের ঔষধ লিখে দিচ্ছে রোগীদেরকে। এতে করে রোগীদের টাকা যেমন নষ্ট হচ্ছে, তেমনি শরীরের বিরাট ধরনের ক্ষতি হয়ে যাচ্ছে। মোটকথা আমাদের দেশের সমাজ কিংবা যেকোনো সেক্টর নিয়েই কথা বলি না কেনো,কোথাও মানবতা নেই। যাইহোক পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 4 months ago 

বর্তমান সময়ে মানবতা বলতে কিছু নেই। যে যেভাবে যেখান দিয়ে পারে মানুষকে শোষণ করার চেষ্টা করে। মানুষের মধ্যে দায়িত্ববোধ বলতে কিছুই নেই এখন। এরকম অনেক লোক আছে শিক্ষিত চোখের সামনে টাকার জন্য মানুষকে অসুস্থ করতে চিন্তা ভাবনা করে না। যাই হোক খুব সুন্দর একটি পোস্ট করছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43