জীবনে প্রথম ট্রেন ভ্রমনে নানাবাড়ী ঝিকরগাছা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আজ বুধবার, ৫ই অক্টোবর

বন্ধুরা কেমন আছেন আপনারা? আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় বেশ ভাল আছি। আর ভাল থাকবোই বা না কেন? আমার সাথে সারাক্ষনই তো থাকে আমার বাংলা ব্লগের প্রাণপ্রিয় বন্ধুরা।

ভ্রমন আমাদের জীবনে এমন একটি বিষয় যে আমাদের মন ও শরীর যে কোনটাই খারাপ লাগলে তা ভ্রমনের আনন্দে মুহুর্তে ভাল হয়ে যায়। ভ্রমন আমাদের কে দেয় আনন্দ, উচ্ছাস আর উদ্দীপনা। আর এখন আমি সেই উদ্দীপনার মধ্যেই আমার সময় পার করছি।

305480120_494071365426463_4472995760875059489_n.jpg

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

বন্ধুরা বেশ কিছু দিন যাবৎ আমাকে পারিবারিক কাজে যশোর জেলার ঝিকরগাছা উপজেলা ভ্রমন করতে হচ্ছে। একটি কথা আমি এ পৃথিবীর আলো দেখা অবধি জীবনে কখনও আমার নানা বাড়ী যাইনি। এমন কি আমি কখনও ট্রেনেও ভ্রমন করিনি। তাই এবার আমার সে ইচ্ছে গুলো পূরন হলো। সরকারি চাকুরীর নিয়ম অনুযায়ী প্রতি ৩ বছর অন্তর কর্মকর্তা ও কর্মচারীগন ১৫ দিনের রিকরেশন ছুটি ভোগ করতে পারবে। কিন্তু আমি আমার চাকুরী জীবনে অফিসের কাজের চাপে কখনও সেই ছুটি ভোগ করার সুযোগ পাইনি। তবে এবার সে সুযোগ আমার জীবনে প্রথম বার আসলো। তাই সিদ্ধান্ত নিলাম নানা বাড়ী বেড়াতে যাবো। তাও আবার ট্রেনে। এজন্য কমলাপুর স্টেশন থেকে ১১-৯-২০২২ ইং তারিখ রাত ১১.৩০ মিনেটে বেনাপোল এক্সপ্রেস এ মোট ৩ (তিন ) টি টিকেট কাটা হলো। আমি খুব এক্সাইটেড কারন জীবনে প্রথম ট্রেন ভ্রমন ।যাই হোক আমরা নির্ধারিত সময়ের আগে পৌঁছে গেলাম কমলাপুর রেল স্টেশনে।

305663149_1025630904745166_6214544427264218735_n.jpg

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

আমরা যখন স্টেশনে পৌঁছাই তখন দেখি সেখানে মাইকে এনাউন্স করছে যে, কিছুক্ষনের মধ্যে বেনাপোল এক্সপ্রেস এসে পড়বে বেনাপোল গামী যাত্রীগন দ্রত ৭ নং প্লাটফর্মে অবস্থান করুন।আর স্টেশনের ইলিকট্রিক বিলবোর্ডেও ভেসে উঠছে ট্রেনের সময়সূচী ও প্লাটফর্ম। বেনাপুল এক্সপ্রেস ৭ নং প্লাটফর্মে অবস্থান করবে। এরপর স্টেশনে আমরা সহ যারা বেনাপোলগামী যাত্রী আছে প্রত্যেকেই ধীরে ধীরে ৭ নং প্লাটফর্মের দিকে আগাতে থাকে।

305233127_640617937581000_9210473408264222324_n.jpg

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

ইতোমধ্যে স্টেশনের লোকজন যারা বেনাপোলগামী যাত্রী তারা ৭ নং প্লাটফর্মে পোঁছে যায় এবং গাড়ীর জন্য অপেক্ষা করতে থাকে। কিন্তু বেনাপোল এক্সপ্রেস নির্ধারিত সময়ে স্টেশনে এসে পৌঁছায় না। ততক্ষনে আমরা রেল স্টেশনটি ভালভাবে ঘুরে দেখি এবং ট্রেনে খাওয়ার জন্য কিছু নাস্তা পানি নিয়ে নেই।

Untitled design (1).png

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

বেশ কিছুক্ষন পর বেনাপোল গামী গাড়ীটি স্টেশনের ৭ নং প্লাটফর্মে এসে পৌঁছায়। আমরা তাড়াতাড়ি করে ট্রেনে উঠে আমাদের সিটে বসে পড়ি। আর আমি মনে মনে ভাবী আমার জীবনের প্রথম ট্রেন ভ্রমন। মনে পড়ে যায় শৈশবে পড়া সেই রচনার কথা ট্রেন ভ্রমন। আমরা ট্রেনে উঠে বেশ কিছুক্ষণ বসে রইলাম। অতঃপর রাত ১২.০০ টার সময় বেনাপোল এক্সপ্রেস তার গন্তব্য স্থলের উদ্দেশ্যে রওনা হলো। ট্রেনের ঝক ঝক শব্দ আমার কানে আসে । আমিও বেশ আনন্দ উপভোগ করতে থাকি। বেশ খানিকক্ষন পরে আমি ট্রেনের মধ্যে ঘুমিয়ে পড়ি।

305291939_827102228450640_7968038945336267373_n.jpg

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

ট্রেনে রাতে ভ্রমন করা বেশ আনন্দের বিষয়। তবে রাতে ট্রেনে ভ্রমন করলে চারপাশের প্রকৃতি আর উপভোগ করা হয়ে উঠে না। ট্রেনের ঝক ঝক শব্দ আর মানুষজনের কোলাহলের মধ্যে বেশ ভালই একটা ঘুম হলো। আর এদিকে খুব ভোরের দিকে ঘুম ভেঙ্গে গেল। আমি ঘুম ভাঙ্গতেই খোজঁ করলাম কোথায় এসে পৌঁছলাম। তারপর খোজঁ নিয়ে জানতে পারি যে আমরা ততক্ষনে দর্শনা ষ্টেশনে পৌঁছেছি।

image.png

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

তখন বাজে সকাল ৯.৩০ মিনিট। আমরা ইতোমধ্যে যশোর রেল স্টেশনে পৌঁছে গেলাম। যশোর ট্রেন থামার পর আমরা এখান থেকে সামান্য একটু চা বিস্কুট খেয়ে নিলাম। কিন্তু যশোর রেল স্ট্রেটেশনে ট্রেন এখানে বেশ কিছুক্ষন থেমে থাকে।

Image 2022-10-04 at 11.11.55 PM.jpeg

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

যশোর স্টেশনে থামার পর ট্রেন প্রায় বিশ মিনিট এখানে অপেক্ষা করে। পড়ে খোঁজ নিয়ে জানা গেল যে বেনাপোলের ট্রেন লাইন আলাদা হওয়ায় ট্রেনের বগি পরিবর্তন করা হচ্ছে। তাই আমরা ট্রেন থেকে নেমে একটু কিছুক্ষন ঘুরাঘুরি করলাম। ট্রেনের বাহিরে বেরিয়ে দেখলাম এক স্নিগ্ধ বাতাস বয়ে যাচেছ।

Untitled design.png

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

এরপর ট্রেন চালু হলে আমরা সকাল ১০.১০ মিনেটের সময় পৌঁছে যাই আমাদের গন্তব্য স্থল ঝিকরগাছা রেল স্টেশনে। আর ঝিকরগাছা রেল স্টেশনে পা রাখতে মনটা যেন কেমন করে উঠল। এটা আমার মায়ের বাবা বাড়ী। কিন্তু আজ আমার মা নেই এই পৃথিবীতে। সেতো আসলাম তাহলে মা কে কেন একবার নিয়ে আসলাম না। এসব ভাবতে ভাবতে কখন যে দুচোখ গড়িয়ে পানি পড়ে গেল বুঝতেই পারলাম না।।

305518010_455720526525364_2600304067721822675_n.jpg

image.png

ছবির অবস্থান সোর্স
ফটোগ্রাফার- মাকসুদা কাউছার
ক্যামেরা-Opp-A16

জীবনে প্রথম ট্রেন ভ্রমনের ইতিবৃত্ত আমি আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। জানিনা কেমন লাগলো আপনাদের। আশা করি জানাতে ভুলবেন না যেন। আসছি আগামী তে যশোর ভ্রমনের আরও সুন্দর সুন্দর বিষয় নিয়ে।।

ভাল থাকবেন , সুস্থ্য থাকবেন।

4bEjbgCbFMvA8T33kKpp3RsBvZue1Hns5Cwuz57pgmmNsNm69BvSk1AJmpxNTS4pL3vHiENLbAz3uRYvkzCHo62J16v8SBo7zpHgViW2yotwk1h5RE41hP2qzb7ELuJ3M646bDwEPdWALxxSwivrhMnjnGhcCBFuAKUHSjQuMNQZSJx9eV.gif

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovTUshBEnxRTgb9n2LUqHX7h1H2p2D18YQFUDgxbpg8bp7AxwH9vK7k1SRqaoEJbCQrboh4ga6xfDvigcW6zfkH8S.png

আমি মাকসুদা কাউছার। ভালবাসি আমার শ্রদ্ধাভাজন জানাতি মাকে। আর পছন্দ করি মায়ের সেই সাবলীল ভাষায় নিজের মনের আবেগ ও কথাগুলোকে প্রকাশ করতে। আর বাংলা আমার মায়ের ভাষা।

pBMyo3B2Sao2EbuHAFTX1CNWMbam25xJGPs4sKmLS6XL7jPcLJ4PhfmbsQbXEmSBkiJH1y8vcCZLEDiVjH9fUC37Hpjmz6Czw4oJd4hidqWpdsEDnaUW3Rt3p3eTZGQkoiwZDyH4hdDt99wPqRBy3pVZE1qtEmMBB3MC4V4MJCpzUCii.png

Sort:  
 2 years ago 

আপনি জীবনে প্রথম যেকোনো কিছুই উপভোগ করেন না কেন সেটা জীবনের যেমন স্মৃতি হয়ে থাকে তেমনি সেই আনন্দের কথা প্রকাশ করাও প্রায় অসম্ভব। তবে ট্রেনের ঝকঝকানিতে আপনি ঘুমিয়ে পড়েছেন। আমারও একই অবস্থা কোলাহল যুক্ত জায়গা এবং শব্দ দূষণ জায়গায় আমার বেশ ভালো ঘুম হয়। তবে নানার বাড়ি গিয়েছেন মাকে ছাড়া, মা যখন ছিল তখন যাওয়া হয় নাই। এই কথা ভাবতেই চোখে পানি গড়িয়ে পড়াটা বিচিত্র কিছু নয়। যাইহোক যে কারো কাছে নানার বাড়ি গিয়ে বেড়ানোর আনন্দঘন মুহূর্তগুলো আমাদের মাঝে অবশ্যই শেয়ার করবেন। আপনার ভ্রমণ সুন্দর সুখময় হোক এই দোয়াই করি।

 2 years ago 

ভাই আপনি সত্যি কথা বলেছেন জীবনের প্রথম সবকিছুই সারা জীবনের জন্য স্মৃতি হয়ে থাকে।

 2 years ago 

জীবনের সেরা অনুভূতি হয়তো আপনার ট্রেন ভ্রমণ এবং নানার বাড়ি যাওয়ার মাধ্যমে হয়েছে। আসলে যে কোন জায়গায় প্রথম অনুভূতিটা বেস্ট থাকে। আমিও অনেক জায়গায় গিয়েছি কিন্তু প্রথমবারের জন্য যে অনুভূতিটা পেয়েছি তার পরবর্তীতে সে অনুভূতি পায়নি। আপনার চাকরি জীবনের ব্যস্তময় জীবন এরপর নানার বাড়ির উদ্দেশ্যে ছুটি কাটাতে যাচ্ছেন সত্যিই এটা অনেক বড় পাওয়া।

 2 years ago 

ভাইয়া যারা চাকরি করেন তাদের জন্য ছুটি বের করা অনেক কঠিন বিষয়। আর তাই আমার জন্য এই পুনদির ছুটি ছিল অনেক আনন্দঘন সময়।

 2 years ago 

যদি কোন কাজ জীবনে প্রথম করা হয় তাহলে সেই কাজের প্রতি অন্যরকম অনুভূতি আসে। হোক না যেটা ভ্রমণ বা অন্য কিছু। আর কমলাপুর স্টেশন থেকে আপনার নানা বাড়ি ভ্রমণ সময়টুকু ভালো লাগলো। ভালো সময় কাটানো পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভাই আপনার জন্য শুভকামনা রইল। তবে আমার জন্য দোয়া করবেন ভবিষ্যতে আমি যেন আরও সুন্দর সুন্দর ফটোগ্রাফি এবং পোস্ট করতে পারি।

 2 years ago 

আসলে আপু আপনার প্রথম ট্রেন ভ্রমণ করে নানির বাড়ি গিয়েছেন এটা ভীষণ ভালো লাগলো। যেকোনো কিছুর প্রথম অনুভূতি আমাদের মাঝে সত্যিই স্মৃতি হয়ে থাকে‌ আর হ্যাঁ ট্রেনের মধ্যে আপনি ঘুমিয়ে পড়েছেন অনেকেই এরকম আছে যারা গাড়িতে কিংবা ট্রেনে ঘুমিয়ে পড়ে। আর আপনার নানির বাড়িতে গিয়েছেন অথচ আপনার মাকে ছাড়া এটা শুনে বেশ কষ্ট লাগলো। সব মিলিয়ে বেশ সুন্দর একটা পোস্ট লিখেছেন।

 2 years ago 

জি আপু এটা আসলে আমার জন্য অনেক দুঃখজনক যে আমি নানাবাড়িতে জীবনে প্রথম গেলাম কিন্তু আমার মাকে সাথে করে নিতে পারলাম না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59311.47
ETH 2603.68
USDT 1.00
SBD 2.40