জেনারেল রাইটিং- ভালোবাসা কোন কিছুর ধার ধারে না | | written by@maksudakar ||

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম

ভালোবাসা শব্দটি আসলে কি? ভালোবাসা মানে কি শুধু দুজন মানুষের কাছে আশা? ভালোবাসা মানে কি দুজন মানুষ নিজের মনের মত কাউকে খোঁজে পাওয়া? নাকি ভালোবাসা মানে সুন্দরের বহি প্রকাশ? এসব প্রশ্নের সঠিক ‍উত্তর খুঁজে বের করা কিন্তু অনেক জটিল। কারন ভালোবাসার মানে এক এক জনের কাছে এক এক রকরে । তবে আমার কাছে ভালোবাসা শব্দটির ব্যাখ্যাটি ভিন্ন রকমের। ভালোবাসা শব্দটি আমার কাছে অনেক সম্মানের। আর তাই তো আমি মনে করি ভালোবাসা কখনও শেষ হওয়ার নয়।

হ্যাঁ বন্ধুরা আজ আবার চলে আসলাম আপনাদের মাঝে। নতুন একটি ব্লগ নিয়ে। ভাবছেন কেমন আছি আমি, তাই না? হুম আলহামদুলিল্লাহ্ আমি কিন্তু বেশ ভালো আছি। আপনারা ভালো আছেন তো? যতই ব্যাস্ততা থাকুক না কেন এর মাঝেই চাই নিজেকে ভালো রাখতে। কারন দিন শেষে নিজের ভালো থাকার কথা নিজেকেই চিন্তা করতে হবে। বক বক না করে চলেন চলে যাই আমার আজকের পোস্টে। আশা করি আমার আজকের পোস্টটি আপনাদের বেশ ভালো লাগবে।

ভালোবাসা কোন কিছুর ধার ধারে না

আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো (13).png

Banner credit --@maksudakawsar
Canva দিয়ে তৈরি

এই তো কতদিন আগে চলে গেল বিশ্ব ভালোবাসা দিবস। আর এই দিবস টিকে ঘিরে কত মানুষ যে তার প্রিয় মানুষটিকে ভালোবাসার বন্ধনে আবদ্ধ করেছে তার হিসেব নেই। কত মানুষ যে ফেসবুক, টুইটার সহ সামাজিক মাধ্যম গুলোকে ভালোবাসার বিভিন্ন ম্যাসেজ দিয়ে রাঙিয়ে তুলেছে তারও কিন্তু কোন হিসাব নেই। আরে হিসাব থাকবেই বা কি করে? এই একটি দিন আসলেই তো সবার মনে হয় যে পৃথিবীতে ভালোবাসার কেউ আছে। আসলেই কি তাই ? না আমার কিন্তু সেটা মনে হয় না। আমার মনে হয় ভালোবাসার কোন দিনক্ষন নেই। নেই কোন বয়স। ভালোবাসা প্রতিদিনের প্রতিক্ষনের আর যে কোন বয়সের।

মাঝে মাঝে আমরা নাটক বা সিনেমায় দেখি যে জীবনের অন্তীম সময়ে এসেও দুজন মানুসের একজনের প্রতি অন্যজনের বিশাল মায়া মমতা আর শ্রদ্ধাবোধ। এটা কিন্তু নাটক সিনেমায় নয় বাস্তবেও যদি আমরা আমাদের চারপাশে চোখ রাখি তাহলে এমন হাজারও জলন্ত প্রমান আমরা দেখতে পাবো। দুনিয়া জাহানামে যাক কিন্তু বৃদ্ধ বয়সেও এক জন আর একজন কে রেখে এক সেকেন্ড ও থাকতে নারাজ। কই তাদের জীবনে তো এমন কোন ভালোবাসা দিবসের প্রয়োজন পড়ে নাই। প্রয়োজন পড়ে নাই ভালোবাসার জন্য কোন নিদিষ্ট সময়ের।

পৃথিবীতে এমন অনেক ভালোবাসা আছে যেখানে প্রিয় মানুষটি কি বাহ্যিক দিক থেকে দেখতে সুন্দর না কালো বা ধলা সেটা কিছুই যায় আসে না। শুধু মনের ভিতর ভালোবাসার টান থাকার জন্যই দুজন দুজনের কাছে আসতে পেরেছে। হয়তো প্রিয় মানুষটি দেখতে তেমন সুন্দর নয় তবুও কিন্তু তাকে ভালোবাসার ক্ষেত্রে পিছপা হয় না মনের ভিতর গভীর ভালোবাসার নিয়ে আকড়ে ধরা মানুষটি। আপনারা হয়তো সম্রাট শাহজাহানের কথা জানেন। তিনি কিন্তু মমতাজের রূপে নয় গুনেই তাকে ভালোবেসে ছিলেন। তাহলে কি দাঁড়ালো? সত্যিকারের ভালোবাসায় রূপের কোন প্রাধান্য থাকে না। শুধু থাকে প্রিয় মানুষ কে আকড়েঁ ধরে রাখার হাজারও আকুতি।

আমরা চারদিকে লক্ষ্য করলে দেখবো যে ভালোবাসার কোন বয়স নেই। যে কোন বয়সের মানুষ প্রেমে পড়তে পারে। ইতিহাসে খুঁজলে এমন হাজারও ঘটনা আমরা দেখতে পারবো যে নিজের বয়সের থেকে কম বেশী হওয়ার পরও দুজন মানুষ দিনের পর দিন এক সাথে পথ চলছে। পারি দিচেছ হাজারও বাধা আর বিপত্তিকে। জয় করছে হাজারও ডুবে যাওয়া স্বপ্নকে। তাহলে কি ভালোবাসা কোন বয়স মানে? না এখানেও ভালোবাসারই জয় হলো। আবার আমরা লক্ষ করলে দেখবো যে ভালোবাসা কিন্তু ধনী আর গরীব দেখে হয় না। স্থান কাল পাত্র আর জাত বিজাতের ধার ধারে না ভালোবাসা। ভালোবাসা টিকে থাকে দুটো মানুষের মনের টানে যুগ যুগ ধরে।

তাহলে কি হলো ভালোবাসার কি কোন ধরন আছে? আছে কোন সময়? না নেই। ভালোবাসায় যত বাধাঁ তৈরি করে তা হলো শুধু মানুষের তৈরি করা নিয়ম নীতি। আর এসব নিয়ম নীতির জন্যই আজকাল লোক দেখানো ভালোবাসা বেড়ে গেছে। বেড়ে গেছে মেকি ভালোবাসার সংখ্যাও। সত্যিকারের ভাবে ভালোবাসা কোন কিছুরই ধার ধারে না। আর এই বিষয়ে আপনাদের মতামত গুলো জানার অপেক্ষায় রইলাম কিন্তু।

image.png

শেষ কথা

সত্যি বলতে ভালোবাসতে কোন অর্থের প্রয়োজন পড়ে না। পড়ে না বিশাল কোন রাজ প্রাসাদের প্রয়োজন। ভালোবাসা ভালোবাসার মতই হয়। এই শব্দটি রক্ত মাংসের মানুষের চোখ রাঙানো কে ভয় পায় না।

image.png

নিজেকে নিয়ে কিছু কথা

আমি মাকসুদা আক্তার। স্টিমিট প্লাটফর্মে আমি @maksudakawsar হিসাবে পরিচিত। ঢাকা হতে আমি আমার বাংলা ব্লগের সাথে যুক্ত আছি। আমি একজন গৃহিনী এবং চাকরিজীবী। তারপরও আমি ভালোবাসি আমার মাতৃভাষা বাংলায় নিজের মনের কথা গুলো আমার বাংলা ব্লগের প্লাটফর্মে শেয়ার করতে। আমি ভালোবাসি গান শুনতে এবং গাইতে। আমি অবসর সময়ে ভ্রমন করতে এবং সেই সাথে সুন্দর কিছু ফটোগ্রাফি নিজের ক্যামেরায় বন্দী করতে ও ভালোবাসি। মাঝে মাঝে নিজের মনের আবেগ দিয়ে দু চার লাইন কবিতা লিখতে কিন্তু আমার বেশ ভালোই লাগে। সর্বোপরি আমি ভালোবাসি আমার প্রাণপ্রিয় মাকে।

আমার ব্লগটির সাথে থাকার জন্য এবং ধৈর্য সহকারে আমার ব্লগটি পড়ার জন্য সবাই কে জানাই আন্তরিক ধন্যবাদ। সেই সাথে সবার প্রতি আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

image.png

Screenshot_1.png

Sort:  
 5 months ago 

আপু আপনার পোস্ট পড়ে ভালো লাগলো। কিন্তু আমি মনে করি বর্তমান প্রজন্মের মধ্যে যে প্রেম ভালোবাসা দেখা যাচ্ছে তা সত্যি নয়।তারা শুধু আবেগে ভাসে আর যখন বিবেক কাজ করে তখন সেই প্রেম ভালোবাসা শেষ হয়ে যায়। তবে এটা ঠিক সবসময়ই ভালোবাসা জয়ী হয়। ভালোবাসা সময় কিংবা বয়স মানে না। যখন যাকে মন চায় দেখলেই ভালোবাসা হয়ে যায় আবার খুব তাড়াতাড়ি তা ভেঙ্গেও যায়। আগে ডিভোর্স তেমন শুনা যেতো না কিন্তু বর্তমানে অহরহর এই সমস্যা দেখা যাচ্ছে।যাই হোক খুব সুন্দর কথা লিখেছেন পড়ে ভালো লাগলো। ধন্যবাদ।

 4 months ago 

ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 months ago 

সত্যিই আপু ভালোবাসা কোন কিছুর ধার ধারে না।সত্যিকারের ভালোবাসা কখনো কোন কিছু যেমন টাকা-পয়সা, বয়স, সুন্দর দেখে হয় না।এটা মন থেকে মনের হয়।তাই যুগ যুগ ধরে অনেক অসম ভালোবাসা আমরা দেখতে পাই।যা কিনা সাক্ষী হয়ে আছে ইতিহাসে।

 4 months ago 

ধন্যবাদ আপু আপনার মূলবান মন্তব্যের জন্য।

 5 months ago 

আসলে ভালোবাসার কোন ধরন নেই এবং কি ভালোবাসার কোন নির্দিষ্ট সময় নেই। কখনো কারো রূপ দেখে ভালোবাসা হয় না, একটা মানুষের মন দেখে সত্যি কারের ভালোবাসা হয়ে থাকে। এবং কি ভালোবাসা কখনো বয়স মানে না, জাত মানে না। তবে এখন প্রকৃত ভালোবাসা খুবই কম দেখা যায়। প্রকৃত ভালোবাসা তো হচ্ছে এমন ই যে, যত কিছুই আসুক না কেন, কেউ কখনো কাউকে ছেড়ে যাওয়ার নাম নেয় না। সবসময় একে অপরের সুখ দুঃখে পাশে থাকে। আপনার আজকের এই লেখাটা আমার কাছে সত্যি অনেক ভালো লেগেছে আপু। এত সুন্দর একটা টপিক নিয়ে লেখার জন্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

যাক আপনার কাছে আমার এই লেখাটি ভালো লেগেছে জেনে আমারও বেশ ভালো লাগছে। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 5 months ago 

আসলে ভালোবাসার জন্য কোনো নির্দিষ্ট দিনক্ষণ লাগে না। ভালোবাসা কখনো সুন্দর অসুন্দর কিংবা বয়স দেখে হয় না। ভালোবাসা সবসময় মনের অনুভূতির উপর নির্ভর করে। ভালোবাসার মানুষকে সারাজীবন ভালোবাসলেও, আরও কয়েক জনম ভালোবাসতে ইচ্ছে করে। বুড়া বয়সেও দেখি একে অপরকে কতোটা ভালোবাসে। আমার নানা শ্বশুর এবং নানী শ্বাশুড়ির ভালোবাসা দেখে সবাই অবাক হয়ে যেতো। ২০২২ সালে আমার নানা শ্বশুর মারা যায়। এখনও নানী শ্বাশুড়ি প্রতিদিন কান্না করে উনার জন্য। আসলেই ভালোবাসা স্বর্গীয় সুখ। যাইহোক দারুণ লিখেছেন আপু। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আসলেই ভাইয়া ভালোবাসা এমনই হওয়া উচিত। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর উদাহরণ দিয়ে দারুন একটি মন্তব্য করার জন্য।

 4 months ago 

প্রকৃত ভালোবাসা আসলে কোন কিছুই মানে। ভালোবাসার জন্য মানুষ অনেক কিছুই করতে পারে। অনেক মানুষ রয়েছে যারা সত্যি কারের ভালোবেসেও সেই ভালোবাসার মানুষটাকে পায় না। আর তখন সেই মানুষটার নিজেকেই ধ্বংস করে দিতে ইচ্ছে করে। সত্যি কারের ভালোবাসা ধনী-গরীব, জাত বংশ, উঁচু জাত, নিচু জাত, টাকাপয়সা, কোনো কিছু দিয়েই হয় না। ভালোবাসা সব সময় হয়ে থাকে দুটি মনের মিলন থেকে। আপনার কথাটা একেবারেই সত্য, ভালোবাসা কোন কিছুর ধার ধারে না।

 4 months ago 

সত্যি কিন্তু ভালোবাসা কোন কিছুর ধার ধাারে না। ধন্যবাদ এমন সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 4 months ago 

তবে এটি ঠিক ভালোবাসার কোন দিন নেই এবং কোন বয়স নেই। সব সময় মানুষ মানুষকে ভালবাসতে পারে। আসলে ভালোবাসা আছে বিদায় পৃথিবী এত সুন্দর। তবে অনেকে দেখি বিশ্ব ভালোবাসা দিবসের দিন ভালবাসায় এত বেশি দেখায় মনে হয় ওই দিনটাই সবচেয়ে সেরা। আসলে ভালোবাসা হচ্ছে মনের ব্যাপার। ভালোবাসা কালো এবং দোলা কিছু চায়না শুধু একটা মন চায়। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে করার জন্য।

 4 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 4 months ago 

আজকে আপনি ভালোবাসা নিয়ে খুব সুন্দর একটি পোস্ট করেছেন। সত্যিকারের যাদের মধ্যে ভালোবাসা আছে তারা কোন কিছু চাই না। তারা শুধু চায় সুন্দর একটি মন। যদিও বর্তমান সময়ে ভালোবাসার মধ্যে অনেক ভেজাল দেখা যায়। এই কারণে ভালোবাসা মানুষ ঠিকমতো মূল্যায়ন করে না। তবে ভালোবাসার কোনো বয়স নেই এবং সময়ের প্রয়োজন শুধু। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 4 months ago (edited)

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44