রেসিপি পোস্ট- কচুর মুখির ঝাল ঝাল টক রেসিপি || Prepare tasty recipe by @maksudakwasar||

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

আসসালামু আলাইকুম

কচুর মুখির ঝাল ঝাল টক রেসিপি

image.png

কেমন আছেন সবাই? সব সময়ই আশা করি আপনারা সবাই বেশ ভালো আর প্রানবন্ত থাকেন। আমিও আলহামদুলিল্লাহ্ বেশ আছি আজ। মানুষের জীবনটাই এমন। এই ভালো তো এই মন্দ। তবে ভালো থাকাটা কিন্তু নিজের উপরই নির্ভর করে। নিজেকে ভালো রাখার দায়িত্বটা যদি আমরা নিজেদের উপর নিতে পারি তবে জীবন থেকে সকল অমঙ্গল কে দূরে সরিয়ে রাখা যায়। তবে ভাগ্য বলেও কিন্তু একটি কথা আছে।

জীবন যেমনই হোক না কেন আমাদের খাবার তো আর বন্ধ হওয়ার নয়। প্রতিদিন নিয়ম করে সময় মত খাবার খাওয়ার জন্য পেট দরজায় ঠক ঠক করতে থাকে। আর এই পেটের ক্ষুধা কে নিমিষেই দূর করতে কত রকমের খাবার যে আমরা খাই তার কিন্তু কোন হিসাবে নেই। এখন কেন জানি সেই ছেলেবেলার খাবার গুলোর কথাই বেশী মনে পড়ে। মনে পড়ে মায়ের হাতের বিভিন্ন স্বাদে ভরা খাবার গুলোর রেসিপি। আর তাইতো মাঝে মাঝে সে সব রেসিপি থেকে দু একটি রেসিপি নিজের হাতে তৈরি করার চেষ্টা করি। আজ চেষ্টা করছি সেই সুস্বাদু রেসিপি হতে একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে। আশা করি আমার আজকের সুস্বাদু রেসিপিটিও আপনাদের ভালো লাগবে

image.png

image.png

image.png

প্রয়োজনীয় উপকরণ সমূহ

image.png

★ কচুরমুখি
★ জলপাই
★তেল
★রসুন কুচি
★পেঁয়াজ কুচি
★লবন
★ আদা বাটা
★রসুন বাটা
★হলুদ গুড়া
★মরিচ গুড়া
★পানি
★কাঁচা মরিচ
★ ধনিয়া পাতা

image.png

কচুর মুখির ঝাল ঝাল টক রেসিপি

image.png

image.png

প্রথমে কচুর মুখি গুলো ভালো করে ধুয়ে নিয়ে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে।

image.png

এবার খোসা ছাড়ানো সেই কচুর মুখি ‍গুলো কে আলু ভর্তার মতো ভর্তা করে নিতে হবে।

image.png

এবার এবার রেসিপিটি করার জন্য প্রয়োজনীয় সকল মসলা এবং পেঁয়াজ রসুন প্রস্তুত করে নিতে হবে।

image.png

image.png

এবার চুলায় পাত্র বসিয়ে তাতে পরিমান মত পনি দিয়ে সেই পানিতে আগে থেকে ভর্তা করে রাখা কুচির মুখি দিয়ে দিতে হবে।

image.png

image.png

এবার সেই কচুর মুখির ভর্তা গুলো কে পানির মধ্যে ভালো করে গলিয়ে দিতে হবে।

image.png

image.png

এবার কচুর মুখি গলানো সেই পানির মধ্যে একে একে হলুদ গুড়া, মরিচ গুড়া, আদা রসুন বাটা এবং লবন দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।

image.png

image.png

এবার কিছু রসুন কুচি কে পেস্ট করে নিয়ে সামান্য পানি দিয়ে চুলায় বসানো কুচির মুখের পেস্টের সাথে দিয়ে দিতে হবে ।

image.png

image.png

বেশ কিছুক্ষন পর কচুর মুখি তে বলোগ আসলে এবং কচুর মুখি জ্বালে আসলে আলাদা একটি পাত্রে নামিয়ে নিতে হবে।

image.png

image.png

image.png

এবার চুলায় পাত্র বসিয়ে তাতে তেল দিয়ে গরম করে তেলের মধ্যে পেঁয়াজ কুচি এবং রসুন কুচি দিয়ে ভালো করে লাল লাল করে ভেজে নিতে হবে।

image.png

image.png

এবার পেঁয়াজ রসুন লাল লাল করে ভাজা হয়ে গেলে তাতে ঢেলে রাখা কচুর মুখির ঝোল সম্পন্নটা ঢেলে দিতে হবে।

image.png

এবার সেই ঝোলের মধ্যে কেটে রাখা জলপাই গুলো দিয়ে দিতে হবে। এরপর বেশ কিছু সময় অপেক্ষা করতে হবে। যাতে করে সেই কচুর মুখির ঝোল হতে টকের একটু ঘ্রাণ বের হয়।

image.png

কিছুক্ষন পর এর মধ্যে কেটে রাখা কাঁচামরিচ গুলো দিয়ে একটু অপেক্ষা করতে হবে।

image.png

image.png

বেশ কিছু পরে রান্ন করা কচুর মুখির মধ্যে কুচি করে রাখা ধনে পাতা দিয়ে একটু নেড়ে দিতে হবে। এরপর আর কিছুক্ষন অপেক্ষা করতে হবে।

image.png

image.png

কিছুক্ষন পর দেখা যাবে যে আমাদের কচুর মুখীর টক হয়ে গেছে। এবার সেই হয়ে যাওয়া টক গুলো কে আলাদা বাটিতে নামিয়ে নিতে হবে।

❤️পরিবেশন❤️

image.png

এবার নামিয়ে নেওয়া সেই কচুর মুখির টকের উপর কেটে রাখা আরও কিছু ধনিয়া পাতা ছিটিয়ে দিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

image.png

❤️খাবার টেষ্ট❤️

image.png

সত্যি বলতে এই রেসিপিটি আমার এত এত পছন্দের যে, শীতের সময় আসলে রিসিপিটি করতে আমি কিন্তু কোন আলসেমি করি না। বেশ স্বাদের হয়েছিল আমার আজকের রেসিপিটিও। আপনারাও কিন্তু আমার মত করে বাসায় একবার ট্রাই করে খেয়ে দেখতে পারেন। মনে হয় খারাপ লাগবে না।

image.png

আজ এখানেই রাখছি। আগামীতে আবারও ফিরে আসবো নতুন করে নতুন কোন পোস্ট নিয়ে আপনাদের মাঝে। কেমন লাগলো আমার আজকের রেসিপি? জানার আগ্রহ নিয়ে অপেক্ষায় রইলাম। আশা করি আপনাদের মূল্যবান মন্তব্য দিয়ে উৎসাহিত করবেন।

6bhseHAdLtYRoe4mZ6fU3gFc8eKGc3JgYMfqGaKxkR3mYxgugFkjBFNEHgnHxgjqRLKWnKFTwwKJ9vDEph9jyEpATxyrkzsRxUofieSXvW735LWMMgvNdmzY9gdTZLTvQUTjfuGerk7HkVFhydr9py91MzKuGJCHc5dMf2oCskaPxXaG7tSHnDFRpNk7aguG1SQ6oAXaRhaP3L8tnwaXyT.gif

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

image.png

Sort:  
 10 months ago 

আপনি খুব লোভনীয় একটি টক রেসিপি শেয়ার করেছেন।রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব ভালো ছিল।রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত গুছিয়ে উপস্থাপন করেছেন। এটা দেখে যে কেউ সহজেই রেসিপিটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 

দিনশেষে আপু পেটের জন্যই তো এত কিছু । আপনি কচুর মুখী দিয়ে মজাদার একটি রেসিপি তৈরি করেছেন । এভাবে আসলে খাওয়া হয়নি অনেকদিন ধরে । কচুর মুখী এখন তেমন দেখা যায় না । আপনি ধাপে ধাপে খুব সুন্দর করে দেখিয়েছেন রেসিপি । অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

 10 months ago 

একার খেয়ে দেখেন তো কেমন লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

কচুমুখি ব্যবহার করে অনেক সুন্দর রেসিপি তৈরি করেছেন আপু । শীতকাল আসলেই রেসিপিটা আপনি তৈরি করেন কেননা এটি আপনার খুবই পছন্দের একটি খাবার । আমার কাছেও এটি খেতে ভালো লাগে কিন্তু এর সাথে একটু পাকা তেতুল ব্যবহার করলে আরো বেশি ভালো লাগে। ধন্যবাদ আপু।

 10 months ago 

আপু জলপাই এর টক তো দিয়েছি। তেতুল দিলে তো বেশী টক হয়ে যেত। সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কচুর মুখির ঝাল ঝাল টক রেসিপি তৈরির পদ্ধতি। আপনার তৈরি করা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। আসলে রেসিপি তৈরির মধ্যে ধনিয়া পাতা দিলে খেতে বেশ টেস্ট লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরির প্রতিটা স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

সত্যি কিন্তু রেসিপি তৈরির সময় ধনিয়া পাতা দিলে কিন্তু বেশ স্বাদ লাগে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 10 months ago 
 10 months ago 

কচুর মুখির ঝাল ঝাল টক রেসিপি নামটা এই প্রথম শুনলাম। আর এমন রেসিপি আমার কখনো খাওয়া হয় নাই। আপনার এই ইউনিক রেসিপিটি দেখে আমার খুবই খেতে মন চাচ্ছে এখন। যেহেতু কচুর মুখির ঝাল ঝাল টক রেসিপি সেহেতু খেতে নিশ্চয়ই অনেক মজাদার হয়েছে। আপনার এই মজাদার রেসিপি ফলো করে একদিন বাসায় ট্রাই করতে হবে দেখছি। অনেক অনেক ধন্যবাদ আপু আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য।

 10 months ago 

আরে করেন আপু করেন। দেখবেন স্টিমিট পুলিশ ভাইয়া আপনার জন্য গিফট আনতে বাজারে চলে গেছে। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54787.37
ETH 2302.94
USDT 1.00
SBD 2.35